Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাত হলে ভয়াবহ বিপর্যয়: চীন

প্রকাশিত:রবিবার ০৪ জুন ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২০৩জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাত নিয়ে সতর্ক করেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু। তিনি বলেছেন, সংঘাতের বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা চায় চীন। এ সময় লি সতর্ক করে বলেন, দুই দেশের মধ্যে সংঘর্ষ হলে বিশ্বের জন্য অসহনীয় বিপর্যয় নেমে আসবে। আজ রোববার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এশিয়ার শীর্ষ নিরাপত্তা বৈঠকে লি রোববার বলেন, চীন ও যুক্তরাষ্ট্রের একসঙ্গে বেড়ে ওঠার জন্য বিশ্ব যথেষ্ট বড়। চীন ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন ব্যবস্থা আছে এবং অনেকক্ষেত্রেই ভিন্ন।

তিনি আরও বলেন, দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি ও সহযোগিতা গভীর করার জন্য অভিন্ন ভিত্তি এবং অভিন্ন স্বার্থ অনুসন্ধান থেকে উভয় পক্ষকে আটকে রাখা উচিত নয়। লি বৈঠকে বলেন, এটা অনস্বীকার্য যে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি তীব্র সংঘাত বা সংঘর্ষ বিশ্বের জন্য একটি অসহনীয় বিপর্যয় নিয়ে আসবে।

বিভিন্ন ইস্যুতে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে সম্পর্ক তলানিতে ঠেকেছে। তাইওয়ান, দক্ষিণ চীন সাগর ও চিপ রপ্তানি নিয়ে বিধিনিষেধ ইস্যুতে দেশ দুটির সম্পর্ক ভালো অবস্থানে নেই।


আরও খবর



"আপনারা সেবা দেন, আমি আপনাদের সব দিব"

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৩৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন মন্তব্য করেছেন আপনারা সেবা দেন, আমি আপনাদের সব দিব বলে।

রাজধানীর শাহবাগে মঙ্গলবার (৫ মার্চ) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে এ মন্তব্য করেন তিনি। সোসাইটি অব নিউরোলজিস্ট আয়োজিত আন্তর্জাতিক কনফারেন্সে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর চিকিৎসা নিশ্চিত করতে হলে চিকিৎসকদের গ্রামে যেতে হবে। একই সাঙ্গে চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তিনি চিকিৎসকদের প্রতি আহ্বান জানান আপনারা ঢাকার বাইরে গিয়ে প্রান্তিক জনগ্রোষ্ঠীদের সেবা দিন।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা এসময় বলেন, ভালো ক্লিনিশিয়ান থাকলেও আমাদের ভালো শিক্ষকের অভাব রয়েছে।


আরও খবর



ছাতকে শতা‌ধিক মানু‌ষের ম‌ধ্যে খাদ্য সামগ্রী বিতরণ

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৮৬জন দেখেছেন

Image

র‌নি,ছাতক সুনামগঞ্জ প্রতি‌নি‌ধি:সুনামগঞ্জের ছাতকে সমাজের উন্নয়নে মানব সেবায় অনন্য ভূমিকা পালন করে আসছে মরহুম মাস্টার হাবিবুর রহমান ফাউন্ডেশন। মরহুম মাস্টার হাবিবুর রহমান ছিলেন, উপজেলার গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউনিয়নের লক্ষীপুর গ্রামের বাসিন্দা। তাঁর মৃত্যুর পর সন্তানরা তাদের পিতার নামে এই ফাউন্ডেশন গঠন করে। রামাদ্বান, ঈদ, বন্যাসহ বিভিন্ন দূর্যোগে এলাকার সুবিধা বঞ্চিত গরিব-অসহায় মানুষের কল্যাণে গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে এ ফাউন্ডেশন।

গত রোববার সকালে পবিত্র মাহে রামাদ্বান উপলক্ষে মরহুম মাষ্টার হাবিবুর রহমান ফাউন্ডেশনের মাধ্যমে লক্ষিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে শতাধিক সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। এর আগে মরহুম মাস্টার হাবিবুর রহমান এর ভাই, লক্ষিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি  সাজিদুর রহমানের সভাপতিত্বে ও শিক্ষক নেতা মাস্টার রেজ্জাদ আহমদের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ছাতক প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রনি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ছৈলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মিজানুর রহমান খান, সাংবাদিক শামিম আহমদ তালুকদার ও ফজল উদ্দীন। এসময় এলাকার আছাবুর রহমান, ফয়জুল ইসলাম, ছালিকুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বিতরণকৃত প্রতি প্যাকেটে ইফতার ও খাদ্য সামগ্রীর মধ্যে ছিল, ৫কেজি চাল, ১কেজি খাজুর, ২কেজি ছোলা, ১কেজি ডাল, ২কেজি পেঁয়াজ, ২লিটার সোয়াবিন তৈল।


