Logo
আজঃ শুক্রবার ১৯ জুলাই ২০২৪
শিরোনাম

নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ ব্যাংকে লাগবে না আবেদন ফি

প্রকাশিত:বুধবার ৩১ মে ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১৯ জুলাই ২০২৪ | ৩৪৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। ‘সহকারী পরিচালক’ (এডি) পদে ১০০ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ০৬ জুলাই। 

পদের নাম: সহকারী পরিচালক (এডি)

পদ সংখ্যা: ১০০টি 

শিক্ষাগত যোগ্যতা: স্নাতক/স্নাতকোত্তর

অভিজ্ঞতা: প্রযোজ্য নয়

চাকরির ধরন: স্থায়ী

প্রার্থীর ধরন: নারী-পুরুষ

কর্মস্থল: বাংলাদেশের যেকোনো স্থান

বয়সসীমা: ০৬ জুলাই ২০২৩ তারিখে ২১-৩০ বছর (মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ পর্যন্ত শিথিলযোগ্য) ২৫ মার্চ ২০২০ তারিখ যাদের বয়স সর্বোচ্চ বয়সসীমা ছিল; তারাও আবেদন করতে পারবেন।

আবেদন ফি: নেই 

আবেদন যেভাবে: আগ্রহী প্রার্থীরা আবেদন করতে এই লিংকে ক্লিক করুন

আবেদন শুরু: ৫ জুন ২০২৩

আবেদনের শেষ সময়: ৬ জুলাই, ২০২৩


আরও খবর



রূপগঞ্জে রাসেল ভাইপারসহ ডেঙ্গু মশার আবাসস্থল ধ্বংস কার্যক্রম উদ্বোধন

প্রকাশিত:রবিবার ২৩ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ | ১১৯জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ নারায়ণগঞ্জ প্রতিনিধিঃস্বেচ্ছাসেবী 'দেশবাংলা' সংগঠন এর উদ্যেগে রূপগঞ্জ উপজেলার কাঞ্চন পৌরসভার ২নং ওয়ার্ডের বিরাব গ্রামে বিষাক্ত সাপ রাসেল ভাইপারসহ ডেঙ্গু মশাবাহিত রোগ প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি ও মশার আবাসস্থল ধ্বংস কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।গতকাল ২৩ জুন রবিবার দেশবাংলা সংগঠনের সভাপতি, বিশিষ্ট ব্যবসায়ী ও দৈনিক আজকালের খবর পত্রিকার রূপগঞ্জ প্রতিনিধি মোঃ আবু কাউসার এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন দেশবাংলা সংগঠনের সহ সভাপতি মোঃ  দুলাল, সহ-সাধারণ সম্পাদক নূর উদ্দীন, সাংগঠনিক সম্পাদক মোঃ লিয়াকত প্রধান, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ মিঠু, প্রচার সম্পাদক মোঃ শহিদুল ইসলাম, সহ-প্রচার সম্পাদক মোঃ বাদশা মিয়া, দপ্তর সম্পাদক মোঃ রেজাউল করিম, সহ-দপ্তর সম্পাদক মোঃ উজ্জল, ক্যাশিয়ার মোঃ দেলোয়ার হোসেন, সহ- ক্যাশিয়ার মাশকুর, সদস্য সুলতান মিয়া, মমিনুল ইসলাম, তোফাজ্জল প্রধান, মোঃ কাজন মিয়া, আালামিন প্রদান, রোমান মিয়া, মোস্তফা মিয়া, আজিজুল ইসলাম।

শরিফ মিয়া,  আয়নাল হোসেন, শিমুল মিয়া, নাজমুল ইসলাম, বিল্লাল হোসেন, জাহাঙ্গীর হোসেন, মাছুম মিয়া, রাব্বি প্রধান প্রমুখ।উদ্বোধনী অনুষ্ঠানে মোঃ আবু কাউসার বলেন, আমাদের সংগঠন একটি অ-রাজনৈতিক সংগঠন,  আমাদের সংগঠনে প্রায় ৮২ জন সক্রিয় সদস্য আছে। এ বছর আরো নতুন ১০/১৫ জন সদস্য যুক্ত হবে বলে সাংগঠনিক ভাবে আলোচনা হয়েছে। আমাদের মৎস প্রজেক্ট থেকে সদস্যদের মাছের চাহিদা পূরনকরে অতিরিক্ত অংশ বাজারজাত করা হয়। লভ্যাংশের টাকা দিয়ে সমাজের অসহায়।

