Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

পেরুতে ভয়াবহ বাস দুর্ঘটনা নিহত ২৪

প্রকাশিত:মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ২১৮জন দেখেছেন

Image

আন্তর্জতিক ডেস্ক:পেরুতে ভয়াবহ বাস দুর্ঘটনা ঘটেছে। এতে অন্তত ২৪ জন নিহত হয়েছে। দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।প্রতিবেদনে বলা হয়েছে, বাসটি আয়াচুচো থেকে দেশটির উত্তরে যাচ্ছিল। গতকাল সোমবার স্থানীয় সময় রাত দেড়টায় পাহাড়ি রাস্তা থেকে খাদে পড়ে যায়। স্থানীয় মিডিয়ার খবরে বলা হয়েছে, বাসটি হুয়ানকাভেলিকা এলাকায় দুর্গম পাহাড়ি ভূখণ্ডে আছড়ে পড়ার সময় বেশ কয়েকবার উল্টে যায়।

আঙ্কো জেলার মেয়র ম্যানুয়েল জেভালোস পাচেচো আরপিপি সংবাদমাধ্যমকে বলেছেন, বাসটি অন্তত ১৫০ মিটার নিচে পড়ে যায়। আঞ্চলিক গভর্নর জানান, আহত ১১ জন যাত্রীকে হুয়ান্তা সাপোর্ট হাসপাতালে ভর্তি করা হয়েছে।তবে লা রিপাবলিকা পত্রিকার খবরে বলা হয়েছে, দুর্ঘটনায় অন্তত ৩৬ জন আহত হয়েছে। 

পেরুর পরিবহত কর্তৃপক্ষ হতাহতদের পরিবারের প্রতি শোক প্রকাশ করেছে। সেইসঙ্গে কী কারণে দুর্ঘটনা ঘটেছে তা খতিয়ে দেখার অঙ্গীকার করেছে। 


আরও খবর



বিএনপি কার্যালয়ে মিলল ১০০ ককটেল ও ৫০০ লাঠি

প্রকাশিত:বুধবার ১৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৪৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বিএনপির কেন্দ্রীয় কার্যালয় রাজধানীর নয়াপল্টনের থেকে ককটেল, পেট্রোল, বাঁশের লাঠি ও অস্ত্র উদ্ধার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

মঙ্গলবার (১৬ জুলাই) রাত ১২টার পর ডিবিপ্রধান মোহাম্মদ হারুন-অর-রশীদের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।

অভিযান শেষে ব্রিফিংয়ে ডিবি প্রধান বলেন, অভিযানে ১০০টির বেশি ককটেল, ৫/৬টি বোতল পেট্রোল, ৫০০টি বাঁশের লাঠি, ৭টি দেশি-বিদেশি অস্ত্র উদ্ধার করা হয়েছে। এগুলোর সঙ্গে সংশ্লিষ্ট অনেকেই ডিবির উপস্থিতি টের পেয়ে দৌড়ে পালিয়ে গেছে। সাতজনকে আটক করা হয়েছে। আটকদের মধ্যে ছাত্রদলের সাবেক সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ রয়েছেন।

তিনি বলেন, গোয়েন্দা পুলিশ অবজারভেশনে জানতে পেরেছে যে, কেউ কেউ আন্দোলনকারীদের লাঠি দিয়ে, এমনকি অস্ত্র সরবরাহ করে পরিস্থিতি ঘোলাটে করার চেষ্টা করছে। তারই ধারাবাহিকতায় এই অভিযান।

ডিবিপ্রধান বলেন, একটি গ্রুপ শুধু অর্থ ও অস্ত্র দিয়েই নয় বরং গুজব ছড়িয়ে আন্দোলনকে নানাদিকে ধাবিত করার চেষ্টা করছে। এর আগেও বিভিন্ন আন্দোলনকে কেন্দ্র করে অনেকে অপরাজনীতি করেছে, আমরা তাদের ছাড় দেইনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হারুন বলেন, আপনারা দেখেছেন, তাদের (বিএনপি) কয়েকটি অঙ্গ-সংগঠন আজ প্রোগ্রাম করেছে। তারা পরিস্থিতি ঘোলাটে করার চেষ্টা চালাচ্ছে। তাদের প্রতিহত করতেই আমাদের এ অভিযান।

