Logo
আজঃ শুক্রবার ২১ জুন ২০২৪
শিরোনাম
কক্সবাজারে পাহাড় ধসে স্বামী-স্ত্রীর মৃত্যু বন্ধ শিল্প প্রতিষ্ঠান চালুর পরিকল্পনা সরকারের রয়েছে: শিল্পমন্ত্রী বাংলাদেশের হার দিয়ে সুপার এইট শুরু গোদাগাড়ীতে রাসেল ভাইপারের চিকিৎসার দাবিতে স্বাস্থ্য মন্ত্রীর কাছে চিঠি দিয়েছে নাগরিক স্বার্থ-সংরক্ষণ কমিটি রূপগঞ্জে জমে উঠেছে কাঞ্চন পৌরসভা নির্বাচন যাত্রাবাড়ীতে পুলিশ কর্মকর্তার বাবা মাকে কুপিয়ে হত্যা যানজট নিরসনে সংসদ সদস্যগণের সাথে ট্রাফিক ওয়ারী বিভাগের সমন্বয়সভা ভোলায় ফের দেখা মিলল রাসেল ভাইপার, জনমনে আতঙ্ক বাজেট পাস হয়নি,অনেক কিছু পুনর্বিবেচনা করা সম্ভব: অর্থমন্ত্রী দেশের সব মহৎ অর্জন আ. লীগের মাধ্যমেই হয়েছে: ওবায়দুল কাদের

মাগুরায় বিএএনপির অবস্থান কর্মসুচি পালিত

প্রকাশিত:শনিবার ০১ এপ্রিল ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১৭০জন দেখেছেন

Image

সাইদুর রহমান,মাগুরা স্টাফ রিপোর্টার: বর্তমান সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে সারাদেশে মহানগর ও জেলা পর্যায়ে অবস্থান কর্মসূচির আওতায় মাগুরা জেলা বিএনপি শনিবার দুপুর ২ টা থেকে ৪ টা পর্যন্ত মাগুরায় অবস্থান কর্মসুচি পালন করে। জেলা বিএনপির আহবায়ক আলী আহাম্মদ কর্মসুচিতে সভাপতিত্ব করেন। কর্মসুচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বিএনপি কেন্দ্রীয় কমিটির উপ প্রচার সম্পাদক কৃ্ষিবিদ সামিমুর রহমান।

মাগুরা জেলা বিএনপির ইসলামপুর পাড়া জেলা কার্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত  অবস্থান কর্মসুচিতে জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক আহসান হাবীব কিশোর, সদস্য সচিব আখতার হোসেন, বিএনপি নেতা ইকবাল আখতার খান, যুগ্ম আহবায়ক খান হাসান ইমাম সুজা, আলমগীর হোসেন।

এড, শাহেদ হাসান টগর, বদরুল আলম হীরো, সদর উপজেলা বিএনপির আহবায়ক কিতিব উদ্দিন,  টৌর বিএনপির আহবায়ক, খান মাসুদ হাসান কিজিল, আশরাফুল আলম জোয়ার্দার, মাগুরা সদর থানা বিএনপির সাবেক সভাপতি সৈয়দ রফিকুল ইসলাম তুষার, জেলা যুবদলের সভাপতি এড, ওয়াসিকুর রহমান কল্লোল, জেলা ছাত্র দলের সভাপতি আব্দুর রহিম, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি আশরাফুজ্জামান শামীম, জেলা মৎস্যজীবী দলের যুগ্ম আহবায়ক মফিজুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন। কর্মসুচিতে  জেলা ও উপজেলা বিএনপির  নেতাকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।




আরও খবর



১৯ উপজেলার ভোট স্থগিত

প্রকাশিত:সোমবার ২৭ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১৩৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:তৃতীয় ধাপের ষষ্ট উপজেলা পরিষদের ১০৯টি উপজেলার মধ্যে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবের কারণে মোট ১৯টি উপজেলার ভোট স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (২৭ মে) মো. জাহাংগীর আলম এক সংবাদ সম্মেলনে ইসি সচিব এই তথ্য জানান।

