Logo
আজঃ শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
শিরোনাম

তানোরে রোপনকৃত ধানী জমিতে বগপাখির সমারোহ

প্রকাশিত:শনিবার ০৮ এপ্রিল ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | ২৮৯জন দেখেছেন

Image
তানোর প্রতিনিধি: আলু উত্তোলন শেষ হওয়ার পর রোপন করা হয়েছে ধান, ওই সব জমিতে নানা ধরনের পোকা মাকড়ে ভরে আছে, সে সব পোকা মাকড় খেতে বগপাখির ঘটেছে আগমন, ঝাকের ঝাক সাদা রংয়ের বগপাখি জীবিকার জন্য ছুটে আসছে। দিগন্ত মাঠে সাদা রংয়ের বগপাখি সবুজ কচি পাতার ধানী জমিতে বিচরন করে নিজেদের জীবিকা নির্বাহ করছে, শুধু নিজেদের জন্য না বাচ্চা বগপাখিকে খাওয়াতে নিয়ে যাচ্ছে গন্তব্য স্থানে। রাজশাহীর তানোর উপজেলার বিভিন্ন ধানী মাঠে হাজার বগপাখির দেখা মিলছে। আবার এক সঙ্গে কয়েক বগপাখি উড়ে চলে যাচ্ছে। পুরো মাঠ তখন সাধা আকার ধারন করছে। তবে বন জঙ্গল না থাকা ও প্রচন্ড খরতাপের কারনে নিমিষেই হারিয়ে যাচ্ছে শুধু বগ না বিভিন্ন প্রজাতীর পাখি।

কৃষক সুলতান জানান, উপজেলার তালন্দ ইউপির বিলশহর মাঠে সপ্তাহ হয়েছে ধান রোপন করা। রোপনের দুচার দিন ঝাকেঝাকে বগপাখি পড়ত। দিনভর জমিতেই ছিল তাদের বিচরন। প্রায় পুরো মাঠেই দেখা যেত বগপাখি। ধানগাছের বিভিন্ন পোকা মাকড় খেত,  একারনে রোগবালার হাত থেকেও রক্ষা পাওয়া যেত। আর বগপাখির পায়খানা জমিতে পড়ত, জমি হয় উর্বর। এদিকে রোগ থেকে মুক্ত থাকছে, অপর দিকে জমি উর্বর।

আরেক চাষী মুস্তফা জানান, চাপড়া মাঠেও বগপাখি প্রচুর ভাবে দেখা যেত। কিন্ত কয়েকদিন থেকে শেষ বিকেলে সামান্য পরিমান দেখা যাচ্ছে। কারন কয়েকদিন ধরে রোদের প্রখরতার কারনে মানুষ ঘর থেকে বের হতে পারছেনা।  পাখির নিজ বাসা থেকে বের হচ্ছে না। 

জানা গেছে, দেশের মধ্যে এউপজেলায় আলুর চাষাবাদে তৃতীয় অবস্থায়। যাকে বলে কৃষি ভান্ডার। প্রায় সাড়ে ১৪-১৫ হাজার হেক্টর জমিতে আলুর চাষাবাদ হয়ে থাকে। আলু উত্তোলনের পর ওসব জমিতে ধান চাষ হয়। আলু তোলার পর পাওয়ার টেলার দিয়ে দুএকটি চাষের পর জমি রোপন করা হয়। রোপনের সময় ও তার কয়েকদিন বগপাখির বিচরনে থাকে প্রচুর। কারন চাষের সময়  পোকা মাকড় দেখা যায় ব্যাপক হারে। রোপনের সময় ও কীটনাশক ব্যবহারের আগ পর্যন্ত বগপাখির সমারোহ। কিন্তু কীটনাশক ব্যবহারের পর থেকে আর দেখা মিলেনা পাখির।

কৃষক শরিফুল, মানিক, খলিলসহ অনেকে জানান, কয়েক বছর আগেই জমি রোপনের সময় বগপাখি শালিকসহ বিভিন্ন প্রজাতির পাখির বিচরন ছিল মনোমুগ্ধকর। কিন্তু কালের আবর্তে মাঠের উঁচু জমিতে থাকা বন কেটে উজাড় করার জন্য হারিয়ে গেছে ধান গাছ কে রোগ মুক্ত রাখা পাখি। যার কারনে রোপনের কয়েকদিন পর থেকেই ব্যবহার করা হয় কীটনাশক, যা জমির উর্বরতা নষ্ট করে ফেলছে। অতীতে পাখির বিচরনে ধানগাছ ছোটখাটো রোগবালা থেকে মুক্ত থাকত, প্রয়োজন ছাড়া কীটনাশক ব্যবহার হত না। আর এখন রোগ আসুক আর নাই আসুক কারন অকারনে পর্যাপ্ত পরিমানে কীটনাশক ব্যবহারের কারনে প্রকৃতির পাখিকুল হারিয়ে গেছে। শুধু আলুর জমিতে ধান রোপনের সময় ও দুএক দিন বগপাখির দেখা মিলে।

