Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

সংরক্ষিত নারী আসনের ভোট ১৪ মার্চ

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ১২১জন দেখেছেন

Image

আগামী ১৪ মার্চ দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সংরক্ষিত নারী আসনে ভোটের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী সংরক্ষিত নারী আসনে ভোটগ্রহণ হবে আগামী ১৪ মার্চ।

এদিন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন বৈঠক হয়। বৈঠক শেষে তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

তফসিলে বলা হয়েছে, সংসদের সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৮ ফেব্রুয়ারি, মনোনয়ন যাচাই-বাছাই ১৯ ও ২০ ফেব্রুয়ারি, আপিল করা যাবে ২২ ফেব্রুয়ারি, আপিল নিষ্পত্তি ২৪ ফেব্রুয়ারি, প্রার্থিতা প্রত্যাহার ২৫ ফেব্রুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ২৭ ফেব্রুয়ারি। আর ভোটগ্রহণ হবে ১৪ মার্চ বৃহস্পতিবার।

ক্ষমতাসীন আওয়ামী লীগ ১৪ দলের শরিকদের সঙ্গে জোটবদ্ধ হয়ে সংসদে সংরক্ষিত ৪৮টি নারী আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে এবং স্বতন্ত্রদের সমর্থন তাদের সঙ্গে রয়েছে।


আরও খবর



জার্মানির উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ৯১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানিতে অনুষ্ঠিতব্য ‘মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে’ যোগ দিতে ঢাকা ছেড়েছেন। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মিউনিখের উদ্দেশে রওনা দেন তিনি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নতুন সরকার গঠনের পর এটাই তার প্রথম বিদেশ সফর। আগামী ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি মিউনিখে অনুষ্ঠিত হবে সিকিউরিটি কনফারেন্সের ৬০তম আসর। এতে, বাংলাদেশের প্রধানমন্ত্রীসহ অংশ নেবেন বিশ্বের বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিনিধিরা।

সম্মেলনে জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুতে বাংলাদেশের অবস্থা তুলে ধরবেন শেখ হাসিনা। পাশাপাশি জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ্, ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডরিকসন ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার।

এ ছাড়া, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও মেটা গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ প্রধানমন্ত্রীর সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করতে পারেন। সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির। দুইদিনের এ সফর শেষে আগামী ১৮ ফেব্রুয়ারি দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।


আরও খবর



মির্জাপুরে অবৈধ মাটি কাটার বিরুদ্ধে উচ্ছেদ অভিযান

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৮৯জন দেখেছেন

Image

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি:মির্জাপুর উপজেলার মীর দেওহাটা নামক স্থানে রবিবার ০৪/ তারিখ নদীতে বাঁধ দিয়ে অবৈধভাবে মাটি কাঁটার দায়ে দুইজনকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। সেই সাথে নদীতে নির্মিত অবৈধ বাঁধ কেটে দেওয়া হয়েছে।

এ সময় মাটি কাটা রত অবস্থায় ৬টি ভেকু ও ১১ টি ড্রাম ট্রাক জব্দ করা হয়। জব্দকৃত ভেকু ও ড্রাম ট্রাক স্থানীয় ইউনিয়ন পরিষদের মেম্বারের জিম্মায় রাখা হয়েছে। এই অভিযানের নেতৃত্বে ছিলেন মির্জাপুর উপজেলা নির্বাহী অফিসার শাকিলা বিনতে মতিন। তিনি বলেন, আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




পরীমণির মাদক মামলা চলবে কি না, রায় ২২ ফেব্রুয়ারি

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৭৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাজধানীর বনানী থানায় চিত্রনায়িকা পরীমণির বিরুদ্ধে দায়ের করা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলা চলবে কি না এ বিষয়ে আগামী ২২ ফেব্রুয়ারি রায়ের দিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চ এদিন ধার্য করেন। যা সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এর আগে, গত ২৮ জানুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলামের আদালতে মামলাটি সাক্ষ্য গ্রহণের জন্য নির্ধারিত থাকলেও তা পিছিয়ে আজকের দিন ধার্য করা হয়। গত ৯ জানুয়ারি পরীমণির মাদক মামলার কার্যক্রম ছয় মাস স্থগিত থাকবে বলে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচাপতি মো. নুরুজ্জামানের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ আদেশ দেন।

উল্লেখ্য, ২০২১ সালের ৪ আগস্ট বিকেলে রাজধানীর বনানীর ১২ নম্বর সড়কে পরীমনির বাসায় অভিযান চালায় র‌্যাব। এ সময় ওই বাসা থেকে বিপুল মাদকদ্রব্য জব্দ করা হয়। পরে তাকে গ্রেপ্তার করে কয়েক দফা রিমান্ডে নেওয়া হয়। ৩১ আগস্ট জামিন পান পরীমণি। পরদিন তিনি কারামুক্ত হন। এদিকে ২০২১ সালের ৪ অক্টোবর মামলার তদন্ত কর্মকর্তা সিআইডি পুলিশের পরিদর্শক কাজী গোলাম মোস্তফা পরীমণিসহ তিনজনের বিরুদ্ধে চার্জশিট জমা দেন। গত বছর ৫ জানুয়ারি পরীমণিসহ তিন জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।


