Logo
আজঃ রবিবার ১৯ মে ২০২৪
শিরোনাম
যাত্রাবাড়িতে ছিনতাই হতে যাওয়া মালামাল উদ্ধার করলেন ট্রাফিক ইন্সপেক্টর পবিত্র বিশ্বাস টাঙ্গাইলের মধুপুরে নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যানের গন সংবর্ধনা নবীনগরে ভেকু দিয়ে মাটি কাটতে গিয়ে বৈদ্যুতিক তাঁর ছিঁড়ে একজনের মৃত্যু যাত্রাবাড়ীতে অঞ্জাত ব্যাক্তির মরদেহ উদ্ধার রূপগঞ্জে নির্বাচনের দ্বারপ্রান্তে এলাকা চষে বেড়াচ্ছেন চেয়ারম্যান প্রার্থী হাবিব বাংলাদেশে আবারো শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প রেলপথ মন্ত্রী কতৃক মাগুরার নির্মানাধীন রেলপথ নির্মান প্রকল্প পরিদর্শন প্রচারণায় জমে উঠেছে আত্রাই উপজেলা পরিষদ নির্বাচন দেশ ও জনগণের স্বার্থে সবাইকে কাজ করতে হবে: রাষ্ট্রপতি ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন, নিয়ন্ত্রণে ৫টি ইউনিট

বিএনপির ৪৫ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে লাখো মানুষের ঢল নয়া পল্টন থেকে সরাসরি সম্প্রচার

প্রকাশিত:শুক্রবার ০১ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ২৬৮জন দেখেছেন

‘বিএনপির রাজনীতিতে মুক্তিযুদ্ধের সাম্য, সুষম বণ্টনের স্বপ্ন ও চেতনা প্রবলভাবে পরিলক্ষিত হয়। তবে এটা ঠিক ৪৫ বছরের পরিক্রমায় বিএনপি সেই আদর্শ ও চেতনা থেকে বিচ্যুত হয়েছে।’নানা চড়াই-উতরাই পার করে প্রতিষ্ঠার ৪৫ বছরে পা দিল বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বিএনপি গঠন করেন দেশের ইতিহাসের এক কঠিন সময়ে সেনাবাহিনী থেকে রাজনীতিতে আসা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান। ওই সময় বিশ্বের অনেক দেশেই সামরিক বাহিনীর প্রধানেরা রাজনীতির মাঠে পা রেখেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত সুবিধা করতে পারেননি। ওই সব শাসকের পতনের পর তাঁদের শাসনব্যবস্থারও অবসান ঘটে।

এদিক থেকে জিয়াউর রহমান ব্যতিক্রম। তিনি একটি রাজনৈতিক দল গঠন করলেন। প্রবল জনপ্রিয় আওয়ামী লীগের সমপর্যায়ে নিয়ে এলেন দলটিকে এবং এই কাজ করলেন তিনি অতি অল্প সময়ে। আওয়ামী লীগের দীর্ঘ রাজনৈতিক ইতিহাস ও ঐতিহ্য আছে। এই দলের সংগঠক সবারই বর্ণাঢ্য রাজনৈতিক অভিজ্ঞতা ছিল। এর বিপরীতে জিয়াউর রহমান কিছু মধ্যবয়সী মধ্যম সারির রাজনীতিবিদ, কিছু পেশাজীবী ও কিছু তরুণকে নিয়ে গড়ে তুললেন বিএনপি। বলাবাহুল্য, এই দলে নানা মত ও পথের রাজনীতিবিদের সম্মিলন ঘটেছিল। ফলে অনেকেই সন্দিহান ছিলেন শেষ পর্যন্ত বিএনপি টিকবে কি না।

