Logo
আজঃ শনিবার ০৯ ডিসেম্বর ২০২৩
শিরোনাম

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ২২

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:শনিবার ০৯ ডিসেম্বর ২০২৩ | ২২৪জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:যুক্তরাষ্ট্রের মেইন রাজ্যের লিউইস্টনে বন্দুকধারীর গুলিতে কমপক্ষে ২২ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় বুধবার (২৫ অক্টোবর) এ ঘটনা ঘটে।

কর্মকর্তারা জানিয়েছেন, এসময় বন্দুকধারীর গুলিতে আহত হয়েছেন প্রায় ৫০-৬০ জন। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তদন্তকারী কর্মকর্তারা এ বিষয়ে তথ্য সংগ্রহের কাজ করছেন।

মেইন শহরের দুটি স্থানে যে ব্যক্তি গুলি চালিয়েছে তাকে খুঁজছে পুলিশ। হামলার ঘটনায় তদন্ত চলছে। ফলে এ বিষয়ে বিস্তারিত তথ্য দিতে রাজি হননি আইন প্রয়োগকারী কর্মকর্তারা।এদিকে লিউইস্টন পুলিশ জানিয়েছে, বন্দুক হামলার ঘটনায় জড়িত একজনকে চিহ্নিত করেছে পুলিশ।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্থানীয় পুলিশ দপ্তর জানায়, অনুগ্রহ করে বাড়ির ভেতরে অবস্থান করুন। সন্দেহজনক কার্যকলাপ কিংবা এ ধরনের কাউকে চোখে পড়লেই অনুগ্রহ করে জরুরি সেবা নম্বর বা হটলাইন জানিয়ে দিন।

সূত্র:  রয়টার্স


আরও খবর

ভারতের বিভিন্ন অংশে ভূমিকম্প

শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩

গাজায় নিহতের সংখ্যা ১৭ হাজার ছাড়াল

শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩




বাগেরহাটে নদী রক্ষায় মানববন্ধন

প্রকাশিত:রবিবার ১২ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | ৮৭জন দেখেছেন

Image

বাগেরহাট প্রতিনিধি:"নদী বাচাও মৎসজীবীদের জীবিকা বাচাও, পশুর নদী দূষন বন্ধ করুন,’ প্রতিপাদ্যে বাগেরহাটে নদী রক্ষায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।  শনিবার( ১১ নবেম্বর)বিকালে রামপাল উপজেলার কৈগরদাসকাঠি পশুর নদ এর তীরে গ্রীন ইয়ুথ ফোরাম বাগেরহাট ও বেসরকারি উন্নয়ন সংস্থা ইনিশিয়েটিভ ফর রাইট ভিউ (আইআরভি)-এর আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য দেন- জেলে পিপলস ফোরামের সাধারণ সম্পাদক মাজহারুল গাজী, শেখ নেওয়াজ শরীফ, সাজিবুল আলম, এরশাদ আলী গাজী, মুর্শিদা বেগম, তানিয়া বেগম, রাফিজা বেগম, তহমিনা বেগম, আইআরভি‘র ফিল্ড কোঅর্ডিনেটর হাসান মাহমুদ জসীম,  প্রমুখ। 

বক্তারা বলেন, নদী বাঁচলে বাঁচবে পরিবেশ, নদী না থাকলে দেশ হবে মরুভূমি। তাতে আমাদের জলবায়ু বিপন্ন হবে। দেশের ধ্বংস হবে পরিবেশ। আমরা উন্নয়নবিরোধী নই, আমরা টেকসই উন্নয়ন চাই। যে উন্নয়ন প্রাণ-প্রকৃতি ও নদী রক্ষা করে। নদীর ওপর নির্ভরশীল বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের জীবনজীবিকা নির্বাহের মাধ্যম সমুন্নত রাখে, সেই উন্নয়নের পক্ষে আমরা।’

জেলে পিপলস ফোরামের সাধারণ সম্পাদক মাজহারুল গাজী বলেন, বাগেরহাটের বিভিন্ন নদী, খাল ও সরকারি জলাশয় প্রভাবশালীদের দখলে রয়েছে। নদী দখল করে অনেকে পাকা ভবন নির্মাণ করেছে। এসব নদ-নদী উদ্ধার করতে না পারলে পরিবেশের ভারসাম্য রক্ষা করা কঠিন হয়ে পড়বে। নদ-নদী ধ্বংস হয়ে গেলে অসংখ্য মানুষ তাদের জীবন-জীবিকা হারাবে।’ এই সংকটাপন্ন মানুষদের বাঁচাতে নদী বাঁচানোর উদ্যোগ নিয়ে আগের অবস্থানে ফিরিয়ে আনার দাবি জানান তিনি।