দরিদ্রও সুবিধা বঞ্চিতদের সহযোগিতা করা হয়।  যারা স্বেচ্ছায় শ্রম দিতে আগ্রহী এরকম যুবকদের নিয়ে প্রতি সপ্তাহে ছুটির দিনে মাসব্যপী রাসেল ভাইপারের আবাসস্থলসহ ডেঙ্গু ও এডিস মশা আবাসস্থল ধ্বংস কার্যক্রম অব্যাহত থাকবে। পর্যায়ক্রমে আমাদের গ্রামের আশে পাশে যে সকল পুকুরে বা ডোবায় কচুরিপানায় বা মশার বংশ বিস্তার করতে পারে এমন আবদ্ধ জলাশয় পরিস্কারের মাধ্যমে আমাদের কার্যক্রম চালিয়ে যাবো।  পরে ডোবা, নালা ও মজা পুকুর পরিস্কার করে  মাছের পোনা ছাড়া হয়। কার্যক্রম শেষে এক প্রিতি ভোজের আয়োজন করা হয়। 

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



মেহেরপুর ডিবি’র অভিযানে মোবাইল চোর সিন্ডিকেটের তিন সদস্যকে আটক

প্রকাশিত:বুধবার ১৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ জুলাই ২০২৪ | ৪০জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধিঃসারাদেশ বিভিন্ন শোরুমে স্বর্ণ ও মোবাইল চোর সিন্ডিকেটের তিন জনকে আটক করেছে মেহেরপুর জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। মঙ্গলবার রাতে চট্টগ্রামের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এ সময় উদ্ধার করা হয় ৫২ টি মোবাইল সেট। 

আটকরা হচ্ছে- চোর সিন্ডিকেটের সেকেন্ড ইন কমান্ড চট্টগ্রামের পটিয়া থানার মহিরা গ্রামের অজিত চক্রবর্তীর ছেলে ইমন ওরফে লিটন(৩৩), লোহাগাড়া থানার উকিল পাড়ার মৃত সোলঅইমানের ছেলে আব্দুল্লাহ আল মারুফ ওরফে জিল্লু( ৩৪) ও সাকিব(২৪)। এদের বিরুদ্ধে মেহেরপুর শহরের এসআর টেলিকমের চুরির ঘটনায় মামলাসহ ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে মেহেরপুর সদর থানায় হস্তান্তর করা হয়েছে। 

 ডিবি ওসি সাইফুল ইসলাম জানান, গেল ৮ জুলাই ভোরে মেহেরপুর শহরের এস আর টেলিকমে চুরির ঘটনা ঘটে। চোরেরা তালা ভেঙ্গে শোরুমের ভিতরের প্রবেশ করে নামিদামি ব্রান্ডের দুই শতাধিক মোবাইল চুরি করে। ঐদিন রাতেই শোরুমের স্বত্বাধিকারী সাইদুর রহমান বাদী হয়ে অজ্ঞাতদের আসামী করে মেহেরপুর সদর থানায় একটি চুরির মামলা দায়ের করেন। দোকানের সিসিটিভির ফুটেজ পর্যবেক্ষণ করে মাঠে নামে ডিবি পুলিশ। প্রযুক্তি ব্যবহার করে চুরির ঘটনায় জড়িতদের চিহ্নিত করা হয়। চোরদের অবস্থান নিশ্চিত হয়ে মঙ্গলবার রাতে চট্টগ্রামের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়। এ সময় উদ্ধার করা হয় ৫২ টি মোবাইল। 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা চুরির ঘটনায় জড়িত থাকার বিষয়টি স্বীকার করে। তাদের স্বীকারোক্তি তে চিহ্নিত করা হয় এই চক্রের আরো ৯ সদস্যকে। তাদের প্রত্যেকের নামে দেশের বিভিন্ন স্থানে ১০ থেকে ১২টি করে মামলা রয়েছে। অন্যান্য আসামীদের আটকে অভিযান অব্যাহত আছে বলেও জানালেন ডিবির ওসি সাইফুল ইসলাম।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



বঙ্গোপসাগরের জীববৈচিত্র্য নিয়ে ব্রিটিশ কাউন্সিলের আয়োজনে প্রামাণ্যচিত্র ও আলোকচিত্র প্রদর্শনী

