Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

লিবিয়ায় আটক থাকা ১৪৩ জন দেশে ফিরলেন, আছেন আরও ৩২০ বাংলাদেশি

প্রকাশিত:মঙ্গলবার ২৮ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ২১১জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :অবৈধ অভিবাসনের দায়ে লিবিয়ার রাজধানী ত্রিপোলির ডিটেনশন সেন্টারে আটক থাকা ১৪৩ জন বাংলাদেশি দেশে ফিরেছেন।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সকালে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম), পররাষ্ট্র মন্ত্রণালয় ও লিবিয়াতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় তারা দেশে এসে পৌঁছান।

আজ সকালে পাঠানো এক বিজ্ঞপ্তিতে আইওএম জানিয়েছে, দেশে ফেরার পর প্রত্যেক বাংলাদেশিকে বাড়ি ফেরার খরচ হিসেবে ৫ হাজার ৮৯৬ টাকা করে দেওয়া হয়েছে। নিজ এলাকায় ফিরে প্রতিবেশী ও স্বজনদের কাছে লিবিয়ায় আটক থাকার ভয়াবহ অভিজ্ঞতার কথা তুলে ধরতে তাদের উদ্বুদ্ধ করেন কর্মকর্তারা।

এর আগে সোমবার (২৭ নভেম্বর) লিবিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আবুল হাসনাত মুহাম্মদ খায়রুল বাশার লিবিয়ার অভিবাসন অধিদপ্তরে বাংলাদেশে ফেরত আসার অপেক্ষায় থাকা ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাদের বিদায় জানান।

এ সময় আবুল হাসনাত অবৈধ অভিবাসনের নানা ঝুঁকির কথা তাদের সামনে তুলে ধরেন। সেখানে আবুল হাসনাত জানান, সম্প্রতি বাংলাদেশ ও লিবিয়ার মধ্যে জনশক্তি রপ্তানিতে পারস্পরিক সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা হয়েছে। এর মাধ্যমে ভবিষ্যতে লিবিয়ায় বৈধভাবে আসা কর্মীদের অধিকার সুরক্ষিত হবে।

ফেরত আসা ১৪৩ জন ছাড়াও দেশে আসার অপেক্ষায় আছেন আরও ৩২০ বাংলাদেশি। তারা ত্রিপোলি ও বেনগাজীর ডিটেনশন সেন্টারে আটক আছেন। বুধবার (২৯ নভেম্বর) ও আগামী ৫ ডিসেম্বর তাদের দেশে ফেরত পাঠানো হবে।

আইওএম জানায়, এ পর্যায়ে সর্বমোট ৫১৬ জন বাংলাদেশিকে দেশে ফিরবে।


আরও খবর



রাজধানীর মোহাম্মদপুরে র‌্যাবের অভিযানে কিশোর গ্যাংয়ের ৩৯ সদস্য গ্রেপ্তার

প্রকাশিত:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৯২জন দেখেছেন

Image
ফাইল ছবি:

নিজস্ব প্রতিবেদক:কিশোর গ্যাংয়ের ৩৯ জন সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব, রাজধানীর মোহাম্মদপুরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে।এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) দিবাগত রাতে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-২ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মো. আনোয়ার হোসেন খান।

র‍্যাব জানিয়েছে, রাজধানীর মোহাম্মাদপুর, আদাবর, হাজারীবাগ এলাকায় ছিনতাই, চাঁদাবাজি, বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত কিশোর গ্যাং ‘পাটালি গ্রুপ’-এর মূলহোতা মো. সুজন মিয়া ওরুফে ফর্মা সজিব, ‘চাঁন গ্রুপ’ ও ‘লেভেল হাইসহ বিভিন্ন গ্রুপের ৩৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এ দিকে কিশোর গ্যাংয়ের ৩৯ সদস্য গ্রেপ্তারের বিষয়ে শনিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে বসিলায় র‌্যাব-২ এর কার্যালয়ে সংবাদ সম্মেলন ডেকেছে র‌্যাব, সেখানে বিস্তারিত জানানো হবে।


আরও খবর

ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৬

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




ঢাকার বাতাস ‘খুবই অস্বাস্থ্যকর’

