Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ ঈদযাত্রায় দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ১৫ ফেরি ও ২০ লঞ্চ নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান মারা গেলেন

ভ্রাম্যমান আদালতের অভিযানে চার অবৈধ করাত কলকে জরিমানা

প্রকাশিত:বুধবার ০১ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৫৬জন দেখেছেন

Image

খন্দকার জালাল উদ্দীন : কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় বন অধিদপ্তরের অভিযানে চার অবৈধ করাত কলকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। 


মঙ্গলবার (৩১ জানুয়ারী) সকাল ১১ঃ৩০ মিনিটে সহকারী কমিশনার (ভূমি) শহীদুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন, দৌলতপুর উপজেলা বন কর্মকর্তা মোঃ আবু বকর সিদ্দিক। করাত কল (লাইসেন্স) বিধিমালা ২০১২ এর ৩(১) ও ১২ ধারা মোতাবেক হোসেনাবাদ গ্রামে অবস্থিত মোঃ বাচ্চু মন্ডল, চর সাদিপুর গ্রামের আহাছানুর রহমান, চর ফিলিপনগর গ্রামের মোঃ ছাপাতুল্লাহ ও জাহাঙ্গীর আলমের মালিকানাধীন অবৈধ করাত কলে অভিযান পরিচালনা করে প্রত্যেককে দশ হাজার টাকা করে মোট চল্লিশ হাজার টাকা জরিমানা করা হয়। 


এর আগে গত ০৯ জানুয়ারী জ্বালানি হিসাবে কাঠ পুড়ানোর দায়ে দুখিপুর গ্রামের আরিফুর রহমানের মালিকানাধীন একটি ইটের ভাটাকে তিন লক্ষ টাকা জরিমানা করে সংশ্লিষ্ট ভ্রাম্যমান আদালত। 





আরও খবর



ছাতকে অসহায় বাক প্রতিবন্ধির বাড়িতে হামলা,ভাংচুর লুটপাট

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০৩জন দেখেছেন

Image

ছাতক( সুনামগঞ্জ) প্রতিনিধি:ছাতকে চলাচলের রাস্তা নিয়ে কথা-কাটাকাটি এঘটনার জের ধরেই বাক প্রতিবন্ধি অসহায় বসত বাড়িতে হামলা ভাংচুর, লুটপাটের ঘটনায় আলী হোসেনকে প্রধান আসামী করে ৪জনের নামে থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। গত ২ মার্চ উপজেলার ছৈলাআফলাবাদ ইউনিয়নের জগন্নাথপুর প্রকাশ তেঘরী নোয়াগ্রামের বাক প্রতিবন্ধি অসহায় তারেক উদ্দিনের বসত বাড়িতে রাতে এ হামলার ঘটনা ঘটে।