প্রকাশিত:সোমবার ১৫ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৮২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বঙ্গোপসাগরের সামুদ্রিক প্রাণী (মেরিন মেগাফনা) ‘করাত মাছ’ সম্পর্কিত প্রামাণ্যচিত্র ‘খটক: দ্য স্টোরি অফ এন আননোন জায়ান্ট’-এর প্রিমিয়ার এবং ‘রেইজ অব হোপ’ শীর্ষক তিন দিনব্যাপী প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেঙ্গল এলাসমো ল্যাব। রাজধানী ঢাকায় অবস্থিত ব্রিটিশ কাউন্সিল প্রাঙ্গনে আগামী ১৮ জুলাই বিকেল ৪টায় এ আয়োজন শুরু হবে।বিভিন্ন গুরুত্বপূর্ণ গবেষণা থেকে পাওয়া তথ্য এবং অর্জিত জ্ঞান সকলের মাঝে ছড়িয়ে দেয়ার উদ্দেশ্যে বেঙ্গল এলাসমো ল্যাব ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় এই আয়োজন করছে। এই আয়োজনের মাধ্যমে সকলের মাঝে বিশেষ করে, তরুণদের মাঝে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি, সামুদ্রিক বাস্তুসংস্থান ও প্রজাতি রক্ষা করা সম্পর্কে জানতে এবং রক্ষা করতে এই আয়োজনে অংশ নেওয়ার জন্য আহ্বান জানানো হবে।

বেঙ্গল এলাসমো ল্যাবের প্রতিষ্ঠাতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আলিফা বিনতে হক ব্রিটিশ কাউন্সিলের স্টাডি ইউকে অ্যালামনাই অ্যাওয়ার্ড ২০২৩-২৪ এর ‘সায়েন্স অ্যান্ড সাসটেইনিবিলিটি ক্যাটাগরি’র ফাইনালিস্ট এবং একজন কমনওয়েলথ স্কলার। এ বিষয়ে তিনি বলেন,“প্রকৃতি ও মহাসাগর সংরক্ষণের বিষয়টি আসলে মানুষের ইচ্ছাধীন, এই ধারনাটিই আয়োজনের মূলে রয়েছে।হাঙর, শাপলাপাতা মাছ, ও করাত মাছের মতো মহাবিপন্ন প্রাণীদের নিয়ে সচেতন করতে সব ধরণের মানুষদের একত্রিত করা, অর্থপূর্ণ আলোচনা শুরু করা এবং আগামী প্রজন্মের স্বার্থে তাদের নিরাপদ রাখার উপায় বের করাই এ আয়োজনের উদ্দেশ্য।”

আগামী ১৮ জুলাই মহাবিপন্ন সামুদ্রিক প্রাণী ‘করাত মাছ’ সম্পর্কিত প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। এর পাশাপাশি, তিনদিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীরও উদ্বোধন করা হবে; এ প্রদর্শনীতে অসাধারণ সব আলোকচিত্রের মাধ্যমে সমুদ্রের অপার রহস্য তুলে ধরা হবে।

এ বিষয়ে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর শ্যানন ওয়েস্ট বলেন, “সামুদ্রিক বাস্তুসংস্থান ও প্রজাতির সুরক্ষা নিশ্চিতে সচেতনতা বাড়াতে বেঙ্গল এলাসমো ল্যাবের এই আয়োজনের অংশ হতে পেরে আমরা আনন্দিত। সামুদ্রিক বাস্তুসংস্থান সংরক্ষণ এবং দেশের উন্নয়নে অসামান্য অবদান রাখায় আমরা বেঙ্গল এলাসমো ল্যাবের প্রতিষ্ঠাতা ও আমাদের স্টাডি ইউকে অ্যালামনাই প্রোগ্রাম ২০২৩-২৪ এর ফাইনালিস্ট এবং কমনওয়েলথ স্কলার আলিফা বিনতে হককে সাধুবাদ জানাই। সাসটেইনিবিলিটি নিশ্চিতে সচেতনতা বৃদ্ধিতে ও বিভিন্ন কার্যক্রমে সহায়তায় এবং যুক্তরাজ্য ও বাংলাদেশের মতো দেশগুলোর মধ্যে সংযোগ স্থাপন ও আস্থা বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ ব্রিটিশ কাউন্সিল, আলিফার এই অর্জন তারই সাক্ষ্য দেয়।”

উদ্বোধনী দিনে ‘বৈশ্বিক দক্ষিণের দেশে প্রজাতি সংরক্ষণ’ (স্পিসিস কনজার্ভেশন ইন এ গ্লোবাল সাউথ কান্ট্রি), এই বিষয়ের প্রতি গুরুত্বারোপ করে এক আলোচনা সভায় নিজেদের মতামত তুলে ধরবেন আমন্ত্রিত আলোচকরা। টেকসই ও ন্যায়ভিত্তিক আর্থ-সামাজিক অবস্থা নিশ্চিত করতে সামুদ্রিক প্রাণী, মাছ ও জেলে সম্প্রদায়ের গুরুত্ব এবং কার্যকর সংরক্ষণ নিশ্চিতে প্রমাণভিত্তিক ও বিজ্ঞানসম্মত গবেষণার সাথে কমিউনিটিকে সংযুক্ত করার প্রভাবের মতো বিভিন্ন বৈশ্বিক চ্যালেঞ্জকে সামনে রেখে এই আলোচনা করা হবে।