আরও খবর



‘বাংলাদেশ সাসটেইনেবিলিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২৩’ পেল ৬ কর্পোরেট ও ৩ ব্যক্তি

প্রকাশিত:মঙ্গলবার ০৫ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | ১০৬জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে ২ ডিসেম্বর একটি জমকালো অনুষ্ঠানে ‘বাংলাদেশ সাসটেইনেবিলিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২৩’ বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। সিএসআর উইন্ডোর সহযোগিতায় এই অ্যাওয়ার্ডের আয়োজন করে ডেইলি স্টার। বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করছে এমন কর্পোরেট সংস্থাগুলোর সাসটেইনেবিলিটি এবং কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) সংশ্লিষ্ট অবদানের স্বীকৃতিস্বরূপ তৃতীয়বারের মতো এই পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দ মঞ্জুর এলাহী এন্টারপ্রাইজের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর এলাহী এবং বিশেষ অতিথি ছিলেন ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম। অনুষ্ঠানে বিএটি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শেহজাদ মুনিম বাংলাদেশে সাসটেইনিবিলিটি যাত্রার ভবিষ্যৎ নিয়ে মূলবক্তব্য প্রদান করেন। টেকসই উদ্যোগ গ্রহণ করার জন্য এ বছর মোট সাতটি বিভাগে (ক্যাটাগরি) পুরস্কার দেওয়া হয়। ক্যাটাগরিগুলো হলো – এডুকেশন (সাসটেইনেবিলিটি এক্সিলেন্স ইনিশিয়েটিভ ইন এডুকেশন), কমিউনিটি এনগেজমেন্ট, এনভায়রনমেন্ট (পরিবেশ), হেলথকেয়ার (স্বাস্থ্যসেবা), ফাইন্যান্সিয়াল ইনক্লুশন (আর্থিক অন্তর্ভুক্তি), ডিজাস্টার রেসপন্স (দুর্যোগ মোকাবিলা) এবং ইয়াং হিউম্যানিটারিয়ান অব দ্য ইয়ার।

এ বছর বাংলাদেশ সাসটেইনেবিলিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড অর্জন করেছে ৬টি কর্পোরেট প্রতিষ্ঠান এবং ৩ ব্যক্তি। পুরস্কারপ্রাপ্তরা প্রধান ও বিশেষ অতিথিদের কাছ থেকে ক্রেস্ট গ্রহণ করেন। পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে ব্যবসায়ী, খাত বিশেষজ্ঞ এবং সুশীল সমাজের প্রতিনিধি সহ আরো অন্যান্য অতিথি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি ডেইলি স্টার এবং সিএসআর উইন্ডোর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সরাসরি সম্প্রচার করা হয়।

চিলড্রেনস প্রোগ্রাম উদ্যোগের জন্য ‘সাসটেইনেবিলিটি এক্সিলেন্স ইনিশিয়েটিভ ইন এডুকেশন’ ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে বাটা সু কোম্পানি (বাংলাদেশ) এবং ছাতক এলাকায় বসবাসরত সম্প্রদায়ের উন্নয়নে গৃহীত উদ্যোগের জন্য লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডকে কমিউনিটি এনগেজমেন্ট বিভাগে বিজয়ী ঘোষণা করা হয়। এছাড়া, এনভায়রনমেন্ট (পরিবেশ) বিভাগে বিজয়ী হয়েছে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (প্লাস্টিক সার্কুলারিটি উদ্যোগ) এবং আশুলিয়ায় নারী ও শিশুদের জন্য হাসপাতাল প্রকল্পের জন্য হেলথকেয়ার (স্বাস্থ্যসেবা) বিভাগে পুরস্কার পেয়েছে শান্তা হোল্ডিংস লিমিটেড।

