Logo
আজঃ বুধবার ১৫ মে ২০২৪
শিরোনাম

নির্বাচনি ডামাডোলে সবাই এখন ব্যস্ত আছে: ইসি আলমগীর

প্রকাশিত:রবিবার ২৪ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৫ মে ২০২৪ | ১৪৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, আচরণবিধি লঙ্ঘনে কোনো প্রার্থীর বিরুদ্ধে প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত হয়নি। রোববার (২৪ ডিসেম্বর) দুপুরে আগারগাঁও কমিশন ভবনে তিনি একথা বলেন।

মো. আলমগীর বলেন, সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা, নির্বাচনি মনিটরিং কমিটি আছে তারা প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘন হলে ব্যবস্থা নিচ্ছে। ইসি থেকে কয়েকজনকে সরাসরি শোকজ করা হয়েছে। এসব ঘটনায় কোনো কোনো ক্ষেত্রে আর্থিক জরিমানা করা হয়েছে একাধিকবার। এছাড়া কোনো কোনো ক্ষেত্রে গ্রেপ্তার ও মামলা করা হয়েছে।

কমিশনার বলেন, নিয়ম অনুযায়ী যেটা আছে, সেটাই করছি। কার প্রার্থিতা বাতিল করব এটা তো অগ্রিম বলা যাবে না। রিপোর্ট কী, কী আছে সেগুলো দেখে সিদ্ধান্ত নিতে হবে। আমরা তো রিপোর্টই পাইনি। রিপোর্ট আসলে, আমরা বসব আলোচনা করে দেখব। যাচাই বাছাই করতে হবে, তারপর সিদ্ধান্ত।

নৌকার প্রার্থীদের মানানো যাচ্ছে না, স্বতন্ত্র প্রার্থীরা দাঁড়াতে পারছে না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এই দাবিটা সঠিক না। নির্বাচনি ডামাডোলে সবাই এখন ব্যস্ত আছে। সব চ্যানেল ঘুরিয়ে ঘুরিয়ে দেখি। নির্বাচনের আনন্দ সব জায়গায় দেখছি। ১৮০০ ওপরে প্রার্থী। তার সমর্থক কত, ভোট কেন্দ্র কত?

তিনি বলেন, একটা আসনে তো আর একা না। সেখানে আরও অনেক সমর্থক আছে। গড়ে যদি আমরা ছয়জন বা সাতজন করে ধরি এবং তাহলে কিন্তু তাদের অনেক সমর্থক আছে। সেখানে টুকটাক ছোট ঘটনা হতে পারে। বাংলাদেশের সব নির্বাচনে এই ধরনের ঐতিহ্য আছে। এবারও ব্যতিক্রম না। তবে আমাদের পক্ষ থেকে সব জায়গায় কঠিন বার্তা দেওয়া হচ্ছে।

বিএনপির ভোট বর্জন করে নির্বাচন করাটা কিছুটা চ্যালেঞ্জ হয়ে গেছে জানিয়ে এই নির্বাচন কমিশনার বলেন, একটি বড় রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করছে না, সেটা আমরা অস্বীকার করছি না। তারা আসলে আরও ভালো হতো, নির্বাচনটা ব্যালেন্সড হত। যেখানে আমরা খুব সহজে পজেটিভ রেজাল্ট পেতাম। এজন্য আমাদের বলতে হবে নির্বাচনের জন্য একটি বড় চ্যালেঞ্জ।


আরও খবর



মাগুরার আড়পাড়ায় ছাত্রদলের উদ্যোগে স্যালাইন ও পানি বিতরণ

প্রকাশিত:বুধবার ০১ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | ৪৯জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:সারাদেশের সাথে মাগুরায় তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবনে স্বস্তি ফিরে আনার ক্ষুদ্র প্রচেষ্টায়, শালিখা উপজেলা জাতীয়তাবাদী ছাত্রদলের উদ্যোগে আড়পাড়া বাজারে বুধবার দুপুরে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ করা হয়। উপস্থিত ছিলেন শালিখা উপজেলা বি.এন.পি'র সদস্য সচিব মনিরুজ্জামান চকলেটসহ মাগুরা জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক ফারদিন সুমন, শালিখা উপজেলা ছাত্রদলের আহ্বায়ক সদস্য ফিরোজ আহমেদ,আড়পাড়া ইউনিয়ন ছাত্রদলের সভাপতি তানভীর হাসান , সাধারণ সম্পাদক আব্দুল্লাহ, তালখড়ি ইউনিয়ন ছাত্রদলের সভাপতি মনিরুল ইসলাম শ্রমিক নেতা, জামাল হোসেন, যুবনেতা রানা মোল্লা, আড়পাড়া ডিগ্রী কলেজ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক রমজান সহ বিভিন্ন অংগসংগঠনএর নেতৃবৃন্দ। 


