Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

যশোরে স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর ফাঁসির আদেশ

প্রকাশিত:সোমবার ০৮ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১১৫জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:যশোরের পল্লীতে যৌতুকের দাবিতে স্ত্রীকে ছুরিকাঘাত করে হত্যার দ্বায়ে স্বামীর ফাঁসির আদেশ ও একলাখ টাকা অর্থদন্ড দিয়েছে আদালত। ফাঁসির আদেশ প্রাপ্ত আসামি আনিসুর রহমান ওরফে সাগর কেশবপুর উপজেলার রামচন্দ্রপুর গ্রামের মোস্তফা দপ্তরির ছেলে।

রোববার যশোরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক গোলাম কবির (জেলা ও দায়রা জজ) এ আদেশ দেন। একই সাথে এ মামলা থেকে আনিসুরের মা নাসিমা বেগম এবং বাবা মোস্তফা দপ্তরিকে খালাশ প্রদান করেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর পিপি সেতারা খাতুন। স্ত্রী নিহত মেরিনা খাতুন একই উপজেলার গড়ভাঙ্গা গ্রামের আবুল কালাম আজাদের মেয়ে।

নিহতের পরিবার সূত্রে জানা যায়, রিপন ও মেরিনের মধ্যে প্রেমের সম্পর্ক ছিলো। ২০১৯ সালের ২৬ অক্টোবর তাদের আনুষ্ঠানিকভাবে বিয়ে হয়। বিয়ের সময় রিপনকে নগদ চার লাখ টাকা দেয় মেরিনার পরিবার। এর কয়েক দিনের মাথায় ফের দুই লাখ টাকা যৌতুক দাবি করে রিপনসহ তার পরিবারের সদস্যরা। টাকা না দেয়ায় মেরিনাকে শারীরিক ও মানসিক নির্যাতন করতে থাকে।

একপর্যায় ২০২২ সালের ৩ মে ঈদুল ফিতরের দিন বিকেলে রিপন নেশা করে বাড়িতে ফেরে। এসে ওই দুই লাখ টাকার জন্য চাপদিতে থাকে। টাকা না দেয়ায় মেরিনাকে এলোপাতাড়ি ছুরিকাঘাত করে গুরুতর জখম করে। গুরুতর অবস্থায় তাকে নেয়া হয় কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। অবস্থার অবনতি হলে মেরিনাকে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। আট দিনের মাথায় ১১ মে দুপুরে মারা যান মেরিনা। এরপরই পালিয়ে যান স্বামী রিপন।

এদিকে, এ ঘটনায় নিহতের বাবা উপরে উল্লেখিত তিন আসামি ও রিপনের খালাতো ভাই পাজিয়া গ্রামের আল আমিন ও রিপনের চাচা সাহেব আলীসহ পাঁচজনকে আসামি করে মামলা করেন। মামলার পর রিপন আদালতে আত্মসমর্পণ করেন। এ মামলাটি তদন্ত করে কেশবপুর থানার এসআই লিখন কুমার সরকার চারজনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেন। একই সাথে আলআমিনকে অব্যাহতির আবেদন জানান। বিচারক চার্জগঠনের সময় এ মামলার অপর আসামি সাহেব আলীকে অব্যাহতি প্রদান করেন।

এ মামলার দীর্ঘ শুনানি শেষে রোববার বিচারক আসামিদের উপস্থিতিতে রিপনকে ফাসির আদেশ ও তার বাবা-মাকে খালাশ প্রদান করেন।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



মালয়েশিয়ায় যেতে না পারা কর্মীদের টাকা ফেরতের নির্দেশ প্রতিমন্ত্রীর

প্রকাশিত:শুক্রবার ০৫ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১০৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:১৮ জুলাইয়ের মধ্যে মালয়েশিয়া যেতে না পারা কর্মীদের টাকা ফেরত দিতে হবে রিক্রুটিং এজেন্সিগুলোকে। এ সময়ের মধ্যে যারা টাকা দিতে না পারলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বৃহস্পতিবার (৪ জুলাই) নিজ মন্ত্রণালয়ে সম্প্রতি মালয়েশিয়ায় কর্মী পাঠানো নিয়ে বিপর্যয় বিষয়ে এক সংবাদ সম্মেলনে এ নির্দেশ দিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

