Logo
আজঃ Tuesday ০৭ February ২০২৩
শিরোনাম

স্পেনে ই-পাসপোর্ট জটিলতায় বাংলাদেশিরা

প্রকাশিত:Tuesday ২৯ November ২০২২ | হালনাগাদ:Tuesday ০৭ February ২০২৩ | ৬৯জন দেখেছেন
Image

স্পেন প্রতিনিধি; স্পেনে মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম চালু না হওয়ায় বিপাকে পড়েছেন ৬ শতাধিক বাংলাদেশি। বৈধ হওয়ার সুযোগ অনিশ্চিত হয়ে পড়া প্রবাসীদের সমস্যা সমাধানে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদের সঙ্গে মতবিনিময় সভা করছেন।

স্পেনসহ ইউরোপের বিভিন্ন দেশে ই-পাসপোর্ট নবায়ন জটিলতা এবং বয়স সংশোধনকে কেন্দ্র করে ঘনীভূত হতে থাকা সমস্যার পরিপ্রেক্ষিতে বাংলাদেশি মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার উদ্যোগে গত বৃহস্পতিবার বিকেলে দেশটির রাজধানী মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়। এ সময় দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল, প্রথম কউন্সিলর (শ্রম) মুতাসিমুল ইসলাম, পলিটিক্যাল কউন্সিলর দীন মোহাম্মদ ইমাদুল হকসহ দূতাবাসের সব কর্মকর্তার পাশাপাশি স্পেনের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সভায় বাংলাদেশিদের পাসপোর্ট সমস্যা, দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম চালু, বয়সের গড়মিল, রি-ইস্যু পাসপোর্ট প্রবাসীরা দ্রুত পায় এবং যাদের বয়সের গড়মিল রয়েছে সবাইকে সংশোধনের সুযোগ দেওয়ার দাবি জানান। বিশেষ করে তথ্য সংশোধন জটিলতায় পাসপোর্ট না পাওয়ার বিষয়টি তারা রাষ্ট্রদূতের কাছে ব্যক্ত করেন এবং ই-পাসপোর্ট নবায়ন না হওয়ায় ৬শত প্রবাসীদের বৈধ হওয়ার সুযোগ অনিশ্চিতসহ পাসপোর্ট না পাওয়ায় সৃষ্ট অভিবাসন জটিলতা তুলে ধরেন। পাসপোর্ট দেওয়াকে কেন্দ্র করে দেশে একটি সংঘবদ্ধ ও সক্রিয় দালালচক্রের প্রতারণার কথাও ভুক্তভোগী প্রবাসীরা রাষ্ট্রদূতকে অবহিত করেন এবং তা প্রতিকারের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণের দাবি জানান।

এ সময় রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ উপস্থিত প্রত্যেক ভুক্তভোগীসহ প্রবাসী নেতাদের কথা মনোযোগ সহকারে শোনেন এবং পাসপোর্ট দেওয়া প্রক্রিয়ায় দূতাবাসের আইনি সীমাবদ্ধতা পুনর্ব্যক্ত করেন। রাষ্ট্রদূত বলেন, প্রবাসীদের পাসপোর্ট সমস্যার কথা দূতাবাস নিয়মিতভাবে সরকারের বিভিন্ন পর্যায়ে অবহিত করে। রাষ্ট্রদূত তাদের ভোগান্তির কথা সরকারের যথাযথ কর্তৃপক্ষের কাছে পুনরায় তুলে ধরবেন বলে আশ্বাস দেন।

ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহীর উপস্থাপনায় মতবিনিময় সভায় কমিউনিটি নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সিনিয়র সহ-সভাপতি আলামীন মিয়া, সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, গ্রেটার ঢাকা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক মিল্টন ভূঁইয়া কচি, বিক্রমপুর মুন্সিগঞ্জ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি মাহবুবুর রহমান ঝন্টু, নারায়ণগঞ্জ জেলা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি এক্রামুজ্জামান কিরণ, ঢাকা জেলা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক এম এইচ মাসুদুর রহমান।


আরও খবর