Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

ভবিষ্যত প্রজন্মের জন্য আমাদের বিজ্ঞান মনষ্ক জীবন ধারণ করতে হবে: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৭ মে ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ২৬৮জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম জয়পুরহাট প্রতিনিধি: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন,আমাদের বিজ্ঞান মনষ্ক জীবন ধারণ করতে হবে,নিজের জন্য নয় ভবিষ্যৎ প্রজন্মের জন্য। বাংলাদেশ কেবল এক জায়গায় থেমে থাকবে না। উন্নয়ন ও অগ্রগতির সঙ্গে বিজ্ঞান ও গবেষণায় সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ জন্য নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনে গবেষণা খাতে অর্থ বরাদ্দে কোনো কার্পণ্য করা হচ্ছে না। আমাদের বিজ্ঞান এগুবেই। 

আজ রবিবার দুপুরে জয়পুরহাটের খঞ্জনপুর বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) সম্মেলন কক্ষে খনিজ প্রক্রিয়াকরণ কেন্দ্রর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে এবং বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে। এই খনিজ প্রক্রিয়াকরণের মাধ্যমে সারা দেশের ছড়িয়ে ছিটিয়ে থাকা খনিজ সম্পদগুলো গবেষণা করে দেশীয় সম্পদের ব্যবহার যেমন নিশ্চিত হবে, তেমনি নতুন নতুন কর্মসংস্থানেরও সৃষ্টি হবে।  অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি, বিসিএসআইআর এর চেয়ারম্যান ড. মো: আফতাব আলী শেখ, ইনস্টিটিউট অব মাইনিং,মিনারেলজি অ্যান্ড মেটালার্জি (আইএমএমএম) ভারপ্রাপ্ত পরিচালক ড. মোহাম্মদ নাজিম জামানসহ অন্যরা । 

এসময় জেলা পরিষদের চেয়ারম্যান খাজা শামছুল আলম,অতিরিক্তি পুলিম সুপার কে.এম.এ মামুন খান চিশতী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন, কালাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মিনফুজুর রহমান মিলন, ক্ষেতলাল উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাকিম মন্ডল,জয়পুরহাট পৌর সভার মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তাক উপস্থিত ছিলেন।  


আরও খবর



জনদুর্ভোগ সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৬৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনের নামে জনদুর্ভোগ সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে হবে।

তিনি বলেছেন, কোটা আন্দোলন নিয়ে কোনো প্রশ্ন নেই, তবে জনদুর্ভোগ, ধ্বংস, ভাঙচুর বা রক্তপাতের ঘটনা ঘটলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের যে কাজ সেটা করবে।

মঙ্গলবার (১৬ জুলাই) সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে কোটাবিরোধী আন্দোলনকারীদের উদ্দেশ্যে এমন কথা বলেন স্বরাষ্টমন্ত্রী।

তিনি বলেন, ছাত্ররা কারও শেখানো বুলি বলছে। এগুলো তাদের নিজেদের বুলি নয়। তারা ভুল করছে। আমি মনে করি, আদালতে এসে তারা তাদের দাবি বলুক।

শিক্ষার্থীরা ভুল করছে’ উল্লেখ করে তিনি আরও বলেন, ‘আন্দোলন পরিহার করে, তারা যেন ফিরে আসে। শিক্ষার্থীরা যেন ধ্বংসাত্মক কার্যক্রমে লিপ্ত না হয়।’

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা বাতিলের এক দফা দাবিতে মঙ্গলবারও উত্তাল রাজধানী ঢাকা। এ দিনও সড়ক অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি পালন করছেন ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রাজধানীর সায়েন্সল্যাব মোড়, গাবতলী-মোহাম্মদপুর বেড়িবাঁধ, নতুন বাজার, মধ্যবাড্ডা থেকে শুরু করে নদ্দা/বসুন্ধরা আবাসিক এলাকা, কুড়িল বিশ্বরোড, মহাখালী-বনানী সড়কসহ বিভিন্ন স্থানে শিক্ষার্থীরা অবস্থান নিয়ে কোটাবিরোধী আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



