Logo
আজঃ Monday ২৯ November ২০২১
শিরোনাম
নৌকা পরাজিত স্বতন্ত্র চেয়ারম্যান হলো তৃতীয় লিঙ্গের ঋতু! তৃতীয় ধাপে ইউনিয়ন নির্বাচনের ভোটগ্রহণ শেষ, চলছে গণনা কুমিল্লায় নৌকা পেয়েও সরে দাড়ালেন বাহালুল, প্রাথমিক সদস্য না হয়েও মনোনীত নূরুল! মাতুয়াইলে সড়ক উন্নয়ন কাজের উদ্ধোধন করলেন সংসদ সদস্য কাজী মনু পলো উৎসবে মাছ ধরায় মেতেছে মানুষ, চির চেনা বাংলা গাজীপুরে ৩০ সেকেন্ডেই মা-মেয়ের জীবন শেষ করল দুই খুনি হয়নি হাফ পাসের সিদ্ধান্ত,টাস্কফোর্স গঠনের প্রস্তাব আলেম-ওলামাদের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা-ভক্তি রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী রংপুরের তারাগঞ্জে ট্রাকচাপায় তিন নারী শ্রমিক নিহত কুমিল্লার তিতাস ও মেঘনা উপজেলায় ইউপি নির্বাচনে বিজয়ী যারা !
রসুনের চিপস এয়ারটাইট জারে সংরক্ষণ করুন

যেভাবে তৈরি করবেন মজাদার ‘রসুনের চিপস

প্রকাশিত:Monday ০১ November ২০২১ | হালনাগাদ:Monday ২৯ November ২০২১ | ১৪৮জন দেখেছেন
Image


 

রান্নার খুব গুরুত্বপূর্ণ একটি মশলা হচ্ছে রসুন। রসুন খাবারের স্বাদ বহুগুণে বাড়িয়ে তোলে। এর তীব্র গন্ধ সহজেই খাবারের স্বাদ বদলে দিতে পারে। তাছাড়াও রসুনের রয়েছে বহু পুষ্টিগুণ। এটি কাঁচা, ভাজা, কিংবা অন্যান্য উপায়েও খাওয়া যায়। তবে যেভাবেই খাওয়া হোক না কেন, সবকিছুতেই রসুনের বহুবিধ স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়।

 

রসুনকে ওষুধি গুণাবলির পাওয়ার হাউজ বলা হয়। ইউএসডিএ অনুসারে, প্রতি ১০০ গ্রাম রসুনে ১৫০ ক্যালরি, ৩৩ গ্রাম কার্বস এবং ৬.৩৬ গ্রাম প্রোটিন থাকে। এটি ভিটামিন, খনিজ এবং অন্যান্য বেশ কয়েকটি স্বাস্থ্যকর পুষ্টি দ্বারা সমৃদ্ধ।

 

অন্যান্য উপায়ে রসুন খেলেও, কখনো রসুনের চিপস খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই তৈরি করে নিন স্বাস্থ্যকর রসুনের চিপস। চলুন জেনে নেয়া যাক রসুনের চিপস তৈরি করার পদ্ধতিটি-

সাধারণত রসুনের চিপস রোদে শুকিয়ে তৈরি করা হয়। রসুনের কোয়াগুলো পাতলা টুকরো টুকরো করে কেটে তারপরে এগুলো একটি প্লেটে ছড়িয়ে কমপক্ষে ৫ দিন শুকানোর জন্য সরাসরি সূর্যের আলোতে রেখে দেয়া হয়। তবে এই প্রক্রিয়াটি বেশ দীর্ঘ এবং সময়সাপেক্ষ।

 

তবে দ্রুত এবং সহজ প্রক্রিয়া রয়েছে যা আপনাকে মাত্র ৫ মিনিটের মধ্যে রসুনের চিপস প্রস্তুত করতে সহায়তা করবে। প্রথমে রসুনের কোয়াগুলো কেটে নিন। একটি বেকিং প্যানে তেল ব্রাশ করে রসুনের টুকরো গুলো রেখে উপরে আরেকবার তেল ব্রাশ করে দিন। এরপর এতে কিছু লবণ ছিটিয়ে একটি ওভেন বা মাইক্রোওয়েভ ওভেনে ৫ মিনিট রোস্ট করুন।

