Logo
আজঃ রবিবার ২৮ এপ্রিল ২০২৪
শিরোনাম

বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা করলো আইসিসি

প্রকাশিত:শনিবার ২৩ সেপ্টেম্বর 20২৩ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | ২৭৫জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক: আগামী ৫ অক্টোবর ভারতের মাটিতে পর্দা উঠছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের। ত্রয়োদশ এই আসরের প্রাইজমানি ঘোষণা করেছে আইসিসি। যেখানে প্রায় ১১০ কোটি টাকা (এক কোটি মার্কিন ডলার) পুরো টুর্নামেন্টের পুরস্কার হিসেবে ধরা হয়েছে। তবে এই অংক আগের আসরের সমান।

আইসিসি জানিয়েছে, চ্যাম্পিয়ন দল পাবে ৪ মিলিয়ন ডলার (প্রায় ৪৪ কোটি টাকা)। রানার্স-আপ দল পাবে তার অর্ধেক, ২ মিলিয়ন মার্কিন ডলার বা ২২কোটি টাকা।

বিশ্বকাপে কোনো দলই খালি হাতে ফিরবে না। সেমিফাইনাল থেকে বাদ পড়া দল দুটি পাবে ৮ কোটি ৭৮ লাখ টাকা করে। প্রথম রাউন্ড থেকে বাদ পড়া দলগুলোর জন্যও থাকছে মোটা অংকের অর্থ পুরস্কার। বাদ পড়া ছয় দলের প্রত্যেকে পাবে ১ কোটি ৯ লাখ টাকা করে। এছাড়া গ্রুপপর্বে যে ৪৫টি ম্যাচ হবে, সেখানে ম্যাচজয়ী দলগুলো পাবে ৪৩ লাখ ৮৯ হাজার টাকা করে।

বিশ্বক্রিকেটের শ্রেষ্ঠত্বের এই আসরে এবার ১০টি দল অংশগ্রহণ করবে। সবমিলিয়ে ৪৮টি ম্যাচ হবে ভারতের ১০টি ভেন্যুতে। বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। উদ্বোধনী ম্যাচও হবে একই ভেন্যুতে।

গত আসরের দুই ফাইনালিস্ট নিউজিল্যান্ড-ইংল্যান্ডের ম্যাচটি দিয়ে ৫ অক্টোবর পর্দা উঠবে ভারত বিশ্বকাপের। গ্রুপ পর্বে রাউন্ড রবিন ফরম্যাটে ১০ দলের সবাই একে অন্যের মুখোমুখি হবে। শীর্ষ চারটি দল খেলবে সেমিফাইনালে।

আগামী ৭ অক্টোবর বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হবে। ধর্মশালায় প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে খেলবে সাকিব আল হাসানের দল। এরপর একই ভেন্যুতে তারা আগামী ১০ অক্টোবর বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের মুখোমুখি হবে। ১২ নভেম্বর বেঙ্গালুরুতে ভারত-নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে শেষ হবে গ্রুপ পর্ব। ১৫ ও ১৬ নভেম্বর মুম্বাই ও কলকাতায় হবে দুটি সেমিফাইনাল।


আরও খবর

সাফল্য অর্জনকারী ৫ জয়িতার গল্প

রবিবার ২৮ এপ্রিল ২০২৪




ঈদের আনন্দ সবার মাঝে ছড়িয়ে দিতে জয়পুরহাটে পথ শিশুদের নিয়ে মেহেদী উৎসব

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | ৯০জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম জয়পুরহাট প্রতিনিধিঃঈদের আনন্দ সবার মাঝে ছড়িয়ে দিতে জয়পুরহাটে পথ শিশুদের নিয়ে শুরু হয়েছে মেহেদী উৎসব।জয়পুরহাটের স্টেশন রোডে নারী উদ্যোক্তা শান্তনা পারভীনের উদ্যোগে পথ শিশুদের কে ঈদের আনন্দে শরীক করতে এই আয়োজনে বেশ সাড়া পড়েছে। ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি। সেই খুশি পথ শিশুদের মাঝে ভাগাভাগি করতেই এমন উদ্যোগ বলছেন শান্তনা। তার এই  ক্ষুদ্র উদ্যোগ নিঃসন্দেহে মহৎ বলেই স্বীকার করছেন স্থানীয়রা। উৎসাহ পেলে আরো  বড় পরিসরে আয়োজন করতে চান শান্তনা। প্রতিদিন ৪০ থেকে ৫০ জন শিশু ও নারীরা মেহেদী রাঙাতে অংশ নিচ্ছেন।

