Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

ভূমিসেবা পেতে আর হয়রানি হতে হবে না: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ২৯ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৩২জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক ;আওয়ামী লীগ সরকার যে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ে তুলছে, তাতে ভূমিসংক্রান্ত সেবা পেতে আর হয়রানি হতে হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘দেশের মানুষের ভূমিসেবা নিশ্চিত করতে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে; কোনো হয়রানি ছাড়াই মানুষ এখন ভূমিসেবা পাচ্ছে। আমরা চাই বাংলাদেশ থেকে সব ধরনের অনিয়ম দূর হোক।’

আজ বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী জাতীয় ভূমি সম্মেলনে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।এদিন জাতীয় ভূমি সম্মেলন উদ্বোধনের পাশাপাশি ভূমি মন্ত্রণালয়ের সাতটি নতুন উদ্যোগও উদ্বোধন করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের মানুষের ভাগ্য পরিবর্তন করাই বর্তমান সরকারের লক্ষ্য। ক্ষমতায় আসার পর দেশসেবায় রূপকল্প-২০২১ গ্রহণ করা হয়, যা অত্যন্ত সফলভাবে বাস্তবায়ন করা হয়েছে।’

জানা যায়, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমি মন্ত্রণালয়ের নানা সেবামূলক কার্যক্রম ও ভূমিসেবা ডিজিটাইজেশনের ভবিষ্যৎ চ্যালেঞ্জগুলো খুঁজে বের করে তা মোকাবিলায় করণীয় নির্ধারণ করতে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। সম্মেলনটি চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত।

জাতীয় ভূমি সম্মেলনের অন্যান্য লক্ষ্যের মধ্যে রয়েছে-ভূমি মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপ সম্পর্কে নাগরিকদের জানানো, সরকারি সংস্থা, অংশীজনদের জানানো, তাদের মধ্যে ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা এবং ভূমি সংক্রান্ত বিদ্যমান আইন ও বিধিবিধান সম্পর্কে ধারণা দেওয়া।

সাতটি উদ্যোগের মধ্যে অন্যতম হচ্ছে- জাতির পিতার স্মৃতিবিজড়িত লক্ষ্মীপুরের রামগতিতে স্থাপন করা বঙ্গবন্ধু শেখ মুজিব স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধু শেখ মুজিব গুচ্ছগ্রাম কমপ্লেক্স। বাকি ছয়টি উদ্যোগ হলো- রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ, স্মার্ট ভূমি নকশা, স্মার্ট ভূমি রেকর্ডস, স্মার্ট ভূমি পিডিয়া, স্মার্ট ভূমিসেবা কেন্দ্র ও ইউনিয়ন ভূমি অফিস।

উদ্বোধনী অনুষ্ঠানের দিন বিকেলে ও পরবর্তী দুদিন ‘স্মার্ট ভূমি ব্যবস্থাপনায় মাঠ প্রশাসন’, ‘সায়রাত ও খাসজমি ব্যবস্থাপনা’, ‘অধিগ্রহণ ব্যবস্থাপনা, সরকারি মামলা ও সরকারি ক্রয় ব্যবস্থাপনা’ এবং ‘বাংলাদেশ ডিজিটাল জরিপ’ শীর্ষক চারটি সেমিনার বা প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে। সম্মেলনের দ্বিতীয় ও তৃতীয় দিনের কার্যক্রম অনুষ্ঠিত হবে রাজধানীর বিয়াম ফাউন্ডেশনে।


আরও খবর



মান্দায় শয়ন ঘর থেকে গৃহবধূর লাশ উদ্ধার: স্বামী আটক

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৪২জন দেখেছেন

Image

এম এম হারুন আল রশীদ হীরা; নওগাঁ:নওগাঁর মান্দায় শয়ন ঘর থেকে মল্লিকা বেগম (৪৫) নামের এক গৃহবধূর লাশ উদ্ধার করা হয়েছে । এ ঘটনায় বুধবার দুপুর ১২ টার দিকে গৃহবধূর লাশ উদ্ধার করার সময় তার স্বামী মহসীন আলী মন্ডলকে (৫০) আটক করেছে পুলিশ। আটক মহসিন আলী প্রসাদপুর ইউনিয়নের চকখোপা গ্রামের মৃত আহম্মদ আলী মন্ডলের ছেলে। অপরদিকে নিহত মল্লিকা বেগম পাশ্ববর্তী গণেশপুর ইউনিয়নের ভেবড়া গ্রামের মফের আলীর মেয়ে। তাদের এক ছেলে এবং এক মেয়ে সন্তান আছে।

