Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

ওজন কমাবে শীতের ৩ খাবার

প্রকাশিত:বুধবার ০৬ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৪২৯জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক : ওজন কমাতে আমরা কত কিছুই না করে থাকি। শারীরিক ব্যায়াম, ডায়েট মেনে চলা, নানা ধরনের ওষুধ খাওয়া ইত্যাদি। তবে এর সঙ্গে খাদ্য তালিকায় সঠিক খাবার রাখতে পারলে আরও ভালো হয়। এখন শীতের মৌসুম শুরু হয়েছে, নানা ধরনের সবজি ও ফল অন্যান্য সময়ের তুলনায় বেশি পাওয়া যায়। তাই খাদ্য তালিকার রাখতে পারেন এগুলো।

এ শীতে কী কী খাবার খেলে দেহের ওজন কমবে, আসুন জেনে নিই:

* আপনি স্ন্যাকস হিসেবে সারাদিন স্ট্রবেরি খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে ফাইবার ও ভিটামিন সি থাকে। তাই যখন-তখন খিদে পায় না। এতে অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমে, ওজন নিয়ন্ত্রণে থাকে।

* শীতে আপনার খাদ্যতালিকায় রাখতে পারেন পালংশাক। এতে প্রচুর পরিমাণে ভিটামিন কে, সি, ডি, পটাসিয়াম, ক্যালসিয়াম, ডায়াটারি ফাইবার, এবং কোয়ার্সেলিন ও কায়েম্ফোরিনের মতো এন্টি-অক্সিডেন্ট থাকে। যা আপনার ওজন কমাতে সাহায্য করে। এছাড়া এটা দৃষ্টিশক্তির ক্ষেত্রেও বেশ উপকারী।

* নারকেলের শাঁস খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যা দেহের মেদ ঝরাতে সাহায্য করে। এছাড়া এটি ব্লাড সুগারও নিয়ন্ত্রণ করে।


আরও খবর

"নোবেলের ম্যাজিক শুধু প্রতারণা"

মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24

ভালোবাসার দিন আজ

বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪




কালিয়াকৈরে পরিত্যক্ত ডোবা থেকে অটো রিকশার চালকের লাশ উদ্ধার

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ৪৫জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈরে পরিত্যক্ত একটি ডোবা থেকে এক অটো রিকশা চালকের লাশ উদ্ধার করেছে পুলিশ। শনিবার দুপুরে উপজেলার বাঘাইর এলাকা থেকে নিহতের লাশ উদ্ধার করা হয়। নিহত হলেন, ময়মনসিংহের গফুরগাঁ থানার শিবগঞ্জ এলাকার আবুল হাশেমের ছেলে কাউসার হোসেন (২৫)। তিনি অটো রিকশা চালক ছিলেন।

এলাকাবাসী ও পুলিশ সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলার বাঘাইর এলাকায় শনিবার দুপুরে আলমগীরের মুরগির খামারের পাশে একটি পরিত্যক্ত ডোবায় এক লাশ ভাসতে দেখে পুলিশে খবর দেয় এলাকাবাসী। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল গিয়ে নিহতের লাশ উদ্ধার করে। পরে পুলিশ ময়নাতদন্তের জন্য নিহতের লাশ গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠিয়েছে।

কালিয়াকৈর থানাধীন ফুলবাড়িয়া পুলিশ ক্যাম্পের ইনচার্জ উপপরিদর্শক (এসআই) সোহেল মোল্লা বিষয়টি নিশ্চিত করে জানান, এ ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।


আরও খবর



সরকার পরিবেশবান্ধব ইট তৈরিতে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করবে: পরিবেশমন্ত্রী

প্রকাশিত:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৭৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সরকার পরিবেশবান্ধব ব্লক ইট তৈরিতে উদ্যোক্তাদের প্রণোদনা দিতে বিভিন্ন প্যাকেজ ঘোষণা করবে। ইটভাটা মালিকরা চাইলে প্যাকেজগুলো গ্রহণ করতে পারবে। এসব কথা জানিয়েছেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) ফেনী সার্কিট হাউসে বন ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে এসব কথা বলেন মন্ত্রী।