সম্প্রতি বিলশহর মাঠে ঝাকের ঝাক পাখি দেখা যায়, সেখানেই কথা হয় শামসুদ্দিন নামের এক ইউপি সদস্যের সাথে তিনি জানান, জমি রোপনের সময় অতীতে প্রচুর পাখি দেখা মিলত। কৃষক শ্রমিকরাও ফাদ পেতে পাখি ধরত। পাখির কিচির মিচিরে মুগ্ধ হয়ে যেত শ্রমিকরা। পাখিকে সরিয়ে রোপন কাজ করতে হত। কিন্তু সেই দৃশ্য আর নেই। এখন মাঝে মধ্যে বগপাখি আসতে দেখা যায়। শেষ বিকেলে তার সাথে কথা হচ্ছিল ওই সময় বিভিন্ন মাঠ থেকে বগপাখি আসছে, আবার চলে যাচ্ছে। 

পরিবেশ নিয়ে কাজ করা কৃষক জাইদুর জানান, প্রকৃতির গুরুত্ব কতটা সেটা আমরা বুঝতে চায়না। বিগত পাঁচ বছর আগে প্রতিটি ধানী মাঠে একাধিক বনজঙ্গল ছিল। ধান রোপনের সময় ওই সব বনজঙ্গলে থাকা পাখি গুলো রোপন থেকে উত্তোলন পর্যন্ত বিভিন্ন ধরনের পোকা মাকড় খেয়ে ধানগাছকে রোগ বালা থেকে মুক্ত রাখতে সক্ষম হত। কিন্ত পাঁচ বছরের মধ্যে মাঠের বনজঙ্গল উজাড় করে ফেলা হয়েছে। এজন্য পাখির আবাস্থল নেই। যার কারনে তেমন ভাবে চোখে পড়েনা। 

উপজেলা কৃষি অফিসার সাইফুল্লাহ আহম্মেদ জানান, ধান রোপনের সময় ও তার কয়েকদিন ধরে নিয়োমিতই বগপাখির বিচরন দেখা মিলে। এই পাখির কৃষকের একপ্রকার আশির্বাদ। কারন পাখি একদিকে পোকামাকড় খেয়ে ধান গাছকে রোগ মুক্ত করছে, অপর দিকে পাখির টয়লেটে জমির উর্বরতা বাড়ছে। হয়তো সেটা কৃষকরা তেমন ভাবে লক্ষ করেনা। কিন্তু এক জমিতে যদি ৫০ টি পাখি তিন চার ঘন্টা থাকে তাহলে তাদের কি পরিমান টয়লেট জমিতে পড়ছে এবং কি পরিমান উর্বরতা পাচ্ছে কল্পনাতীত। বনজঙ্গল কমে যাওয়ার কারনে বিভিন্ন প্রজাতির পাখি যারা ধানী জমিতে সার্বক্ষণিক থাকত সেসব পাখিগুলো কালের বিবর্তনে হারিয়ে গেছে। অতীতে কৃষকরা ধান রোপনের অনেকদিন পরে কীটনাশক ব্যবহার করত, আর এখন রোপনের পর এরোগ আসতে পারে এজন্য আগাম কীটনাশক ব্যবহার করছে। যা জমির উর্বরতা কমিয়ে দিচ্ছে। কীটনাশক কম ব্যবহার করে অন্য পথ অবলম্বন করে রোগবালা থেকে ধানগাছ কে কিভাবে রোগবালা থেকে মুক্ত রাখা যায়, যেমন পার্চিং পদ্ধতি কাকতারুয়াসহ নানান বিষয়ে সচেতন করা হচ্ছে এবং যারা এসব বেশি ব্যবহার করছে তারা সুফলও পাচ্ছেন।