স্থানীয়রা জানান, মল্লিকা বেগম দীর্ঘদিন যাবত কিডনি রোগ, পাইলস, পেট ব্যথা, দাঁতসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। কিছু দিন আগে তার একটি অপারেশনও করা হয়েছিল। 

মহসিন আলীর ভাই মোজাম্মেল বলেন ভোর রাতে আমার মা সেহরী খাওয়ার জন্য আমার ভাই মহসিনকে ডাকতে যায়। এসময় বাড়ির পাশের একটি ধানক্ষেতে তাকে পড়ে থাকা অবস্থায় পাওয়া যায়। পরবর্তীতে ঘরে গিয়ে দেখা যায় আমার ভাবির লাশ পড়ে রয়েছে। 

মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা  (ওসি) মোজাম্মেল হক কাজী এ ঘটনায়বলেন, সুরতহাল প্রতিবেদন তৈরির সময় গৃহবধূ মল্লিকা বেগমের গলায় আঙুলের ছাপ পাওয়া গেছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে পারিবারিক কলহের জের ধরে শ্বাসরোধে তাকে হত্যা করা হয়ে থাকতে পারে। ওসি আরও বলেন, এ ঘটনায় গৃহবধূর স্বামী মহসিন আলীকে আটক করা হয়েছে। নিহতের লাশ  মর্গে পাঠানোসহ থানায় মামলা দায়ের করা হয়েছে। 


আরও খবর



বিরামপুরে ৪ টি স্বর্নের বারসহ চোরাকারবারি গ্রেপ্তার

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১২জন দেখেছেন

Image

মিজানুর রহমান মিজান, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃদিনাজপুর জেলার বিরামপুর সীমান্তে  ভারতে পাচার কালে ৪টি বারসহ মোস্তাকিম হোসেন মোস্তাক (২২) নামে এক চোরাকারবারিকে গ্রেপ্তার করেছে  বাংলাদেশ বর্ডার গার্ড ঘাসুডিয়া ক্যাম্পের বিজিবি সদস্যরা।

আটককৃত স্বর্ন চোরাকারবারি মোস্তাকিম হোসেন মোস্তাক  (২২) দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার ২নং কাটলা ইউনিয়নের দামুদারপুর (বাসুপাড়া) গ্রামের মৃত্যু দবিরুল ইসলামের ছেলে।

