Logo
আজঃ শুক্রবার ১৯ জুলাই ২০২৪
শিরোনাম

টিকটককে ৪ হাজার কোটি টাকা জরিমানা

প্রকাশিত:শুক্রবার ১৫ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১৯ জুলাই ২০২৪ | ৪৩৫জন দেখেছেন

Image

প্রযুক্তি ডেস্ক:জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটককে ৩৪ কোটি ৫০ লাখ ইউরো জরিমানা করা হয়েছে, বাংলাদেশি মুদ্রায় যা ৪ হাজার ৩৯ কোটি টাকারও বেশি। ইউরোপীয় ইউনিয়নের ডেটা আইন লঙ্ঘনের অভিযোগে বিশাল এই জরিমানার মুখে পড়েছে চীনা প্ল্যাটফর্মটি।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) আমেরিকান প্রযুক্তি সংবাদ ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, শিশুদের গোপনীয় তথ্য নিয়ে শর্ত লঙ্ঘন করেছে টিকটক- এমন অভিযোগ উঠে টিকটকের বিরুদ্ধে। ২০২১ সালের সেপ্টেম্বর মাসে অভিযোগের তদন্ত শুরু করে আইরিশ ডেটা প্রোটেকশন কমিশন (ডিপিসি)।

তদন্তে দেখা যায়, টিকটকে ব্যবহারকারীদের ব্যক্তিগত সুরক্ষা বলে কিছু নেই।  যে কেউ সংশ্লিষ্ট অ্যাকাউন্টে ঢুঁ মেরে যোগাযোগের জন্য প্রয়োজনীয় ফোন নম্বরসহ যাবতীয় তথ্য পেয়ে যাচ্ছেন। অ্যাপে যে ডিফল্ট সেটিং রাখা হয়েছে তাতে ১৩ থেকে ১৭ বছর বয়সী টিকটক ব্যবহারকারীদের সঙ্গে খুব সহজেই যোগাযোগ করা সম্ভব হচ্ছে।

অভিযোগ প্রমাণিত হওয়ার পরই টিকটককে বিশাল জরিমানার সিদ্ধান্ত হয়। এমনকি অ্যাপ ব্যবহারকারীদের গোপনীয় তথ্য চীনা প্রতিষ্ঠানগুলোকে সরবরাহের মতো গুরুতর প্রমাণও পেয়েছেন তদন্তকারীরা।


আরও খবর



ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড ২০২৪ ঝিনাইদহে পালিত

প্রকাশিত:রবিবার ৩০ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ | ১১৭জন দেখেছেন

Image

কামরুজ্জামান ঝিনাইদহ:ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড ২০২৪ উপলক্ষ্যে ঝিনাইদহ ওয়াজির আলী স্কুল এন্ড কলেজ মাঠ প্রাঙ্গনে সকাল ৯ ঘটিকায় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আতিকুল মামুন। উপস্থিত ছিলেন ঝিনাইদহ ক্যাডেট কলেজ অধ্যাপক আবুল বাশার, নাহিদ আক্তার প্রমুখ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বন বিভাগের জেলা কর্মকর্তা গিয়াশ উদ্দিন। ১০ টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২০০ জন ছাত্র-ছাত্রী অংশ নেন। ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড ২০২৪ উদ্দেশ্য হলো বন্যপ্রাণী ও বাস্তুতন্ত্র রক্ষার্থে সব শ্রেণি পেশার মানুষের পাশাপাশি শিক্ষার্থীদের সচেতন করা। এবারের প্রতিপাদ্য ছিলো “স্মার্ট তারুণ্য বাঁচাবে অরণ্য”। 



আরও খবর



মতিউরের চার ফ্ল্যাট ও ৮৬৬ শতাংশ জমি জব্দ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ জুলাই ২০২৪ | ১২৬জন দেখেছেন

Image
জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক সদস্য মতিউর রহমান (ফাইল ছবি)