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:কখনও ‘অস্বাস্থ্যকর’, আবার কখনও ‘বিপজ্জনক’। রাজধানী ঢাকার বায়ু বাতাসের মান তালিকায় এমন তিন ক্যাটাগরিতেই ঢাকা, দূষণের মানমাত্রা। তালিকায় থাকা শহরগুলোর মধ্যে শীর্ষ পাঁচে তো বটেই, বাংলাদেশের সবচেয়ে জনবহুল নগরীর। এ তালিকায় গতকাল মঙ্গলবার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৯৭ নিয়ে দূষিত শহরের তালিকায় ঢাকা পঞ্চম স্থানে ছিল।

আজ বুধবার সকাল ১০টা ৩০ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ২৭৫ নিয়ে দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান তৃতীয়। যা‘খুব অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত হয়েছে।

তালিকার শীর্ষে থাকা ভারতের কলকাতার শহরের স্কোর ২৮৭ অর্থাৎ সেখানকার বাতাস ‘খুব অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। এরপর দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর শহর। এই শহরের স্কোর ২৭৬ অর্থাৎ এখানকার বায়ুর মানও ‘খুবই অস্বাস্থ্যকর’।

তৃতীয় স্থানে রয়েছে রাজধানী ঢাকা, যার স্কোর ২৭৫। আর চতুর্থ অবস্থানে রয়েছে ভারতের দিল্লি, যার স্কোর ২৫৩।

তথ্যমতে, এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫০ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়, ৩০১ এর বেশি একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

ঢাকায় বায়ুদূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করে আসছেন বিশেষজ্ঞরা। ভয়াবহ এই দূষণের ফলে গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। বিশেষ করে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।


আরও খবর



মধুপুরে মানবতার পরিচয় দিলেন উপজেলা প্রেসক্লাবের সভাপতি সম্পাদক

প্রকাশিত:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ১১৪জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃ- মধুপুর হাসপাতালে চিকিৎসাধীন থাকা এক রক্ত শুন্যতা রোগীকে রক্তের ব্যবস্থা করে দিলেন মধুপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদক।

মধুপুর হাসপাতালে গিয়ে জানা যায় গোলাবাড়ী ইউনিয়নের শিবরাম বাড়ী এলাকার নিরন্জন নামে এক ব্যাক্তি রক্ত শুন্যতা জনিত কারণে দুইদিন যাবৎ চিকিৎসাধীন অবস্থায় আছেন। হত দরিদ্র লোকটির পরিবার কোন অবস্থাতেই রক্ত সংগ্রহ করতে পারছেন না।


এ কথা শুনার পর উপজেলা প্রেসক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদক তাৎক্ষনিক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে জরুরি A+ রক্তের প্রয়োজন বলে পোস্ট করেন।

পোস্টের পরপরই মালাউড়ি এলাকার আশিক নামের এক যুবক ফোন কলে জানান আমি রক্ত দিতে চাই। তাৎক্ষনিক সভাপতি ও সম্পাদক হাসপাতালে ছুটে যান কিন্তু হাসপাতালের প্যাথলজি বিভাগ বন্ধ থাকায় লাইফ কেয়ার হাসপাতালে রক্তের গ্রুপ পরিক্ষা নিরিক্ষার ব্যবস্থা করেন এবং আশিকের রক্তের সাথে তার গ্রুপের মিল হওয়ায় আশিক নিরন্জন নামে ঐ রোগীকে এক ব্যাগ রক্ত স্বেচ্ছায় দান করেন।


তার রক্ত পেয়ে রোগীর স্ত্রী আনন্দে কেদে ফেলেন। আশিকের জন্য প্রানখুলে আশির্বাদ করেন।

এখন তার আরও দুই ব্যাগ রক্তের প্রয়োজন। তাই যারা সেচ্ছায় রক্ত দান করে থাকেন তারা হাসপাতালে চিকিৎসাধীন ওই রোগীর সাথে যোগাযোগ করে রক্ত দিয়ে তাকে সহযোগিতা করতে পারেন। সে খুবই মুমূর্ষু অবস্থায় মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১০০ সজ্জা ভবনের ৪র্থ তলায় চিকিৎসাধীন আছেন।



আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




তানোরে শীতবস্ত্র হিসেবে কম্বল বিতরণ

প্রকাশিত:সোমবার ০৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোর উপজেলা পরিষদের চেয়ারম্যান উপজেলা যুবলীগের সভাপতি লুৎফর হায়দার রশিদ ময়না আদিবাসী সহ বিভিন্ন শ্রেণী পেশার অসহায় দুস্থ দের মাঝে কম্বল বিতরণ করেছেন। সোমবার বিকেলের দিকে পৌর সদর গোল্লাপাড়া বাজারস্থ দলীয় কার্যালয়ে ৫০ জন শীতার্ত বয়োজ্যেষ্ঠ মহিলা পুরুষের মাঝে এমপি ফারুক চৌধুরী পক্ষে কম্বলগুলো বিতরণ করেন। এসময় পৌর আওয়ামী লীগ নেতা প্রতাপ সরকার, তারেক সরকার, সাবেক কাউন্সিলর আব্দুল লতিফ, ৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আশরাফুল ইসলাম, মৎসজীবি লীগ নেতা ইদ্রিস, শাবানসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।  সেখান থেকে তিনি পৌরসভার ১ নম্বর ওয়ার্ড বেলপুকুরিয়া আদিবাসী সম্প্রদায়ের মাঝে ৫০ টি কম্বল বিতরণ করেন। সন্ধ্যার পরে চান্দুড়িয়া ইউনিয়ন ইউপির রাতৈল গ্রামেও ৫০ টির মত কম্বল বিতরণ করেন। এসময় ইউপি চেয়ারম্যান ও ইউপি আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান সহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

এদিকে সোমবার সকালের দিকে তানোর পৌর ভবনে ৩০০ জন শীতার্ত দের মাঝে কম্বল বিতরণ করেন পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগের সাবেক সভাপতি ইমরুল হক। এসময় প্যানেল মেয়র আরব আলী, সংরক্ষিত কাউন্সিলর মমেনা আহম্মেদ, জুলেখা বেগম, কাউন্সিলর রোকনুজ্জামান জনি, হাবিব সরকার, লিয়াকত, অফিস সহকারী ওমর আলী, কার্যসহকারী অহেদুজ্জামান বাবু, মাহাবুর রহমান, আব্দুর রাজ্জাক প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও খবর



ডোমারে শাওন হিমাগারে এজেন্ট, ব্যবসায়ী ও আলু চাষী সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৫জন দেখেছেন

Image

ডোমার (নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর ডোমারে সুনামধন্য প্রতিষ্ঠান শাওন হিমাগারে এজেন্ট, ব্যবসায়ী ও আলু চাষী সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল ১১টায় ছোট রাউতা হিমাগার প্রাঙ্গণে শাওন হিমাগারের ব্যবস্থাপনা পরিচালক ও ডোমার পৌরসভার সফল মেয়র আলহাজ¦ মনছুরুল ইসলাম দানু’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইসলামী ব্যাংক নীলফামারী শাখার ভাইস প্রেসিডেন্ট ও শাখা ব্যবস্থাপক আনোয়ার হোসেন। স্টোরকিপার ছামিউল ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উক্ত ব্যাংক এর লিগ্যাল এ্যাডভাইজার এ্যাড. শহিদুল ইসলাম শাহ, ইনভেষ্টমেন্ট অফিসার জিল্লুর রহমান, রাকাব এর সাবেক এজিএম তাপস কুমার ঘোষ, হিমাগারের পরিচালক শাহেদ ইসলাম শাওন, কৃষিবিদ সুবাস চক্রবর্তী, ব্যবস্থাপক জাহিদুল হক প্রমূখ।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসাবে, ডোমার কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ঈমাম ও খতিব আলহাজ¦ মুফতি মাহমুদ বীন আলম, ডোমার আইডিয়াল একাডেমীর অধ্যক্ষ মাওঃ মোসলেহুদ্দীন শাহ্ধসঢ়;’র আলু চাষী ও এজেন্ট ফরিদ আহমেদ, আব্দুল হামিদ, রেজাউল করিম, আমিনুর রহমান বক্তব্য রাখেন।

আলোচনা শেষে হিমাগারে সর্বচ্চো আলু সংরক্ষণকারী চাষী হিসাবে আসাদুজ্জামান মিঠুকে প্রথম পুরস্কার ২ লক্ষ টাকা, আব্দুল হামিদকে ২য় পুরস্কার ১ লক্ষ টাকা এবং ৩য় স্থান অধিকারী মশিয়ার রহমানকে ৫০ হাজার টাকা পুরস্কার হিসাবে প্রদান করেন হিমাগারের ব্যবস্থাপনা পরিচালক ও ডোমার পৌরসভার মেয়র আলহাজ¦ মনছুরুল ইসলাম দানু।


আরও খবর

গাংনীতে বালাইনাশক ব্যবহারে উদাসিন কৃষকরা

শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