গ্রামীণফোন এর জিপি অ্যাকসেলেরেটর ও জিপি একাডেমি উদ্যোগের জন্য আর্থিক অন্তর্ভুক্তি বিভাগে এবং বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেড এর আগাম সতর্কবার্তা সংশ্লিষ্ট উদ্যোগের জন্য দুর্যোগ মোকাবিলা (ডিজাস্টার রেসপন্স) বিভাগে সাসটেইনেবিলিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড অর্জন করেছে। আরিফুর রহমান শিহাব, লামিয়া তানজিম তানহা এবং আরিয়ান আরিফকে তাদের ভালো কাজের হোটেল, ট্রান্সএন্ড এবং মজার ইশকুল প্রকল্পের জন্য ‘ইয়াং হিউম্যানিটারিয়ান অফ দ্য ইয়ার’ হিসেবে বিজয়ী ঘোষণা করা হয়। সমাদৃত বিচারকদের সমন্বয়ে গঠিত জুরি বোর্ড নির্দিষ্ট মানদণ্ড এবং প্রজেক্ট পারফরম্যান্স (প্রকল্প বাস্তবায়নে সফলতা) বিবেচনায় নিয়ে চূড়ান্ত বিজয়ীদের নির্বাচিত করেন।

কর্পোরেটদের আরও টেকসই কর্মপরিকল্পনা করতে অনুপ্রাণিত করে এই অ্যাওয়ার্ড প্রোগ্রাম। এই প্ল্যাটফর্ম স্বল্পমেয়াদী সুফলের পরিবর্তে টেকসই পরিবর্তন ত্বরান্বিত করবে এমন কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) কার্যক্রমের ওপর গুরুত্বারোপ করে। উদ্ভাবনী ও ফলাফল-ভিত্তিক সাসটেইনেবিলিটি এবং সিএসআর উদ্যোগ গ্রহণ করছে এমন ব্যবসা প্রতিষ্ঠান এবং ব্যক্তিদের স্বীকৃতি প্রদান করে থাকে এই অ্যাওয়ার্ড প্রোগ্রাম।


আরও খবর

ঢাকাসহ দেশের ১৭ অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস

বৃহস্পতিবার ০৭ ডিসেম্বর ২০২৩




কালিয়াকৈরে চলন্ত ট্রাকে দুর্বৃত্তদের আগুন

প্রকাশিত:রবিবার ০৩ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | ৭৭জন দেখেছেন

Image
সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈর উপজেলার গোয়ালবাথন  এলাকায় রোববার সকালে চলন্ত একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় ট্রাক চালক দ্বগ্ধ হয়েছেন।ফায়ার সার্ভিস পুলিশ সূত্রে জানা গেছে, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কালিয়াকৈর উপজেলার গোয়ালবাথান এলাকায়  রোববার সকাল সাড়ে ৫টার দিকে এ ঘটনা ঘটে। এসময় হঠাৎ করে রড ভর্তি চলন্ত একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।  মুহূর্তের মধ্যে আগুন ওই ট্রাকে ছড়িয়ে পড়ে। অল্পের জন্য চালক ও সহযোগী প্রাণে বেঁচে গেলেও দ্বগ্ধ হন চালক। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট প্রায় আধা ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। ততক্ষণে ওই ট্রাকের বিভিন্ন অংশ পুড়ে যায়। এ ঘটনায় পুলিশ কাউকে আটক করতে পারেনি। পরে দ্বগ্ধ চালককে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায় এলাকাবাসী।

কালিয়াকৈর ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা ইফতেখার চৌধুরী জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট প্রায় আধা ঘন্টা কাজ করার পর আগুন নিয়ন্ত্রনে আসে। ততক্ষণে ওই ট্রাকের বিভিন্ন অংশ পুড়ে যায়।উপজেলা নিবার্হী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। এ ঘটনায় কাউকে আটক করা যায়নি। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে।



আরও খবর



ভোলায় ১৭ প্রার্থীর মনোনয়ন চুড়ান্তভাবে বৈধ ঘোষণা ॥ বাতিল-৩

প্রকাশিত:মঙ্গলবার ০৫ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | ৪২জন দেখেছেন