নিজস্ব প্রতিবেদক:ছাগলকাণ্ডে আলোচিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মতিউর রহমানের চারটি ফ্ল্যাট ও ৮৬৬ শতাংশ জমি জব্দের আদেশ দিয়েছেন আদালত।

ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত বৃহস্পতিবার (৪ জুলাই) দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন।

গণমাধ্যমকে এ তথ্য জানান দুদকের আইনজীবী মীর আহমেদ আলী সালাম।

চারটি ফ্ল্যাটের মধ্যে মতিউরের স্ত্রী লায়লা কানিজের নামে বসুন্ধরায় তিনটি ফ্ল্যাট ও শাম্মী আখতার শিভলীর নামে জিগাতলায় একটি ফ্ল্যাট রয়েছে।

জব্দ হওয়া সম্পত্তির মধ্যে মতিউরের নামে ১১৪ শতাংশ জমি, তার স্ত্রী লায়লা কানিজের নামে ৫২২ শতাংশ জমি, ছেলে আহমেদ তৌফিকুর রহমান অর্ণবের নামে ২৭৫ শতাংশ জমি রয়েছে। এ ছাড়া মেয়ে ফারজানা রহমান ইস্পিতার নামে বসুন্ধরায় পাঁচ কাঠা প্লট এবং শাম্মী আখতার শিভলীর নামেও পাঁচ কাঠা প্লট রয়েছে।

উল্লেখ্য, ঈদুল আজহার আগে মতিউর রহমানের ছেলে মুশফিকুর রহমান ইফাতের ১৫ লাখ টাকায় ছাগল কেনার একটি ভিডিও সামাজিকমাধ্যমে ভাইরাল হয়। এর প্রেক্ষিতেই এনবিআরের এই কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে।


আরও খবর



রূপগঞ্জে রাসেল ভাইপারসহ ডেঙ্গু মশার আবাসস্থল ধ্বংস কার্যক্রম উদ্বোধন

প্রকাশিত:রবিবার ২৩ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ | ১১৯জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ নারায়ণগঞ্জ প্রতিনিধিঃস্বেচ্ছাসেবী 'দেশবাংলা' সংগঠন এর উদ্যেগে রূপগঞ্জ উপজেলার কাঞ্চন পৌরসভার ২নং ওয়ার্ডের বিরাব গ্রামে বিষাক্ত সাপ রাসেল ভাইপারসহ ডেঙ্গু মশাবাহিত রোগ প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি ও মশার আবাসস্থল ধ্বংস কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।গতকাল ২৩ জুন রবিবার দেশবাংলা সংগঠনের সভাপতি, বিশিষ্ট ব্যবসায়ী ও দৈনিক আজকালের খবর পত্রিকার রূপগঞ্জ প্রতিনিধি মোঃ আবু কাউসার এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন দেশবাংলা সংগঠনের সহ সভাপতি মোঃ  দুলাল, সহ-সাধারণ সম্পাদক নূর উদ্দীন, সাংগঠনিক সম্পাদক মোঃ লিয়াকত প্রধান, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ মিঠু, প্রচার সম্পাদক মোঃ শহিদুল ইসলাম, সহ-প্রচার সম্পাদক মোঃ বাদশা মিয়া, দপ্তর সম্পাদক মোঃ রেজাউল করিম, সহ-দপ্তর সম্পাদক মোঃ উজ্জল, ক্যাশিয়ার মোঃ দেলোয়ার হোসেন, সহ- ক্যাশিয়ার মাশকুর, সদস্য সুলতান মিয়া, মমিনুল ইসলাম, তোফাজ্জল প্রধান, মোঃ কাজন মিয়া, আালামিন প্রদান, রোমান মিয়া, মোস্তফা মিয়া, আজিজুল ইসলাম।

