Logo
আজঃ শুক্রবার ২১ জুন ২০২৪
শিরোনাম
কক্সবাজারে পাহাড় ধসে স্বামী-স্ত্রীর মৃত্যু বন্ধ শিল্প প্রতিষ্ঠান চালুর পরিকল্পনা সরকারের রয়েছে: শিল্পমন্ত্রী বাংলাদেশের হার দিয়ে সুপার এইট শুরু গোদাগাড়ীতে রাসেল ভাইপারের চিকিৎসার দাবিতে স্বাস্থ্য মন্ত্রীর কাছে চিঠি দিয়েছে নাগরিক স্বার্থ-সংরক্ষণ কমিটি রূপগঞ্জে জমে উঠেছে কাঞ্চন পৌরসভা নির্বাচন যাত্রাবাড়ীতে পুলিশ কর্মকর্তার বাবা মাকে কুপিয়ে হত্যা যানজট নিরসনে সংসদ সদস্যগণের সাথে ট্রাফিক ওয়ারী বিভাগের সমন্বয়সভা ভোলায় ফের দেখা মিলল রাসেল ভাইপার, জনমনে আতঙ্ক বাজেট পাস হয়নি,অনেক কিছু পুনর্বিবেচনা করা সম্ভব: অর্থমন্ত্রী দেশের সব মহৎ অর্জন আ. লীগের মাধ্যমেই হয়েছে: ওবায়দুল কাদের

সারা দেশে ডেঙ্গুতে আরও ১১ মৃত্যু, নতুন আক্রান্ত ৯৫৬

প্রকাশিত:শুক্রবার ১৭ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ২৯৯জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :সারা দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১১ জন মারা গেছেন। এ নিয়ে চলতি বছর দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫৩৯ জনে।

শুক্রবার (১৭ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ঢাকায় ৮ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন এলাকায় মোট ৩ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ৯৫৬ জন ডেঙ্গু রোগী। তাদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ২০৬ জন আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৫০ জন।

চলতি বছর সারা দেশে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯৯ হাজার ৫০ জন। এর মধ্যে ঢাকায় ১ লাখ ৫ হাজার ৮৪ জন এবং ঢাকার বাইরে রয়েছেন ১ লাখ ৯৩ হাজার ৯৬৬ জন।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৫ হাজার ২৪৫ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন। এদের মধ্যে ঢাকায় ১ হাজার ৩৪৫ জন এবং অন্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৩ হাজার ৯০০ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।


আরও খবর



তিতাসের অবহেলায় কারখানার উৎপাদন ব্যাহত, ব্যাপক ক্ষতি

প্রকাশিত:রবিবার ২৬ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | ১৭০জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈরে পূর্ব ঘোষণা বা নোটিশ ছাড়াই হঠাৎ গ্যাস সববরাহ বন্ধ করে দেওয়ায় প্রায় চার শতাধিক শিল্পকারখানার উৎপাদন ব্যাহত হয়েছে। এতে মালামাল নষ্ট হয়ে কোটি কোটি টাকার ক্ষয়ক্ষতির সম্মুখিন হয়েছেন কারখানার মালিকরা। রোববার সকাল থেকে গ্যাসের এ সমস্যার কারণে ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। তাদের অভিযোগ, তিতাসের অবহেলার কারণেই এই ক্ষতির সম্মুখিন হয়েছেন।

শিল্প-কারখানা ও তিতাসের চন্দ্রা জোনাল অফিস সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলা একটি শিল্প অধ্যুষিত এলাকা। এখানে প্রায় পাঁচ শতাধিক রপ্তানিমুখি শিল্পকারখানা রয়েছে। এর মধ্যে প্রায় চার শতাধিক কারখানায় তিতাস গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের গ্যাস সরবরাহের মাধ্যমে উৎপাদন অব্যাহত আছে।