রসুনের চিপস এয়ারটাইট জারে সংরক্ষণ করুন। দিনের যেকোনো সময় এটি খেতে পারেন।


খবর প্রতিদিন / সি.বা 

নিউজ ট্যাগ: রসুনের চিপস

আরও খবর



লোহার বাঁধেও কাজ হবে না : পানিসম্পদ প্রতিমন্ত্রী

বালু উত্তোলন বন্ধ না হলে, লোহার বাঁধেও কাজ হবে না : পানিসম্পদ প্রতিমন্ত্রী

প্রকাশিত:Monday ০১ November ২০২১ | হালনাগাদ:Monday ২৯ November ২০২১ | ১২৯জন দেখেছেন
ডেস্ক এডিটর

Image


যতই আমরা প্রকল্প করি না কেন, যদি বালু উত্তোলন বন্ধ করতে না পারি তাহলে লোহার বাঁধেও কাজ হবে না বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক । সোমবার দুপুরে জামালপুরের ইসলামপুরে কুলকান্দি হার্ডপয়েন্টে বাঁধের ভাঙন অংশ পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব ফরিদুল হক খান দুলাল, মহিলা এমপি হোসনে আরা, পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকন উদ-দৌলা,পানি উন্নয়ন বোর্ডের মহাসচিব ফজলুর রশিদসহ আরো অনেকে।

 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পানি সম্পদ প্রতিমন্ত্রী আরো বলেন, পানি উন্নয়ন বোর্ডের কাজে একটু ধৈর্য ধরতে হয়, এক বছর স্ট্যাডি করতে হয়, কারণ শুষ্ক মৌসুম ও মৌসুম দুটিই দেখতে হয় টেকসই বিষয়ে।

 

৯০ কোটি টাকা ব্যয়ে যমুনার ভাঙন রোধে ইসলামপুরের কুলকান্দি হার্ডপয়েন্ট থেকে গুঠাইল হার্ডপয়েন্টে আড়াই হাজার মিটার বাঁধ নির্মাণ করা হয়। বাঁধটি ২০২০ সালের জুন মাসে কাজ শেষ হয়। গত বৃহস্পতিবার সকালে ৯০ মিটার বাঁধ ধসে যায়।

 

-খবর প্রতিদিন /সি.বা  


আরও খবর



সড়ক দূর্ঘটনায় ১ জন কৃষকের মৃত্যু

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে সড়ক দূর্ঘটনায় ১ জন কৃষকের মৃত্যু

প্রকাশিত:Tuesday ০২ November 2০২1 | হালনাগাদ:Monday ২৯ November ২০২১ | ১২৬জন দেখেছেন
Image


 

মোঃ সেতাউর রহমান ,চাঁপাইনবাবগঞ্জ :

 

চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কের শিবগঞ্জের সরকার মোড়ে সড়ক দূর্ঘটনায় মোঃ শফিকুল ইসলাম (৬০) নামে ১ জন কৃষকের মৃত্যু হয়েছে। এই ঘটনায় আহত হয়েছে আরও একজন।

 মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় শিবগঞ্জ উপজেলার সরকার মোড়ে এই দূর্ঘটনা ঘটে। দূর্ঘটনায় নিহত ব্যক্তি জেলার শিবগঞ্জ উপজেলার নয়া লাভাঙ্গার মৃত বাসুর উদ্দিনের ছেলে মোঃ শফিকুল ইসলাম।

 

শিবগঞ্জ থানার এস আই মেসবাহ বলেন, শিবগঞ্জ থেকে ছেড়ে আসা ট্রাক্টরটি চাঁপাইরবাবগঞ্জের উদ্দেশে আসার সময় ভ্যানে বসা এক যাত্রীকে পিছন চাকা দিয়ে আঘাত করলে ঘটনা স্থলেই তার মৃত্যু হয় ।

 

শিবগঞ্জ থানার ওসি ফরিদ হোসেন জানান, খবর পেয়ে ঘটনাস্থল থেকে নিহতের মরদেহ উদ্ধার করে ময়না তদন্ত শেষে পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা হয়েছে।

 

খবর প্রতিদিন /সি.বা 

নিউজ ট্যাগ: সড়ক দূর্ঘটনা

আরও খবর



সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড তেঁতুলিয়ায়

টানা ৯ দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড তেঁতুলিয়ায়

প্রকাশিত:Tuesday ০২ November 2০২1 | হালনাগাদ:Monday ২৯ November ২০২১ | ১৬৪জন দেখেছেন
ডেস্ক এডিটর