শরিফ মিয়া,  আয়নাল হোসেন, শিমুল মিয়া, নাজমুল ইসলাম, বিল্লাল হোসেন, জাহাঙ্গীর হোসেন, মাছুম মিয়া, রাব্বি প্রধান প্রমুখ।উদ্বোধনী অনুষ্ঠানে মোঃ আবু কাউসার বলেন, আমাদের সংগঠন একটি অ-রাজনৈতিক সংগঠন,  আমাদের সংগঠনে প্রায় ৮২ জন সক্রিয় সদস্য আছে। এ বছর আরো নতুন ১০/১৫ জন সদস্য যুক্ত হবে বলে সাংগঠনিক ভাবে আলোচনা হয়েছে। আমাদের মৎস প্রজেক্ট থেকে সদস্যদের মাছের চাহিদা পূরনকরে অতিরিক্ত অংশ বাজারজাত করা হয়। লভ্যাংশের টাকা দিয়ে সমাজের অসহায়।

দরিদ্রও সুবিধা বঞ্চিতদের সহযোগিতা করা হয়।  যারা স্বেচ্ছায় শ্রম দিতে আগ্রহী এরকম যুবকদের নিয়ে প্রতি সপ্তাহে ছুটির দিনে মাসব্যপী রাসেল ভাইপারের আবাসস্থলসহ ডেঙ্গু ও এডিস মশা আবাসস্থল ধ্বংস কার্যক্রম অব্যাহত থাকবে। পর্যায়ক্রমে আমাদের গ্রামের আশে পাশে যে সকল পুকুরে বা ডোবায় কচুরিপানায় বা মশার বংশ বিস্তার করতে পারে এমন আবদ্ধ জলাশয় পরিস্কারের মাধ্যমে আমাদের কার্যক্রম চালিয়ে যাবো।  পরে ডোবা, নালা ও মজা পুকুর পরিস্কার করে  মাছের পোনা ছাড়া হয়। কার্যক্রম শেষে এক প্রিতি ভোজের আয়োজন করা হয়। 

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



পাঁচ সিন্ডিকেটের কাছে জিম্মী কর অঞ্চল-৯

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ জুলাই ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ | ১৭২জন দেখেছেন

Image

শফিক আহমেদ:জাতীয় রাজস্ব বোর্ডের কর অঞ্চল-৯এর উত্তরা এলাকায় পাঁচ সিন্ডিকেট মিলে অবৈধভাবে করদাতাদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ  টাকা । এই অভিযোগগুলো পাওয়া গেছে দুর্নীতি দমন কমিশন ও অর্থ মন্ত্রণালয়ের অভিযোগকারীর মাধ্যমে। এই দুর্নীতিবাজরা হলো ৪ নাম্বর রেঞ্জের  করঅঞ্চল - ৯, সার্কেল-১৮২ ও ১৯১ এর উচ্চমান সহকারী মো .ফয়সাল আহমেদ , অফিস সহকারী মো. শরিফুল ইসলাম , সার্কেল-১৮৬, অফিস সহকারী মো. আল আমিন, সার্কেল-১৭৭, এরিয়ার সুপারভাইজার চঃদাঃ  (অফিস সহকারী) শাহিনুজ্জামান শাহিন ও সার্কেল-১৯১, অফিস সহকারী মো. আল-আমিন ওরফে ছোট আল আমিন ।

তারা সবাই ওইকর অঞ্চলে কর্মরত আছেন। তারা সিন্ডিকেট করে অফিসকে ব্যবহার করে বিভিন্ন ধরনের দুর্নীতি ও অনিয়ম চালিয়ে যাচ্ছে। তাদের বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে। তারা দুর্নীতি ও অনিয়মের মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়ে ঢাকার শহরে আলিশান ফ্ল্যাটও প্লট ক্রয় করে আলিশান ভাবে দিন যাপন করছেন। অভিযোগ পাওয়া গেছে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ম্যানেজ করেই করদাতাদের বিভিন্ন ধরনের প্যাঁচ ফেলে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়ে তারা । তারা যৌথভাবে মিলি আয়কর দাতাদের হয়রানি করার জন্য তাদের কাছে ফোন করে বলে আপনাদের আয়কর নথির ভুল রয়েছে ।