বিএনপিকে অনেকেই ঠাট্টা করে রাজনৈতিক ক্লাব বলতেন। কিন্তু এই রাজনৈতিক দলই শেষ পর্যন্ত অন্যতম শক্তিশালী দলে পরিণত হয়েছে। এই ৪৫ বছরের পরিক্রমায় বেশ কয়েকবার দলটির হারিয়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছিল। ভাঙনের মুখোমুখি হয়েছে একাধিকবার। বিগত প্রায় ১৬ বছর দলটি ভয়াবহ দমন-নিপীড়নের শিকার হয়েছে। বিএনপির লাখ লাখ নেতা-কর্মীর বিরুদ্ধে নানাবিধ মামলা চলমান। এমন কোনো দিন নেই, যেখানে বিএনপির নেতা-কর্মীদের আদালতে হাজিরা থাকে না। দলটির অনেক নেতা-কর্মী গুমের শিকার হয়েছেন। এত কিছুর পরও দলটি এখনো প্রবলভাবে রাজনীতিতে টিকে আছে। এটা দলটির রাজনৈতিক প্রতিপক্ষও স্বীকার করতে বাধ্য হবে।

প্রথাগত রাজনীতির মাঠে তৈরি না হওয়ার পরও বিএনপির পরিপক্ব দলের মতোই নিজের অবস্থান শক্তিশালী করেছে। এ ক্ষেত্রে দুটি বিষয়কে আলোচনার ভরকেন্দ্র হিসাব করে এগোনো যেতে পারে। এ দুটি দিক হচ্ছে প্রায়োগিক ও আদর্শিক ভাবনা। প্রায়োগিক দিকটি হচ্ছে রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে। ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনের পর বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে যাত্রা শুরু করে। আমরা একটি স্বাধীন ভূখণ্ড, মানচিত্র ও একটি পতাকা পেয়েছিলাম। কিন্তু দুঃখজনক হলেও সত্য, কার্যকর রাষ্ট্র বলতে যা বোঝায়, তা আমরা অর্জন করতে পারিনি। স্বাধীনতার পরপরই একটি কার্যকর শাসনব্যবস্থা গড়ে তুলতে তৎকালীন রাজনৈতিক দলগুলো ব্যর্থ হয়েছিল। দুর্নীতি, স্বজনপ্রীতি ও হানাহানি ছড়িয়ে পড়েছিল চতুর্দিকে।


আরও খবর



মুজিবনগরে মোটরসাইকেল দুর্ঘটনায় যুবক নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ৫৩জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ গাংনী মেহেরপুর প্রতিনিধি:মেহেরপুরের মুজিবনগরের বল্লভপুর নামক স্থানে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে সবুজ হোসেন (২৪) নামের এক যুবকের মৃত্যু হয়েছে। বুধবার রাত পৌনে দশটার দিকে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় মোটরসাইকেলের আরেক আরোহী তোফিক উমর (২০) রাজশাহী প্রেরণ করা হয়েছে। নিহত সবুজ হোসেন মেহেরপুর সদর উপজেলার বাড়িবাকা গ্রামের পাখি শেখের ছেলে।

জানা গেছে, মুজিবনর উপজেলার বাগোয়ান গ্রামথেকে মোটরসাইকেলযোগে বাড়ি ফিরছিলেন সবুজ ও তারবন্ধু তৌফিক উমর। মুজিবনগর-দর্শনা সড়কের বল্লভপুর নামক স্থানে পৌঁছুলে দ্রুত গতির মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারায়। এসময় মোটরসাইকেল নিয়ে তারা রাস্তার পাশের এক সাইনবোর্ডের সাথে সজোরো ধাক্কা লাগে। এতে মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে ঘটনাস্থলেই সবুজের মৃত্যু হয়। গুরুতর আহত অবস্থায় তৌফিক উমরকে মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায় স্থানীয় লোকজন। তৌফিকের শারীরিক অবস্থা গুরুতর হওয়ায় তাকে কুষ্টিয়া মেডিকেল কলেজহাসপাতালে রেফার করেছেন চিকিৎসকরা।


আরও খবর



জামিন পেলেন ইমরান খান

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই ইনসাফের প্রধান ইমরান খান জামিন পেয়েছেন। তিনি বুধবার (১৫ মে) জামিন পান। তবে জামিন পেলেও কারাগার থেকে বের হতে পারবেন না তিনি।

বুধবার (১৫ মে) ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি) প্রধান বিচারপতি আমির ফারুক ও বিচারপতি তারিক মেহমুদ জাহাঙ্গিরি এই জামিনের রায় দেন। উভয় পক্ষের যুক্তিতর্ক শুনে এ রায় দেন তারা। এছাড়া ইমরান খানকে ১০ লাখ রুপির বন্ড জমা দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