উল্লেখ্য, চলমান কোটা সংস্কার আন্দোলন মঙ্গলবার বেশ সহিংস রূপ নেয়। বিভিন্ন স্থানে সংঘর্ষে ছয়জন মারা গেছেন। আহত হয়েছেন কয়েকশ' আন্দোলনকারী শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতাকর্মী। এ অবস্থায় শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় সারাদেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং অধিভুক্ত কলেজের শিক্ষা কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধের নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। একইসঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ও তাদের সব কলেজ বন্ধ ঘোষণা করেছে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



মহাদেবপুর সড়কে আরসিসি ঢালাই কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ৬৭জন দেখেছেন

Image

এম এম হারুন আল রশীদ হীরা,নওগাঁ প্রতিনিধি:নওগাঁর মহাদেবপুরে সড়ক ও জনপথ বিভাগের সড়কের প্রশস্তকরণ কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। উপজেলা সদরের বক চত্বর এলাকায় পুর্বের পিচঢালা পাকা সড়কের ওপর আর আরসিসি ঢালায়ের সড়কের নির্মাণে অনিয়মের অভিযোগ উঠেছে। গত কয়েকদিন আগে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান ওই এলাকায় পাকা সড়কের ওপর আর আরসিসি ঢালাই সড়ক নির্মাণ কাজ শুরু করে দেন।

সারাদেশের মতো সড়ক ও জনপথ বিভাগ এ উপজেলার প্রধান প্রধান সড়ক পূণ:নির্মাণসহ প্রশস্তকরণ এবং আর আরসিসি সড়কের নির্মাণ কাজ চলমান রেখেছে। সড়ক ও জনপথ বিভাগ নওগাঁ জেলা সদর থেকে আত্রাই, বদলগাছী ও মহাদেবপুর এবং মান্দা থেকে নিয়ামতপুর উপজেলার ছয়টি সড়কে মোট ১৪টি প্যাকেজে ১ হাজার ১শ’ ২০ কোটি টাকা ব্যয়ে আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। মহাদেবপুর অংশে ব্যয় বরাদ্দ দেওয়া হয়েছে ১শ’ ২০ কোটি টাকা। এর মধ্যে রয়েছে নওগাঁ-মহাদেবপুর-পত্নীতলা সড়কের চৌমাসিয়া নওহাটা মোড় থেকে আখেড়া পর্যন্ত, আখেড়া থেকে কালুশহর মোড় পর্যন্ত এবং কালুশহর মোড় থেকে পত্নীতলা বিজিবি ক্যাম্প পর্যন্ত প্রতি প্যাকেজে ৯ থেকে ১০ কিলোমিটার। এছাড়া মহাদেবপুর উপজেলা সদরের মাছের মোড় থেকে ছাতুনতলী নতুনহাট পর্যন্ত ০ থেকে ৯ কিলোমিটার।

ইতিমধ্যে এসব প্রকল্পের অধিকাংশ কাজ শেষ করা হয়েছে। এর মধ্যে সর্বশেষ প্যাকেজ মাছের মোড় থেকে ছাতুনতলী নতুন হাট পর্যন্ত সড়ক হবে ১৮ ফুট চওড়া এবং বাজার এলাকায় হবে ২৪ ফুট আরসিসি ঢালাই। এসব সড়কে প্রয়োজনীয় স্থানে নতুন ব্রিজ ও কালভার্টও নির্মাণ করা হবে। এ প্যাকেজের বিভিন্ন অংশে পুর্বের পাকা সড়ক উঠিয়ে সেখানে মাটি ভরাট, বালি খোয়ার সোলিং দিয়ে কম্প্যাক করার পরে তার উপর আরসিসি ঢালাই দেওয়া হলেও উপজেলা শহরের বক চত্বর এলাকায় পুর্বের পাকা সড়কের ওপর আরসিসি ঢালাই দেওয়া শুরু করেছে। বক চত্বর এলাকায় পুর্বের পাকা সড়ক না উঠিয়ে তার উপর আরসিসি ঢালাই দেওয়া নিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে।