আরও খবর



বিরামপুরে নকল পণ্য সরবরাহের অপরাধে দু’জনের কারাদন্ড

প্রকাশিত:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | ১১৮জন দেখেছেন

Image

মিজান, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃদিনাজপুর জেলার বিরামপুরে নকল’জুস, চকলেট ও পাউডার’জুস সরবরাহ করার সময় দুই ব্যবসায়ীকে এক মাস বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (২৮ র্মাচ) দুপুর ৩টার দিকে বিরামপুর পৌরশহরের ঢাকামোড় নাবিল কাউন্টার এর সামনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.  মুরাদ হোসেন।

দন্ডপ্রাপ্তরা হলেন, উপজেলার দিওড় ইউনিয়নের নারায়ণপুর গ্রামের মশিউর রহমানের ছেলে লিটন ইসলাম(২৬) ও একই এলাকার সুরেন্দ্রনাথ মন্ডলের ছেলে গৌতম কুমার (২৫)।

জানা যায়, ঢাকা থেকে নকল বোতলজাত জুস,  চকলেট ও পাউডার’জুস সরবারহ করে করছিল। এমন সংবাদের ভিত্তিতে বিরামপুর  পৌরশহরের ঢাকামোড় নাবিল কাউন্টারের সামনে অভিযান চালিয়ে দুই’জনকে আটক করা হয়। এসময় জব্দ ও ধ্বংস করা হয়েছে চার হাজার ১শত ৫০টি বোতলজাত নকল জুস, দুই কার্টুন পাউডার জুস ও দুই কার্টুন চকলেট।

 ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মুরাদ হোসেন জানান, জুস,  চকলেট ও পাউডার’জুস সরবারহের অপরাধে  দুই’জনকে একমাস বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে। তিনি আরো জানান, জনসার্থে এমন অভিযান অব্যাহত থাকবে।


আরও খবর



টানা ৫ দিন পর বেনাপোল বন্দর দিয়ে আমদানি রফতানি শুরু

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | ৮০জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:ঈদ উল ফিতর ও পহেলা বৈশাখের টানা ৫ দিনের ছুটি শেষে আবারও আজ সোমবার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে  শুরু হয়েছে আমদানি-রফতানি বাণিজ্য।

এর আগে গত ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল ৫ দিন এ পথে বন্ধ ছিল আমদানি,রফতানি। ৫ দিন পণ্য খালাস বন্ধ থাকায় এতে সরকারের প্রায় দেড় শ' কোটি টাকা রাজস্ব আয় পিছিয়েছে। বন্দরেও জমেছিল পণ্য জট। এখন পণ্য খালাস শুরু হওয়ায় কমতে শুরু করেছে পণ্য জট।

এদিকে আমদানি,রফতানি শুরু হওয়ায় বেনাপোল বন্দরে আবারো কর্মব্যস্ততা ফিরেছে। 

বেনাপোল বন্দরের পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম  জানান, সরকারী ছুটি শেষে পুনরায় এ পথে আমদানি-রপ্তানিসহ সকল কার্যক্রম শুরু হয়েছে। ব্যবসায়ীরা যাতে বন্দর থেকে  দ্রুত পণ্য খালাস নিতে পারেন সংশিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

সকালে বন্দর ঘুরে দেখা যায়, যে সকল কর্মকর্তা, কর্মচারীরা ছুটিতে গিয়েছিল তারা অনেকেই কর্মস্থলে ফিরে কাজে যোগ দিয়েছেন। পণ্য খালাসে ব্যস্ত সময় পার করছেন বাণিজ্যের সাথে সংশিষ্ট ব্যবসায়ীসহ বন্দর, কাস্টমসের কর্মকর্তা, কর্মচারী ও বন্দর শ্রমিকেরা। 

জানা যায়, প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে প্রায় ৬০০ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য আমদানি, ২শ ট্রাকের মত রফতানি হয়। আর  বন্দর থেকে ৫০০ ট্রাক পণ্য খালাস হয়। আমদানি পণ্য থেকে দিনে সরকারের রাজস্ব আসে ৩০ থেকে ৪০ কোটির মতো।


আরও খবর



সুনামগঞ্জে একদিনে ৪ জন সহ ৩ দিনে ৫জনের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | ৬৯জন দেখেছেন

