Logo
আজঃ বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪
শিরোনাম

যুব উন্নয়নের মৎস্য চাষ প্রশিক্ষণার্থীদের সনদ বিতরণ

প্রকাশিত:রবিবার ১৯ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৩৫৪জন দেখেছেন

Image

মোর্শেদুল ইসলাম শাজু, হোমনা : কুমিল্লার হোমনায় যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে আত্ম কর্মসংস্থান সৃষ্টি ও উদ্যোক্তা গঠনের লক্ষ্যে ২৫ জন যুব পুরুষ ও মহিলার মাসব্যাপী মৎস্য চাষ প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। গত ১ অক্টোবার থেকে ৩১ অক্টোবর ২০২২খ্রি. পর্যন্ত এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

গতকাল রবিবার উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এসব প্রশিক্ষণার্থীদের সনদ ও ভাতা বিতরণ করা হয়। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আতিকুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক মো. সামসুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা স্বপন চন্দ্র বর্মণ ও খাদ্য নিয়ন্ত্রক মোহাম্মদ ওয়াসিম।   





আরও খবর



আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা নিয়ে আমার মন্তব্য নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২১ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১৫৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রসঙ্গে আমার কোনো মন্তব্য নেই। কেন এ নিষেধাজ্ঞা আসছে, সেটা আমার কাছে এখনও আসেনি। আমি কেবল একটি বিজ্ঞপ্তির কথা শুনেছি। এটা বিস্তারিতভাবে না জেনে প্রশ্নের জবাব দিতে পারব না।

মঙ্গলবার (২১ মে) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকের পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বিব্রতকর কিনা? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, একটা জিনিস আমি বুঝতে পেরেছি, মার্কিন সরকার অনেক দেশের অনেক ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। অনেক দেশে নিষেধাজ্ঞা দিয়েছে। এটা তাদের জন্য নতুন কিছু না।

তিনি আরও বলেন, আমাদের দেশে যাকে দেওয়া হয়েছে, আমাদের কাছে এখনও সেটা সঠিকভাবে আসেনি। আনুষ্ঠানিকভাবে আসার পর জানতে পারব, কেন দেওয়া হয়েছে।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




চিলাহাটি প্রেসক্লাবের কমিটি গঠন, ওহাবুল সভাপতি কাজল সাধারণ সম্পাদক

প্রকাশিত:সোমবার ২০ মে ২০24 | হালনাগাদ:বুধবার ১২ জুন ২০২৪ | ৭০জন দেখেছেন

Image

ডোমার (নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটি প্রেসক্লাবের দ্বি-বার্ষিক (২০২৪-২০২৬) মেয়াদের কমিটি গঠন করা হয়েছে।  

শনিবার (১৮ মে) চিলাহাটি ডাক-বাংলো হলরুমে সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে দৈনিক আলোকিত সকাল প্রতিনিধি মাহবুবুল আলম ওহাবুলকে সভাপতি এবং দৈনিক খবরপত্র প্রতিনিধি আশরাফুল হক কাজলকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। 

অপরদিকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সহ-সাধারণ সম্পাদক পদে আবু সাঈদ প্রামাণিক, সাংগঠনিক সম্পাদক হিসাবে ইফতেখাইরুল হক টিটুকে ব্যালট ভোটের মাধ্যমে ভোট কার্যক্রম সম্পন্ন করে নির্বাচনের ফলাফল ঘোষণা করেন কর্মকর্তাগণ। এতে প্রিজাইডিং অফিসার চিলাহাটি সরকারি কলেজের প্রভাষক রাজিউর রহমান রাজু, সহকারী প্রিজাইডিং অফিসার চিলাহাটি মার্চেন্ট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক কাদিমুল ইসলাম প্রিন্স দ্বায়িত্ব পালন করেন। অতিথি হিসাবে চিলাহাটি পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ মশিউর রহমান, চিলাহাটি নাগরিক কমিটির সভাপতি মোহাব্বত হোসেন বাবু, চিলাহাটি প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি তোজাম্মেল হোসেন মঞ্জু, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আহসানুল কবির জুয়েল বসুনিয়া, সমাজ সেবক লতিফুল খাবীর প্রধান লাবু, মোস্তাফিজুর রহমান সুজন, মোঃ মামুন প্রমূখ উপস্থিত ছিলেন। ফলাফল পরবর্তীতে নব-নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক সকলের উপস্থিতিতে মত বিনিময় করেন, বষ্ঠুনিষ্ট সংবাদ পরিবেশনের জন্য সকল সাংবাদিকদের আহবান জানান। শেষে নব-গঠিত কমিটিকে ফুলের শুভেচ্ছা দিয়ে বরণ করে নেয় অতিথিগণ।


আরও খবর



গাজীপুরে ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা

তিতাস গ্যাসের অংশীজনদের মতবিনিময় সভা

প্রকাশিত:শনিবার ০১ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১৪৫জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ 

গাজীপুরে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন পিএলসি'র ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা

