Logo
আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

এসএসসির ফল ২৮ থেকে ৩০ নভেম্বরের মধ্যে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ২৭৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক; এসএসসি ও সমমান পরীক্ষার ফল আগামী ২৮ থেকে ৩০ নভেম্বরের যেকোনো একদিন প্রকাশ হতে পারে। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি তপন কুমার সরকার আজ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, শিক্ষা বোর্ডগুলোর পক্ষ থেকে এই তিন দিনের মধ্যে যেকোনো একদিন ফল প্রকাশের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। তিন দিনের মধ্যে এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেদিন সময় দিতে পারবেন, সেদিন ফল প্রকাশ করা হবে।

সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়। এর আগে গত ১৫ সেপ্টেম্বর সারা দেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। করোনাভাইরাস সংক্রমণ, পরবর্তী সময়ে সিলেটসহ দেশের কিছু এলাকায় বন্যার কারণে দুই দফায় পেছানো হয় এ পরীক্ষা।

এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখের বেশি। ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।


আরও খবর



নওগাঁ-২ আসনে নৌকার শহীদুজ্জামান সরকার জয়ী

প্রকাশিত:মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১১৫জন দেখেছেন

Image
পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ৪৭, নওগাঁ-২ (পত্নীতলা-ধামইরহাট) আসনের বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত প্রার্থী শহীদুজ্জামান সরকার (নৌকা প্রতীক) বেসরকারি ভাবে জয়ী হয়েছেন তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী এইচ এম আখতারুল আলম (ট্রাক প্রতীক)।

সোমবার ভোট গণনা শেষে বেসরকারি ঘোষিত ফলাফল থেকে জানা যায়, এতে ৪৭, নওগাঁ-২ (পত্নীতলা-ধামইরহাট) আসনে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত প্রার্থী শহীদুজ্জামান সরকার নৌকা প্রতীক নিয়ে জয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ১ লক্ষ ১৮ হাজার ৯৪০ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী এইচ এম আখতারুল আলম ট্রাক প্রতীক নিয়ে পেয়েছেন ৭৪ হাজার ৩৬৩ ভোট এবং গড়ে প্রায় ৫৭ শতাংশ ভোট পড়েছে বলে রিটার্নিং র্কমর্কতা জানিয়েছেন।

উল্লেখ্য পত্নীতলা ও ধামইরহাট উপজেলা নিয়ে গঠিত নওগাঁ-২ আসনের পত্নীতলা উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৯৯ হাজার ১১৭ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৯৯ হাজার ২৭১ এবং নারী ভোটার ৯৯ হাজার ৮৪৬ জন এবং ধামইরহাট উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৫৭ হাজার ১৫ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৭৮ হাজার ৩ শত ১ জন, মহিলা ৭৮ হাজার ৭ শত ১৪ জন। মোট ভোটার সংখ্যা ৩ লক্ষ ৫৬ হাজার ১৩২ জন। মোট ভোটকেন্দ্র ছিলো ১২৪টি এবং এ আসনে নির্বাচনে ৪জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করেন।

এর আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে স্বতন্ত্র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আমিনুল হক মারা গেলে নওগাঁ-২ আসনের ভোট স্থগিত হয়। গত ৮ জানুয়ারি পুনরায় এ আসনের তফসিল ঘোষণার পর আজ ১২ই ফেব্রুয়ারি সোমবার নির্বাচন অনুষ্ঠিত হয়।

আরও খবর



মাটিরাঙ্গা থানা পুলিশের বিশেষ অভিযানে ইয়াবা সহ দুই মাদক কারবারি গ্রেপ্তার

প্রকাশিত:মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ৮২জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল  প্রতিনিধি:খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা থানা পুলিশের বিশেষ অভিযানে ইয়াবা ট্যাবলেটসহ মো.শফিউল বসর @ রুবেল (৩২) ও মো. বেলাল হোসেন (২০),নামে দুই মাদক কারবারিকে গ্রেপ্তার করেছে থানা পুলিশ। 

সোমবার (১২ফেব্রুয়ারি) খাগড়াছড়ি জেলা পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার) এর দিক নির্দেশনায় সন্ধ্যার দিকে গোপন সংবাদের ভিত্তিতে মাটিরাঙ্গা থানার একটি চৌকস আভিযানিক দল মাটিরাঙ্গা থানাধীন ২নং তবলছড়ি ইউনিয়নের পানছড়ি চৌমুহনী কচুমার্কেট আব্বাসের দোকান এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে সন্দেহজনক ভাবে তাদের দেহ তল্লাসী চালিয়ে  ৪৪ পিস ইয়াবা ট্যাবলেটসহ দুই মাদক কারবারি  মো. শফিউল বসর @ রুবেল (৩২) ও মো. বেলাল হোসেন(২০),কে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃত আসামী- মো. শফিউল বসর @ রুবেল (৩২) জেলার পানছড়ি উপজেলার ৫নং ওয়ার্ড দমদম, এলাকার স্থায়ী বাসিন্দা মো.সেলিম এর ছেলে।মো. বেলাল হোসেন(২০)
পানছড়ি উপজেলার ৪নং ওয়ার্ড মোহাম্মদপুর এলাকার স্থায়ী বাসিন্দা মৃত. তোতা মিয়ার ছেলে
গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করে আসামীকে বিধি মোতাবেক বিজ্ঞ আদালতে সোপর্দ করা হবে।