Image

মোজাম্মেল আলম ভূঁইয়া,সুনামগঞ্জ প্রতিনিধি:সুনামগঞ্জে একদিনে ৪ জনসহ গত ৩দিনে ৫জনের মর্মান্তিক মৃত্যু হয়েছে। পুলিশ পৃথক স্থান থেকে মৃতদের লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য মর্গে পাঠানোসহ পরিবারের নিকট হস্থান্তর করেছে বলে খবর পাওয়া গেছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে- গতকাল বুধবার (১৭ এপ্রিল) সন্ধ্যায় জেলার শান্তিগঞ্জ উপজেলার শিমুলবাক ইউনিয়নের তেরহাল গ্রামের হাঁসের ধান খাওয়ার ঘটনাকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বাঁধে। এঘটনায় প্রতিপক্ষের কিলঘুষিতে নোয়াব আলী (৫৮) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। এদিকে গত মঙ্গলবার (১৬ এপ্রিল) রাতে তাহিরপুর উপজেলার টেকেরঘাট সীমান্তের বুরুঙ্গাছড়া এলাকা থেকে চোরাকারবারী রমিজ মিয়া (৫২) এর রক্তাক্ত মৃতদেহ উদ্ধার করে ওইদিন রাতে মর্গে পাঠায় পুলিশ। সোর্স পরিচয়ধারী আক্কল আলী ও তার ছেলে রুবেল তাদের লোক দিয়ে প্রতিদিন ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত চুনাপাথর ভাংগে। তাদের সাথে রমিজের ছেলে সাইদুল ও জড়িত। ভারত থেকে অবৈধ ভাবে পাচাঁরকৃত সেই চুনাপাথর বড়ছড়া শুল্কস্টেশনের কাঠের ব্রিজের পাশে নিয়ে মজুত করে। এছাড়া চাঁনপুর ও টেকেরঘাট সীমান্ত দিয়ে অবাধে কয়লা পাচাঁর করে বিভিন্ন ডিপুতে নিয়ে তারা মজুত করে। এরপর পুলিশ ও সাংবাদিকদের নামে ১টন চোরাই কয়লা থেকে ১হাজার টাকা, বিজিবির নামে ৭টাকাসহ ১ ঠেলাগাড়ি (৫ ফুট) চুনাপাথর থেকে ৩টাকা চাঁদা তুলে সোর্স আক্কল আলী। তার কথা মতো চাঁদা না দিলে ঘটে নানান বিপত্তি, চোরাকারবীদেরকে করা হয় হয়রানী।

এব্যাপারে মৃত রমিজের স্ত্রী জোসনা বেগম বলেন-সোর্স আক্কল আলীর কথা মতো চাঁদা না দেওয়ার কারণে সে সন্ধ্যা ৭টায় টেকেরঘাট পুলিশ ফাঁড়ি ইনচার্জ এএসআই জিয়াউর রহমানকে দিয়ে আমার স্বামীকে আটক করে। আমার স্বামী তাদের প্রতিবাদ করার করণে আক্কল আলী ও এএসআই জিয়া লাটি পেটা করাসহ কিলঘুষি মারে। এঘটনায় রমিজ মিয়ার নাক মুখ দিয়ে রক্ত বের হয়ে জ্ঞান হারিয়ে মাটিতে লুটিয়ে পড়লে সোর্স আক্কল আলী পুলিশ নিয়ে মোটর সাইকেল যোগে পুলিশ ফাঁড়িতে চলে যায়। পরে রক্তাক্ত রমিজকে গুরুতর অবস্থায় স্থানীয় পল্লী চিকিৎসকের কাছে নিয়ে গেলে মৃত বলে ঘোষনা করে।

এব্যাপারে টেকেরঘাট পুলিশ ফাঁড়ির এএসআই জিয়াউর রহমান সাংবাদিকদের জানান- রমিজ মিয়া একটি মামলার ওয়ারেন্ট ভুক্ত আসামী। সে আমাদের আসার খবর পেয়ে পালিয়ে যায়। সে পালানোর পর আমরা তাকে আর ধরতে পারিনি। কিছু সময় খোঁজাখুজি করে আমরা চলে আসি। তাকে মারধর করার প্রশ্নই উঠে না। অন্যদিকে এদিন রাত ১০টায় জামালগঞ্জ উপজেলার ভীমখালি ইউনিয়নের কলকতখাঁ গ্রামে মায়ের নামের জমির দখল নিয়ে ছোট ভাইয়ের ঘুষিতে আপন বড় ভাইয়ের মর্মান্তিক মৃত্যু হয়েছে। মৃত ভাইয়ের নাম- হাফিজ উল্লাহ (৩০)। অপর দিকে সন্ধ্যায় পাশের দিরাই উপজেলার ভাটিপাড়া ইউনিয়নের মধুরাপুর গ্রামের মালেক নূর (৪৫) ও আব্দুন নূর (৪০) বজ্রপাতের শিকার হয়ে মৃত্যু বরন করেন। তারা হাওরে ধান মাড়াই করার সময় বজ্রপাতের শিকার হয়ে আহত হয়। পরে ঘটনাস্থল থেকে তাদেরকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার পর কর্তব্যরত চিকিৎসকরা মৃত বলে ঘোষনা করেন।