আরও খবর



ডেমরায় ট্রাফিক ইন্সপেক্টর জিয়া সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | ১৯১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিনিধিঃরাজধানীর ডেমরা এলাকার সড়কে ট্রাফিক শৃঙ্খলা ফেরাতে পুলিশ দিনরাত কাজ করছে। এখানে ট্রাফিক পুলিশ প্রচন্ড দাবদাহে পুড়েও নিজেদের সর্বোচ্চ সামর্থ্য দিয়ে যানজট নিরসনে কাজ করছে।বাসের চালক- হেলপার সহ পথচারীদের সচেতন করা এবং ট্রাফিক আইন ও নিয়ম কানুন মেনে চলতে উৎসাহিত করছেন প্রতিনিয়ত। রাস্তার পাশে দাঁড়িয়ে যাত্রী উঠানো,অবৈধ পার্কিং নিরুৎসাহিত করা, দিনের বেলায় ট্রাক চলাচল বন্ধ সহ বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছেন টিআই জিয়া।ডেমরা,ষ্টাফ কোয়াটার, হাজী নগর, বাঁশের পুল,দেইল্লা সহ আশেপাশের এলাকার ব্যাটারি চালিত অটো রিক্সা, মিশুক নসিমন, করিমন ভটভটি, প্রধান সড়কে প্রবেশে কড়াকড়ি আরোপ করে কঠোর নজরদারি রাখছে ট্রাফিক পুলিশ। 

ডিএমপি ট্রাফিক ওয়ারী বিভাগের উপ-পুলিশ কমিশনার এর নির্দেশে টিআই জিয়ার নেতৃত্বে ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধ করতে সবসময় তৎপরতা চালাচ্ছে ট্রাফিক পুলিশের সার্জেন্ট কনষ্টেবল। অবৈধ পার্কিং করলে যানবাহন রেকার করে জরিমানা আদায় করছে। সড়কে যানচলাচল নির্বিঘ্ন করতে যা কিছু দরকার প্রয়োজনীয় সব উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ষ্টাফ কোয়াটার এলাকার ট্রাফিক ইন্সপেক্টর জিয়া উদ্দিন বলেন,আমরা সবাই যদি ট্রাফিক আইন ও নিয়ম-কানুন মেনে চলি, তবে সড়কে শৃঙ্খলা ফিরে আসবেই।’

তিনি আরো বলেন,ট্রাফিক শৃঙ্খলা একটি জাতির সভ্যতার প্রতীক। সড়ক দুর্ঘটনারোধে চালক, মালিক ও পথচারীদের দায়িত্ব রয়েছে। সবাই সচেতন হলে ট্রাফিকের শৃঙ্খলা ফেরানো সম্ভব। সড়কে শৃঙ্খলা ফেরাতে এই এলাকায় ট্রাফিক পুলিশ দিনরাত কাজ করছে।

এতসব ভালো কাজের পরেও নানা সময়ে বিভিন্ন মহলের বেআইনি অন্যায় আবদার রক্ষা না করায় নানা ষড়যন্ত্রের শিকার হতে হয়। কখনো অপপ্রচার চালিয়ে হেয় প্রতিপন্ন করার চেষ্টা করা হয়।

তবে সব প্রতিকূলতা সত্ত্বেও ডেমরা ষ্টাফ কোয়াটার এলাকার ট্রাফিক ব্যাবস্থাপনায় দ্বায়িত্বশীলতার পরিচয় দিচ্ছেন ট্রাফিক ইন্সপেক্টর

জিয়া।


আরও খবর



পানি-স্যালাইন বিতরণ করে প্রশংসায় ভাসছে কাফরুল থানা পুলিশ

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | ৩৮জন দেখেছেন

Image
মারুফ সরকার, স্টাফ রিপোর্টার:সারাদেশে তীব্র দাবদাহ চলছে। স্বস্তি ফেরাতে পরিবহনের চালক,যাত্রী ও পথচারীদের মাঝে রাজধানীর কাফরুলে বিভিন্ন এলাকায় খাবার পানি ও স্যালাইন বিতরণ করেছে কাফরুল  থানা পুলিশ।

বুধবার (২৪ এপ্রিল) বিকেলে কাফরুলের বিভিন্ন  এলাকায় তৃষ্ণার্ত পথচারী ও দিনমজুর মানুষের মাঝে পানি ও স্যালাইন বিতরণ করা হয়।