আরও খবর



ইবিতে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে ব্যতিক্রমী কর্মসূচি

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ৭৬জন দেখেছেন

Image
সাব্বির খান, ইবি ইসলামী বিশ্ববিদ্যালয়ে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে ব্যতিক্রমী 'অন্যরকম এক আনন্দের দিন' কর্মসূচি উদযাপন করা হয়েছে। বুধবার (০৭ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের লেকে পথশিশুদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠনের কাম ফর রোড চাইল্ড (সিআরসি)-এর উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়। 

অনুষ্ঠানটি সংগঠনের সভাপতি মোঃ শাহীদ কাউসারের সভাপতিত্বে সাইফুল ইসলাম ও মুহাইমিনুল  ইসলাম এর সঞ্চালনায় উপস্থিত ছিলেন সিআরসির সাবেক সভাপতি ইমদাম হোসেন, সাবেক সহ-সভাপতি আফসানা আক্তার মহুয়া, সাবেক সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান আকাশও উম্মে সালমা বৃষ্টি, সাবেক সভাপতি রনি সাহা, তারুণ্যের সাবেক সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম ও বর্তমান সভাপতি মারুফ হোসেন, ইবি রোভার স্কাউটসের ইউনিট কাউন্সিলর মুসা হাসেমী, সিআরসির স্কুল পরিচালক মোঃ মশিউর রহমান প্রমুখ। 

সিআরসির স্কুল পরিচালক মোঃ মশিউর রহমান বলেন, 'সুবিধাবঞ্চিত শিশুদের জন্য কাম ফর রোড চাইল্ড কাজ করে যাচ্ছে। ভবিষ্যতে এইভাবেই শিশুদের জন্য সিআরসির কাজ করে এগিয়ে যাবে।' 

ইবি রোভার স্কাউটসের ইউনিট কাউন্সিলর মুসা হাসেমী বলেন, 'ক্যাম্পাসের প্রতিটি সংগঠন আত্ম উন্নয়নে কাজ করে যাচ্ছে কিন্তু সিআরসি সমাজ উন্নয়নের জন্য কাজ করে। সিআরসি আশা করছি সারাদেশের সুবিধা  বঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা বিস্তারে বড় ভূমিকা রাখবে। 

সিআরসির সাবেক সভাপতি ইমদাম হোসেন 'সংগঠনে আসতে হবে আত্ম প্রশান্তির জন্য। কোন পদ বা সার্টিফিকেটের জন্য সংগঠনে থাকা উচিত না। আশা রাখছি সিআরসি ভবিষ্যতে সমাজ বিনির্মানে অগ্রণী ভূমিকা পালন করবেন।'

এ বিষয়ে সংগঠনটির বর্তমান সভাপতি মোঃ শাহীদ কাউসার বলেন,  'সুবিধাবঞ্চিত শিশুদের মৌলিক অধিকার নিয়ে কাজ করে যাচ্ছি। অসহায় ও সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে নানা কর্মসূচি পালন করে চলেছি। এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে।'

আরও খবর



"সরকার ন্যায়বিচার প্রাপ্তিতে আইনের শাসন প্রতিষ্ঠা করেছে"

প্রকাশিত:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ২৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন সরকার ন্যায়বিচার প্রাপ্তিতে আইনের শাসন প্রতিষ্ঠা করেছে বলে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে সাউথ এশিয়ান কনস্টিটিউশনাল কোর্টস ইন দা টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি : লেসন ফ্রম বাংলাদেশ অ্যান্ড ইন্ডিয়া শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, মানুষের অধিকার প্রতিষ্ঠায় নির্বাচন কমিশন ও বিচার বিভাগকে স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে। স্বাধীন বিচার বিভাগ, শক্তিশালী সংসদ ও প্রশাসন একটি দেশের উন্নয়নে ভূমিকা রাখে। ন্যায়বিচার প্রাপ্তিতে আইনের শাসন প্রতিষ্ঠা করেছে সরকার।

তিনি বলেন, ২০০৯ সালে আমরা নির্বাচনি ইশতেহারে ঘোষণা দিয়েছিলাম দেশের মানুষের ন্যয় বিচার নিশ্চিত করব। বিচারহীনতার সংস্কৃতি এ দেশ থেকে চিরতরে দূর করব। আমরা সেই কথা রাখতে পেরেছি।