এইজন্য আপনাদের কাছে নোটিশ পাঠানো হবে এই বলে তাদের কাছে ফোন করে বলে আপনারা যদি টাকা দেন তাহলে নথির ঠিক করে দিব । করদাতারা টাকা দিতে অসুবিধা জানালে তখন ওই সিন্ডিকেটরা বিভিন্ন ধরনের ভয়ভীতি ও হয়রানি মাধ্যমে টাকাগুলো হাতিয়ে নেন। ওই সিন্ডিকেটের প্রধান মো. ফয়সাল আহমেদসহ ওই চারজনকে নিয়ে তাদের সিন্ডিকেট গড়ে তোলেন। সবারই একই প্রশ্ন ছোট একটি চাকরি করি কিভাবে এত সম্পত্তির মালিক হইলেন।

তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তাদের ব্যাপারে যেন দেখার কেউ নেই ! সিন্ডিকেটের সদস্যদের ব্যাপারে উত্তরায় বিভিন্ন এলাকায় ফ্ল্যাট, জমি ক্রয়  করেছেন বলে অভিযোগও পাওয়া গেছে। এমনকি ঢাকার আশপাশে সিন্ডিকেট মিলে জমি ক্রয় করেছেন বলেও অভিযোগ আছে।

তাদের এই অপকর্ম কাণ্ডে সংশ্লিষ্ট অফিসের কর্মকর্তাও কর্মচারীদের মধ্যে গুঞ্জন ছড়িয়ে পড়েছে। ফয়সাল আহমেদের নরসিংদী জেলা হওয়ার কারণে অটল সম্পত্তির মালিক মতিউর রহমানের আত্মীয় পরিচয় দিয়ে ফয়সাল তার সিন্ডিকেট বাহিনী দিয়ে একের পর এক দুর্নীতি ও অনিয়ম চালিয়ে যাচ্ছে।

ঢাকার দক্ষিণ খানের বাসিন্দা মাকসুদ হোসেন পাটোয়ারী লিখিতভাবে দুর্নীতি দমন কমিশন ও অর্থ মন্ত্রণালয়ের অভিযোগ করেন।

তিনি অভিযোগে উল্লেখ করেন ফয়সাল আহমেদের নেতৃত্বে পাঁচ সিন্ডিকেট মিলে উত্তরার রেঞ্জ চারের কর অঞ্চল - ৯ এর ওইসব সার্কেলে করদাতাদের হয়রানিও সুকৌশলী তাদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন সিন্ডিকেটটি। তিনি অভিযোগ দুইটি দাখিল করেছেন চলতি বছরের জুন মাসের ২৫ তারিখে ।

তিনি অভিযোগে আরো উল্লেখ করছেন ফয়সাল আহমেদের অবৈধ সম্পত্তির বিবরণী- প্লট নাম্বার ৪, রোড নাম্বার ২, ঝিলমিল আবাসিক এলাকা কেরানীগঞ্জ। উক্ত প্লটটি তিনি আড়াই কোটি ৫০ হাজার টাকা দিয়ে ক্রয় করেছেন।

প্লট নাম্বার ৬০ রোড নাম্বার ৫ ব্লক সি পিয়াংকা সিটি উত্তরা উক্ত প্লটটি তার স্ত্রী নামে দুই কোটি ৪০ লাখ টাকা দিয়ে ক্রয় করেছেন। এছাড়াও উত্তরার ১৮ নম্বর সেক্টরে পাঁচ কোটি টাকা দিয়ে একটি প্লট ক্রয় করেছেন সেই প্লটে সাত তলা বাড়ি নির্মাণ কাজ শুরু করেছেন বল অভিযোগ রয়েছে। এছাড়াও তার নামে বে নামে অনেক সম্পদ রয়েছে বলে অভিযোগ রয়েছে।

