Logo
আজঃ সোমবার ২০ মে ২০24
শিরোনাম

যুক্তরাষ্ট্রজুড়ে ৪৩ টর্নেডো, নিহত ৩

প্রকাশিত:শনিবার ০১ এপ্রিল ২০২৩ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ১৮৫জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে শক্তিশালী টর্নেডো আঘাত হেনেছে। এতে এখন পর্যন্ত তিনজনের নিহতের খবর পাওয়া গেছে। এ ছাড়া এতে আহত হয়েছে অনেকে। পাশাপাশি বিদ্যুৎহীন হয়েছে লাখ লাখ মানুষ ও ব্যবসায়িক প্রতিষ্ঠান। আজ শনিবার বিবিসি ও সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শুক্রবার কেন্দ্রীয় যুক্তরাষ্ট্রের বেশিরভাগ অংশে শক্তিশালী টর্নেডো আঘাত হানে। দেশটির ছয়টি অঙ্গরাজ্যে ৪০টির বেশি প্রাথমিক টর্নেডোর খবর পাওয়া গেছে।

মার্কিন সরকারের স্ট্রম প্রেডিকশন সেন্টারের বরাত দিয়ে বিবিসিও জানিয়েছে, শুক্রবার রাতে ছয়টি অঙ্গরাজ্যে ৪০টির বেশি টর্নেডোর রিপোর্ট করা হয়েছে।

লাখ লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে 

প্রতিবেদনে বলা হয়েছে, ইলিনয়সে অঙ্গরাজ্যে ১৬ টি টর্নেডো, আরকানসাসে ১২টি, আইওয়া অঙ্গরাজ্যে ৮টি, উইসকনসিনে ৩টি, টেনেসিতে দুবার এবং মিসিসিপিতে দুবার টর্নেডো আঘাত হেনেছে।

এর মধ্যে আরকানসাসের উইন শহরে টর্নেডোয় অন্তত দুইজনের নিহতের খবর পাওয়া গেছে। এতে করে রাজ্যটিতে মোট তিনজনের নিহত হয়েছে। এছাড়া যুক্তরাজ্যের এ অঙ্গরাজ্যের অন্তত ৫০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

টর্নেডোয় অনেক গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে 

এ ছাড়া শেরম্যান ও ইলিনয়সে কয়েক ডজন বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। টর্নেডোর কারণে যুক্তরাষ্ট্রজুড়ে অন্তত তিন লাখ গ্রাহক অন্ধকারে আছেন। টিভি ফুটেজে জরুরি পরিষেবার লোকদের আহত ব্যক্তিদের স্ট্রেচারে করে নিয়ে যেতে দেখা গেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা যায়, কিছু ভবনের ছাদ উড়ে গেছে, রাস্তায় ক্ষতিগ্রস্ত গাড়ি, সেইসঙ্গে বিভিন্ন ধ্বংসাবশেষ। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


আরও খবর



রসুল নগর যুব সংসদের উদ্যোগে শিক্ষার্থীদের মাঝে বিশুদ্ধ পানি, স্যালাইন বিতরণ

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ১৬৬জন দেখেছেন

Image

মুশফিকুর রহমানঃরাজধানীর ডেমরা থানাধীন সারুলিয়া হাজী নগর এলাকার নব মল্লিকাএকাডেমী'তে রসুল নগর যুব সংসদের উদ্যোগে শিক্ষার্থীদের মাঝে বিশুদ্ধ খাবার পানি ও স্যালাইন বিতরণ করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সংরক্ষিত নারী কাউন্সিলর পদপ্রার্থী এডভোকেট মলি আক্তার রিতা । সভাপতিত্ব করেন রসূল নগর যুব সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি পেয়ার আহমেদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন তুষার। এতে অন্যের মাঝে উপস্থিত ছিলেন রসূল নগর যুব সংসদের অর্থ সম্পাদক জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি নেয়ামত উল্লাহ, ডেমরা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি পদপ্রার্থী মোঃ ইমরান হোসেন, হাজী মোহাম্মদ রফিকুল ইসলাম, মোঃ মজিবুর রহমান মন্টু, সুলাইমান মৃধা, নবমল্লিকা মডেল একাডেমির প্রধান শিক্ষিকা রীমা হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ ৬৬নং ওয়ার্ড ডগাইড় উত্তর ইউনিট আওয়ামী লীগের সভাপতি মাহবুর রহমান ফয়সাল সহ স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গ।

এ সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রী দের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরন করা হয়।ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) ৬৭,৬৮,৬৯ নম্বর ওয়ার্ডকে ডিজিটাল হিসাবে গড়তে চান এডভোকেট মলি আক্তার রিতা।নাগরিকের অধিকার সর্বোচ্চ বজায় রাখতে চান তিনি।নারীদের আত্মকর্মসংস্থান তৈরির জন্য নিরলস ভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বহু নারীকে কর্মসংস্থান ব্যবস্হা করেছেন মলি আক্তার রিতা।তিনি অসহায় গরীব মেয়েদের নিজের অর্থ সহোযোগিতায় বিয়ে দিয়েছেন। নির্যাতিত নারীদের পক্ষ নিয়ে আইনজীবী হিসেবে বিনা অর্থে আইনি সেবা দিয়েছেন।এলাকাবাসীর অত্যন্ত পছন্দের একজন মানুষ হিসেবে করো বোন,কারো ভাবি,কারো মেয়ে হয়ে সামাজিক বহু সংগঠনের মাধ্যমে গরীব অসহায় মেহনতী মানুষের মাঝে এান খাদ্য সামগ্রী বিতরন করেছেন।