আরও খবর



নওগাঁর ওসমান এগ্রো ইন্ডা:(প্রা:) লিঃ কাছে ৩৫ কোটি টাকা পাওনা আদায়ের দাবীতে মানববন্ধন

প্রকাশিত:সোমবার ১৩ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | ৩৪জন দেখেছেন

Image

এম এম হারুন আল রশীদ হীরা; নওগাঁ:নওগাঁর মহাদেবপুরে ওসমান এগ্রো ইন্ডা:(প্রা:) লিমিটেডের বিরুদ্ধে প্রায় ৩৫ কোটি টাকা পাওনা পরিশোধ না করে বিভিন্ন হয়রানির প্রতিবাদে দাবীতে মানববন্ধন করেছে প্রান্তিক কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ীরা। রোববার দুপুরে উপজেলা সদরের মডেল স্কুল মোড়ের আঞ্চলিক মহাসড়কে ঘন্টাকাল ব্যাপী এ টাকা আদায়ের দাবিতে মানববন্ধন করেন কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ীরা।উক্ত মানববন্ধনে পাওনাদার প্রান্তিক কৃষক ও ব্যবসায়ীরাসহ প্রায় পাঁচ শতাধিক ভুক্তভোগী অংশগ্রহণ করেন। 


মানববন্ধনে বক্তারা বলেন, ওসমান এগ্রো ইন্ডাঃ (প্রাঃ) লিমিটেডের স্বত্তাধীকারী ওসমান গণি গং তার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য প্রায় আড়াই’শ জন কৃষক ও ব্যবসায়ীদের নিকট থেকে বাকীতে ৩৫ কোটি টাকার ধান ক্রয় করে এসব টাকা পরিশোধ না করে বিভিন্ন তালবাহানা ও কালক্ষেপণ করতে থাকে। কখনো কখনো টাকা দিতে অপারগতা প্রকাশ করে বিভিন্ন ভয়-ভীতি ও মারপিটের হুমকী প্রদান করে।        তারা আরো বলেন, তিনি প্রতিষ্ঠান থেকে মূলধন অন্যত্র সরিয়ে নিয়ে পরিবারের তথা, স্ত্রী, ছেলে, মেয়ে, জামাইসহ অন্যান্য আত্মীয়-স্বজনদের নামে রাজধানী ঢাকায় ১৫ থেকে ২০ টি বহুতল ভবন নির্মাণসহ বিভিন্ন জায়গায় সম্পদের পাহাড় গড়ে তুলে নিজেকে বাকী পরিশোধে অপারগ বলে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও তাদের সাথে প্রতারণা করছে। এসব পাওনা টাকা ফেরত পাওয়ার জন্য জেলা প্রসাশকসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছেন বলেও জানান তারা। 

মানববন্ধনে বক্তব্য রাখেন, কালাই জয়পুরহাটের সমশিরা বাজারের ব্যবসায়ী মেসার্স ইসলাম এন্ড ব্রাদার্সের স্বত্তাধীকারী আনোয়ার হোসেন, ধামইরহাট উপজেলার ফতেপুর বাজারের ব্যবসায়ী মেসার্স বেলাল ট্রেডার্সের স্বত্তাধীকারী  বেলাল হোসেন, খিরশিন গ্রামের কৃষক নূরুজামান, ব্যবসায়ী আল ইমরান, দিনাজপুরের ব্যবসায়ী আব্দুল্লাহ আল মামুন, ময়েন উদ্দিন প্রমূখ। 

মানববন্ধনে ওসমান এগ্রো ইন্ডাঃ (প্রাঃ) লিমিটেডের নিকট থেকে যাবতীয় পাওনা অচিরেই পরিশোধের দাবী জানান তারা।

আরও খবর



ঢাকায় এসেছেন ডোনাল্ড লু

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৫ মে ২০২৪ | ৫০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু দুই দিনের সফরে । বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথমবার ঢাকা সফরে এলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ এ কর্মকর্তা।

