Logo
আজঃ Wednesday ২৫ May ২০২২
শিরোনাম
রসুনের চিপস এয়ারটাইট জারে সংরক্ষণ করুন

যেভাবে তৈরি করবেন মজাদার ‘রসুনের চিপস

প্রকাশিত:Monday ০১ November ২০২১ | হালনাগাদ:Wednesday ২৫ May ২০২২ | ৫৪৬জন দেখেছেন
Image


 

রান্নার খুব গুরুত্বপূর্ণ একটি মশলা হচ্ছে রসুন। রসুন খাবারের স্বাদ বহুগুণে বাড়িয়ে তোলে। এর তীব্র গন্ধ সহজেই খাবারের স্বাদ বদলে দিতে পারে। তাছাড়াও রসুনের রয়েছে বহু পুষ্টিগুণ। এটি কাঁচা, ভাজা, কিংবা অন্যান্য উপায়েও খাওয়া যায়। তবে যেভাবেই খাওয়া হোক না কেন, সবকিছুতেই রসুনের বহুবিধ স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়।

 

রসুনকে ওষুধি গুণাবলির পাওয়ার হাউজ বলা হয়। ইউএসডিএ অনুসারে, প্রতি ১০০ গ্রাম রসুনে ১৫০ ক্যালরি, ৩৩ গ্রাম কার্বস এবং ৬.৩৬ গ্রাম প্রোটিন থাকে। এটি ভিটামিন, খনিজ এবং অন্যান্য বেশ কয়েকটি স্বাস্থ্যকর পুষ্টি দ্বারা সমৃদ্ধ।

 

অন্যান্য উপায়ে রসুন খেলেও, কখনো রসুনের চিপস খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই তৈরি করে নিন স্বাস্থ্যকর রসুনের চিপস। চলুন জেনে নেয়া যাক রসুনের চিপস তৈরি করার পদ্ধতিটি-

সাধারণত রসুনের চিপস রোদে শুকিয়ে তৈরি করা হয়। রসুনের কোয়াগুলো পাতলা টুকরো টুকরো করে কেটে তারপরে এগুলো একটি প্লেটে ছড়িয়ে কমপক্ষে ৫ দিন শুকানোর জন্য সরাসরি সূর্যের আলোতে রেখে দেয়া হয়। তবে এই প্রক্রিয়াটি বেশ দীর্ঘ এবং সময়সাপেক্ষ।

 

তবে দ্রুত এবং সহজ প্রক্রিয়া রয়েছে যা আপনাকে মাত্র ৫ মিনিটের মধ্যে রসুনের চিপস প্রস্তুত করতে সহায়তা করবে। প্রথমে রসুনের কোয়াগুলো কেটে নিন। একটি বেকিং প্যানে তেল ব্রাশ করে রসুনের টুকরো গুলো রেখে উপরে আরেকবার তেল ব্রাশ করে দিন। এরপর এতে কিছু লবণ ছিটিয়ে একটি ওভেন বা মাইক্রোওয়েভ ওভেনে ৫ মিনিট রোস্ট করুন।

রসুনের চিপস এয়ারটাইট জারে সংরক্ষণ করুন। দিনের যেকোনো সময় এটি খেতে পারেন।


খবর প্রতিদিন / সি.বা 

নিউজ ট্যাগ: রসুনের চিপস

আরও খবর



কর্মজীবী মানুষের ঢাকা ফেরাও স্বাচ্ছন্দ্যে হবে-নৌপরিবহন প্রতিমন্ত্রী

প্রকাশিত:Thursday ০৫ May ২০২২ | হালনাগাদ:Monday ২৩ May ২০২২ | ৬৮জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক।।


ঈদের ছুটি শেষে কর্মজীবী মানুষের ঢাকা ফেরাও স্বাচ্ছন্দ্যে হবে বলে আশা প্রকাশ করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।


বৃহস্পতিবার (৫ মে) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা বলেন। এর আগে প্রতিমন্ত্রী মন্ত্রণালয়ে সচিবসহ কর্মকর্তাদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।