ইমরানের দলীয় আইনজীবী নাঈম হায়দার পাঞ্জুথা জামিনের বিষয়টি নিশ্চিত করে তিনি জানিয়েছেন ইমরান এখনই জেল থেকে মুক্তি পাচ্ছেন না। কারণ রাষ্ট্রীয় গোপন নথি ফাঁস এবং অনৈসলামিক বিয়ের মামলায় তিনি কারাদণ্ড ভোগ করছেন।

গত বছরের ডিসেম্বরে এনএবি ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবি ও অন্যদের বিরুদ্ধে ১৯ কোটি পাউন্ডের এনসিএ রেফারেন্স দাখিল করে।

২০২২ সালের এপ্রিলে বিরোধীদের অনাস্থা প্রস্তাবের মাধ্যমে ক্ষমতাচ্যুত হওয়া পদচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারণের পর থেকে দুর্নীতি থেকে শুরু করে সন্ত্রাসবাদের বেশ কয়েকটি অভিযোগের মুখোমুখি হচ্ছেন।

তোশাখানা মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর গত বছরের আগস্ট থেকে তিনি কারাগারে রয়েছেন এবং পরবর্তীতে সাইফার ও অবৈধ বিবাহ মামলাসহ অন্যান্য মামলায়ও দোষী সাব্যস্ত হন।

সূত্র:রয়টার্স


আরও খবর



তানোরে শেষ মুহুর্তে জমজমাট প্রচারণা হাড্ডা হাড্ডি লড়াইয়ের সম্ভাবনা

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৫৯জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:আগামী ৮ মে বুধবার রাজশাহীর তানোর উপজেলা পরিষদের নির্বাচন কে সামনে রেখে শেষ মুহুর্তে জমজমাট প্রচারণা চালাচ্ছেন প্রার্থীরা। তবে চেয়ারম্যান ভাইস চেয়ারম্যান পদে ক্ষমতাসীন আওয়ামী লীগের একাধিক প্রার্থী ভোটের মাঠে। কাপ পিরিচ প্রতীকে ভোট করছেন উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান উপজেলা যুবলীগের সভাপতি লুৎফর হায়দার রশিদ ময়না। আর মোটরসাইকেল প্রতীকে ভোটের মাঠে আছেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন। উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপি জামাত অংশ গ্রহন না করার কারনে সাধারণ ভোটারদের মাঝে তেমন একটা আমেজ লক্ষ্য করা যাচ্ছে না। যদিও সোমবার প্রচারণা শেষ হচ্ছে। তারপরও ভোটের আমেজ নাই বললেও চলে। শুধু ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের মাঝেই ভোটের আমেজ লক্ষ্য করা যাচ্ছে। এদিকে ভোট কেন্দ্রে যেতে আগ্রহী না ভোটারেরা। তবে লড়াই হবে হাড্ডাহাড্ডি বলে মনে করছেন ক্ষোদ ক্ষমতাসীন দলের ভোটার ও নেতাকর্মীরা। ভোট কেন্দ্রে ভোটার বেশি উপস্থিত হলে এক রকম ফলাফল, আর কম ভোটার উপস্থিত হলে অন্য রকম ফলাফল আসতে পারে বলেও মনে করছেন প্রার্থীরা।