তিনি বলেন, আগামী ২৯ মে ষষ্ট উপজেলা পরিষদের তৃতীয় ধাপের ১০৯ উপজেলায় ভোটগ্রহণের কথা ছিল। এ উপলেক্ষে নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্ট সবাই নির্বাচনের প্রস্তুতি গ্রহণ করেছে। কিন্তু গতকাল সন্ধ্যা থেকে ঘূর্ণিঝড় রিমাল উপকূলীয় অঞ্চলগুলোতে আঘাত হেনেছে।

ইসি সচিব বলেন, কোনো কোনো নির্বাচনি এলাকায় জলোচ্ছ্বাসের পানি প্রবেশ করেছে, কোথাও বেড়িবাঁধ ভেঙে পানি প্রবেশ করেছে, কোথাও গাছ উপড়ে পড়েছে, কোথাও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। এসব বিবেচনায় নিয়ে নির্বাচন কমিশন মোট ১৯টি উপজেলার ভোটগ্রহণ আপাতত স্থগিত করেছে।

নির্বাচন স্থগিত করা ১৯ উপজেলা হলো- শরণখোলা, মোড়েলগঞ্জ, মোংলা, কয়রা, পাইকগাছা, ডুমুরিয়া, গৌরনদী, আগৈলঝাড়া, পটুয়াখালী সদর, মির্জাগঞ্জ, দুমকী, মঠবাড়িয়া, তজুমদ্দিন, লালমোহন, রাজাপুর, কাঠালিয়া, বামনা, পাথরঘাটা ও বাঘাইছড়ি।

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড়ের অগ্রভাগ রোববার (২৬ মে) সন্ধ্যা নাগাদ উপকূল অতিক্রম শুরু করে। পরে রাতভর উপকূলীয় জেলায় তাণ্ডব চালিয়ে আজ সকালে স্থল গভীর নিম্নরাপে রূপ নেয়।


আরও খবর



নিরাপদ সড়ক চাই খাগড়াছড়ি জেলা কমিটির সভাপতি- প্রদীপ চৌধুরী,সম্পাদক- দুলাল

প্রকাশিত:মঙ্গলবার ২৮ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১১৮জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:"পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়" এই শ্লোগানে বাংলাদেশে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে কাজ করা সর্ববৃহৎ সামাজিক সংগঠন নিরাপদ সড়ক চাই (নিসচা) খাগড়াছড়ি পার্বত্য জেলা কমিটির অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় কমিটি।

গত ২০ মে নিসচা কেন্দ্রীয় কমিটির সভাপতি খ্যাতিমান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন ও মহাসচিব এস এম আজাদ হোসেন স্বাক্ষরিত পত্রে এই অনুমোদন দেয়া হয়।এতে খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও জেলা সামাজিক আন্দোলনের অন্যতম সংগঠক প্রদীপ চৌধুরীকে সভাপতি এবং দীঘিনালা সরকারি কলেজের প্রভাষক ও খাগড়াছড়ি জেলা রোভার স্কাউটস'র সম্পাদক মোঃ দুলাল হোসেনকে সাধারণ সম্পাদকের দায়িত্ব দেয়া হয়।

এছাড়া ২৭ সদস্য বিশিষ্ট নিসচা খাগড়াছড়ি জেলা কার্যকরী কমিটিতে সামাজিক সংগঠক,শিক্ষক, সাংবাদিক, সমাজকর্মী, পরিবেশকর্মী,ক্রীড়াবিদসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গকে অন্তর্ভুক্ত করা হয়েছে। অনুমোদিত কমিটির সভাপতি প্রদীপ চৌধুরী ও সম্পাদক মোঃ দুলাল হোসেন এক বার্তায় নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান  স্বনামধন্য  চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন এবং মহাসচিব এসএম আজাদকে খাগড়াছড়ি জেলা কমিটির পক্ষ থেকে কৃতজ্ঞতা জানান।