জানা যায়,২২ সালে ভয়াবহ বন্যায় দেশের আলোচিত সমাজ সেবক ব্যারিস্টার সুমনের নিজ অর্থায়নে বাক প্রতিবন্ধি অসহায় তারেক উদ্দিনকে তার বাড়িতে টিনসেট একটি ঘর তৈরি করে দেন। এ ঘরটি গ্রামে সন্ত্রাসীরা ভাংচুর করেছেন। পরে গ্রামবাসী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। ভাঙচুর করা হয় একটি বাড়ি। ঘরে ঢুকে নারী ও শিশুদেরকেও কুপিয়ে জখম করার অভিযোগ উঠেছে। একই গ্রামের আব্দুল মতিনের পুত্র আলেক উদ্দিন ও মৃত মফজ্জুল আলীর পুত্র আলী হোসেনের মধ্যে চলাচলে রাস্তা জায়গা নিয়ে বিরোধ চলে আসছে। গত ২ মার্চ প্রকাশে মাটি ভরাট করে রাস্তা দখলের প্রচেষ্টা চালায়। রাস্তার মাটি ভরাট কাজে বাধা দেয়ার এ ঘটনায় ক্ষোভ হয়ে একই গ্রামে আলী হোসেনের নেতৃত্বে দা-বল্লম, লাঠিসোটা নিয়ে বাক প্রতিবন্ধি অসহায় তারেক উদ্দিনে বাড়ি গিয়ে হামলা চালায়। বাড়িঘর ভাঙচুর করে ৫০হাজার টাকার ক্ষয় ক্ষতি করা হয়। এঘটনায় গত ৬ মার্চ বাক প্রতিবন্ধি অসহায় তারেক উদ্দিনের বড় ভাই আলেক উদ্দিন বাদী হয়ে আলী হোসেনকে প্রধান আসামী করে ৪জনের বিরুদ্ধে ছাতক থানায় লিখিত অভিয়োগ দায়ের করেন। এব্যাপারে ছৈলাআফজলাবাদ ইউপি চেয়ারম্যান গয়াছ আহমদ এ হামলা ও ভাঙচুরের বিষয়টি গণমাধ্যমের কাছে সত্যতা নিশ্চিত করেন। ছাতক থানার ওসি শাহ আলম এ ঘটনার একটি লিখিত অভিযোগ পেয়েই ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। অভিযোগটি তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।


আরও খবর

সরকারি খাল ভরাট করার অভিযোগ

বুধবার ১৩ মার্চ ২০২৪




বরুড়া উপজেলা জনকল্যাণ সমিতি ঢাকার ইফতার ও দোয়া মাহফিল

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৬১জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ

রাজধানীর শাজাহানপুরস্থ রেলওয়ে অফিসার্স ক্লাব মিলনায়তনে বরুড়া উপজেলা জনকল্যাণ সমিতি ঢাকার ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গত ২২ মার্চ শুক্রবার এই ইফতার মাহফিলের আয়োজন করা হয়। উক্ত ইফতার ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন বরুড়া উপজেলা জনকল্যাণ সমিতির সভাপতি মনিন্দ্র কিশোর মজুমদার।  অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বরুড়া  জনকল্যাণ  সমিতির সাধারণ সম্পাদক আব্দুস সামাদ এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা- ৮ (বরুড়া) আসনের সংসদ সদস্য  এ জেড এম  শফিউদ্দিন শামীম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুই দুইবারের সিআইপি স্ট্যান্ডার্ড গ্রুপের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আতিকুর রহমান, স্ট্যান্ডার্ড গ্রুপের নির্বাহী পরিচালক তোফাজ্জল আলী  , সাবেক এমপি নাসিমুল  চৌধুরী নজরুল, সাবেক এমপি জাকারিয়া তাহের সুমন, ডাক্তার রুহুল আমিন, হকস-বে এর ব্যবস্থাপনা  পরিচালক আব্দুল হক,সমাজ কল্যন মন্ত্রনালয়ের যুগ্ম সচিব শাহ আলম, বরুড়া উপজেলার সম্ভাব্য চেয়ারম্যান  প্রার্থী মোঃ কামাল হোসেন এছাড়া আরো উপস্থিত ছিলেন সমিতির আজীবন সদস্য ডেইলী প্রেজেন্ট টাইমস পত্রিকার সম্পাদক ওমর ফারুক জালাল সহ  সিনিয়র সদস্য বৃন্দ।