বুধবার বায়রাদের সঙ্গে বসেছিলেন জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, তারা আমাদের সঙ্গে একমত হয়েছেন যেসব কর্মী মালয়েশিয়ায় যেতে পারেননি তাদের টাকা ফেরত দেওয়া হবে। তারা (বায়রা) ১৫ দিন সময় চেয়েছেন। আমরা বলেছি, আগামী ১৮ জুলাইয়ের মধ্যে টাকা ফেরত দিতে হবে। এ সময়ের মধ্যে যারা টাকা দিতে পারবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শফিকুর রহমান বলেন, ১৫ দিন দেখি কতজনের টাকা উদ্ধার হয়। উদ্ধার না হলে আমরা ব্যবস্থা নেব। আমাদের উদ্দেশ্য যারা যেতে পারেননি তারা যেন টাকাটা ফেরত পায়। কতজন যেতে পারেনি সেটা বড় কথা নয়, এখন টাকা ফেরত পাওয়াটা বড় বিষয়। বায়রা ও রিক্রুটিং এজেন্সি বুঝতে পারছে তারা এবার ছাড় পাবে না। টাকা পেতে কর্মীদের রিক্রুটিং এজেন্সিকে প্রমাণ দিতে হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

তদন্ত কমিটির প্রতিবেদন নিয়ে প্রতিমন্ত্রী বলেন, কমবেশি সবাই দায়ী। ১০০ রিক্রুটিং এজেন্সির দায় আছে। প্রায় ২ হাজার ২৫ জন অভিযোগ করেছেন। ১৭ হাজার ৭৭৭ কর্মী মালয়েশিয়া যেতে পারেননি। ৫ লাখ ৩২ হাজার ১৬২ কোটার মধ্যে ৪ লাখ ৭৬ হাজার চলে গেছে। এর মধ্যে ৪ লাখ ৯৩ জন বিএমইটির ছাড়পত্র পেয়েছে।


আরও খবর



আত্রাই ও গুড় নদীর ঝুঁকিপূর্ন এলাকা পরিদর্শন করলেন এমপি সুমন

প্রকাশিত:শনিবার ০৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি:নওগাঁর আত্রাইয়ে গত কয়েক দিনের একটানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে হু হু করে বাড়ছে আত্রাই ও গুড় নদীর পানি। বর্তমানে এ দুটি নদীর পানি বিপৎসীমা ছুঁই ছুঁই করছে।

এরই মধ্যে বেশকিছু এলাকা ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। নদীপাড়ের বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত বছরের বন্যায় ভেঙে যাওয়া স্থান গুলো মেরামত করা হয়। নদীর পানি বিপৎসীমা অতিক্রম করলে ভাঙা এসব স্থান পুনরায় ভেঙ্গে গিয়ে পানি অনায়াসে লোকালয়ে প্রবেশ করবে। ফলে পানিবন্দি হয়ে পড়বে অন্তত কয়েক হাজার পরিবার।  এদিকে আত্রাই, যমুনা ও গুড় নদীর পানি বাড়তে থাকায় শুক্রবার নদী  তিনটির ঝুঁকিপূর্ণ এলাকা পরিদর্শন করেন স্থানীয় সংসদ সদস্য অ্যাড. ওমর ফারুক সুমন ।

এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ এবাদুর রহমান প্রামানিক, উপজেলা ভাইস চেয়ারম্যান হাফিজুল ইসলাম, ভোঁপাড়া ইউনিয়ন চেয়ারম্যান নাজিম উদ্দিন মন্ডল, সাবেক উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সেন্টুসহ উপজেলার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এ প্রসঙ্গে স্থানীয় সংসদ সদস্য অ্যাড. ওমর ফারুক সুমন বলেন, বন্যা মোকাবেলায় সবধরণের আগাম প্রস্তুতি নেওয়া হয়েছে। বন্যানিয়ন্ত্রণ বাঁধের ঝুঁকিপূর্ণ পয়েন্টগুলোতে কাজ করার জন্য নওগাঁ পানি উন্নয়নবোর্ডকে নির্দেশ নেওয়া হয়েছে। এমপি সুমন আরও বলেন, বন্যা মোকাবেলায় পাউবোর পাশাপাশি কাজ করছে উপজেলা প্রকল্প বাস্তবায়ন দপ্তর। এছাড়া সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য ও নেতা কর্মী তাদের সাথে রয়েছেন।


আরও খবর



ঢাকায় পুলিশের বড় পদে বদলি

প্রকাশিত:বুধবার ১০ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১১৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:উপপুলিশ কমিশনার পদমর্যাদার ঢাকা মেট্রোপলিটন পুলিশের বড় পদের তিন কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

মঙ্গলবার (৯ জুলাই) ডিএমপি কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে এই বদলির নির্দেশ দেওয়া হয়।বদলিকৃতদের অবিলম্বে নতুন কর্মস্থলে যোগদানের নির্দেশ দেওয়া হয় একই আদেশে।