আরও খবর

ধ্রুব মিউজিক স্টেশনের ৭ম বর্ষপূর্তি

শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪




ট্রাফিক ওয়ারী বিভাগের অবৈধ যানবাহনের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ২১৪জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃট্রাফিক পুলিশের ওয়ারী বিভাগের উপ পুলিশ কমিশনারের সার্বিক নির্দেশনায় ও উর্ধতন কর্মকর্তাগনের তত্ত্বাবধানে অবৈধ যানবাহনের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান পরিচালিত হয়েছে। রবিবার ৪ ফেব্রুয়ারি সকাল ৯ টা থেকে ডেমরা ষ্টাফ কোয়াটার এলাকায় এবং দুপুর সাড়ে ১২ টা থেকে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের মাতুইয়াল ইউলুপের সামনে এসব অভিযান পরিচালিত হয়।ট্রাফিক ওয়ারী বিভাগের সকল জোনের মধ্যে এ অভিযান ধারাবাহিক ভাবে চলবে বলে জানা গেছে। এসব অবৈধ ত্রুটিপূর্ণ যানবাহনের বিরুদ্ধে ধারাবাহিক ভাবে অভিযান পরিচালিত হওয়াতে বদলে যাচ্ছে সড়কের পরিবেশ। ট্রাফিক পুলিশের এ ধরনের ধারাবাহিক অভিযানে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনাসহ সড়ক দুর্ঘটনা অনেকটাই কমে আসবে।

জানা যায় যে, ওয়ারী বিভাগ এর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে অবৈধ ব্যাটারি চালিত অটোরিকশা ও কাগজপত্র ত্রুটি নিয়ে বিভিন্ন যানবাহন চলাচল করার চেষ্টা করে।এ কারণে সড়ক মহাসড়কে যানজট তৈরি সহ দুর্ঘটনার সম্ভাবনা বেড়ে যায়। সেই বিষয়টি মাথায় রেখেই এসব অবৈধ ব্যাটারি চালিত অটোরিকশা ও ত্রুটি পুর্ণ যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করার লক্ষ্যে ডিসি ট্রাফিক ওয়ারী বিভাগ একজন পুলিশ পরিদর্শক (টিআই) এর নেতৃত্বে একটি টিম গঠন করেছে।তারাই বিশেষ এই অভিযান পরিচালিত করছেন । এই অভিযানিক টিম প্রতিদিন  ৫০ টির অধিক গাড়ির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করে থাকে ।

এ বিষয়ে অভিযান ডিউটিতে নিয়োজিত ওয়ারী বিভাগের ট্রাফিক পুলিশ পরিদর্শক (টিআই) বিপ্লব ভৌমিক সংবাদ কর্মীদের বলেন,এ ধরনের অভিযান পরিচালনার ফলে অবৈধ যানবাহনের চলাচল অনেকাংশে নিয়ন্ত্রণে চলে আসবে, এবং এই অভিযান অব্যাহত থাকবে।

এ বিষয়ে রাজধানী মার্কেটের ব্যবসায়ী কোনাপাড়ার বাসিন্দা শরিফ উল্লাহ বাবলু বলেন, সড়কের শৃঙ্খলা রক্ষা ও দুর্ঘটনায় ক্ষয় ক্ষতি কমাতে ট্রাফিক পুলিশের এ ধরনের পদক্ষেপ সত্যি প্রশংসনীয়।



আরও খবর

ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৬

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




মেক্সিকোতে সড়ক দুর্ঘটনায় নিহত ১৯

প্রকাশিত:বুধবার ৩১ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ১৬২জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ১৯ জন নিহত হয়েছেন,উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে। এতে আহত হয়েছেন আরও ২২ জন।

স্থানীয় সময় মঙ্গলবার (৩০ জানুয়ারি) দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে এ দুর্ঘটনা ঘটে। বুধবার (৩১ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর-পশ্চিম মেক্সিকোতে মঙ্গলবার একটি ডাবল ডেকার বাস এবং ট্রাকের মধ্যে সংঘর্ষে ১৯ জন নিহত এবং আরও ২২ জন আহত হয়েছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

সিনালোয়া প্রদেশের অ্যাটর্নি জেনারেল সারা কুইনোনেজ সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা এক ভিডিওতে বলেছেন, ‘১৯টি মৃতদেহ গণনা করা হয়েছে। দেহাবশেষ শনাক্ত করতে সময় লাগবে।’

দুর্ঘটনাকবলিত বাসটি পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জালিস্কোর গুয়াদালাজারা শহর থেকে সিনালোয়ার লস মোচিসে যাচ্ছিল। দুর্ঘটনার পর কর্মকর্তাদের যাত্রীবাহী এই বাসের ধ্বংসাবশেষ পরিদর্শন করতে দেখা গেছে।


আরও খবর