আরও খবর



মেহেরপুরে স্ট্রবেরি চাষে করে মঞ্জুরুলের সাফলতা

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৬৫৮জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ, মেহেরপুরঃমেহেরপুরের মুজিবনগর উপজেলার জয়পুর গ্রামের নেটওয়ার্কিং ইঞ্জিনিয়ার মঞ্জুরুল ইসলাম। শখের বসে দশটি স্ট্রবেরি চারা সংগ্রহ করে বাড়িতে চাষ করেন। সেই শখ থেকেই পরবর্তীতে দেড় বিঘা জমিতে স্ট্রবেরি চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন তিনি। তার এই উদ্যোগে কর্মসংস্থান হয়েছে এলাকার অনেকের। জমিতে প্রতিদিন কাজ করছেন বিভিন্ন বয়সের বেশ কিছু মানুষ। এতে খুশি এলাকার দিনমজুররা।শীতপ্রধান দেশের ফল হিসেবে স্ট্রবেরির প্রচলন থাকলেও প্রান্তিক কৃষকের কল্যাণে এখন স্ট্রবেরি বাংলাদেশেও সবার মধ্যে ব্যাপক পরিচিতি লাভ করেছে। বাজার চাহিদা, ফলন ও দাম ভালো পাওয়ায় দিন দিন জনপ্রিয় হচ্ছে স্ট্রবেরি চাষ।

গন্ধ, বর্ণ ও স্বাদে আকর্ষণীয় স্ট্রবেরি ফলের রস। শখের বসে বাড়ির টবে বা ছাদ কৃষিতে চাষ করলেও এখন অনেকে বাণিজ্যিকভাবে স্ট্রবেরির চাষ শুরু করেছেন। তাদেরই একজন মঞ্জুরুল ইসলাম। প্রথমে ছোট পরিসরে বাড়ির ছাদে স্ট্রবেরি চাষ করলেও এ বছর দেড় বিঘা জমিতে স্ট্রবেরি চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন তিনি। রাজশাহী থেকে স্ট্রবেরি চারা সংগ্রহ করে নভেম্বরের মাঝামাঝি জমিতে চারাগুলি লাগিয়েছেন। জানুয়ারির মাসের প্রথম থেকে ফল সংগ্রহ শুরু হয়েছে।ইতোমধ্যে দুই লক্ষ টাকার স্ট্রবেরি চারা এবং প্রায় ছয় লক্ষ টাকার স্ট্রবেরি বিক্রি করেছেন। তার আশা আরো ছয় লক্ষ টাকার স্ট্রবেরি বিক্রি হবে এই জমি থেকে।

প্রতিদিন ৭০ থেকে ৮০ কেজি পর্যন্ত ফল সংগ্রহ হচ্ছে। প্রতি কেজি ফল ৮০০ থেকে এক হাজার টাকা দামে বিক্রি করছেন। সম্পূর্ণ জৈব পদ্ধতিতে এগুলি চাষ করেছেন তাই লোকজন অনেক বেশি আগ্রহ নিয়ে ফল কিনছে বলে জানান। মার্চ মাস পর্যন্ত গাছগুলি থেকে নিয়মিত ভাবে ফল পাওয়া যাবে। অল্প সময়ে অধিক মুনাফা হওয়ায় স্থানীয় চাষিদের মাঝেও এ চাষ করার আগ্রহ দেখা দিয়েছে।

স্থানীয় চাষী হাফিজুল জানান, জেলাতে স্ট্রবেরি প্রথম চাষ। ফলটি দেখতে লোভনীয় এবং খেতেও অত্যান্ত সুস্বাদু। লাভজনক একটি ফসল। এটি চাষ করবেন বলে মঞ্জুরুল ইসলামের কাছে পরামর্শ নিতে এসেছেন।

স্ট্রবেরি ক্ষেতে কাজ করা দিনমজুর জিয়াউর রহমান জানান, তিনি তিন মাস যাবৎ কাজ করছেন। নতুন ফসল হিসেবে অনেক চাহিদা। প্রতিদিন সকাল বিকাল এই ফল তোলা হয়। অন্য কাজের পাশাপাশি এখানেও শ্রম দিচ্ছেন তিনি। একই কথা জানালেন দিনমজুর রাইহান ও মনিরুল।