নারী কাউন্সিলর হিসেবে নির্বাচিত হতে পারলে কিশোর গ্যাং ও চাঁদাবাজি নিয়ন্ত্রণ, ফুটপাত দখলমুক্ত করতে চান মলি আক্তার রিতা। নারী ও বৃদ্ধদের জন্য ব্যায়ামাগার নির্মাণ করতে চান সংরক্ষিত নারী আসনের এ প্রার্থী। এলাকার যানজট সমস্যা নিরসন করার অঙ্গীকার করেন তিনি।

মলি আক্তার রিতা বলেন, ওয়ার্ডের মাঠগুলোকে শুধু খেলাধুলা করার জন্য উপযোগী করে দেব। মেয়েদের খেলার সুযোগ তৈরি করব। একটি নির্দিষ্ট সময়ের জন্য মেয়েদের মাঠে খেলার ব্যবস্থা করে দেব। এলাকায় সিসি ক্যামেরা স্থাপন করে নিরাপত্তা বাড়াব। মাদক নির্মূল করার চেষ্টা করব,আমি কাউন্সিলর নির্বাচিত হলে সুখে দুঃখে সার্বক্ষণিক মানুষের পাশে থাকব। এলাকার অবহেলিত নারীদের উন্নয়নে সব সময় নিজেকে নিয়োজিত রাখার চেষ্টা করেছি।আমি যেন আরও বেশি করে জনগণের সেবা করতে পারি এজন্যই জনগণের অনুরোধে এবার সংরক্ষিত নারী কাউন্সিলর পদে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছি।


আরও খবর



রোমান্টিক আর অ্যাকশন দৃশ্যে শাকিব খানের সঙ্গে মিমি

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৯৭জন দেখেছেন

Image

বিনোদন প্রতিনিধি:ঢাকাই সিনেমায় নায়ক শাকিব খানের আসন্ন ‘তুফান’ সিনেমার টিজার মুক্তির পর থেকেই চলছে আলোচনা। এবার সে আলোচনা আরও পাকাপোক্ত করলেন ওপার বাংলার নায়িকা মিমি চক্রবর্তী।

শনিবার (১১ মে) তুফান সিনেমার নতুন পোস্টার প্রকাশ করেছেন টালিউডের এই জনপ্রিয় অভিনেত্রী।

নিজের ভেরিফাইড ফেসবুক পেজে ‘তুফান’-এর নতুন পোস্টার শেয়ার করেন মিমি।

রায়হান রাফী পরিচালিত সিনেমাটির পোস্টারে দেখা যায় শাকিব খানকে জড়িয়ে ধরে আছেন মিমি চক্রবর্তী। রোমান্টিক আর অ্যাকশন ঘরানার এ পোস্টার এরইমধ্যে নজর কেড়েছে ভক্তদের। ফেসবুকে ‘তুফান’-এর নতুন পোস্টার শেয়ার করে মিমি ক্যাপশনে লিখেছেন, বড় পর্দায় আসছে তুফান... প্রেজেন্টিং অফিশিয়াল তুফানি পোস্টার।

তুফানে নব্বই দশকের একজন গ্যাংস্টারের চরিত্রে দেখা যাবে শাকিব খানকে। টিজারে উঠে এসেছে তারই ঝলক। প্রযোজনা সংস্থাসহ সিনেমার সঙ্গে সংশ্লিষ্ট সবাই ১ মিনিট ২১ সেকেন্ডের টিজার শেয়ার করার পর সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে যায় টিজারটি। নেটিজেনরা সিনেমাটি নিয়ে আলোচনা করছেন। টিজারে দেখা মিলেছে চঞ্চল চৌধুরীরও।

যৌথ প্রযোজনায় নির্মিতব্য ‘তুফান’-এ শাকিব খান ও চঞ্চল ছাড়াও অভিনয় করছেন মিমি চক্রবর্তী, নাবিলা, মিশা সওদাগর প্রমুখ। যদিও টিজারে তারা ছিলেন অনুপস্থিত। আসন্ন ঈদুল আযহায় প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি পাবে বলে জানিয়েছেন নির্মাতা।