আরও খবর

সরকারি খাল ভরাট করার অভিযোগ

বুধবার ১৩ মার্চ ২০২৪




উপজেলা প্রেসক্লাবের পথ চলার ১ যুগপুর্তী পালন

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৬২জন দেখেছেন

Image

মাজহারুল ইসলাম, রৌমারী(কুড়িগ্রাম) প্রতিনিধি:গণমাধ্যম হোক আরও স্বাধীন ও শক্তিশালী”। জমকালো আয়োজনে কুড়িগ্রামের রৌমারীতে ‘উপজেলা প্রেসক্লাব’এর পথ চলার ১ যুগপূর্তী পালন করা হয়। এ উপলক্ষে শনিবার (৯ মার্চ) সকাল ৯ টায় জাতীয় ও প্রেসক্লাব পতাকা উত্তোলন, ১০ টায় বর্ণাঢ্য র‌্যালি শেষে কেক কেটে প্রতিষ্ঠা বার্ষিকীর শুভ উদ্ধোধন ও উপজেলা প্রেসক্লাব সভাপতি মোস্তাফিজুর রহমান তারার সভাপতিত্বে সাধারণ সম্পাদক শওকত আলী মন্ডলের সঞ্চালনায় আলোচনা সভার মধ্য দিয়ে পালন করা হয়েছে প্রেসক্লাবের ১ যুগপূর্তী।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ইমান আলী ইমন, এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী নাহিদ হাসান খান, সহকারী পুলিশ সুপার ও রৌমারী রাজিবপুর সার্কেল আব্দুল মমিন, অফিসার ইনচার্জ আব্দুল্লা হিল-জামান, ভাইচ চেয়ারম্যান মোজাফ্ধসঢ়;ফর হোসেন, উপজেলা প্রেসক্লাবের পৃষ্টপোষক ও উপদেষ্টা সোহরাব হোসেন, সহকারি অধ্যাপক মিজানুর রহমান মজনু মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজ, উপজেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক মাইদুল ইসলাম, এশিয়ান টিভির রৌমারী ও রাজিবপুর উপজেলা প্রতিনিধি মুরাদুল ইসলাম, উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মাজহারুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মাসুদ পারভেজ রুবেলসহ ক্লাবের সকল সদস্য ও গণ্যমান্য ব্যাক্তিবর্গ। 


আরও খবর



কালিয়াকৈরে স্বামী-স্ত্রীর ঝগড়ায় অভিমানে ভিক্ষুকের আত্মহত্যা

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৬৯জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর(গাজীপুর)প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈর স্বামী-স্ত্রীর ঝগড়ার পর অভিমানে এক ভিক্ষুক আত্মহত্যা করেছে। শনিবার রাতে উপজেলার রতনপুর নাদেন মাকেট এলাকার ভাড়া বাড়ি থেকে নিহতের লাশ উদ্ধার করে পুলিশ।নিহত হলেন, ময়মনসিংহের তারাকান্দা উপজেলার বেড়াবালকি এলাকার আব্দুর রহমানের ছেলে রফিক মিয়া (২৪)। তিনি একজন দিনমজুর ও ভিক্ষুক ছিলেন।

এলাকাবাসী ও পুলিশ সূত্রে জানা গেছে, রফিক ও স্ত্রী আকলিমা কালিয়াকৈর উপজেলার রতনপুর টেকপাড়া এলাকার নাসির উদ্দিনের বাড়ি ভাড়া নিয়ে বসবাস করে আসছিলেন। সেখানে ভাড়া থেকে মাঝে মাঝে দিন মজুরের কাজ ও বেশিরভাগ সময় ভিক্ষা বৃত্তি করে সংসার চালিয়ে আসছিলেন। শনিবার সন্ধ্যার পর রফিক ও তার স্ত্রী আকলিমার মধ্যে ঝগড়া হয়। ওইদিন রাত সাড়ে ৯টার দিকে নিজ ঘরের দরজা বন্ধ করে দিয়ে গলায় স্ত্রীর উড়না পেঁচিয়ে ঘরের আড়ার সাথে ফাঁসিতে ঝুলে পড়েন। বিষয়টি টের পেয়ে দরজা ভেঙ্গে ঘরের ভেতরে ঢুকে ঝুলে থাকা রফিককে মাটিতে নামান প্রতিবেশিরা। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে টাঙ্গাইলের মির্জাপুর কুমুদিনী হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক রফিককে মৃত ঘোষণা করেন। খবর পেয়ে কালিয়াকৈর থানার পুলিশ নিহতের লাশ উদ্ধার করে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, স্বামী-স্ত্রীর ঝগড়ার পর অভিমানে ওই ভিক্ষুক গলায় স্ত্রীর উড়না পেঁচিয়ে ঘরের আড়ার সাথে ফাঁসিতে ঝুলে আত্মহত্যা করেছে।

কালিয়াকৈর থানাধীন মৌচাক ফাঁড়ি পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) শাহ আলম জানান, তিনি তার স্ত্রীর সাথে অভিমান করে  আত্মহত্যা করেছেন। টাঙ্গাইল সদর হাসপাতালে ময়নাতদন্ত শেষে তার স্বজনের কাছে লাশ হস্তান্তর করা হয়। তবে এ ঘটনায় কালিয়াকৈর থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে।


আরও খবর



গোপালপুর- মধুপুর সড়কে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক নারীর মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২১১জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃস্থানীয়রা জানায়, মঙ্গলবার (৫মার্চ) দুপুরে গোপালপুর উপজেলার দুপুরে ধোপাকান্দি ইউনিয়নের সাজানপুর এলাকায় সিএনজি চালিত অটোরিকশা থেকে পড়ে ট্রাকের নিচে পিষ্ট হয়ে সরস্বতী দেবনাথ(৫৭) নিহত হন।

তিনি মধুপুর উপজেলার বেকারকোনা গ্রামের সুভাষ দেবনাথের স্ত্রী। 

গোপালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমদাদুল ইসলাম তৈয়ব জানান, ধোপাকান্দি ইউনিয়নের সাজানপুর মুদিখানা এলাকায় হিন্দু ধর্মাবলম্বীদের একটি অনুষ্ঠান শেষে মধুপুর যাওয়ার পথে অটো থেকে সরস্বতী দেবনাথ পড়ে যান। এসময় পেছন থেকে আসা একটি ট্রাক তাকে চাপা দিলে তার মাথা থেঁতলে যায় এবং ঘটনাস্থলেই তিনি মারা যান।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

বজ্রসহ বৃষ্টি দেশের ৭ বিভাগেই হবে

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