 ও অংশীজনদের অংশগ্রহণে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ তেল ,গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশন (পেট্রোবাংলা)'র আয়োজনে শনিবার ১ জুন গাজীপুর জোনাল অফিসে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পেট্রো বাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার। সভাপতিত্ব করেন পেট্রো বাংলার পরিচালক(অপারেশন) এ.কে.এম মিজানুর রহমান।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পেট্রো বাংলার পরিচালক (প্রশাসন) প্রকৌশলী মোঃ কামরুজ্জামান খান, তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন পিএলসি'র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হারুনুর রশিদ মোল্লাহ। এতে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন পিএলসি'র নানা স্তরের কর্মকর্তা কর্মচারী ও তিতাস গ্যাসের স্থানীয় গ্রাহকগণ।


প্রধান অতিথির বক্তব্যে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্রনাথ সরকার বলেন,  তিতাস একটি সেবামুলক প্রতিষ্ঠান  এখানে দূর্ণীতির কোন স্থান নেই। সরকার বর্তমানে আবাসিক ও কমার্শিয়াল লাইন বন্ধ রেখেছে।

  

বিশেষ অতিথিথির বক্তব্যে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন পিএলসি'র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হারুনুর রশিদ মোল্লা বলেন, তিতাস গ্যাসের আঞ্চলিক অফিসে পেট্রোল বাংলা চেয়ারম্যান, পরিচালক অপারেশন, পরিচালক প্রশাসন স্যারদেরকে পেয়ে আমরা খুবই আনন্দিত, গাজীপুর এলাকায় ১৫৯৯ টি শিল্প, ক্যাপটিভ ৮১৭টি, সিএনজি ১২৫ টি এবং মিটার যুক্ত এক লক্ষ ৪১ হাজার আবাসিক গ্রাহক রয়েছেন। পেট্রোবাংলা থেকে আমরা যে পরিমাণ গ্যাস পাই তার ৩৫ শতাংশ গাজীপুরে সরবরাহ করি। যেহেতু এটা শিল্প এলাকা তাই আমরা ঢাকা শহর ,ময়মনসিংহের তুলনায় গাজীপুরকে প্রাধান্য দেই। তারপরেও ডাউন স্ট্রিমে যারা আছে তারা কিছুটা গ্যাস কম পাচ্ছে, এ ছাড়া সাইক্লোনের পর গ্যাস কিছুটা কম পাওয়া যাচ্ছে, পেট্রো বাংলার চেয়ারম্যান স্যার বিদেশ থেকে এলএনজি আমদানি করার সিদ্ধান্ত নিয়েছেন, তাই গ্রাহকদের বকেয়া পরিশোধ করতে হবে, কারণ টাকা ছাড়া তো গ্যাস আসবে না। বক্তব্যের শুরুতে তিতাসের এমডি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন, সেই সঙ্গে ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং জাতীয় চার নেতার প্রতি ও শ্রদ্ধা জ্ঞাপন করেন।


এ সময় তিতাস গ্যাসের গাজীপুর জেলার গ্রাহকগণের সাথে কথা বলেন পেট্রো বাংলার চেয়ারম্যান। সভায় আরো উপস্থিত ছিলেন উপ-ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী রাজীব  কুমার সাহা , উপ মহা ব্যবস্থাপক প্রকৌশলী মো: শাহজাদা ফরাজি সহ  ডিভিশনের অন্যান্য কর্মকর্তাগণ।





আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




আত্রাইয়ে রাজা-বাদশাকে বের করতে ভাঙতে হবে দেয়াল

প্রকাশিত:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৫০জন দেখেছেন

Image

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি:নওগাঁর আত্রাইয়ে আসন্ন কুরবানি ঈদে এবারের বড় চমক রাজা-বাদশা। সম্পর্কে তারা মামা ভাগ্নে। রাজার নামের ষাঁড়টির ওজন ২৭ মন আর বাদশার ওজন প্রায় ২২ মন। একই ঘরে আড়াই বছরেরও বেশি সময় ধরে বড় হয়েছে ষাঁড় দুটি। এখন গোয়ালে জায়গা হচ্ছে না তাদের, তাই বিক্রি করতেই হবে। গোয়ালের দর্জা ছোট, তাই দেয়াল ভেঙ্গে রাজা-বাদশাকে বের করতে হবে। এবার কোরবানি ঈদে বিক্রির জন্য প্রস্তুত করা হয়েছে তাদের। এই দুই ষাঁড়ের দাম হাঁকাচ্ছেন ২০ লাখ।

নওগাঁর আত্রাই উপজেলার আহসানগঞ্জ ইউনিয়নের বেওলা গ্রামের মজিবর সরদারের ছেলে জাহিদুল সরদার। তাঁর বাড়িতেই বেড়ে ওঠা ষাঁড় রাজা ও বাদশা।