কাফরুল  থানা পুলিশের এ আয়োজনে প্রায় ১৫০০  মানুষের মধ্যে খাবার পানি ও স্যালাইন বিতরণ করা হয়।

পুলিশের এমন উদ্যোগে অনেকেই প্রশংসা করছেন। পথচারীরা বলছেন,প্রচণ্ড গরমের মধ্যে রাস্তায় চলাচলে মানুষ খাবার পানি ও স্যালাইন পেয়ে কিছুটা স্বস্তি পাচ্ছেন।

পুলিশের মানবিক উদ্যোগে সবাই খুশি। প্রতিটি দুর্যোগে পুলিশ জনগণের পাশে দাঁড়িয়ে মানবিকতার পরিচয় দেয়। রিকশা, সিএনজি ও লেগুনা থামিয়ে পুলিশকে পানি ও খাবার স্যালাইন বিতরণ করতে দেখা যায়।

কাফরুল  থানার অফিসার ইনচার্জ (ওসি) ফারুকুল আলম জানান, তীব্র দাবদাহের কারণে অনেকে অসুস্থ হয়ে যাচ্ছে। সাধারণ মানুষের সেই দিক খেয়াল করেই আমাদের ডিএমপি কমিশনার স্যারের নির্দেশে এই উদ্যোগ নিয়েছি। আমরা চাই পথচারীরা যেন তীব্র এই রোদের মধ্যে কোনো রকম কষ্ট না হয়। সেজন্য আমরা ক্ষুদ্র এই উদ্যোগ নিয়েছি। আমরা চেষ্টা করে যাবো সব সময় জনগণের পাশে দাঁড়াতে।

আরও খবর



ফুলবাড়ীতে পুকুর ডাকের বিষয়ে সংবাদ সম্মেলন

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলার এলুয়াড়ী ইউপির দুটি পুকুর ডাকের বিষয়ে পুটকিয়া মার্শাল ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক সমবায় সমিতি  লিঃ এর সভাপতির সংবাদ সম্মেলন। গতকাল রবিবার দুপুর ২টায় এলুয়াড়ী ইউপির পুটকিয়া মার্শাল ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক সমবায় সমিতি লিঃ এর সভাপতি বিনয় হেমব্রম ও সাধারণ সম্পাদক বিমল সরেন পুকুর ডাকের বিষয়ে ফুলবাড়ী থানা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন।

সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি বিনয় হেমব্রম অনিয়ম তুলে ধরে বলেন, সরকারী জল মহল বন্দোবস্ত/ ইজারার দেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করলে পুটকিয়া মার্শাল ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক সমবায় সমিতি লিঃ এর জন্য গত ১৭/০৪/২০২৪ইং তারিখে পুটকিয়া মৌজার খতিয়ান নং-০১, দাগনং- ৮৮০, পরিমনা ১.২৯একর ও পুটকিয়া মৌজার খতিয়ান নং-০১, দাগনং- ৯৭৪, পরিমনা ২.২৯একর দুটি পুকুরের জল মহল ইজারা নেওয়ার জন্য আবেদন করি। গত ১৮/০৪/২০২৪ইং তারিখে দুটি পুকুরের ডাক অনুষ্টিত হয়। ঐ দিনে সদস্য সচিব, ফুলবাড়ী উপজেলা জলমহল ব্যবস্থাপনা কমিটি ও সহকারী কমিশনার ভূমি মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী জানান, ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক’রা জল মহল ইজারার জন্য আবেদন করতে পারবে না। এই বলে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিকদের টেন্ডার বাতিল করেন।