আয়োজনে বৈশ্বিকভাবে মহাবিপন্ন সামুদ্রিক প্রাণী ‘করাত মাছের’ ওপর গুরুত্ব দেয়া হবে। প্রাণীটি বাংলাদেশের উপকূলে নির্বিচারে মাছ ধরা ও বাসস্থান কমে যাওয়ার প্রভাবে মারাত্মক হুমকির মুখে রয়েছে।

এই প্রামাণ্যচিত্রের মাধ্যমে বিলুপ্তপ্রায় প্রাণী নিয়ে কাজ করার অসুবিধা, অনাকাঙ্ক্ষিতভাবে জালে উঠা মাছ (বাইক্যাচ – জালে অনিচ্ছাকৃতভাবে ধরা পড়া মাছ বা প্রাণী, যা সাধারণত বিক্রি করা যায় না) ও তার প্রভাব এবং জেলেদের মাঝে সচেতনতার গুরুত্ব সম্পর্কে জানতে পারবে মানুষ।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর

মিরপুর-১০ গোলচত্বর রণক্ষেত্র

বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪




জাতির উদ্দেশে ভাষণে যা বললেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ১৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ জুলাই ২০২৪ | ৫০জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন। আজ বুধবার (১৭ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টায় ভাষণ শুরু করেন তিনি। শুরুতে সরকারপ্রধান আশুরার দিনে কারবালায় শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ও এই আন্দোলনে নিহতদের প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, পরিতাপের বিষয় হলো কিছু মহল এই আন্দোলনকে ব্যবহার করছে। 

আন্দোলনে নিহতের ঘটনায় সরকারপ্রধান ‘বেদনাদায়ক ও দুঃখজনক’ উল্লেখ করে বলেন, আপনজন হারানোর বেদনা যে কতো কষ্টের তা আমার থেকে কেউ ভালো জানেন না। হত্যাকাণ্ডের বিচারবিভাগীয় তদন্ত হবে এবং যাদের উসকানিতে এই প্রাণহানি, তাদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনা হবে বলে জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বোচ্চ আদালতের রায় আসা পর্যন্ত সবাইকে অপেক্ষার আহ্বান জানান।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



উলিপুর সরকারি কলেজে নবীন বরণ ও বিদায় সম্বর্ধনা অনুষ্ঠিত

প্রকাশিত:রবিবার ২৩ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ | ১২১জন দেখেছেন

Image
সহিদুল আলম বাবুল, কুড়িগ্রাম ব্যুরো:কুড়িগ্রামের একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান উলিপুর সরকারি কলেজ lকলেজটিতে আজ ২৩ জুন রোববার এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে lসেই সাথে বরণ করে নেয়া হয় নবীন শিক্ষার্থীদের lঅনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ২৭ কুড়িগ্রাম-৩ আসনের জাতীয় সংসদ সদস্য উলিপুরের মেহনতি মানুষের নেতা সৌমেন্দ্র প্রসাদ পান্ডে গবা,  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উলিপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান সাজাদুর রহমান তালুকদার ( সাজু ) ও  উলিপুর পৌরসভার মেয়র আলহাজ্ব মামুন সরকার মিঠু l

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উলিপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আতাউর রহমান ও উলিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম মর্তুজা lউলিপুর সরকারি কলেজের ভাইস প্রিন্সিপাল আবু জুবায়ের আল মুকুল এর উপস্থাপনায় কলেজের উন্নয়ন ও সার্বিক সমস্যা তুলে ধরে বক্তব্য  রাখেন, উলিপুর সরকারি কলেজের কেমিস্ট্রি বিষয়ের সহকারী অধ্যাপক মোঃ  সফিকুল ইসলাম, এছাড়াও বক্তব্য রাখেন, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক মাসুদুর রহমান সর্দার রাজা lআলোচনা সভার শুরুতে ফুলের তোড়া ও ক্রেস্ট দিয়ে অতিথিদের বরণ করে নেয়া হয় l আনুষ্ঠানিকভাবেই রজনীগন্ধার স্টিক দিয়ে নতুনদের বরণ এবং আসন্ন এসএসসি  পরীক্ষার্থীদের প্রত্যেককে বিদায়ী উপহার প্রদান করা হয় lএরপর কলেজের শিক্ষার্থীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান lঅনুষ্ঠানে সভাপতিত্ব করেন, উলিপুর সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ শরিফুর রহমান খোকন l

আরও খবর