কিন্তু রোববার সকাল থেকে হঠাৎ করে কারখানায় তিতাসের গ্যাস সরবারহ বন্ধ হয়ে যায়। পূর্ব ঘোষণা বা নোটিশ ছাড়াই হঠাৎ গ্যাস সববরাহ বন্ধ করায় ওই চার শতাধিক শিল্পকারখানার উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হয়। এতে মালামাল নষ্ট হয়ে কোটি কোটি টাকার ক্ষয়ক্ষতির সম্মুখিন হয়েছেন কারখানার মালিকরা। আর সকাল থেকে গ্যাসের এ সমস্যার কারণে ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। তাদের অভিযোগ, তিতাসের অবহেলার কারণেই এই ক্ষতির সম্মুখিন হয়েছেন। অথচ তিতাসের চন্দ্রা জোনাল অফিসের দাবী, উন্নয়ন কাজের জন্য গাজীপুরের জয়দেবপুর-টাঙ্গাইল লাইনের সাটডাউন দিয়েছে টাঙ্গাইল তিতাস সংশ্লিষ্টরা। এটা টাঙ্গাইলের সদরের এলেঙ্গা থেকে মির্জাপুরের কুমুদিনী পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকার কথা ছিল। টাঙ্গাইলের তিতাস কোম্পানি থেকে ওই জেলা উপজেলা ছাড়াও গাজীপুরের কালিয়াকৈর ও সাভারের আশুলিয়া মোট তিনটি জোন আছে। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত ওই লাইন বন্ধ থাকবে। আর ওই একটা লাইন বন্ধ থাকলেও কালিয়াকৈরে গ্যাস চালু আছে। কিন্তু যে রকম প্রেশার থাকার কথা তার চেয়ে কম রয়েছে। লো প্রেশারের কারণে কারখানাগুলোতে সমস্যা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক বড় এক পোশাক কোম্পানির কর্তৃপক্ষ জানান, নাম উল্লেখ করে বক্তব্য দিলে তিতাস গ্যাস কর্তৃপক্ষ আমাদের সমস্যা করবে। কোনো প্রকার নোটিশ ছাড়াই না জানিয়ে গ্যাস বন্ধ করেছে তিতাস কর্তৃপক্ষ। তাদের এমন অবহেলার কারণে আমাদের প্রায় তিন কোটি টাকার কাপড় নষ্ট হয়ে গেছে। তারা আগে থেকে জানালে আমাদের এই অর্থনৈতিক ক্ষতির সম্মুখিন হতে হতো না।

লিডা লিমিটেড কারখানার জিএম এ্যাডমিন জাহাঙ্গীর আলম জানান, গ্যাসের সরবরাহ অন্যান্য দিনের চেয়ে অনেক কম ছিল। আমাদের ডাইং না থাকায় তেমন প্রভাব পড়েনি। তবে যেসব কারখানায় ডাইং আছে, তাদের উৎপাদন অনেকটা ব্যাহত হয়েছে।

নুরুল ওয়্যার লিমিটেড কারখানার জিএম জহির হোসেন জানান,অনলাইনে নিউজ পোর্টালে গ্যাসের সমস্যাজনিত সংবাদ দেখে তিতাস কর্তৃপক্ষকে অবগত করি। কিন্তু তারা আমাদের আশস্ত করে এখানে গ্যাস সরবরাহে কোনো ত্রুটি হবে না। সকালে কারখানা চালু হলে গ্যাস সরবারহ বন্ধ হলে কারখানা ছুটি ঘোষণা করা হয়।এ বিষয়য়ে জানতে তিতাস গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের চন্দ্রা জোনাল অফিসের ব্যবস্থাপক প্রকৌশলী মোহাম্মদ মোস্তফা মাহবুরের অফিসে গেলে তাকে পাওয়া যায়নি।

তবে তিনি মিটিংয়ে আছেন জানিয়ে ওই অফিসের উপ-ব্যবস্থাপক প্রকৌশলী রায়হান কবির জানান, টাঙ্গাইল থেকে গ্যাস লাইনে সাটডাউন দেওয়া হয়েছে। ওই এলাকায় গ্যাস বন্ধ থাকবে সে বিষয়ে টেলিভিশনসহ বিভিন্ন মিডিয়ায় প্রচার করা হয়েছে।

আমাদের এলাকায় সাটডাউন হয়নি, আর এজন্য কোনো নোটিশ দেওয়া হয়নি। কিন্তু সেখানে সাটডাউন দেওয়ায় কালিয়াকৈরে গ্যাস সরবারহ বন্ধ না হলেও এখানে লো প্রেশার। এতে কারখানাগুলোতে সমস্যা হবে। তবে ব্যাপক ক্ষয়ক্ষতির বিষয়টি আমাদের জানা নেই।