এদিকে উপজেলা শহরের এ স্থানে পানি নিস্কাশনের তেমন কোন ব্যবস্থা না থাকায় একটু বৃষ্টি হলেই সড়কের উপর পানি জমা হয়ে থাকে। পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় মাছের মোড় থেকে বকের মোড় হয়ে নতুন ব্রিজ পর্যন্ত সড়কের বিভিন্ন স্থানে খানাখন্দকের সৃষ্টি হয়েছে।স্থানীয় সচেতন মহলের অভিযোগ, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পানি নিষ্কাশনের বিষয়টি আমলে না নিয়ে নানা অনিয়মের মধ্য দিয়ে পুরোনো পাকা সড়কের ওপর আরসিসি ঢালাই কাজে ঠিকাদারি প্রতিষ্ঠানকে সহযোগিতা করছেন। এসব নিয়ে সচেতন মহলে চাপা ক্ষোভ বিরাজ করছে।

সিডিউল মেনেই এ সড়কের সিসি ঢালাই কাজ করা হচ্ছে দাবি করে, সড়ক ও জনপথ বিভাগের নওগাঁর পত্নীতলা উপ-কার্যালয়ের উপ-সহকারি প্রকৌশলী নুর আহমেদ বলেন, ওই এলাকার সড়কের থিকনেস ভালো থাকাসহ পানি নিস্কাশনের চেম্বার থাকায় পুরোনো পাকা সড়ক উঠানোর প্রয়োজন হচ্ছেনা। তবে একই প্যাকেজের সিডিউলে দুই ধরনের কাজ হতে পারে কি এমন প্রশ্নে তিনি কোন সদুত্তর দিতে পারেননি।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



আছাদুজ্জামান মিয়ার ব্যক্তিগত তথ্য ফাঁস করায় বরখাস্ত গাজীপুরের এডিসি জিসানুল হক

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৪৪জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ 

ডিএমপির সাবেক পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়ার জাতীয় পরিচয়পত্রসহ স্পর্শকাতর তথ্য সরবরাহের অভিযোগে গাজীপুরের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার জিসানুল হককে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।সোমবার (২৪ জুন) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে এই আদেশ জারি করা হয়। এর আগে সাবেক ডিএম‌পির কমিশনার আসাদুজ্জামান মিয়ার ব্যক্তিগত তথ্য অনলাইন ও সাংবাদিকদের কাছে যাওয়া নি‌য়ে তদন্ত শুরু হয়।

এ ঘটনায় ওই অতিরিক্ত উপপুলিশ কমিশনারসহ একজন এসআই ও এএসআইসহ তিনজনকে অভিযুক্ত করা হয়। পরে ওই অতিরিক্ত উপকমিশনারকে সাময়িক বরখাস্ত করে রংপুর রেঞ্জে সংযুক্ত করার জন্য পুলিশ সদর দপ্তর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। এ প্রেক্ষিতেই তা‌কে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হ‌য়ে‌ছে।


প্রজ্ঞাপনে বলা হয়েছে, জিসানুল হক (বিপি-৮৫১৪১৬৬৩৩১), অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, সিটিএসবি অ্যান্ড প্রটেকশন বিভাগ, জিএমপি, গাজীপুর-এর বিরুদ্ধে শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডে জড়িত হওয়ার অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা ৩৯(১) এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ১২(১) অনুযায়ী অভিযুক্তকে সরকারি চাকরি হতে সাময়িকভাবে বরখাস্ত করা সমীচীন মর্মে বিবেচিত হওয়ায় তাকে সরকারি সাময়িকভাবে বরখাস্ত করা হলো।