এ সময় তিনি বলেন, সব বায়ুদূষণকারী ও কৃষিজমির মাটি ক্ষয়কারী ইটভাটা বন্ধ করে আধুনিক পদ্ধতির ব্লক ইটের ব্যবহার পুরোপুরি চালু করতে এ পদক্ষেপ নেওয়া হচ্ছে।সাবের হোসেন চৌধুরী বলেন, পৌরসভাগুলোর বর্জ্য রিসাইকেল করার জন্য নির্দিষ্ট স্থান করে দেওয়া হবে।

মতবিনিময় সভায় মন্ত্রী প্লাস্টিকের ব্যবহার বন্ধসহ পরিবেশ দূষণরোধে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন। তিনি বলেন, পরিবেশ ছাড়পত্র না নিলে দ্রুত ব্যবস্থা নিতে হবে এবং ছাড়পত্র প্রদানে দীর্ঘ সূত্রিতাও পরিহার করতে হবে। চিকিৎসা বর্জ্য ও পৌর বর্জ্য প্রতিদিন পরিষ্কার করা হচ্ছে কিনা তা তদারকি করতে হবে।

ফেনীর জেলা প্রশাসক শাহীনা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন- বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ, অতিরিক্ত পুলিশ সুপার দীন মোহাম্মদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অভিষেক দাশ, বিভাগীয় বন কর্মকর্তা রুহুল আমিন এবং ফেনী পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক শওকত আরা কলিসহ অনেকে।


আরও খবর



পিলখানা হত্যাকাণ্ডের বিচার নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৩০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পিলখানায় হত্যাকাণ্ডের চূড়ান্ত বিচার দ্রুত শেষ হবে বলে আশা করছি, বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সকালে বনানীর সামরিক কবরস্থানে পিলখানায় শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি এ কথা বলেন।

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পিলখানায় একটি বড় হত্যাকাণ্ড হয়েছিল। বিচারের জন্য এগুলোকে একটা কাঠামোতে আনতে হবে। তদন্ত শেষ করা একটা বিরাট কর্মকাণ্ড ছিল। এগুলো শেষ হয়েছে। আপনারা দেখেছেন প্রাথমিক একটা বিচার হয়েছে। চূড়ান্ত বিচার হয়তো অল্পদিনের মধ্যে শেষ হয়ে যাবে বলে আশা করছি।

হত্যাকাণ্ডের বিচারের বিষয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, এটা সম্পূর্ণ আমাদের বিচারিক কার্যক্রমের ওপর নির্ভর করছে। আশা করছি খুব শিগগির চূড়ান্ত বিচারটাও আমরা দেখব।

নিহতদের অনেক স্বজন বৃদ্ধ হয়েছেন, তারা আদৌ বিচার দেখে যেতে পারবেন কিনা- এমন প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমিও সেটি বলি, যা কিছু হোক যেন দ্রুতই হয়। তবে কবে শেষ হবে সেটা বিচারকরাই জানেন।


আরও খবর



কলা চুরির অপরাধে ইসলামপুরে শিক্ষার্থীকে মধ্যযোগীয় কায়দায় নির্যাতন -আটক-২

প্রকাশিত:মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৯১জন দেখেছেন

Image
লিয়াকত হোসাইন লায়ন,ইসলামপুর(জামালপুর) প্রতিনিধি;জামালপুরের ইসলামপুরে কলা চুরির অভিযোগে শাওন (১৬)নামে এক শিক্ষার্থীকে ছামিউল নামে এক মাছ ব্যাবসায়ী কর্তৃক মধ্যযোগীয় কায়দায় নির্যাতনের ঘটনা ঘটেছে।

এই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ায় নির্যাতনকারী মাছ ব্যবসায়ী সামিউল ইসলামের ছেলে আজিম(২০) ও সুরুজ্জামান আকন্দের পুত্র ফজলুল রহমান (৫০) কে আটক করেছে পুলিশ।

জানাযায়, পৌর শহরের মোশারফগঞ্জ তেঘুরিয়ার গ্রামের ফটকার ছেলে মাছ ব্যাবসায়ী সামিউল ইসলাম ও তার ছেলে আজিম গংরা গত শনিবার রাত ৯টার দিকে সাবেক ভূমি প্রতিমন্ত্রীর প্রজেক্টের ভিতর নিয়ে কলা চুরির অপবাদ দিয়ে শিক্ষার্থী শাওনকে মধ্যযোগীয় কায়দায় বেধড়ক মারধর করে। গুরুতর আহত শাওন বর্তমানে ইসলামপুর উপজেলা কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছে। নির্যাতনের স্বীকার কলেজ পড়ুয়া শিক্ষার্থী শাওন  পৌর শহরের পলবান্দা উজানপাড়ার এলাকার নেদা মিয়ার পুত্র।