তিনি বলেন, এবারের ঈদযাত্রা খুব ভালোভাবেই করতে পেরেছি। আল্লাহর রহমতে সারাদেশের মানুষ আনন্দের সঙ্গে ঈদ করতে পেরেছে।


স্বাচ্ছন্দ্যে ঈদের সময়ে মানুষ বাড়ি যেতে পেরেছে। সারাদেশে আনন্দঘন পরিবেশ বিরাজ করছে। ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করতে যারা চেয়েছিল, তারা সফল হতে পারেনি। আল্লাহর রহমতে এবং সরকারের পদক্ষেপের কারণে মানুষ ভালোমত ঈদ করতে পেরেছে।


প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ও আমার পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছা জানাচ্ছি। মানুষ সচেতন হচ্ছে। আইনশৃংখলা বাহিনীসহ দায়িত্বরত অন্যান্যরা তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করছে। নৌপথে ঢাকামুখী ফেরাটাও স্বাচ্ছন্দ্যে হবে বলে আশা করি। 


আরও খবর



ছেলে বন্ধুদের সাথে অতিরিক্ত মদ্যপানে তরুণীর মৃত্যু

কক্সবাজার বেড়াতে এসে অতিরিক্ত মদ্যপানে তরুণীর মৃত্যু

প্রকাশিত:Thursday ১৯ May ২০২২ | হালনাগাদ:Wednesday ২৫ May ২০২২ | ৯৯জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

ছেলেবন্ধুদের সাথে কক্সবাজার বেড়াতে এসে অতিরিক্ত মদ্যপানে লাবণী আকতার(১৯) নামের এক পর্যটক তরুণীর মৃত্যু হয়েছে।


গত ১৪ মে অসুস্থ অবস্থায় তাকে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হলে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় আজ বুধবার (১৮ মে) দুপুর সাড়ে ১২টার দিকে তিনি মারা যান। এই ঘটনায় তার দুই ছেলে বন্ধুকে গ্রেফতার করেছে পুলিশ।


নিহত লাবণী আকতার বরগুনার মনির হোসেনের কন্যা। তারা ঢাকার যাত্রাবাড়িতে বসবাস করেন।


এই ঘটনায় গ্রেফতার তার দুই ছেলেবন্ধু হলেন ঢাকার যাত্রাবাড়ি এলাকার মো. জাহাঙ্গীরের ছেলে কামরুল আলম (২০) ও আবদুর রহমানের ছেলে আরিফ রহমান নিলু (২১)।


 তাদেরকে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে আদালতে সোপর্দ করার পর আদালত তাদেরকে জেল হাজতে প্রেরণের নির্দেশ দেয় বলে জানান কক্সবাজার সদর থানার ওসি (তদন্ত) সেলিমউদ্দিন।


তিনি জানান, গত ১১ মে ঢাকার যাত্রাবাড়ি এলাকা থেকে লাবণী আকতার তার বন্ধুদের নিয়ে কক্সবাজারে বেড়াতে আসেন। তারা উঠেন শহরের কলাতলীর বীচ হলি ডে নামের একটি আবাসিক হোটেলে। 


গত ১৪ মে হোটেল কক্ষে বসে তারা মদ্যপান করার সময় অতিরিক্ত মদ্যপানে অসুস্থ হয়ে পড়ে লাবণী আকতার। পরে তাকে কক্সবাজার জেলা সদর হাসপাতালে ভর্তি করা হলে সেখানে অবস্থার অবনতি হওয়ায় গত ১৬ মে তাকে হাসপাতালের আইসিইউ-তে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আজ বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে তার মৃত্যু হয়।


এই ঘটনায় আটক ২ যুবক অতিরিক্ত মদ্যপানের কথা স্বীকার করেছে।


তিনি আরো জানান, নিহত পর্যটক তরুণীর মৃতদেহ ময়নাতদন্ত শেষে তার পিতা মনির হোসেনসহ অন্যান্য অভিভাবকদের কাছে হস্তান্তর করা হয়েছে। এই ঘটনায় তারা মামলার প্রস্তুতি নিচ্ছেন।