রামগড় পুলিশের বিশেষ অভিযানে সাড়ে ৪কেজি গাঁজা সহ এক নারী গ্রেফতার

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১০১জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:খাগড়াছড়ি জেলার রামগড় থানা পুলিশের বিশেষ অভিযানে সাড়ে ৪কেজি গাঁজা সহ সুমি খাতুন (২৬)নামের এক নারী মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে থানা পুলিশ।

বুধবার  (১০ জুলাই)  দুপুর ১৩.৩০ মিনিটে  রামগড় থানার একটি চৌকস দল রামগড় থানা এলাকায় অবৈধ মাদকদ্রব্য ও মূলতবী গ্রেফতারী পরোয়ানা তামিল সংক্রান্তে বিশেষ অভিযান পরিচালনা করাকালে গোপন সংবাদের ভিত্তিতে রামগড় পৌরসভাস্থ রামগড় বাজার শান্তি বাস কাউন্টারের সামনে অভিযান পরিচালনা করিয়া আসামী সুমি খাতুনের হেফাজতে থাকা একটি কালো রংয়ের লাগেজ এর ভিতর রক্ষিত অবস্থায় ৪ কেজি ৫০০ গ্রাম গাঁজাসহ  সুমি খাতুন (২৬) কে  গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামী হলেন-সুমি খাতুন (২৬) মাগুরা জেলার শ্রীপুর থানার বরালিদহ গ্রামের মো.কালু মোল্লার মেয়ে।গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করতঃ আসামীকে বিধি মোতাবেক বিজ্ঞ আদালতে সোপর্দ করা হবে।

-খবর প্রতিদিন/ সি.

আরও খবর



যশোরে অস্ত্র ও গুলি সহ ভুয়া ডিবি পুলিশ আটক

প্রকাশিত:রবিবার ১৪ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৬৫জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:যশোর জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে দেশীয় তৈরি বিভিন্ন ধরনের অস্ত্র ও গুলি সহ এক ভুয়া ডিবি পুলিশ'কে আটক হয়েছে। আটককৃত ভুয়া ডিবি পুলিশ যশোর শহরের হাজী মোহাম্মদ মহসিন রোডের মৃত চিত্তরঞ্জন ঘোষের ছেলে দুর্জয় বাবু।

যশোর জেলা গোয়েন্দা পুলিশের অফিসার্স ইনচার্জ (ওসি) রুপন কুমার সরকার জানান, যশোর শহরের বেজপাড়া শ্রীধর পুকুরপাড় এলাকার তরুণ কুমার দে’র ভাড়াটিয়া দুর্জয় বাবু কে ১২ জুলাই রাতে আটক করা হয়।

জিজ্ঞাসাবাদের একপর্যায়ে দুর্জয় বাবু স্বীকার করেন, সে দির্ঘদীন যাবৎ ডিবি পুলিশের পরিচয় দিয়ে পুলিশের ব্যবহৃত ওয়াকিটকি (ওয়ার্লেস), হ্যান্ডকাফ ব্যবহার সহ পুলিশি প্রভাব খাটিয়ে মানুষকে হয়রানী সহ বিভিন্ন রকমের অনৈতিক সুবিধা ভোগ করে আসছে।

একপর্যায়ে ধৃত আসামী তার নিজ হাতে তাহার বসবাসরত ঘরের ওয়ারড্রপের নিচের ড্রয়ারের মধ্যে থেকে একটি কালো রংয়ের ওয়াকিটকি সেট (ওয়ার্লেস), দু’টি চাইনিজ কুড়াল, দু’টি ফালার মাথা, একটি হাসুয়া, একটি ছুরি, একটি রিফ্লেটিং ভেস্ট, চার জোড়া হ্যান্ডকাফ, ৫ টি রাবার বুলেট, একটি শটগানের (লেডবল) কার্তুজ, ১২ টি শটগানের বিস্ফোরিত কার্তুজ করে দেন। এঘটনায় আসামীর বিরুদ্ধে যশোর কোতোয়ালি মডেল থানায় এজাহার দায়ের করা হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