নিরাপদ সডক চাই খাগড়াছড়ি জেলা কমিটি  জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন, যানবাহন মালিক,ড্রাইভার,শ্রমিক, যাত্রী এবং স্কুল কলেজের ছাত্রছাত্রীদের মাঝে দূর্ঘটনা প্রতিরোধ ও নিরাপদ সড়কের সচেতনতা তৈরীতে জেলা ও উপজেলা প্রশাসনের সাথে কাজ করবে এবং খাগড়াছড়ি সকল উপজেলায় নিরাপদ সডক চাই উপজেলা কমিটি গঠনের উদ্যোগ গ্রহন করবেন। জেলা কার্যকরী কমিটির পাশাপাশি ৯ সদস্যের একটি উপদেষ্টা কমিটিও অনুমোদন দেয়া হয়েছে।

আরও খবর



কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ

প্রকাশিত:সোমবার ০৩ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১০৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:কোরবানি পশুর দাম নির্ধারণ করেছে সরকার। এবার ঢাকার মধ্যে গরুর চামড়ার দাম ধরা হয়েছে নির্ধারণ করা হয়েছে প্রতি বর্গফুট ৫৫ থেকে ৬০ টাকা এবং ঢাকার বাইরে ৫০ থেকে ৫৫ টাকা।

আজ সোমবার দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ ও সুষ্ঠু ব্যবস্থাপনাবিষয়ক’ সভা শেষে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর উপস্থিতিতে নতুন মূল্য ঘোষণা করেন বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ মাহিন।

তিনি বলেন, গতবারের চেয়ে ঢাকায় প্রতি বর্গফুট চামড়ায় ৫ থেকে ১০ টাকা বাড়িয়ে ও ঢাকার বাইরে প্রতি বর্গফুট ৫ থেকে ৭ টাকা বাড়িয়ে কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে। সেই সঙ্গে প্রতি পিছ চামড়ার সর্বনিম্ন দাম নির্ধারণ করা হয়েছে। এ ক্ষেত্রে ঢাকায় প্রতি পিছ গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২০০ টাকা এবং ঢাকার বাহিরে ১ হাজার টাকা। তিনি আরও জানান, গতবারের তুলনায় খাসির কাঁচা চামড়ার দাম ২ থেকে ৫ টাকা বেশি এবং বকরির চামড়ার দাম ৬ টাকা বেশি ধরা হয়েছে। এবারের ঈদে খাসির চামড়ার ক্রয়মূল‍্য প্রতি বর্গফুট ২০ থেকে ২৫ টাকা এবং বকরির চামড়ার ক্রয়মূল‍্য ১৮ থেকে ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। এসময় বাণিজ্য প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, ইটিপি প্ল্যান নিয়েছি সেটা হয়ে যাবে। বেসরকারি খাতেও ইটিপি তৈরি করা হচ্ছে। চামড়া জাতীয় সম্পদ। সেটা যাতে কোনোভাবে নষ্ট না হয়। আমরা বা সরকার পলিসি মেকার। ট্যানারি মালিকরা যদি একটি মূল্য নির্ধারণ করে দেয় তাহলে ভালো হয়। চামড়া সংরক্ষণের ওপর দাম নির্ভর করে।

তিনি বলেন, এ বছর কোরবানিতে আমাদের এক কোটি ৭ লাখ পশুর চাহিদার বিপরীতে সরবরাহ আছে এক কোটি ২৯ লাখ পশু। এর মধ্যে ৫৫ লাখ গরু মহিষ এবং বাকিগুলো উট, ছাগল, ভেড়াসহ অন্যান্য প্রাণি রয়েছে। এ বছর আমরা শতভাগ চামড়া সংরক্ষণের চেষ্টা করব।