গত ২৫/০৪/২০২৪ইং ফুলবাড়ী সমবায় অফিসার মাজহারুল ইসলাম ক্ষুদ্র নৃ-তাত্ত্বিকদের ডেকে পুনরায় রি-টেন্ডার করার কথা বলেন। এবং ঐ দিন ফুলবাড়ী সমবায় অফিসার মাজহারুল ইসলাম এর কথা মত পুটকিয়া মার্শাল ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক সমবায় সমিতি লিঃ এর জন্য পুনরায় রি- টেন্ডার করেন। রি-টেন্ডারে বিপরিত কোন সংগঠন ছিলনা। এককভাবে পুটকিয়া মার্শাল ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক সমবায় সমিতি লিঃ অংশগ্রহণ করেন। সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি বিনয় হেমব্রম বলেন,যেখানে সরকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের উন্নয়ন নিয়ে ভাবছেন সেখানে আমরা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী আমরা কেন জল মহল ইজারার জন্য আবেদন করতে  পারবনা? তাদের প্রশ্ন আমাদের ইজারা কেন বার বার বাতিল করা হচ্ছে? এবং কেন আমাদেরকে সমবায় অফিস থেকে নিবন্ধন দেওয়া হলো? গত ২৮/০৪/২০২৪ইং তারিখে পুটকিয়া মার্শাল ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক সমবায় সমিতি লিঃ এর সভাপতি/ সাধারণ সম্পাদককে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আল কামাহ তমাল বলেন, ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক’রা পুকুর ডাকে অংশ গ্রহণ করতে পারবে কি, পারবে না তা উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে জেনে পরবর্তীতে আপনাদেরকে জানানো হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আল কামাহ তমাল এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, পুকুর ডাকের বিষয়টিতে কিছু বাধ্যবাধকতা রয়েছে উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠানো হবে। সেখান থেকে বিষয়টি জানান পর তাদেরকে জানানো হবে।

এ বিষয়ে ফুলবাড়ী উপজেলা জলমহল ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ও সহকারী কমিশনার ভূমি মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি মোবাইল গ্রহণ করেনি।


আরও খবর



রাণীশংকৈল উপজেলা নির্বাচনে- তিন পদে ১৩ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | ৫৫জন দেখেছেন

Image
মাহাবুব আমল,রাণীশংকৈল(ঠাকুরগাঁও) প্রতিনিধি:ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ২০২৪ ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত হতে যাচ্ছে। দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত উপজেলা নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ছিল ২১ এপ্রিল বিকেল ৪ টা পর্যন্ত। স্থানীয় সরকারের উপজেলা পরিষদ নির্বাচনে এবারই প্রথম শুধু অনলাইনে মনোনয়নপত্র জমা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। দ্বিতীয় ধাপে ১৬১টি উপজেলায় আগামী ২১ মে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে এরমধ্যে রাণীশংকৈল উপজেলাও রয়েছে। 

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বিতীয় ধাপে  মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২১ এপ্রিল বিকেল ৪টা পর্যন্ত ছিল। মনোনয়নপত্র বাছাই হবে ২৩ এপ্রিল, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ২৪ - ২৬ এপ্রিলের মধ্যে, আপিল নিষ্পত্তি ২৭ - ২৯ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২ মে ও ভোট গ্রহণ হবে ২১ মে।

রবিবার ( ২১ এপ্রিল ) এ উপজেলায় সকাল থেকে বিকেল ৪ টা পর্যন্ত অনলাইনে মনোনয়নপত্র জমা দেয় চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস-চেয়ারম্যান পদে ৬ জন ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ৪ জনসহ মোট ১৩ জন প্রার্থী নিজ নিজ মনোনয়ন পত্র জমা দেন।

এরমধ্যে চেয়ারম্যান পদে ৩ জন, উপজেলা আ'লীগ সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অধ্যাপক সইদুল হক, আ' লীগ যুগ্ন সম্পাদক আহাম্মেদ হোসেন বিপ্লব, আ' লীগ সাবেক সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সাবেক সদস্য , আব্দুল কাদের।

ভাইস-চেয়ারম্যান পদে ৬ জন, উপজেলা পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান ও আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সোহেল রানা,  উপজেলা আ'লীগ তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক অধ্যাপক প্রশান্ত বসাক, আওয়ামী যুবলীগ সম্পাদক, রমজান আলী, শ্রমিক নেতা, সাংবাদিক, হযরত আলী, কৃষক লীগ সভাপতি বাবর আলী, ও সম্পাদক দিগেন্দ্রনাথ রায় 
অপরদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন, উপজেলা পরিষদের বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান, শেফালী বেগম, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ও জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ মহিলা বিষয়ক সম্পাদিকা মাহফুজা বেগম পুতুল,  আ'লীগ মহিলা বিষয়ক সম্পাদিকা ফরিদা ইয়াসমিন ও শারমিন আক্তার। 

উল্লেখ এ উপজেলায় ভোটার সংখ্যা ১ লাখ ৮৩ হাজার ৩ শ ৯১ জন। ৬৬টি কেন্দ্রে আগামি ২১ মে (মঙ্গলবার) সকাল থেকে বিকেলে পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

আরও খবর