Logo
আজঃ রবিবার ১৪ এপ্রিল ২০২৪
শিরোনাম

আত্রাইয়ে বিনামূল্যে প্রণোদনার সার-বীজ বিতরণ

প্রকাশিত:বুধবার ২৯ মার্চ ২০২৩ | হালনাগাদ:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | ২৭৬জন দেখেছেন

Image
নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর আত্রাইয়ে বিনামূল্যে কৃষকদের মাঝে প্রনাদনার সার-বীজ বিতরণ করা হয়েছে।

বুধবার (২৯ মার্চ) সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সহায়তার জন্য ২০২২-২৩ অর্থ বছরে খরিপ ১ মৌসুমে  প্রনাদনা কর্মসূচির আওতায় ১ হাজার ৫’শ ৮৫ জন কৃষকের মাঝে ৫ কেজি বীজ, ডিএপি ও এমওপি সার ১০ কজি করে দেওয়া হয়েছে।

এছাড়া পাট বীজ ১ কজি করে ৯৫ জন কৃষককে দেওয়া হয়েছে। উপজেলা কৃষি  সম্প্রসারণ অফিসের আয়োজনে সার-বীজ বিতরণী অনুষ্ঠানে উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মো. এবাদুর রহমান প্রামানিক, কৃষি কর্মকর্তা কৃষিবিদ তাপস কুমার রায়, অতিরিক্ত কৃষি অফিসার দিপক কুমার সাহা, কৃষি সম্প্রসারণ অফিসার অভিজিত কুমার কুন্ডু, উপ-সহকারী কষি কর্মকর্তা মো. জাহিদ, কেএম মাহাবুব, আজাদ রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও খবর



বুয়েটে ছাত্র রাজনীতি চলবে : হাইকোর্ট

প্রকাশিত:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | ১০২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:হাইকোর্ট বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) নিয়মতান্ত্রিকছাত্র রাজনীতি নিষিদ্ধ করে করা বিজ্ঞপ্তি স্থগিত করে দিলেন।ফলে বুয়েটে ছাত্ররাজনীতি চলতে বাধা নাই।

সোমবার (১ এপ্রিল) বিচারপতি মো. খসরুজ্জামানের বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে, বুয়েটে ছাত্র রাজনীতি করার অনুমতি চেয়ে হাইকোর্টে একটি রিট করা হয়। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করেন বুয়েটের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা ইমতিয়াজ রাব্বি।

আদালতের এ আদেশের ফলে বুয়েটে ছাত্ররাজনীতি চলতে বাধা নেই বলে জানান তিনি।

উল্লেখ্য, ২০১৯ সালে ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে আবরার ফাহাদ নিহত হওয়ার পর ছাত্র আন্দোলনের মুখে ছাত্র রাজনীতি নিষিদ্ধ হয় প্রতিষ্ঠানটিতে। কিন্তু ওই ঘটনার চার বছর না পেরোতেই বুয়েটে আবারও ছাত্র রাজনীতি চালুর জন্য তৎপরতা শুরু করেছে ছাত্রলীগ। এতে সায় আছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগেরও। বুয়েটের উপাচার্য বলেছেন, শিক্ষক-শিক্ষার্থীরা চাইলে আবারও ছাত্র রাজনীতি চালু করা যেতে পারে।

বুয়েটে ছাত্র রাজনীতির পক্ষে-বিপক্ষে বিতর্ক শুরু হয় গত ২৭ মার্চ রাতে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেনের বুয়েট ক্যাম্পাসে প্রবেশকে কেন্দ্র করে। এ ঘটনায় পরদিনই তীব্র প্রতিক্রিয়া দেখান সাধারণ শিক্ষার্থীরা। ক্যাম্পাসে রাজনীতির বীজ বপনের চেষ্টা হচ্ছে, এমন অভিযোগ এনে গত বৃহস্পতি ও শুক্রবার ক্যাম্পাসে বিক্ষোভ করেন শত শত শিক্ষার্থী।


আরও খবর



ঈদে ঘরে বসে বাসের টিকিট কাটুন উপায়ে

প্রকাশিত:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | ১০৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সম্প্রতি, মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান উপায় ঘরে বসেই অগ্রিম বাসের টিকিট বুক করার সুবিধার্থে ‘ঈদ যাত্রা’ শীর্ষক একটি ক্যাম্পেইন চালু করেছে।