জানা গেছে, সাতটি ইউনিয়ন ও দুটি পৌরসভা নিয়ে গঠিত তানোর উপজেলা। এবারে চেয়ারম্যান পদে দুজন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে দুজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিন জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইতিপূর্বেই হাট বাজার, পাড়া মহল্লায় প্রার্থী দের পোষ্টারে ছেয়ে গেছে। উপজেলা আওয়ামী লীগের সমর্থন নিয়ে কাপ পিরিচ প্রতীকে ভোটের মাঠে অপ্রতিরোধ্য ভাবে প্রচার চালিয়ে যাচ্ছেন বর্তমান চেয়ারম্যান যুবলীগ সভাপতি লুৎফর হায়দার রশিদ ময়না। তিনি বিগত ২০১৯ সালে নৌকা প্রতীক নিয়ে প্রথমবারের মত উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। তার পক্ষে উপজেলার পাড়া মহল্লায় দলীয় নেতাকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে কাপ পিরিচের ভোট প্রার্থনা করছেন। প্রচার প্রচারনায় বয়াপকভাবে এগিয়ে আছেন কাপ পিরিচ প্রতীকের প্রার্থী। অপর দিকে মোটরসাইকেল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করছেন সাবেক সম্পাদক আব্দুল্লাহ আল মামুন। তাকেই আওয়ামী লীগের এক পক্ষ সমর্থন দিয়ে ভোটের মাঠে ব্যাপক ভাবে প্রচার চালিয়ে যাচ্ছেন। এদিকে তানোরে আওয়ামী লীগ দু ভাগে বিভক্ত হয়ে পড়েছে। নির্বাচন কে সামনে রেখে দ্বন্দ্ব প্রকট আকার ধারণ করেছে। কোনভাবেই এক কাতারে আসতে পারছেন না। 

ভাইস চেয়ারম্যান পদে দুজন প্রতিদ্বন্দ্বীতা করছেন। তালা প্রতীক নিয়ে ভোটের মাঠ কাঁপাচ্ছেন সাবেক ছাত্র লীগ নেতা সোহেল রানা। তিনি ব্যাপক ভাবে এগিয়ে রয়েছেন। রানা বিগত ২০১৯ সালে ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করেছিলেন। সেই হিসেবে উপজেলা জুড়েই রয়েছে তার কর্মী সমর্থক ও ভোটার। সোহেল রানার ভাই তানোর পৌরসভার মেয়র। সেদিক দিয়েও বাড়তি সুবিধা রয়েছে তালা প্রতীকের। অপর জন একেবারেই কনিষ্ঠ চশমা প্রতীকের প্রার্থী তানভীর রেজা। তার বাড়ি কলমা ইউপির আজিজপুর গ্রামে। সে কলমা ইউপির সেচ্ছাসেবক লীগের সভাপতি এবং চন্দনকোঠা উচ্চ বিদ্যালয়ের অফিস সহকারী হিসেবে কর্মরত। একেবারেই কনিষ্ঠ হওয়ার কারনে ভোটের মাঠে তেমন একটা প্রভাব ফেলতে পারেন নি। কারন দলের সিনিয়র নেতারা তাকে নির্বাচন করতে নিষেধ করেছিলেন। যার কারনে দলের নেতাকর্মীরাও তাকে নিয়ে চরমভাবে বিব্রত। কলমা ইউপির কয়েকজন সিনিয়র নেতারা বলেন, অল্প বয়সে টাকার মালিক হলে যা হয়। সে কলমা ইউপির ছেলে, আমরা তাকে নিষেধ করেছিলাম। কিন্তু সে সবাই উপেক্ষা করে নির্বাচন করছেন। কারন কলমা ইউপির সন্তান চেয়ারম্যান পদপ্রার্থী লুৎফর হায়দার রশিদ ময়না। তাকে বিজয়ী করতে কলমা বাসী ঐক্যবদ্ধ। মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করছেন তিনজন। তাদের মধ্যে বর্তমান ভাইস চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সভাপতি সোনিয়া সরদার। সে বিগত ২০১৯ সালে কলস প্রতীক নিয়ে ভোট করে প্রথমবারের মত মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি এবারো কলস প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করছেন। বৈদ্যুতিক ফ্যান প্রতীক নিয়ে প্রথমবারের মত মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করছেন উপজেলা যুব মহিলালীগের সম্পাদক সাগরী ভৌমিক। সোনিয়া সরদার ও  সাগরী ভৌমিকের বাড়ি কামারগাঁ ইউপি তে।
 অপর জন সেলাই মেশিন নিয়ে প্রথম বারের মত ভোটের মাঠে আছেন নাসিম বেগম। তার বাড়ি সরনজাই ইউপিতে।