এতে আরও বলা হয়েছে, তিনি বাংলাদেশ সার্ভিস রুল (বি.এস.আর) পার্ট-১, বিধি-৭১ মোতাবেক খোরপোষ ভাতা প্রাপ্য হবেন; এবং ০৩। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।


এর আগে, ১৯ জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে জিসানুল হককে সাময়িক বরখাস্ত করার সুপারিশ করে একটি চিঠি দেয় পুলিশ হেডকোয়ার্টার্স। এতে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।


আরও খবর



মাগুরার শ্রীপুরে ১০ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

প্রকাশিত:বুধবার ০৩ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৯২জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরার শ্রীপুর থানায় মাদক বিরোধী বিশেষ অভিযানে ১০  কেজি গাঁজাসহ পলাশ খন্দকার (২৩), ও পাভেল (৩৩) নামের দুই  মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ।মাগুরার  পুলিশ সুপার  মোঃ মশিউদ্দৌলা রেজা, পিপিএম(বার)  মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করে মাদক উদ্ধারে ব্যাপক অভিযান পরিচালনার নির্দেশ প্রদান করেন। যার ধারাবাহিকতায় মাগুরার শ্রীপুর থানার অফিসার ইনচার্জের তত্বাবধানে শ্রীপুর  থানান নাকোল পুলিশ ক্যাম্পের এসআই দেবব্রত সরদার একদল পুলিশ নিয়ে  ৩ জুলাই  সকাল ভোর   ৪ টার  সময়   নাকোল বাজারের চৌরঙ্গীমোড় এলাকা হতে তাদের দুজনকে গ্রেফতার করে। গ্রেফতারকৃত  পলাশ খন্দকার (২৩), ফরিদপুর জেলার আলফাডাঙ্গা থানার জয়দেবপুর গ্রামের ফরিদ খোন্দকারের ছেলে। অপর জন পাভেল (৩৩) হচ্ছে মাগুরার শ্রীপুর থানার ঘাসিয়াড়া গ্রামের ফজলুর রহমানের ছেলে। তারা দীর্ঘদিন যাবত মাদক ব্যবসার সাথে জড়িত জানায় পুলিশ। 
এই ব্যাপারে  শ্রীপুর থানায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮-এ মামলা রুজু করা হয়েছে।

আরও খবর



আঞ্জুমান মুফিদুল ইসলাম এর উদ্যোগে ঝিনাইদহে বৃক্ষরোপণ

প্রকাশিত:শনিবার ১৩ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৪৭জন দেখেছেন

Image

কামরুজ্জামান ঝিনাইদহ প্রতিনিধি:ঝিনাইদহ জেলা আঞ্জুমান মুফিদুল ইসলাম এর উদ্যোগে শনিবার সকাল ১১ টায় আঞ্জুমান মিলনায়তনে আলোচনা সভা, দোয়া মাহফিল ও বৃক্ষরোপণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন জেলা শাখার সভাপতি অধ্যক্ষ (অবঃ) মোঃ আমিনুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বীরমুক্তিযোদ্ধা আনোয়ারুল ইসলাম, অধ্যক্ষ সাইদুল আলম, জেলা সেক্রেটারী মোঃ আশরাফুল ইসলাম, সমাজসেবক মোকাদ্দেস আলী, কৃষিবীদ আহমেদ হোসেন, এইড এনজিও পরিচালক তারিকুল ইসলাম পলাশ প্রমুখ। অসুস্থ আঞ্জুমান সদস্যদের জন্য এবং প্রতিষ্ঠানের দাতা সদস্য জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুর জন্য বিশেষ দোয়া পরিচালনা করেন মাওলানা আল মাহাদী। পরে প্রতিষ্ঠান প্রাঙ্গনে ফলজ, বনজ ও ঔষধি গাছ রোপণ করা হয়। 

-খবর প্রতিদিন/ সি.

আরও খবর