Image

শরীফ হোসাইন ভোলা (বিশেষ) প্রতিনিধি :দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সোমবার ছিল মনোনয়ন যাচাই-বাছাইয়ের শেষ দিন। শেষ দিনের যাচাই-বাছাইয়ের শেষ দিনে ১ প্রার্থীর মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়। ভোলা জেলার ৪টি আসনের ১৭ প্রার্থীর মনোনয়ন পত্র বৈধ এবং ৩ জনের মনোনয়ন বাতিল করা হয়। জেলা রিটার্নিং কর্মকর্তা আরিফুজ্জামান সোমবার (৪ ডিসেম্বর) জেলা রিটার্নিং অফিসারের সম্মেলন কক্ষে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে এ চুড়ান্ত তালিকা প্রকাশ করেন।

জানা গেছে, ভোলা জেলার ৪টি আসনে মোট ২০ জন প্রার্থী তাদের মনোনয়ন পত্র দাখিল করেন। এর মধ্যে ১৭ জন প্রার্থীর মনোনয়ন পত্র বৈধ ঘোষণা করা হয়। ভোলা-১ সদর (১১৫) সংসদীয় আসনে ৩ জনের মনোনয়ন পত্র বৈধ ঘোষণা করা হয়েছে। তারা হলেন বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত নৌকার প্রার্থী সাবেক শিল্প ও বাণিজ্য মন্ত্রী, আওয়ামীলীগের উপদেষ্টা পরিষদের সদস্য আলহাজ্ব তোফায়েল আহমেদ এমপি। মোঃ শাজাহান মিয়া জাতীয় পার্টি (লাঙ্গল), মোঃ ছিদ্দিকুর রহমান (জাসদ)। বাতিল হওয়া প্রর্থীর নাম মোঃ মিজানুর রহমান (স্বতন্ত্র)।

ভোলা-২ (দৌলতখান-বোরহানউদ্দিন)-১১৬ : এ আসনে ৪ জনের মনোনয়ন পত্র বৈধ ঘোষণা করা হয়েছে। তারা হলেন বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত নৌকার প্রার্থী আলী আজম মুকুল এমপি, মোঃ গজনবী (জাতীয় পার্টি-জেপি), মোঃ আসাদুজ্জামান (বাংলাদেশ কংগ্রেস পার্টি), শাহেন শাহ মোঃ শামসুদ্দিন মিয়া (বাংলাদেশ তরিকত ফেডারেশন)। বাতিল হওয়া প্রার্থীরা হলেন এডভোকেট মোঃ জাহাঙ্গীর আলম রিটু (বাংলাদেশ কংগ্রেস) এবং মোঃ মিজানুর রহমান (জাতীয় পার্টি)।

ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন)-১১৭ : এ আসনে ৫ জনের মনোনয়ন পত্র-ই বৈধ ঘোষণা করা হয়েছে। তারা হলেন বাংলাদেশ আওয়ামীলীগের নৌকার মনোনীত প্রার্থী নুরুন্নবী চৌধুরী শাওন এমপি। ফারজানা চৌধুরী (জাতীয় পার্টি-জেপি), মোঃ কামাল উদ্দিন (জাতীয় পার্টি), মোঃ আলমগীর (বাংলাদেশ কংগ্রেস) এবং মোঃ জসীম উদ্দিন (স্বতন্ত্র)।

ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা)-১১৮ : এ আসনে ৫ জনের মনোনয়ন পত্র বৈধ ঘোষণা করা হয়েছে। তারা হলেন বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত নৌকার প্রার্থী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি। মোঃ আলাউদ্দিন (ন্যাশনাল পিপলস পার্টি), মোঃ হানিফ (তৃণমূল বিএনপি), মোঃ মিজানুর রহমান (জাতীয় পার্টি) ও আবুল ফয়েজ (স্বতন্ত্র)।


আরও খবর



রাজধানীতে মাদকবিরোধী অভিযান গ্রেপ্তার ২০, মামলা ১৫

প্রকাশিত:শনিবার ১৮ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ০৯ ডিসেম্বর ২০২৩ | ১১১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ২০ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

শুক্রবার (১৭ নভেম্বর) সকাল ছয়টা থেকে শনিবার (১৮ নভেম্বর) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় এই অভিযান চালানো হয়।

গ্রেপ্তারের সময় তাদের কাছে থেকে ৩০০ পিস ইয়াবা, ১৮ কেজি ৫০০ গ্রাম গাঁজা ও ১৭ গ্রাম হেরোইন জব্দ করা হয়।

গ্রেপ্তারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৫টি মামলা হয়েছে।


আরও খবর