আরও খবর



মাতুয়াইলে গ্যাসের বিস্ফোরণে মা-বাবার পর এবার চলে গেলো দুই বছরের মেয়ে ফাতেমা

প্রকাশিত:Tuesday ২৬ April ২০২২ | হালনাগাদ:Wednesday ২৫ May ২০২২ | ১২৮জন দেখেছেন
Image

নাজমুল হাসানঃ

রাজধানীর যাত্রাবাড়ী থানার কোনাপাড়া আড়াবাড়ি এলাকার একটি বাসায় গ্যাস লাইনের লিকেজ দিয়ে জমা গ্যাসের বিস্ফোরণে মা-বাবার পর এবার চলে গেলো দুই বছরের মেয়ে ফাতেমা আক্তার।


মঙ্গলবার (২৬ এপ্রিল) সকাল সাড়ে ৭টার দিকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।


এর আগে বুধবার (২০ এপ্রিল) দিনগত রাত সাড়ে ৩টার দিকে যাত্রাবাড়ী থানার কোনাপাড়া এলাকার একটি বাসায় গ্যাস লাইনের লিকেজ দিয়ে জমা গ্যাসের বিস্ফোরণে একই পরিবারের তিনজন দগ্ধ হয়েছে। দগ্ধ অবস্থায় তাদের উদ্ধার করে ভোর পাঁচটার দিকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়।


 সেখানে চিকিৎসাধীন অবস্থায় রোববার (২৪ এপ্রিল) দিনগত রাত ৪টার দিকে স্ত্রী মোছা. খাদিজা আক্তার (২৫) ও ৬টার দিকে স্বামী আব্দুল করিম (৩০) মারা যান।নিহত আব্দুল করিম মাতুয়াইল কোনাপাড়া আড়াবাড়ি এলাকায় মুদি দোকান দিয়ে ব্যাবসা করতেন।


গত বুধবার রাত সাড়ে ৩টার দিকে হঠাৎ গ্যাস বিস্ফোরিত হয়ে ৩ জন দগ্ধ হন। তাৎক্ষণিকভাবে তাদের উদ্ধার করে শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটে ভর্তি করা হয়।


শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক সার্জন ডা. এস এম আইয়ুব হোসেন জানান, যাত্রাবাড়ী কোনাপাড়া এলাকা থেকে বিস্ফোরণে দগ্ধ হয়ে বাবা-মায়ের পর শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় দুই বছরের শিশু ফাতেমা আক্তারও মারা গেছে। 


ফাতেমার শরীরের ৩৫ শতাংশ দগ্ধ ছিল।মরদেহ ঢামেক মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানাকে অবগত করা হয়েছে।


আরও খবর



বিষাক্ত সাপের কামড়ে কৃষকের মৃত্যু

প্রকাশিত:Saturday ২১ May ২০২২ | হালনাগাদ:Wednesday ২৫ May ২০২২ | ৬৪জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় খড়ের গাদা থেকে গরুর জন্য খড় আনতে গিয়ে সাপের কামড়ে আজিজুর রহমান (৪৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।


শুক্রবার (২০ মে) রাত সাড়ে ৯টার দিকে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।



আজিজুর রহমান উপজেলার বড়বাড়ি ইউনিয়নের রনবাগ গ্রামের বাসিন্দা ছিলেন।


বড়বাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আকরাম হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।


স্থানীয়দের বরাত দিয়ে তিনি বলেন, শুক্রবার সন্ধ্যার আগে বাড়ির পাশে আজিজুর রহমান গরুর জন্য খড়ের গাদা খড় টেনে বের করার সময় একটি সাপ তাকে কামড় দেয়। পরে চিকিৎসার জন্য ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে নিয়ে গেলে সেখানকার চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।