Image


 

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে গত দুই সপ্তাহ ধরে শীতের আমেজ শুরু হয়েছে। সোমবার সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এটি সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।

 

গত ২৪ অক্টোবর থেকে শুরু করে আজ পর্যন্ত টানা ৯ দিন তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।দিনভর তীব্র রোদ থাকলেও সন্ধ্যা নামতেই চারদিকে ঢেকে যাচ্ছে কুয়াশায়, যা থাকছে ভোর পর্যন্ত। তবে দিনে প্রচণ্ড রোদ থাকায় দিন ও রাতের তাপমাত্রার মধ্যে বেশ পার্থক্যের সৃষ্টি হচ্ছে। রোববার সন্ধ্যা ৬টায় তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারে তেঁতুলিয়ার দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

 

পঞ্চগড়ের অবস্থান হিমালয়ের খুব কাছাকাছি হওয়ায় এখানে শীত কিছুটা আগে আসে এবং শীত বিদায়ও নেয় দেরিতে। এমনকি শীত মৌসুমে এই এলাকায় হিমালয়ের হিমবায়ু সরাসরি প্রবেশ করায় শীতের তীব্রতাও বেশি থাকে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

 

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ বলেন, গত ৯ দিন ধরে তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। কুয়াশার কারণে রাতের তাপমাত্রা কম থাকলেও দিনে রোদের কারণে তাপমাত্রা বেড়ে যাচ্ছে।

  খবর প্রতিদিন/ সি.বা 


আরও খবর



আজকের ইউপি নির্বাচনে ভোটকেন্দ্রে কেউ মারা যায়নি: ইসি সচিব

প্রকাশিত:Thursday ১১ November ২০২১ | হালনাগাদ:Monday ২৯ November ২০২১ | ১৭৯জন দেখেছেন
ডেস্ক এডিটর

Image


ইউনিয়ন পরিষদের (ইউপি) দ্বিতীয় ধাপের নির্বাচনে সহিংসতায় নিহতদের মধ্যে ভোটকেন্দ্রে কেউ মারা যায়নি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।বৃহস্পতিবার (১১ নভেম্বর) সন্ধ্যায় নির্বাচন ভবনে দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদের নির্বাচন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

 

ইসি সচিব বলেন, আপনারা বলেছেন ছয়জন মারা গেছেন, এটি ঠিক। এটির জন্য কমিশন ব্যথিত। এটি আমরা কখনো চাইবো না রাষ্ট্রের একজন নাগরিকও যেকোনো কারণেই নিহত হোক। আজ যে ছয়জন মারা গেছে তারা কেউ আমাদের ভোটকেন্দ্রে মারা যায়নি। প্রতিদ্বন্দ্বী প্রার্থী যারা তাদের মধ্যেই ধাওয়া-পাল্টা ধাওয়া, তাদের মধ্যেই সহিংসতা হয়েছে এবং তারা মারা গেছে।

 

তিনি বলেন, মোট যে ৮৩৪টি ইউনিয়ন পরিষদে ভোট হয়েছে আমরা সব জেলা-উপজেলায় খোঁজ নিয়েছি, প্রার্থীরাও কেউ কেউ আমাদের কাছে অভিমত ব্যক্ত করেছেন, আমরা জানতে পেরেছি ভোটটি খুব সুন্দর হয়েছে, উৎসবমুখর হয়েছে।

 

হুমায়ুন কবীর খোন্দকার বলেন, এই ধাপের ৮৩৪টি ইউপি নির্বাচনে ৮ হাজার ৪০০ ভোটকেন্দ্র। আমরা গণমাধ্যম ও ল’ মনিটরিং সেন্টারের মাধ্যমে রিপোর্ট পেয়েছি ১০টি কেন্দ্রে ব্যালট ছিনতাইয়ের চেষ্টা করেছে। আমাদের প্রিসাইডিং অফিসাররা ওই ১০ কেন্দ্রের ভোট বন্ধ করে দিয়েছেন। এগুলোতে পরে ভোটগ্রহণ করা হবে। অন্য কেন্দ্রগুলোর রেজাল্ট নিয়েও যদি ডিসিশন না হয় তখন পরবর্তীতে ভোট নেওয়া হবে। আমরা মনে করি পুরো দেশে ভালো ভোট হয়েছে।