এর আগে রোববার (৭ জুলাই) র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) চার পরিচালকসহ পাঁচ কর্মকর্তাকে বদলি করে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে।

র‌্যাবের মহাপরিচালক ব্যারিস্টার হারুন অর রশিদ স্বাক্ষরিত এক আদেশে এ বদলি করা হয়।

আদেশে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার আরাফাত ইসলামকে র‌্যাব-৮-এর অধিনায়ক, র‌্যাব-৪-এর অধিনায়ক লে. কর্নেল আবদুর রহমানকে র‌্যাব সদর দপ্তরের অপারেন্স উইংয়ের পরিচালক, র‌্যাব-৮-এর অধিনায়ক লে. কর্নেল কাজী যুবায়ের আলম শোভনকে র‌্যাব-৩ এর অধিনায়ক হিসেবে বদলি হয়েছে।

এ ছাড়া র‌্যাব-৫-এর অধিনায়ক লে. কর্নেল মুনীম ফেরদৌসকে লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক এবং র‌্যাব-৩-এর অধিনায়ক লে. কর্নেল ফিরোজ কবীরকে র‌্যাব-৫ এর অধিনায়ক হিসেবে বদলি হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



মির্জাপুরের আটিয়া মামুদপুর উচ্চ বিদ্যালয়ে নানা অনিয়মের অভিযোগ

প্রকাশিত:মঙ্গলবার ২৫ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৯৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিনিধি টাঙ্গাইল থেকে:টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার আনাইতারা ইউনিয়নে অবস্থিত আটিয়া মামুদপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং বর্তমান ম্যানেজিং কমিটির বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ উঠেছে।জানা যায়, ২০২১ সালে করোনাকালীন সময়ে এসএসসি পরীক্ষার্থীদের বোর্ড কর্তৃক ফেরত দেওয়া টাকা স্কুলের প্রধান শিক্ষক মোঃ আব্দুর রাজ্জাক পরীক্ষার্থীদের ফেরত না দিয়ে নিজ একাউন্টে রেখে দেন। গত কয়েক মাস পূর্বে এ নিয়ে গণমাধ্যমে লেখালেখি হলে তিনি কিছু সংখ্যক পরীক্ষার্থীকে সেই টাকা ফেরত দেন।বিদ্যালয়ের শূন্য পদের জন্য একটি জাতীয় দৈনিক পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেই নিয়োগ বিজ্ঞপ্তিতে বিদ্যালয়ের নাম সহ একাধিক বানান ভুল দেখা যায়। পরবর্তীতে বিভিন্ন গণমাধ্যমে বিষয়টি প্রকাশ পেলে বিদ্যালয় কর্তৃপক্ষ পুনরায় অনেকটা গোপনে দ্বিতীয়বার সংশোধিত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন। আবেদনকারীদের দরখাস্ত যাচাই বাছাই এবং পরীক্ষা গ্রহণের পূর্বেই চারজন প্রার্থীর কাছ থেকে মোটা অংকের টাকা অগ্রিম ঘুষ নেওয়ার খবর অত্র এলাকার মানুষের মুখে মুখে এখন ঘুরে বেড়াচ্ছে। ঘুষের টাকা ভাগ বাটোয়ারা নিয়ে মামুদপুর বাজারে বাকবিতণ্ডার খবরও পাওয়া গেছে। অন্যদিকে বিদ্যালয়ের এক অভিভাবক সদস্য নজরুল ইসলামের ছোট ভাইকে বিদ্যালয়ের নিয়োগ দেওয়ার জন্য জমি বিক্রি করে টাকা দেন। নজরুল ইসলামের পিতা বিক্রয় করা সেই জমিতে গিয়ে হার্ট হাস্ট্রোক করে সেখানেই মারা যান। জমির শোকে মৃত্যুর খবর এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি করেছে। এছাড়া বিদ্যালয়ে দাতা সদস্য নিয়োগেও অনিয়মের অভিযোগ রয়েছে। প্রথমে ফাহমিদা আক্তার লিজু নামে একজনকে বিদ্যালয় এর নির্ধারিত ফি ৩০ হাজার টাকার বিনিময়ে দাতা সদস্য করা হয়। পরবর্তীতে গত ২২ জুন তারিখে পিছনের তারিখ অর্থাৎ ১জুন তারিখ সম্বলিত ৫০ হাজার টাকা ফি ধার্য করে পুনরায় দাতা সদস্য নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিটি একদিন অর্থাৎ ২৩ জুন নোটিশ বোর্ডে দেখা গেলেও ২৪ জুন সেটা তুলে ফেলা হয়। নিয়মানুসারে অভিভাবক ভোটার তালিকা, টি আর সদস্য তালিকা এবং দাতা সদস্যর চূড়ান্ত তালিকা নোটিশ বোর্ডে কমপক্ষে তিন কর্ম দিবস পর্যন্ত প্রদর্শনের বিধান থাকলেও বিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সেটা না করে শুধুমাত্র অভিভাবক ভোটার তালিকা প্রকাশ করেন, পরে সেটাও ছিঁড়ে ফেলা হয়। এ বিষয়ে ফাহমিদা আক্তার লিজু'র সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, স্কুল কর্তৃপক্ষ আমার সাথে প্রতারণা করেছে; আমি এ বিষয়ে আইনি পদক্ষেপ নিব। বিদ্যালয়ের এই সকল অনিয়মের বিষয়ে মামুদপুর গ্রামের স্থায়ী বাসিন্দা এবং আনাই তারা ইউনিয়নের চেয়ারম্যান আবু হেনা মোস্তফা কামাল ময়নাল এর কাছে জানতে চাইলে তিনি বলেন, ঐ সমস্ত অনিয়মের বিষয়ে আমি নিজেও জানি, আমি খুব শীঘ্রই এলাকাবাসীদের সাথে আলোচনা করে পদক্ষেপ নিব। কারণ এটা আমাদের মামুদপুর গ্রামের একটি ঐতিহ্যবাহী স্কুল। আমি নিজেও এই স্কুলের ছাত্র; সামান্য কয়েকজন স্বার্থান্বেষী মানুষের কারণে এই বিদ্যালয়ের সম্মান বিনষ্ট হতে দিব না। এদের কারণেই ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় ৬৫ জন পরীক্ষার্থীদের মধ্যে মাত্র ৩৫ জন পাস করেছে, তার মধ্যে একজন মাত্র এ মাইনাস এ প্লাস একজনও নেই, যা খুবই দুঃখজনক। 