একইভাবে মো. শরিফুল ইসলাম উত্তরার ১ ও ৩ নাম্বার রোডে  প্রিয়াঙ্কা সিটি টে প্রায় ৬ কোটি টাকা দিয়ে দুইটি প্লট কিনেছেন। এবং উত্তরা ১৪ নম্বর সেক্টরে চার কোটি টাকা দিয়ে একটি প্লট কিনে পাঁচ তলা নির্মাণাধীন ভবনের কাজ শুরু করেন বলে অভিযোগে রয়েছে।

এছাড়াও সবাই মিলে গাজীপুর আশুলিয়া ও সাভারে অনেক জমি ক্রয় করেছেন। অভিযোগে বলা হয়েছে তারা দুর্নীতি ও অপকর্ম করে বিলাসবহুল ভাবে জীবন যাপন করছেন। এ ব্যাপারে ফয়সাল আহমেদের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, আমরা ছোটখাটো চাকরি করি আমাদের এত সম্পদ নেই। আমাদেরকে হয়রানি করার জন্য এসব অভিযোগ দেওয়া হয়েছে। 

তাদের বিষয়ে তদন্ত করলে সবকিছু বেরিয়ে আসবে। ভুক্তভোগী করদাতারা ও অভিযোগকারী দাবি সংশ্লিষ্ট উচ্চ পর্যায়ে কর্মকর্তাদের কাছে এবং মাননীয় প্রধানমন্ত্রীর কাছে এর সুষ্ঠু বিচার চেয়ে আহ্বান জানান ।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার

প্রকাশিত:শনিবার ০৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ | ১২৬জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার ব্রিটেনের পার্লামেন্টে নির্বাচনে জয়ী আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। শুক্রবার (৫ জুলাই) ব্রিটেনের রাজা দ্বিতীয় চার্লস তাকে নিয়োগ দিয়েছেন। যুক্তরাজ্যের জাতীয় নির্বাচনে নিরাঙ্কুশ জয় পেয়েছে স্টারমারের দল লেবার পার্টি।

গণমাধ্যমে প্রকাশিত এক ছবিতে দেখা যায় কিয়ার স্টারমার রাজ প্রসাদে প্রবেশের পর রাজা চার্লস স্টারমারের সঙ্গে করমর্দন করছেন।

বাকিংহাম প্যালেসের এক বিবৃতি অনুসারে, শুক্রবার কিয়ার স্টারমার রাজার সঙ্গে সাক্ষাৎ করেছেন। এ সময় রাজা তাকে নতুন প্রশাসন গঠনের অনুরোধ করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, স্যার কিয়ার স্টারমার রাজার প্রস্তাব গ্রহণ করেছেন এবং প্রধানমন্ত্রী ও ফার্স্ট লর্ড অব দ্য ট্রেজারি হিসেবে নিয়োগের পর করমর্দন করেন।পরে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিটে ভাষণ দেন স্টারমার। নতুন প্রধানমন্ত্রী হিসেবে প্রথম ভাষণে তিনি বলেছেন, পরিবর্তনের কাজ এখনই শুরু হচ্ছে।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি স্বীকার করেছেন, ‘একটি সুইচ টিপে’ সবকিছু পরিবর্তন করা সহজ হবে না।

বৃহস্পতিবার (৪ জুলাই) যুক্তরাজ্যে অনুষ্ঠিত নির্বাচনে লেবার পার্টি ৬৫০ আসনের মধ্যে ৪১২টি আসনে জয় পেয়েছে। অন্যদিকে কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১টি আসন। দেশটির একক সংখ্যাগরিষ্ঠতার জন্য কোনো দলের প্রয়োজন হয় ৩২৬ আসন।

এদিকে টানা ১৪ বছর ক্ষমতায় থাকার পর এ নির্বাচনে ভরাডুবি হওয়ায় প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাক।


আরও খবর

চীনে শপিং মলে আগুন, নিহত ১৬

বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