আরও খবর



প্রাইম ব্যাংক পিএলসি ও এভারকেয়ার হাসপাতাল ঢাকার মধ্যে চুক্তি

প্রকাশিত:সোমবার ১০ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | ৯১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দেশের শীর্ষ স্থানীয় বেসরকারি বাণিজ্যিক ব্যাংক প্রাইম ব্যাংক পিএলসি’র সাথে চুক্তি সই করেছে এভারকেয়ার হাসপাতাল ঢাকা। সম্প্রতি গুলশানে ব্যাংকের করপোরেট অফিসে প্রতিষ্ঠান দুটির মধ্যে এ সম্পর্কিত একটি চুক্তি সই হয়।


চুক্তি অনুযায়ী, এভারকেয়ার হাসপাতাল ঢাকা প্রাইম ব্যাংকের প্রায়োরিটি ব্যাংকিং কাস্টমারদের জন্য বিভিন্ন হেলথকেয়ার প্যাকেজে বিশেষ সুবিধা প্রদান করবে।

প্রাইম ব্যাংক পিএলসি’র ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. নাজিম এ চৌধুরী এবং এভারকেয়ার হাসপাতাল ঢাকা-এর চিফ মার্কেটিং অফিসার বিনয় কাউল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন- প্রাইম ব্যাংক পিএলসি’র হেড অব প্রায়োরিটি ব্যাংকিং তামান্না কাদেরী, এভারকেয়ার হাসপাতাল ঢাকা-এর হেড অফ কর্পোরেট মার্কেটিং এ এম আবুল কাশেম রনি সহ উভয় প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা।

আরও খবর



সৈয়দপুরে মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের মানববন্ধন অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ৬৭জন দেখেছেন

Image
সৈয়দপুর( নীলফামারী) প্রতিনিধি:কুখ্যাত রাজাকারকে স্বাধীনতার পক্ষের মানুষ উল্লেখ করে প্রতিবেদন দাখিলের প্রতিবাদে নীলফামারীর সৈয়দপুরে বিশাল মানববন্ধন হয়েছে। মঙ্গলবার (৪ জুন) বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত ওই মানববন্ধন চলে শহরের স্বাধীনতা ভবনের সামনে। এর আয়োজক ছিলো মুক্তিযোদ্ধা সংসদ সৈয়দপুর উপজেলা কমান্ড ও মুক্তিযোদ্ধা সন্তানদের সংগঠন মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড।

সমাবেশে সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন। বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা শামসুল হক, বীর মুক্তিযোদ্ধা সালাহউদ্দিন বেগ, বীর মুক্তিযোদ্ধা মোনায়মুল হক, বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক, বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহবায়ক অ্যাডভোকেট সুজাউদ্দৌলা প্রমুখ।

বক্তারা বলেন, শহরের নঈম খান ওরফে নঈম গুন্ডা ছিলেন একজন কুখ্যাত রাজাকার। ওই ব্যক্তি মুক্তিযুদ্ধে বাঙ্গালী নিধন, ধর্ষণ ও লুটপাটে জড়িত ছিলেন। অথচ স্বাধীনতার ৫৩ বছর পর একটি মামলার তদন্ত প্রতিবেদনে ওই কুখ্যাত রাজাকারকে স্বাধীনতার স্বপক্ষের মানুষ হিসাবে উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনটি দাখিল করেন সিআইডির রেজাউল করিম নামে এক কর্মকর্তা। প্রতিবেদনটি প্রত্যাহার ও দালিলকারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে মানববন্ধনে দাবি তোলা হয়।

সমাবেশটি সঞ্চালনা করেন বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শিক্ষিকা লিপি রানী রায়। মানববন্ধন ও সমাবেশে বীর মুক্তিযোদ্ধা, শহীদ পরিবারের সন্তান, মুক্তিযোদ্ধাদের সন্তান ও সর্বস্তরের নারী-পুরুষ অংশ নেন।