শুক্রবার (০৮ মার্চ) সকালে দিনাজপুর জেলার বিরামপুর উপজেলা সীমান্তের নিকটবর্তী এলাকা হতে অবৈধ পথে সীমান্ত অতিক্রম করে ভারতে স্বর্ণ পাচারের চেষ্টাকালে ৪টি স্বর্ণের বারসহ এক যুবককে বর্ডার গার্ড বাংলাদেশ জয়পুরহাট-২০  বিজিবি ব্যাটালিয়নের অধীনস্থ ঘাসুড়িয়া ক্যাম্পের বিজিবি সদস্যরা মোস্তাকিম হোসেন মোস্তাক  (২২) নামে এক স্বর্ণ চোরাকারবারিকে গ্রেপ্তার করে। জয়পুরহাট-২০ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোহাম্মদ তানজিলুর রহমান ভূঁইয়া এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি আরো জানান, শুক্রবার (৮ মার্চ) সকাল আনুমানিক সাড়ে সাতটার দিকে গোপন সংবাদের ভিত্তিতে জয়পুরহাট-২০ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোহাম্মদ তানজিলুর রহমান ভূঁইয়ার নির্দেশে ও  উপ-অধিনায়ক মেজর আফিক হাসান এর সমন্বয়ে ঘাসুরিয়া বিওপির টহল কমান্ডার নায়েক আসাদুজ্জামান এর নেতৃত্বে একটি বিশেষ টহল দল সীমান্ত পিলার ২৮৯/এমপি হতে আনুমানিক ২০ গজ বাংলাদেশের অভ্যন্তরে দক্ষিণ দামুদারপুর (বাসুপাড়া)  নামক স্থানে অভিযান পরিচালনা করেন।  এসময় চোরাকারবারি মোস্তাকিম রহমান মোস্তাক  (২২) নামে এক যুবককে ৪টি স্বর্ণের বার ও ১টি সীমকার্ডসহ মোবাইল ফোন জব্দপূর্বক তাকে গ্রেপ্তার করা হয়।  জব্দ করা স্বর্ণসহ মালামালের মূল্য প্রায় ৪৪ লক্ষ ৮১ হাজার ২'শত টাকা। গ্রেপ্তারকৃত স্বর্ণ চোরাকারবারি মোস্তাকিম রহমান মোস্তাক  (২২) এর বিরুদ্ধে স্বর্ণ চোরাচালান আইনে বিরামপুর থানায় মামলার ও তাকে বিরামপুর থানা পুলিশের কাছে হস্তান্তরের প্রস্তুতি চলছে।  মাদকদ্রব্য ও চোরাচালান প্রতিরোধে বিজিবি:র অভিযান অব্যাহত থাকবে বলেও বিজিবি'র এই কর্মকর্তা নিশ্চিত করেন।

বিরামপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সুব্রত কুমার সরকার জানান, বাংলাদেশের বর্ডার গার্ড ঘাসুড়িয়া ক্যাম্পের বিজিবি ৪টি স্বর্ণের বারসহ একজনকে গ্রেপ্তারের কথা শুনেছি। এবিষয়ে বিজিবি মামলা দায়ের এখনো করেনি। মামলা দায়ের করলে মামলা অনুযায়ী পরর্বতীতে প্রযোজনী ব্যবস্থা গ্রহন করা হবে।


আরও খবর



নওগাঁর মান্দার মাছবাহী ট্রাকের ধাক্কায় কলেজ ছাত্র নিহত

প্রকাশিত:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৮৯জন দেখেছেন

Image

এম এম হারুন আল রশীদ হীরা; নওগাঁ:নওগাঁর মান্দায় মাছবাহী ট্রাক-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে রাসেল হোসেন (২০) নামে এক কলেজ ছাত্র নিহত হয়েছে।  বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুর ২ টার দিকে উপজেলার প্রসাদপুর-জোতবাজার আঞ্চলিক সড়কের জোতবাজার মীরপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত রাসেল আহম্মেদ উপজেলার কশব ইউনিয়নের তালপাতিলা গ্রামের মোতাহার হোসেনের ছেলে ও নওগাঁ সরকারি কলেজের অর্নাস ১ম বর্ষের ছাত্র।

স্থানীয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার দুপুরে রাসেল হোসেন তার মোটরসাইকেলে করে উপজেলা সদর প্রসাদপুর বাজারের দিকে যাচ্ছিলেন। পথিমধ্যে বিপরীত দিক থেকে আসা একটি মাছবাহী ঘাতক ট্রাক তাকে ধাক্কা দিলে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু ঘটে। 

মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হক কাজী এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সংবাদ পেয়ে ঘটনাস্থল থেকে তার লাশ উদ্ধার করা হয়েছে এবং ট্রাকটি জব্দ করা হয়েছে। এ ঘটনায় মামলা দায়ের করা হয়েছে।


আরও খবর



যশোরে ৩২ পিস সোনার বারসহ দুই জন আটক

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:যশোরে গোয়েন্দা পুলিশ একটি প্রাইভেট কার আটক করে ৩২ পিস সোনার বারসহ দুই জনকে গ্রেফতার করেছে।

সোমবার বিকেল ৩টার দিকে যশোর উপশহরের খাজুরা বাস স্ট্যান্ড এলাকায় ঢাকা থেকে আসা বেনাপোলগামী প্রাইভেটকার থামিয়ে সোনার বারগুলো উদ্ধার করা হয়।

অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন জানান, গোপনে সংবাদ পেয়ে তারা খাজুরা বাস স্ট্যান্ড এলাকায় অবস্থান নেন। এসময় সন্দিগ্ধ প্রাইভেটকার থামিয়ে দুই জনকে আটক করা হয়। এবং জিজ্ঞাসাবাদে তাদের স্বীকারোক্তিতে গাড়ির বিভিন্ন স্থানে কৌশলে লুকিয়ে রাখা সোনার বারগুলো উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, সোনার বারগুলো বিভিন্ন আকৃতির। মোট ওজন তিন কেজি তিনশ ছাপান্ন গ্রাম। আনুমানিক মূল্য প্রায় তিন কোটি টাকা।


আরও খবর



নিটারে "ক্যারিয়ার গ্রোথ এন্ড আপকামিং চ্যালেন্জেস" শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৩৩৮জন দেখেছেন

Image

মিঠুন দাস মিঠু, ক্যাম্পাস প্রতিনিধি, নিটার:ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্জিনিয়ারিং ও টেকনোলজি অনুষদের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সাভারের নয়ারহাটে অবস্থিত ন্যাশনাল ইন্সটিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এ গত ১১ই মার্চ, ২০২৩ রোজ সোমবার ডিপার্টমেন্ট অব আইপিই কর্তৃক "ক্যারিয়ার গ্রোথ এন্ড আপকামিং চ্যালেন্জেস" শিরোনামে আলোচনা সভার আয়োজন করা হয়।

নিটার কনফারেন্স রুমে সকাল ১০:৩০ ঘটিকায় জনাব রায়হান আহমেদ জয়ের সঞ্চালনায় আলোচনা সভা শুরু হয়। স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: সাইফুদ্দিন আহমেদ তুষার, সিনিয়র ম্যানেজার (এইচআর), ইপিলিয়ন গ্রুপ। জনাব জোবায়ের আহমেদ খান, অ্যাসিসট্যান্ট ম্যানেজার (এইচআর), ইপিলিয়ন গ্রুপ। এছাড়াও উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন ডিপার্টমেন্ট অফ ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন এর অ্যাসোসিয়েট প্রফেসর এন্ড হেড জনাব ড. তওফিক আহমেদ এবং একই ডিপার্টমেন্টের লেকচারার জনাব রায়হান আহমেদ জয় সহ শ'খানেক শিক্ষার্থীদের উপস্থিতিতে আলোচনা সভাটি শুরু হয়। শুরুতেই নিটারের আইপিই ডিপার্টমেন্টের লেকচারার জনাব রায়হান আহমেদ জয় স্বাগত বক্তব্য রাখেন। পরবর্তীতে জনাব জোবায়ের আহমেদ খান তার গুরুত্বপূর্ণ বক্তব্য উপস্থাপন করেন। তিনি ক্যারিয়ার গ্রোথের জন্য প্রয়োজনীয় কিছু সফট-স্কিল নিয়ে কথা বলেন, যেমন: মাইক্রোসফট এক্সেল, ফটোশপ, ইলাস্ট্রেটর ইত্যাদি। এছাড়াও যারা দেশের বাহিরে পড়াশোনা করতে যেতে চায় তাদের আইএলটিএস নিয়ে দিকনির্দেশনা প্রদান করেন। বর্তমান চাকরির বাজারের জন্য একটা সিভি কিরকম হওয়া উচিত সে বিষয়েও বিস্তারিত আলোচনা করেন।

পরবর্তীতে জনাব মো: সাইফুদ্দিন তুষার বর্তমান আরএমজি সেক্টরের দৃশ্যকল্প তুলে ধরেন। পাশাপাশি তিনি স্কিলস ডেভলেপমেন্টের জন্য  নানান শর্ট কোর্স করার পরামর্শ দেন।দেশের নিটিং খাতের অপার সম্ভাবনার কথা তুলে ধরেন। কর্পোরেট লাইফ নিয়েও তিনি বিস্তর দিকনির্দেশনা প্রদান করেন।

এভাবেই প্রায় শ'খানেক শিক্ষার্থীদের উপস্থিতিতে দুপুর ১ ঘটিকায় সেমিনারটি সমাপ্ত হয়।


আরও খবর