জামালগঞ্জ থানার ওসি দিলীপ কুমার, দিরাই থানার ওসি ইখতিয়ার উদ্দিন চৌধুরী, তাহিরপুর থানার ওসি নাজিম উদ্দিন ও শান্তিগঞ্জ থানার ওসি কাজী মোক্তাদির হোসেন পৃথক ঘটনায় ৫জনের মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছেন।


আরও খবর



জয়পুরহাটে সমাজের অসহায় গরিব-দুস্থ মানুষদের জন্য ১০ টাকায় ঈদ বাজার

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ৯১জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম,জয়পুরহাট প্রতিনিধিঃ১০ টাকায় মিলছে ঈদ বাজার। এক দিনের জন্য দশ টাকায় পাওয়া যাচ্ছে সেমাই, দুধ, চিনি, নুডলস, শাড়ি, লুঙ্গি ও পাঞ্জাবি। বিষয়টি অবাক করার মতো হলেও এমন ঘটনা ঘটেছে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার গোপীনাথপুরে।বছর ঘুরে আসা ঈদের আনন্দকে ভাগ করে নিতেই প্রতি বছরের মতো জয়পুরহাটে এবারো সমাজের অসহায় গরিব-দুস্থ মানুষদের জন্য আয়োজন করা হলো ১০ টাকার ঈদ বাজার।

শনিবার সকালে আক্কেলপুর উপজেলার গোপীনাথপুর বাজারে আজিজ রেজিয়া ফাউন্ডেশনের আয়োজনে এই ঈদ বাজারের আয়োজন করা হয়। ব্যতিক্রমী ঈদ বাজারের উদ্বোধন করেন আজিজ রেজিয়া ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তাজুল ইসলাম। ঈদ সামনে রেখে দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বাজারে গরিব-দুস্থ মানুষেরা মাত্র ১০ টাকায় এইসব পছন্দের পূর্ণ নিতে পারছেন।

এ সময় আজিজ রেজিয়া ফাউন্ডেশনের পরিচালক কায়কোবাদ আরাম, ইলিয়াস হোসেন, আবু রুশদ চৌধুরী, সোহাগ হোসেন, সাজ্জাদুল ইসলাম উপস্থিত ছিলেন।

আরও খবর



পাঁচপীর ডিগ্রি কলেজে ইফতার মাহফিল অনুষ্ঠিত

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ১০০জন দেখেছেন

Image
বাবুল, কুড়িগ্রাম ব্যুরো চিফ:কুড়িগ্রামের উলিপুরে ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান পাঁচপীর ডিগ্রি কলেজে ইফতার ও দো"আ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।আজ ২৬ শে মার্চ মঙ্গলবার ইফতার ও দো'আ  মাহফিলের পূর্বাহ্নে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের গুরুত্ব নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কলেজের গভর্নিং বডির সভাপতি ডা মোঃ জাহেদুল ইসলাম এর সভাপতিত্বে আলোচনা সভায় অংশগ্রহণ করেন, উলিপুর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, উলিপুর এমএস স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জাহাঙ্গীর আলম সরদার, পাঁচপীর ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অজয় কুমার সরকার সামু, উলিপুর বণিক সমিতির প্রতিনিধি নুরে আলম সিদ্দিকী, দুর্গাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম সাঈদ। অনুষ্ঠানে প্রিয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কুড়িগ্রাম-৩ আসনের জাতীয় সংসদ সদস্য সৌমেন্দ্র প্রসাদ পান্ডে গবা'র সহধর্মিনী কাবেরী পান্ডে । এর আগে প্রিয় অতিথি কলেজ চত্বরে একটি গাছের চারা রোপন করেন। 

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, রাজনৈতিক ব্যক্তিত্ব, স্থানীয় মুক্তিযোদ্ধা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, সাংবাদিক,  কলেজ এর গভর্নিং বডির সদস্যবৃন্দ ও শিক্ষক কর্মচারীবৃন্দ।

আরও খবর