ঈদের সময় মানুষ নিজ শহর বা গ্রামে ছুটে যায়। এই মৌসুমে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকিট কেনার সময় বিভিন্ন রকম হেনস্তার শিকার হয় সাধারণ মানুষ। মানুষের এই ভোগান্তির সমাধান এবং ঈদ যাত্রাকে আরও আনন্দময় করে তুলতে উপায় নিয়ে এসেছে অ্যাপের মাধ্যমে ঝামেলাহীনভাবে বাসের টিকিট কেনার সুযোগ। সাথে থাকছে বিশেষ ছাড়।

এই ক্যাম্পেইনটি চলবে আগামী ৩ এপ্রিল পর্যন্ত। আগ্রহীরা নির্বাচিত কিছু রুটের (ঢাকা থেকে চট্টগ্রাম/খুলনা/রংপুর/রাজশাহী/বরিশাল) জন্য শ্যামলী এনআর ট্রাভেলসের (নন এ/সি) টিকিট কিনতে পারবেন সরাসরি উপায় অ্যাপের মাধ্যমে। টিকিট নিশ্চিত হওয়ার পর যাত্রীদের সাথে উপায় থেকে যোগাযোগ করে তাদের ভ্রমনের সময় ও বাস ছাড়ার স্থান (লোকেশন) সম্পর্কে অবহিত করা হবে।

টিকিট বুক করার এই অভিজ্ঞতাকে আরও আনন্দদায়ক করতে ২০ শতাংশ ছাড় দিচ্ছে উপায়। আর নয় অপেক্ষা, এক্ষুনি কিনে ফেলুন অগ্রিম টিকিট। এই ঈদে আপনার বাড়ি যাওয়ার অভিজ্ঞতা হবে আরও স্বাচ্ছন্দ্যদায়ক এবং নিরাপদ।


আরও খবর



স্বাধীনতা দিবসে গুগলের ডুডলে বাংলাদেশ

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | ১২৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আজ ২৬ মার্চ বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস। এ উপলক্ষে হোমপেজে বিশেষ ডুডল দিয়েছে বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। ছবিতে গুগলের নামের মধ্যে শোভা পাচ্ছে বাংলাদেশের লাল-সবুজ পতাকা।

আজ সারাদিন গুগলে প্রবেশ করলেই চোখে পড়বে বাংলাদেশের পতাকা সংবলিত দৃষ্টিনন্দন এ ডুডল। এতে কার্সর ধরলে বা ট্যাপ করলে উঠছে ‘বাংলাদেশ ইন্ডিপেন্ডেন্স ডে ২০২৪’। আর তাতে ক্লিক করলেই বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস এবং এ সম্পর্কিত ওয়েবসাইটগুলো দেখাবে গুগল।

বিশেষ কোনো দিন, বিশেষ কোনো ব্যক্তি কিংবা আবিষ্কার নিয়ে সার্চ বক্সের ওপরে নিজেদের লোগোর পরিবর্তে এর সঙ্গে সংগতিপূর্ণ নকশার যে লোগো তৈরি করে গুগল, তাকেই বলা হয় ডুডল। তারই ধারাবাহিকতায় আজ বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসে দৃষ্টিনন্দন ডুডল প্রকাশ করেছে জনপ্রিয় এ সার্চ ইঞ্জিন।


আরও খবর



৩ অঞ্চলে ঝড়ের শঙ্কা দুপুরের মধ্যে

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | ১১১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দুপুর ১টার মধ্যে ৬০ কিলোমিটার বেগে চট্টগ্রামসহ দেশের ৩ অঞ্চলে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টিও হতে পারে বলে জানানো হয়েছে।

রোববার (২৪ মার্চ) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়। আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কুমিল্লা, নোয়াখারী ও চট্টগ্রাম অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এদিকে, আবহাওয়া অফিসের অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সন্ধ্যা পর্যন্ত রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে সারা দেশেই বাড়বে তাপমাত্রা।


আরও খবর



আইরিশ মন্ত্রী সাইমন দুই দিনের সফরে ঢাকায়

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | ৯১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থানমন্ত্রী সাইমন কোভেনি দুই দিনের সফরে ঢাকায় এসেছেন। রোববার (১৭ মার্চ) বিকেলে ঢাকায় আসেন আইরিশ মন্ত্রী।

আইরিশ মন্ত্রী সাইমন ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. নজরুল ইসলাম তাকে স্বাগত জানান।

মন্ত্রণালয়ের তথ্য বলছে, আইরিশ মন্ত্রী ঢাকা সফরে ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন। তিনি সোমবার (১৮ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

ঢাকা সফরে আয়ারল্যান্ডের জাতীয় দিবস এবং বাংলাদেশে আয়ারল্যান্ডের অনারারি কনস্যুলেটরের আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন আইরিশ মন্ত্রী।


আরও খবর