আরও খবর



ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতর বটগাছটি ঝুঁকিপূর্ণ

প্রকাশিত:শুক্রবার ১৭ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৩৫জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান গেটের সামনে বটগাছটি ঝুঁকিপূর্ণ। যেকোন মুহুর্তে প্রাকৃতিক দূর্যোগে ঘটতে পারে দূর্ঘটনা। স্বাধীনতার পর ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মূল গেটের সামনে একটি বিশাল আকৃতির বটগাছ রয়েছে। বটগাছটির বড় বড় ডালের ভিতর দিয়ে ৩৩ কেভি বিদ্যুতের তার রয়েছে। এছাড়া বটগাছটি বিশাল আকৃতির হওয়ায় প্রাকৃতিক দূর্যোগে ভেঙ্গে পড়ে দূর্ঘটনা ঘটতে পারে। গেটের ভিতরে দেওয়াল সংলগ্ন স্থানে কোভিড-১৯ সময়কালে প্রায় সাড়ে ৩লক্ষ টাকা ব্যয়ে একটি শেড নির্মাণ করা হয়েছে। সেখানে এখন কোন কার্যক্রম চলেনা। সেখানে সাধারণ জনগণ বিশ্রাম নেন। স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে সেটি এখন ব্যবহার করা হচ্ছেনা। ঐ বটগাছটির নিচেই শেডটি নির্মাণ করা হয়েছে। বর্তমান প্রাকৃতিক দূর্যোগ ঘটলে বটগাছের ডালগুলি ভেঙ্গে পড়ে স্বাস্থ্য কমপ্লেক্সের মেইন গেটটি ও শেডটি নষ্ট হয়ে যেতে পারে। এমনকি দূর্যোগের সময় শেডের ঘরে রোগীদের আসা লোকজন ও বিশ্রাম নেওয়া মানুষজন দূর্ঘটনায় পতিত হতে পারে। এ কারণে এই বটগাছটি যদিও ছায়া দিচ্ছে তারপরও সেটি এখন ঝুঁকিপূর্ণ। এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্থানীয় জনসাধারণ নেক দৃষ্টি কামনা করেছেন।


আরও খবর



ফ্লোরিডায় নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ১১৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল হিসেবে নিয়োগ পেয়েছেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে সরকার। বর্তমানে সেহেলী সাবরীন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিসেবেও দায়িত্ব পালন করছেন। তার মিশনে যোগদানের তারিখ থেকে বদলির আদেশ কার্যকর হবে।

২০০৫ সালের ২ জুলাই ২৪তম বিসিএসের (পররাষ্ট্র) সদস্য হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করেন সেহেলী সাবরীন।

২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশনে প্রথম সচিব এবং ২০১৪-২০১৭ সালে জাকার্তায় বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

২০২১ থেকে ২০২২ সাল পর্যন্ত মহাপরিচালক (কনস্যুলার ও কল্যাণ) হিসেবেও দায়িত্ব পালন করেন সেহেলী সাবরীন।


আরও খবর



ফুলবাড়ী খাদ্য গুদামে ইরি বোরো ধান ও চাউল সংগ্রহের শুভ উদ্বোধন

প্রকাশিত:বুধবার ১৫ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৫ মে ২০২৪ | জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা খাদ্য গুদামে ইরি-বোরো ধান ও চাউল সংগ্রহের শুভ উদ্বোধন।বুধবার দুপুর ২ ঘটিকায় ফুলবাড়ী উপজেলার খাদ্য গুদামে ইরি-বোরো ধান সংগ্রহের শুভ উদ্বোধন করেন উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মীর মোঃ আল কামাহ তমাল। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ মঈন উদ্দিন। 

উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফুলবাড়ী উপজেলার বিশিষ্ট ব্যবসায়ী ও আমিন অটো রাইস মিলের সত্ত্বাধিকারী আলহাজ্ব রুহুল আমিন, ফুলবাড়ী বঙ্গ মিলার্স কোম্পানী লিঃ এর মহাব্যবস্থাপক মোঃ জাকারিয়া, ফুলবাড়ী কালি রাইস মিলের সত্ত্বাধিকারী শ্রী রাজেন্দ্র প্রসাদ গুপ্ত, ফুলবাড়ী চাউল কল মালিক গ্রুপের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সদস্য শফিকুল ইসলাম বাবু, কৃষক প্রতিনিধি ও সদস্য উপজেলা সংগ্রহ ও মনিটরিং কমিটি ফুলবাড়ীর কৃষক প্রতিনিধি অম্বরীশ রায় চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী রেজাউল করিম। 

উদ্বোধনী অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন উপজেলা খাদ্য গুদামের খাদ্য পরিদর্শক ও ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহমুদ মোঃ ইমরান। আয়োজনে ছিলেন উপজেলা সংগ্রহ ও মনিটরিং কমিটি, ফুলবাড়ী, দিনাজপুর। চলতি বছর সরকারের বেঁধে দেওয়া প্রতিকেজি ধান ৩২ টাকা, চাল ৪৫ টাকা ও আতপ চাউল ৪৪ টাকা কেজি দরে ক্রয় করবেন। 

কৃষক আলিম উদ্দিন এর ১টন ধান ও চাউল ক্রয়ের মধ্য দিয়ে উদ্বোধন অনুষ্ঠিত হয়। উদ্বোধন শেষে মহান সৃষ্টিকর্তার কাছে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাত করেন হাফেজ মোঃ রোস্তম। এ সময় ধান ও চাউলের বিভিন্ন ব্যবসায়ী, অটো মিল মালিকগণ, ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।


আরও খবর