প্রধানমন্ত্রী আরও বলেন, এখন বিচার ব্যবস্থা অনেক ফাস্ট হয়েছে। মামলা জট কমেছে। মানুষ দ্রুত বিচার পাচ্ছে। ডিজিটাল থেকে বিচার বিভাগকে আমরা স্মার্ট করার চেষ্টা করছি।

স্বাধীনতা ও সার্বভৌমত্ব ধ্বংসে পঁচাত্তর পরবর্তী সামরিক শাসকের ভূমিকা তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, মৌলিক অধিকার প্রতিষ্ঠায় সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোর স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে। স্থিতিশীল গণতান্ত্রিক ধারা অব্যাহত রয়েছে বলেই উন্নয়ন অগ্রযাত্রা সম্ভব হয়েছে।

বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভারতের প্রধান বিচারপতি ড. ধনঞ্জয় যশবন্ত চন্দ্রচূড়, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম এনায়েতুর রহিম প্রমুখ।

উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতিরা, বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিরা, ভারতের সুপ্রিম কোর্ট ও কলকাতা হাইকোর্টের বিচারপতিরাণ, সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের নেতারা, সংসদ সদস্য ও বিজ্ঞ আইনজীবীরা।


আরও খবর



কুষ্টিয়ায় ছাত্রলীগ নেতার স্বীকারোক্তিতে নিঁখোজ যুবকের ৭ টুকরো মরদেহ উদ্ধার, আটক ৪

প্রকাশিত:শনিবার ০৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৪জন দেখেছেন

Image
কুষ্টিয়া জেলা প্রতিনিধিঃকুষ্টিয়ায় মিলন হোসেন (২৪) নামে এক যুবকের ৭ টুকরো মরদেহ উদ্ধার করা হয়েছে।৩ ফেব্রুয়ারি ২০২৪ ইং শনিবার সকালে  হরিপুর এলাকার বালির চর থেকে পুলিশ টুকরা করা মরদেহ উদ্ধার করে। এ ঘটনায় ৪ জনকে আটক করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন কুষ্টিয়া মডেল থানার মানবিক (ওসি) সোহেল রানা এবং তিনি বলেন, কুষ্টিয়া জেলা ছাত্রলীগের সহ-সভাপতি সজীবের স্বীকারোক্তিতে , কুষ্টিয়া জেলা পুলিশের রাতভর অভিযানের পর হরিপুর পদ্মার চড় থেকে মিলন নামের এক যুবকের ৭ টুকরা লাশ উদ্ধার সহ ৪ জন খুনিকে আটক করা হয়েছে ।
 
নিহত মিলন হোসেন কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার পূর্ব বাহির মাদি এলাকার মাওলা বক্সের ছেলে। তিনি পড়ালেখার পাশাপাশি আউট সোর্সিংয়ের কাজ করত। গত ১০ মাস আগে তিনি বিয়ে করেছেন। স্ত্রীকে সঙ্গে নিয়ে কুষ্টিয়া শহরের হাউজিং ঈদগাহের পাশে ভাড়া বাড়িতে বসবাস করতেন। নিহতের পরিবারের সদস্যরা বলছেন, কী কারণে মিলনকে হত্যা করা হয়েছে, সে বিষয়ে আমরা কিছু জানি না। সকালে শুনতে পারি, মিলনের ৭ টুকরো করা মরদেহ উদ্ধার করেছে পুলিশ। এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের সবার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।সকল হত্যাকারীদের দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হোক। মিলনের স্ত্রী মিমি খাতুন প্রতিনিধি’কে বলেন, হাউজিং এলাকার সজল মিলনকে কল করে ডাকে। তার সঙ্গে দেখা করে বাসায় এসে বুধবার বেলা সাড়ে ১১টার দিকে আবার বের হয়ে যায়। পরে সে নিখোঁজ ছিল। ওই দিনই কুষ্টিয়া মডেল থানায় জিডি করি।

পরেরদিন দুপুর পর্যন্ত আমার স্বামীর মোবাইল নম্বর খোলা ছিল। কিন্তু পুলিশ গুরুত্ব দেয়নি, গুরুত্ব দিলে আমার স্বামীকে জীবিত উদ্ধার করতে পারতো। আজ সকালে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। আমার স্বামীকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। হত্যার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। কুষ্টিয়া জেনারেল হাসপাতালের মর্গের লক্ষণ বলেন, মিলনকে ৭ টুকরো করে হত্যা করা হয়েছে। মরদেহ উদ্ধার করে মর্গে এনেছি। এ বিষয়ে কুষ্টিয়া মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহেল রানা প্রতিনিধি’কে বলেন, টুকরো টুকরো করা মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কুষ্টিয়া জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় ৪ জনকে আটক করা হয়েছে। নিশৃংস্য ঘটনাটি  দ্রুত তদন্ত করে বিস্তারিত পরে জানানো হবে।

আরও খবর