তবে, শারীরিক গঠন ও ওজনের কারণে গোয়াল ঘরের দরজা দিয়ে তাদের বের করা সম্ভব হবে না বলে আশঙ্কা করছেন খামারি। ওদের বের করতে হলে দেয়াল ভাঙতে হবে বলে জানিয়েছেন তিনি।

এ ব্যাপারে জানতে চাইলে জাহিদুল ইসলাম জানান, তিনি মূলত ধান-চাল, ভুট্টা, সরিষার আড়তদার। বাড়িতে বেশ কয়েকটা ফ্রিজিয়ান জাতের গাভি রয়েছে তার। আড়াই বছর আগে দুই গাভি থেকে দুটি সাদা-কালো রঙের ষাঁড় বাছুর পেয়েছেন তিনি। বাছুরের শারীরিক গঠন দেখে আর বিক্রি করেননি। শখের বসে ধীরে ধীরে লালন পালন করেছেন।

তিনি আরও জানান, ষাঁড় দুটি প্রস্তুত করতে কোনো রাসায়নিক বা ক্ষতিকর মেডিসিন বা খাবার খাওয়ানো হয়নি। নিজের সন্তানের মতো যতেœ লালন-পালন করেছেন।

জাহিদুল ইসলাম বলেন, ‘হাট-বাজারে গিয়ে যদি সন্তানদের জন্য যদি কলা, আঙুর আপেল নিয়ে আসি, তাহলে ষাঁড় দুইটার জন্যও কলা বা বিভিন্ন ফলমূল নিয়ে আসতাম। মূলত খৈল-ভ’সি, ভুট্টা, ডাল, বুট, ধানের গুঁড়া, খুদের ভাত এবং খড়-ঘাস এসব খাবার খাইয়ে তৈরি করা হয়েছে।’

তিনি বলেন, ‘আড়াই বছর আগে গোয়াল ঘরের খুঁটিতে বেঁধে রাখা হয়েছে ওদের। এখনো বের করা হয়নি। এখন ওদের যে শারীরিক গঠন আর যে পরিমাণ ওজন হয়েছে, তাতে গোয়াল ঘরের দরজা দিয়ে আর বের করা সম্ভব নয়। গোয়াল ঘরের দেয়াল ভেঙেই বের করতে হবে।’

দুটি গরু লালন-পালনে তার অনেক টাকা ব্যয় হয়েছে উল্লেখ করে জাহিদুল ইসলাম জানান, ২৭ মন ওজনের রাজার দাম চাওয়া হচ্ছে ১২ লাখ টাকা এবং ২২ মন ওজনের বাদশার দাম চাওয়া হচ্ছে ৮ লাখ টাকা। তবে কী দামে বিক্রি হবে, তা এখনো বলতে পারছেন না তিনি।

এ বিষয়ে আত্রাই উপজেলা প্রাণিসম্পদ দপ্তর কর্মকর্তা আবু আনাছ বলেন, ‘জাহিদের ষাঁড় দুটি (রাজা-বাদশা) প্রস্তুতে আমরা তাঁকে সার্বিক পরামর্শ দিয়ে সহযোগিতা করেছি।’

তিনি আরও বলেন, ‘এবার কোরবানি উপলক্ষে উপজেলায় ২ হাজার ৪০৫ জন খামারি প্রায় ৫২ হাজার ৪৮৭টি পশু প্রস্তুত করেছেন। এর মধ্যে ৮ হাজার ৫৬৮টি গরু, ২২টি মহিষ, ৩৭ হাজার ৯০২ ছাগল এবং ৫ হাজার ৯৯৫টি ভেড়া রয়েছে। এই উপজেলায় চাহিদা রয়েছে ২৬ হাজার ৫৪০টি। ফলে চাহিদা পূরণের পর অতিরিক্ত প্রায় ২৬ হাজার পশু বিক্রি হবে।’


আরও খবর



এসএসসির পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ ১১ জুন

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১১৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বৃহস্পতিবার (৩০ মে) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে জানান চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফল আগামী ১১ জুন প্রকাশ করা হবে।।

তিনি বলেন, যারা ফল পুনঃনিরীক্ষণের আবেদন করেছেন, তাদের একাদশে আবেদন করতে হবে। সেদিকে নজর রেখে এবং নিয়মানুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে ফল প্রকাশের পরিকল্পনা করেছি আমরা। সেই পরিকল্পনা অনুযায়ী আগামী ১১ জুন সব শিক্ষা বোর্ড একযোগে পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করবে।

গত ১২ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে গড় পাসের হার ৮৩ দশমিক শূন্য ৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮২ হাজার ১২৯ জন।

প্রকাশিত ফলাফলে কারও কাঙ্ক্ষিত ফল না এলে তাকে পুনঃনিরীক্ষণের আবেদন বা উত্তরপত্র চ্যালেঞ্জ করার সুযোগ দেয় শিক্ষা বোর্ডগুলো। ফল প্রকাশের পরদিন অর্থাৎ ১৩ মে থেকে পুনঃনিরীক্ষণ আবেদন শুরু হয়, যা চলে ১৯ মে পর্যন্ত।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