এই ঘটনা তীব্র নিন্দা জানিয়ে আইন প্রয়োগকারী সংস্থার নিকট অভিযুক্ত মাছ ব্যাবসায়ী সামিউলের কঠোর শাস্তি দাবী জানান ভোক্তভোগী পরিবার ও  এলাকাবাসী।

ইসলামপুর সার্কেলের এএসপি অভিজিৎ দাস জানান- এই ঘটনায় অভিযান চালিয়ে মাছ ব্যবসায়ী সামিউল ইসলামের ছেলে আজিম(২০)কে ও সুরুজ্জামান আকন্দের পুত্র ফজলুল রহমান (৫০) কে আটক করা হয়েছে। বাকীদের দ্রুত আইনের আওতায় আনার চেস্টা চলছে।

আরও খবর

ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৬

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




আবারও আলু আমদানি শুরু হবে আগামী কাল থেকে

প্রকাশিত:শুক্রবার ০২ ফেব্রুয়ারী 2০২4 | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১২৩জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি প্রতিনিধি:আগামীকাল শনিবার থেকে আবারও হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু হবে। গতকাল বৃহস্পতিবার আলু আমদানির অনুমতি দিয়েছে সরকার। এরই মধ্যে বন্দরের ৫০ টি আমদানিকারক প্রতিষ্ঠান আমদানির অনুমতি পেয়েছেন। অনুমতি পাবার পর এরই মধ্যে সবধরণের প্রস্তুতি সম্পন্ন করেছেন আমদানিকারকরা। সবকিছু ঠিক থাকলে আগামীকাল শনিবার থেকে আমদানি শুরু হবে। বন্দর অভ্যন্তরে বেড়ে যাবে কর্মচাঞ্জল্যতা। আমদানির খবরে এরই মধ্যে কেজিতে দাম কমেছে ৫-৬ টাকা। আমদানি শুরু হলে দাম পুরোপুরি নিয়ন্ত্রনে আসবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আমদানিকারক শহিদুল ইসলাম জানান, বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে ১০ হাজার মেট্রিকটন আলু আমদানির অনুমতি পেয়েছেন। অনুমতি পাবার পর ব্যাংকে এলসি খোলা হয়েছে। সেই সাথে ভারতীয় রফতানিকারকদের সাথে আলোচনা হয়েছে। আগামীকাল শনিবার থেকে আলু আমদানি হবে।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী ইউসুফ আলী বলেন, বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে আলু আমদানির অনুমতি (আইপি) দেয়া শুরু করেছে সরকার। এরই মধ্যে হিলি স্থলবন্দরের ৫০ টি আমদানিকারক প্রতিষ্ঠান ৫৮ হাজার টন আলু আমদানির অনুমতি পেয়েছেন।

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান জানান, ভরা মৌসুমেও আলুর দাম নিয়ন্ত্রণে না আসায় গতকাল বৃহস্পতিবার থেকে আলু আমদানির অনুমতি দিতে শুরু করেছে সরকার। এ বন্দরের অনেক আমদানিকারক অনুমতি পত্র (আইপি) পেয়ে আমদানির সবধরণের প্রস্তুতি গ্রহণ করেছে। ফলে আগামীকাল শনিবার থেকে বন্দর দিয়ে আলু আমদানি হবে।

এদিকে আলু আমদানির খবরে হিলি স্থলবন্দর এলাকায় একদিনের ব্যবধানে খুচরা পর্যায়ে আলুর দাম কেজিতে ৫-৬ টাকা কমেছে। একদিন আগেও কার্ডিনাল জাতের যে আলু কেজিতে মান ভেদে ৪৫ থেকে ৫০ টাকা দরে বিক্রি হয়েছে। বিকেলে সেই আলু ৫-৬ টাকা কমে ৩৮ থেকে ৪৫ টাকা করে বিক্রি হচ্ছে।


আরও খবর