গত বছর ঢাকার মধ্যে কোরবানি গরুর চামড়ার মূল্য নির্ধারণ করা হয় প্রতি বর্গফুট ৫০ থেকে ৫৫ টাকা এবং ঢাকার বাইরে প্রতি বর্গফুট গরুর চামড়ার মূল্য নির্ধারণ করা হয় ৪৫ থেকে ৪৮ টাকা। আর খাসির চামড়ার ক্রয়মূল‍্য নির্ধারণ করা হয় প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়ার ক্রয়মূল‍্য নির্ধারণ করা হয় প্রতি বর্গফুট ১২ থেকে ১৪ টাকা।


আরও খবর



ইসলামপুরে ভূমি সেবা সপ্তাহ উদ্বোধন

প্রকাশিত:রবিবার ০৯ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | ৫৮জন দেখেছেন

Image
লিয়াকত হোসাইন ইসলামপুর(জামালপুর) প্রতিনিধিঃ‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক এই প্রতিপাদ্যের আলোকে জামালপুরের ইসলামপুরে স্মার্ট ভূমি সেবা কার্যক্রম বাস্তবায়নে ভূমি সেবা সপ্তাহ  উদ্ভোধন করা হয়েছে।

এ উপলক্ষে উপজেলা ভূমি অফিস আয়োজনে শনিবার(৮জুন) উপজেলা পরিষদ চত্তর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।সহকারী কমিশনার (ভূমি) সাইদ মোহাম্মদ ইব্রাহীমের সভাপত্বিতে এতে উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আব্দুল খালেক আখন্দ, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান নবী নেওয়াজ খান লোহানী, অধ্যক্ষ জামাল আবু ননাছের চৌধুরী চার্লেছ,চেয়ারম্যান হাবিবুর ররহমান চৌধুরী,নবাগত মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা যুথী,প্রেসক্লাবে সাবেক সভাপতি ফিরোজ খান লোহানী,কাউন্সিলর মোহন মিয়া প্রমূখ বক্তব্য রাখেন।বক্তারা- ভূমি ব‌্যবস্থাপনা অটোমেশন প্রকল্প, স্মার্ট ভূমি সেবা, স্মার্ট ভূমি রেকর্ড ও ম‌্যাপ সেবা, নামজারি ব‌্যবস্থাসহ ভূমি সেবায় কেউ যাতে হয়রানী না হয় সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

আরও খবর



জয়পুরহাটে শেষ হলো তিন দিন ব্যাপী মোবাইল জার্নালিজম প্রশিক্ষণ

প্রকাশিত:শনিবার ২৫ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১২৫জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম জয়পুরহাট প্রতিনিধিঃজয়পুরহাটে শেষ হলো তিন দিন ব্যাপী মোবাইল জার্নালিজম প্রশিক্ষণ ।শুক্রবার (২৪ মে) বিকেলে জয়পুরহাট  সদর উপজেলা পরিষদ মিলনায়তনে সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীন প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি)’র আয়োজনে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন স্থানীয় সংসদ সদস্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি সদস্য এ্যাড. সামছুল আলম দুদু।

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জয়পুরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম সোলাইমান আলী ও পিআইবির প্রশিক্ষক মোহাম্মদ শাহ আলম।

এসময় প্রশিক্ষণে অংশ নেওয়া জেলার দায়িত্ব পালন করা ৩০জন ইলেকট্রনিক  ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের হাতে সনদপত্র তুলে দেন প্রধান অতিথি।

প্রশিক্ষণে অংশ নেওয়া  সাংবাদিকদের মোবাইলে কনটেন্ট সংরক্ষণ ও তথ্য যাচাইকরণ, মোবাইল ক্যামেরার ফ্রেমিং এবং ভিডিও ধারণের ব্যবহারিক কৌশল সম্পর্কে ধারনা দেওয়া হয়।

আরও খবর