মঙ্গলবার (১৪ মে) বেলা ১১টার পর কলম্বো থেকে ঢাকায় এসেছেন ডোনাল্ড লু।

জানা যায়, ঢাকা সফরের সময় লু সংশ্লিষ্টদের সঙ্গে হতে যাওয়া বৈঠকগুলোতে ব্যবসা-বাণিজ্য, শ্রম অধিকার, জলবায়ু পরিবর্তন, রোহিঙ্গা ইস্যু, প্রতিরক্ষাসহ নিরাপত্তা ইস্যুতে আলোচনা করবেন। এছাড়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির প্রধান বিষয়গুলো গণতন্ত্র, মানবাধিকারের মতো বিষয়গুলো নিয়েও আলোচনা অব্যাহত রাখবে ওয়াশিংটন।

লু ঢাকা সফরের প্রথম দিনে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের নৈশভোজে যোগ দেবেন। এদিন নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও মতবিনিময়ের কথা রয়েছে তার। এ ছাড়া একটি বিরোধী রাজনৈতিক দলের নেতাদের সঙ্গেও বৈঠক করতে পারেন তিনি।

সফরের দ্বিতীয় দিনে লু প্রথমে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে ও পরে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা করবেন। এরপর তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে বলা হয়, ১০ থেকে ১৫ মে ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশ সফর করবেন ডোনাল্ড লু। তার এ সফরের মধ্যদিয়ে দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার হবে বলে প্রত্যাশা ওয়াশিংটনের। যুক্তরাষ্ট্র যে একটি মুক্ত, অবাধ ও সমৃদ্ধ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল দেখতে চায়, ডোনাল্ড লুর সফরে সেটাই গুরুত্ব পাবে।


আরও খবর



এআইকে স্বাগতম, অপব্যবহার রোধে পদক্ষেপ প্রয়োজন: প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ১৩ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | ৫২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন বাংলাদেশ কৃত্রিম বুদ্ধিমত্তাকে (এআই) স্বাগত জানায়, তবে এক্ষেত্রে কিছু প্রতিরক্ষামূলক ব্যবস্থা নিতে হবে।

তিনি বলেন, আমরা এআইকে স্বাগত জানাই, তবে এর অপব্যবহার রোধ করার জন্য আইন প্রণয়নের মাধ্যমে আমাদের কিছু সুরক্ষামূলক ব্যবস্থা নিতে হবে।

রোববার (১২ মে) হলি সি টু বাংলাদেশের অ্যাপোস্টলিক নুনসিও আর্চবিশপ কেভিন এস র‌্যান্ডাল প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার এম নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, বাংলাদেশ একটি ধর্মীয় সম্প্রীতির দেশ, যেখানে মুসলিম, হিন্দু, খ্রিস্টান ও বৌদ্ধ শান্তিপূর্ণভাবে বসবাস করে আসছে বলে জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমরা সবাই মিলে উৎসব উদযাপন করি।

আর্চবিশপ র‌্যান্ডাল জলবায়ু পরিবর্তন ও রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থান ও পদক্ষেপের প্রশংসা করেন। এসময় শেখ হাসিনা তার মাধ্যমে পোপকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।


আরও খবর



গলাচিপায় জাতীয় পুষ্টি সপ্তাহ উদযাপিত

প্রকাশিত:সোমবার ১৩ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৫ মে ২০২৪ | ৩১জন দেখেছেন

Image

রিয়াদ হোসাইন,গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি:পটুয়াখালীর গলাচিপায় জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৪ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সোমবার সকাল ১০টায় উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনফারেন্স রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মো. নাসিম রেজা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জুনিয়র কনসালটেন্ট ডা. মো. আল আমিন, মেডিকেল অফিসার ডা. মু. নূর উদ্দিন, গলাচিপা থানার ওসি তদন্ত মোকাম্মেল হোসেন, গলাচিপা প্রেস ক্লাব সভাপতি সমিত কুমার দত্ত মলয় প্রমুখ।

এছাড়া স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা-কর্মচারী, নার্স, স্বাস্থ্যকর্মী, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিক, এনজিও প্রতিনিধিসহ প্রবীণ ব্যক্তিরা সভায় উপস্থিত ছিলেন।

পরে উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে সহকারী কমিশনার (ভূমি) মো. নাসিম রেজার সভাপতিত্বে উপজেলা টাস্কফোর্স কমিটির ত্রৈ-মাসিক সভা অনুষ্ঠিত হয়।


আরও খবর