এদিকে সাধারণ ভোটারদের অভিমত, আগামী বুধবারে ভোট গ্রহণ হবে। দুদিন পর ভোট হলেও সাধারণ মানুষের মাঝে কোন আমেজ নেই। ভোট কেন্দ্রে যেতেও অনিচ্ছা সবার।
শান্তিপূর্ণ ও সুষ্ঠু ভোট গ্রহনের জন্য প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং এবং পুলিং অফিসারদের ট্রেনিং দেয়া হয়েছে বলে নিশ্চিত করেন সহকারী রিটার্নিং কর্মকর্তা উপজেলা নির্বাচন অফিসার কামরুজ্জামান। তিনি আরো জানান, এখন পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে প্রার্থীরা প্রচার প্রচারনা চালিয়েছেন। ভোটের আগের দিন ও ভোটের দিন সুষ্ঠু পরিবেশে ভোট গ্রহণে কয়েক স্তরের নিরাপত্তা বলায় গড়ে তোলা হবে। কেউ বিশৃঙ্খলা করলে কোন ছাড় দেয়া হবে না বলেও হুশিয়ারি দেন তিনি।

আরও খবর



ডোমার কাচাঁ বাজার ও মাছ বাজার নির্মাণ কাজের শুভ উদ্বোধন

প্রকাশিত:বুধবার ১৫ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৫০জন দেখেছেন

Image

মানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর ডোমারে কাচাঁ বাজার ও মাছ বাজার নির্মাণ কাজের শুভ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকাল ১১টায় আনুষ্ঠনিক ভাবে নির্মাণ কাজের শুভ উদ্বোধন করেন ডোমার পৌরসভার সফল মেয়র আলহাজ্ব মনছুরুল ইসলাম দানু। 

এসময় বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস হোসেন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোজাম্মেল হক, প্রকৌশলী হাবিবুর রহমান,  কাউন্সিলর আখতারুজ্জামান সুমন, মিজানুর রহমান জুয়েল, ওহিদুল ইসলাম, দেলওয়ার হোসেন, আনারুল হক, উম্মেকুলছুম, হিসাব রক্ষক সিফাত করিম প্রমুখ উপস্থিত ছিলেন। প্রাণী সম্পদ মন্ত্রণানালয়ের অধিনে বাজার উন্নয়ন প্রকল্প-৬১টির আওতায় ঠিকাদারী প্রতিষ্ঠান নুর কনস্ট্রাকশন ঢাকা কাজটি সম্পন্ন করবেন। মার্কেটে ৬টি লেনে উন্নত মানের পাঁকা ঘড় টিনসেট, টয়লেট, ব্লক ওয়াস ও ড্রেনেস ব্যবস্থা থাকবে। 

গত রমজান মাসে মার্কেটটি ভাঙা হয়, বর্তমানে দোকানীরা বাজারের পশ্চিমদিকে ভ্রাম্যমান দোকান সাজিয়ে ব্যবসা করে আসছে। এতে করে দোকানী ও ক্রেতারা চরম ভোগান্তিতে পড়তে। দ্রুত মার্কেটটি নির্মাণ হলে নতুন জায়গায় ব্যবসা জমজমাট হবে বলে এমনটি আশা করেন সাধারণ দোকানদার।


আরও খবর



মাগুরায় অংকে ফেল ছাত্রীর চারতলা থেকে লাফ

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৮৫জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরায় এসএসসির ফলাফলে অংক পরীক্ষায় ফেল করায়  বিনোদপুর স্কুলের কথা সাহা নামের এক শিক্ষার্থী চতুর্থ তলার ছাদ থেকে লাফ দিয়ে গুরুতর আহত হয়েছে।  তাকে মুমূর্ষ অবস্থায় মাগুরা সদর হাসপাতালে পরে উন্নত চিকিৎসার জন্য ফরিদপুরে মেডিকেলে পাঠানো হয়েছে। রবিবার ১২ মে দুপুর বারোটার পর রেজাল্ট জেনে সে মাগুরা শহরের নতুন বাজার পাঠশালা স্কুল ভবনের ৫ম তলার ছাদ থেকে নিচে লাফ দেয়। ঐ ভবনে তার ফুফুর বাসায় অবস্থান করছিল। কথা সাহা মাগুরা মোহাম্মদপুরের বিনোদপুর গার্লস স্কুলের শিক্ষার্থী। সে বিনোদপুরের বিশিষ্ট ব্যবসায়ী রাজেশ সাহার মেয়ে।


আরও খবর