আরও খবর



এবারের বাজেট সাধারণ মানুষের জীবনযাত্রা সহজ করবে: অর্থমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ৮০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:এবারের বাজেট সাধারণ মানুষের জীবন যাত্রাকে সহজ করবে,বলেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বাজেটে অকারণে অর্থের পরিমাণ বাড়িয়ে লাভ নেই।

বৃহস্পতিবার (৬ জুন) নিজ বাসভবনে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, এবারের বাজেট ৮ লাখ কোটি টাকার মধ্যেই সীমাবদ্ধ রাখা হচ্ছে। কারণ, বাজেটে অকারণে অর্থ বৃদ্ধি করে লাভ হবে না।

আজ জাতীয় সংসদে নতুন বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী। এটি স্বাধীন বাংলাদেশের ৫৩তম বাজেট। ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট পেশ করতে সংসদে পৌঁছেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এর আগে বৃহস্পতিবার (৬ জুন) বাজেট ঘোষণার জন্য সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডের সরকারি বাসভবন থেকে রওয়ানা দেন তিনি। এসময় সাংবাদিকদের সঙ্গে বাজেট প্রসঙ্গে কথা বলেন তিনি। বিকেল ৩টায় জাতীয় সংসদে আগামী ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট। এবারের ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেট রাজস্ব খাতে বড় ধরনের পরিবর্তন নিয়ে আসছে। বাজেটের আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা হতে পারে।

বাজেটের আকার ৮ লাখ কোটি টাকার মধ্যেই সীমাবদ্ধ রাখছেন দেশের ১৮তম অর্থমন্ত্রী। যেখানে আড়াই লাখ কোটি টাকারও বেশি বাজেট ঘাটতি পূরণে দেশি-বিদেশি ঋণের বিকল্প খুঁজে পাননি তিনি। এতে বাজেটের ৬০ শতাংশের বেশি অর্থ যোগানের দায়িত্ব এনবিআরের উপরেই।

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা। বাজেট ঘাটতি ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা। চলতি ২০২৩-২৪ অর্থ বছরের তুলনায় বাজেটের আকার ৪.৬২ শতাংশ বাড়ানো হয়েছে।

বাজেটে বিদেশি ঋণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ২৭ হাজার ২০০ কোটি টাকা। ব্যাংক থেকে ঋণের লক্ষ্যমাত্রা ১ লাখ ৩৭ হাজার ৫০০ কোটি টাকা। ঋণের সুদ পরিশোধের ব্যয় ধরা হয়েছে ১ লাখ ১৩ হাজার ৫০০ কোটি টাকা। এছাড়া সঞ্চয়পত্র বিক্রির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৫ হাজার ৪০০ কোটি টাকা।


আরও খবর



ভুয়া সাংবাদিকের ব্যাপারে সতর্ক থাকতে হবে : ওবায়দুল কাদের

প্রকাশিত:রবিবার ২৬ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১৬২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:কোনো সাংবাদিক যাতে হেনস্তার শিকার না হয় সে ব্যাপারে আমরা সতর্ক আছি,বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রোববার (২৬ মে) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, সাংবাদিকতার নামে অপসাংবাদিকতা ও ভুয়া লোক যাতে মহান এ পেশাকে অসম্মান করতে না পারে সেজন্য সাংবাদিকদের সতর্ক থাকতে হবে।

ওবায়দুল কাদের বলেন, সাংবাদিকতার নামে সাংবাদিকের লেখা নেই, পড়া নেই, সংবাদ বোঝে না, এর ধারেকাছেও নেই। এমন অনেককেই দেখি সরকারি অফিসে গিয়ে বসে থাকে। এরা সত্যিকারের সাংবাদিক নয়। এই ভুয়া সাংবাদিকের ব্যাপারে সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার সমালোচনার বিরোধী নয়। বরং সমালোচনা সবকিছু শুদ্ধ করে। সমালোচনা আমরাও করি। কিন্তু তা গঠনমূলক হওয়া প্রয়োজন।

এ সময় ফিলিস্তিনের গাজায় শিশু হত্যা, নারী হত্যা ও গণহত্যার সংবাদ কাভার করতে গিয়ে নিহত ১০৮ সাংবাদিকদের প্রতি শ্রদ্ধা জানান তিনি।


আরও খবর