আরও খবর



ভারতের রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে লালগালিচা সংবর্ধনা

প্রকাশিত:শনিবার ২২ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৯১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে লালগালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার প্রদান করা হয়েছে। দুদিনের রাষ্ট্রীয় সফরে দ্বিতীয় দিনে শনিবার (২২ জুন) দিল্লির স্থানীয় সময় সকাল ৯টার দিকে রাষ্ট্রপতি ভবনে পৌঁছান শেখ হাসিনা।

এরপর প্রধানমন্ত্রীকে দেওয়া হয় রাজকীয় সংবর্ধনা ও গার্ড অব অনার। এরপর শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ দেশটির মন্ত্রী ও পদস্থ কর্মকর্তাদের সঙ্গে কুশল বিনিময় করেন। এ সময় ভারতের প্রধানমন্ত্রীও সেখানে উপস্থিত বাংলাদেশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কুশল বিনিময় করেন।

আজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন বাংলাদেশের সরকার প্রধান। দিল্লির হায়দরাবাদ হাউসে অনুষ্ঠিত এ দ্বিপক্ষীয় বৈঠক নিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এবারের বৈঠকে নির্ধারণ হতে পারে ২০২২ সালের চুক্তি ও সমঝোতা স্মারকের বাস্তবতা এবং আগামী ৫ বছরের রূপরেখা। তবে তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে সফরে চুক্তি স্বাক্ষর না হলেও এ বিষয়ে নিজেদের স্পষ্ট অবস্থান জানাতে পারে ভারত। আসতে পারে বড় ধরনের বিনিয়োগের খবরও। এর আগে শুক্রবার (২১ জুন) নয়াদিল্লির তাজ হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন ভারতের শিল্পপতিদের সংগঠন কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই)। এই বৈঠকে প্রধানমন্ত্রী বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে ভারতের শিল্পপতিদের আহ্বান জানান। সন্ধ্যায় একই হোটেলে সৌজন্য সাক্ষাৎ করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রাসহ দুদেশের সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপস্থিতিতে প্রায় ঘণ্টাব্যাপী চলে এই সৌজন্য বৈঠক। মূলত শনিবার হাসিনা-মোদি শীর্ষ বৈঠকে যেসব বিষয় উপস্থাপিত হবে, সেসব নিয়েই বিস্তৃত পরিসরে আলোচনা করেন তারা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দুই দিনের রাষ্ট্রীয় সফরে শুক্রবার বিকেলে নয়াদিল্লি পৌঁছান।


আরও খবর