 

গতকাল চতুর্থ ধাপের ভোটের তফসিল হয়েছে, পরবর্তী ধাপের ভোট নিয়ে আবার কমিশনের বৈঠক হবে বলেও জানান ইসি সচিব।

 

এর আগে আজ দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে দেশের বিভিন্ন স্থানে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সহিংসতার ঘটনা ঘটেছে। নির্বাচনী সহিংসতায় অন্তত ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক।

 

নিহতদের মধ্যে নরসিংদীতে তিনজন, কক্সবাজারে একজন, চট্টগ্রামে একজন ও কুমিল্লায় একজন রয়েছেন। বৃহস্পতিবার সকাল ৮টায় শুরু হয়ে বিকেল ৪টায় ভোটগ্রহণ শেষ হয়।

 

খবর প্রতিদিন/ সি.বা 

নিউজ ট্যাগ: ইউপি নির্বাচন

আরও খবর



প্রবাসীদের দেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

দেশে বিনিয়োগ করতে প্রবাসীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিত:Tuesday ০২ November 2০২1 | হালনাগাদ:Monday ২৯ November ২০২১ | ১৬১জন দেখেছেন
ডেস্ক এডিটর

Image



সরকারের দেওয়া সুযোগ-সুবিধা গ্রহণ করে বাংলাদেশে আরো বিনিয়োগ করার জন্য বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।স্কটল্যান্ডে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের দেওয়া এক নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। সংবর্ধনা অনুষ্ঠানে তিনি ভার্চুয়ালি যোগদান করেন।

 

প্রধানমন্ত্রী বলেন, আমরা প্রতিবন্ধকতাগুলো (আরো যদি থাকে) খুঁজে বের করবো। আপনাদের আশ্বাস দিচ্ছি, সেগুলোর সমাধান করার মাধ্যমে বিনিয়োগের পরিবেশকে আরো সুবিধাজনক করবো।আওয়ামী লীগ সরকার সব সময়ই গণমুখী উল্লেখ করে তিনি বলেন, তারা সবসময় দেশ ও জনগণের কল্যাণে কাজ করে।

 

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী যথাযথ চ্যানেল ব্যবহার করে বিদেশ থেকে দেশে টাকা পাঠানোর ক্ষেত্রে প্রবাসী বাংলাদেশিদের জন্য তার সরকার প্রবর্তিত ২ শতাংশ প্রণোদনার কথাও উল্লেখ করেন।

তিনি বলেন, সরকার প্রবাসী বাংলাদেশিদের সুবিধার্থে একটি পৃথক ব্যাংকও প্রতিষ্ঠা করেছে।

বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে প্রবাসীরা কিছু অসুবিধার কথা উল্লেখ করলে জবাবে প্রধানমন্ত্রী বলেন, আসলে তিনি জানতেন না যে তারা বিনিয়োগের ক্ষেত্রে কী ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন।

 

তিনি বলেন, লন্ডনে একটি রোড শো হবে, যেখানে আমি বাংলাদেশ উন্নয়ন ও বিনিয়োগ কর্তৃপক্ষকে (বিডা) বিষয়টি খতিয়ে দেখতে বলব।

সরকার প্রধান আরো বলেন, বিনিয়োগের সুবিধার্থে সব বাধা দূর করতে এরই মধ্যে বিডাকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

২০০৯ সালে ক্ষমতায় আসার পর থেকে আওয়ামী লীগ সরকারের ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ডের সংক্ষিপ্ত বর্ণনা দিয়ে তিনি বলেন, বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে প্রবাসীদের জন্য সরকার বিশেষ ব্যবস্থার প্রস্তাব করেছে।

তিনি প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে দেশে প্রচলিত আইন মেনে চলার অনুরোধ করে বলেন, কারণ, আমি আশা করি আপনারা এটি মেনে চলবেন। দেশে বিনিয়োগ বন্ড ও প্রিমিয়াম বন্ড রয়েছে যেখানে প্রবাসীরা বিনিয়োগ করতে পারবেন।

প্রধানমন্ত্রী আরো বলেন, সরকার প্রায় ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছে এবং সেখানে প্রবাসীরা বিনিয়োগ করতে পারবেন।

 

খবর প্রতিদিন/ সি.বা


আরও খবর