স্ট্রবেরি চাষি মঞ্জুরুল ইসলাম জানান, শখ থেকেই মূলত স্ট্রবেরি চাষ শুরু। পরে চাষটি বাণ্যিজিকভাবে করতে রাজশাহী থেকে চারা সংগ্রহ করে পরবর্তীতে দেড় বিঘা জমিতে স্ট্রবেরি চাষ করেন। সবমিলিয়ে আড়াই লক্ষ টাকা খরচ হয়েছে। এখান থেকে প্রায় দুই লক্ষ টাকার চারা বিক্রি করেছেন তিনি। ইতোমধ্যে ছয়লক্ষ টাকার ফল বিক্রি হয়েছে। আরো অন্ততঃ পাঁচ লাখ টাকার স্ট্রবেরি বিক্রির আশা করছেন তিনি।

মেহেরপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর হোসেন জানান, মেহেরপুর কৃষিতে অত্যান্ত একটি সমৃদ্ধ জেলা। এখানে উন্নতমানের ও বিদেশী ফল কৃষকরা চাষ করছেন। তারা নতুন নতুন প্রযুক্তি গ্রহণে অনেক আগ্রহী। তেমনি একজন কৃষক মঞ্জুরুল দেড় বিঘা জমিতে স্ট্রবেরি চাষ করেছেন। স্ট্রবেরি চাষে তিনি সফল হয়েছেন। বাজার মূল্যও তিনি ভালো পাচ্ছেন। এটির চাষ দেখে এই জেলাতে আরও চাষ হবে এবং চাষিদেরকে পরামর্শ দেয়া হচ্ছে বলেও দাবী করেছেন এই কৃষি কর্মকর্তা।


আরও খবর



মাটিরাঙ্গায় বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে জাতীয় বীমা দিবস পালিত

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯০জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:"করবো বীমা গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’ এ প্রতিপাদ্য বিষয়কে  সামনে রেখে খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গায় বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভার মধ্যে দিয়ে জাতীয় বীমা দিবস পালিত হয়েছে। 

শুক্রবার (০১মার্চ) সকাল ১০টার দিকে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় বীমা দিবস উপলক্ষে পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে মাটিরাঙ্গা পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ এর সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্টিত হয়।সভায় সভাপতিত্ব করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ডেজী চত্রুবর্তী।

বক্তারা বলেন, ১৯৬০ সালের ১ মার্চ আলফা লাইফ ইন্স্যুরেন্সে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যোগদান করেন। ওই দিনকে স্মরণীয় রাখতে ১ মার্চ থেকে জাতীয় বীমা দিবস পালন করা হয়। বক্তারা এসময় প্রতিটি মানুষের জীবনে বীমা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানান।

এসময় মাটিরাঙ্গা উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এর উপজেলা প্রকৌশলী মো.শাহ জাহান, মাটিরাঙ্গা উপজেলা প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা মো.ইশতিয়াক আহম্মেদ সহ বিভিন্ন বীমা কোম্পানির কর্মকর্তা এবং সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

আরও খবর



মিরসরাইয়ে ১৭ বছরের সাজাপ্রাপ্ত আসামিসহ দুজন গ্রেফতার

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৯৯জন দেখেছেন

Image

মিরসরাই প্রতিনিধি:মিরসরাইয়ে ১৭ বছরের সাজাপ্রাপ্ত আসামিসহ দুজনকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার (২ মার্চ) রাতে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। তারা হলেন, অহিদুর রহমান প্রকাশ সুমন ও মো. আশিক। সুমন ১৭ বছরের ও আশিক ৬ মাসের সাজাপ্রাপ্ত আসামি। সুমনকে করেরহাট ইউনিয়নের সরকার তালুক এলাকার তার বাড়ি থেকে এবং আশিককে হিঙ্গুলি ইউনিয়নের পূর্ব হিঙ্গুলি গ্রামের তার নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়।
জোরারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল্লাহ আল হারুন জানান, সাজাপ্রাপ্ত আসামিরা দীর্ঘদিন ধরে আত্মগোপনে ছিল। শনিবার রাতে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। রবিবার তাদেরকে আদালতে পাঠানো হয়েছে।


আরও খবর