ঠাকুরগাঁও সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. রাকিবুল আলম চয়ন বলেন, বালিয়াডাঙ্গী উপজেলা থেকে সাপে কামড়ানো আজিজুর রহমান নামে এক ব্যক্তিকে হাসপাতালে নিয়ে আনা হয়েছিল। কিন্তু হাসপাতালে পৌঁছানোর আগেই তার মৃত্যু হয়।


আরও খবর



নাসিরনগরের ১৩ ইউনিয়নে অসহায় ও বৃদ্ধদের মাঝে নাজির মিয়ার ঈদ উপহার সামগ্রী বিতরণ

প্রকাশিত:Wednesday ১১ May ২০২২ | হালনাগাদ:Wednesday ২৫ May ২০২২ | ১৪৩জন দেখেছেন
Image


নাসিরনগর,ব্রাহ্মণবাড়িয়া,সংবাদদাতাঃ- ব্রাহ্মণবাড়িয়া জেলার

নাসিরনগর উপজেলার ১৩ ইউনিয়নের বিভিন্ন অসহায় বয়স্ক ও গরিব-দুঃখী মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করেন বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির অর্থ বিষয়ক সম্পাদক আলহাজ্ব মোঃ নাজির মিয়া ও তার স্ত্রী রোমা আক্তার।


নাজির দম্পত্তি পবিত্র ওমরাহ পালন শেষে দেশে ফিরেই পবিত্র ঈদুল ফিতরের দ্বিতীয় দিন থেকে উপজেলার ১৩ টি ইউনিয়নের বিভিন্ন গ্রাম ও বাজারে গিয়ে ঘুরে ঘুরে" ঈদের খুশীতে ঈদ উপহার বিতরণ করেন করেন এ সব মানুষের মাঝে।এ সময় শুধু নাজির মিয়া নয় তার স্ত্রী বীর মুক্তিযোদ্ধা,সাবেক উপজেলা চেয়ারম্যান,ও সাবেক উপজলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মরহুম লেঃ অবঃ গোলাম নূরের কন্যা রুমা আক্তার ও গোলামনুরের ছেলে উপজেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি মোঃ আরমান নূর ও সাথে ছিলেন।


এ সময় তারা স্থানীয় সাংবাদিকদের জানায় আগামী নাসিরনগর উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে প্রথম নারী সভাপতি পদপ্রার্থী রোমা আক্তার। তারা আরো জানন,এ পর্যন্ত নাসিরনগর সদর সহ চাতলপাড় ভলাকুট,গোয়ালনগর, কুন্ডা,গোকর্ণ,বুড়িশ্বর,ফান্দাউক,ধরমন্ডল,চাপরতলা,পূর্বভাগ,গুনিয়াউক হরিপুর ইউনিয়ন সহ বিভিন্ন স্থানে ঈদ উপহার হিসেবে শাড়ি ও লুঙ্গি বিতরন করা হয়েছে।


এই সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কৃষকলীগের অর্থ বিষয়ক সম্পাদক আলহাজ্ব মোঃ নাজির মিয়া গোয়ালনগর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি মোঃ কিরণ মিয়া,সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শেখ মোঃ আব্দুল আহাদ, কৃষক লীগ নাসিরনগর উপজেলা শাখার সদস্য  সচিব এস এম নূরে আলম,গোকর্ন ইউনিয়ন ছাত্র লীগের সাবেক সভাপতি এডঃ মিজানুল হক, দৈনিক সময়ের কাগজ প্রতিনিধি নিহারেন্দু চক্রবর্তী, কৃষকলীগ নেতা বাচ্চু তালুকদার,এনায়েত হোসেন, গোলাম মোহাম্মদ তারেক, পারভেজ মোশাররফ,মনির হোসেন,আনোয়ার হোসাইন,সাদ্দাম হোসেন,এস কে সুমন,শেখ সাদী সহ আরো অনেকে।  এ সময় আলহাজ্ব মোঃ নাজির মিয়া ও রোমা আক্তার নাসিরনগরের সর্বস্তরের জনগণের সাথে গণসংযোগ ও ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।



আরও খবর