যেসব জেলায় ঝড়ের পূর্বাভাস দুপুরের মধ্যে

প্রকাশিত:সোমবার ০৮ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১০২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দুপুরের মধ্যে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে দেশের ৮ জেলায় ঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটি বলছে, এসব জেলায় একইসঙ্গে হতে পারে বজ্রসহ বৃষ্টি।

সোমবার (৮ জুলাই) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক সতর্কবার্তায় এ কথা জানানো হয়। আবহাওয়াবিদ মো. ওমর ফারুকের স্বাক্ষরিত বিজ্ঞপিতে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, রংপুর, ময়মনসিংহ, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম এবং সিলেট জেলার ওপর ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেইসঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সন্ধ্যা পর্যন্ত রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশেরর কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে বৃষ্টিপাতের প্রবণতা কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলেও।

-খবর প্রতিদিন/ সি.

আরও খবর



নবীনগর ব্রাহ্মণহাতা নারুই গ্রামে অসহায়দের মাঝে মাংস দিলেন রিপন মুন্সি

প্রকাশিত:শনিবার ২২ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৬৮জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধি:মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা কোরবানির ঈদ , আর এই  ঈদের সবচেয়ে বড় আয়োজন পশুকে ঘিরে। আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় ঈদের দিন নামাজ শেষে ধর্মপ্রাণ মুসলমানরা তাদের পশু কোরবানি করে আনন্দ উপভোগ করেন , আর এই আনন্দ উপভোগ টাকে প্রতিবেশী ও গ্রামবাসীকে নিয়ে  ই করে আসছেন বিশিষ্ট শিল্পপতী মোঃ রিপন মুন্সী।

তিনি প্রতি বছরের ন্যায় এবারও  ঈদ-উল- আযহা পবিত্র কোরবানী ঈদ উপলক্ষে ৩ হাজার অসহায় ও দুস্থ পরিবারের মাঝে ৮ টি  মহিষ , ৪ টি গরুর সব মাংসসহ ঈদ উপহার সামগ্রী বিলিয়ে দিলেন বাংলাদেশ স্পাইডার গ্রুপের ব্যাবস্থাপনা পরিচালক ও হেলদি এগ্রো এন্ড ফিশারিজ এর ম্যানেজিং ডিরেক্টর বিশিষ্ট শিল্পপতী মোঃ রিপন মুন্সী।

ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলার কাইতলা উত্তর ইউনিয়ন ব্রাহ্মণহাতা নারুই গ্রামে তার নিজ বাড়িতে  ৮ টি মহিষ, ৪ টি গরু কোরবানি শেষে প্রতিবেশী ও গ্রামবাসী - সহ অত্র এলাকার ৩ হাজার অসহায় ও দুস্থ পরিবারের মাঝে মাংস ও ঈদ সামগ্রী উপহার হিসেবে ২ কেজি তেল, ও ২ কেজি  পিয়াজ সহ ৫ কেজি করে মাংস বিলিয়ে দিলেন তিনি ৷

ঈদের দিন  সরজমিনে গিয়ে দেখা যায়এই গ্রামের অসহায় অসচ্ছল কর্মহীন হতদরিদ্র পরিবারকে নিয়ে কোরবানিমাংস দিয়ে দুপুরের খাবার খাওয়া শেষে সকলের মাঝে ঠান্ডা কোমল পানীয় বিতরণ করেন মাংস বিলিয়ে দিলেন তিনি ৷

এই মাংস ও ঈদ সামগ্রী পেয়ে এলাকার অসহায় মানুষগুলো জানান, কোরবানির মাংসসহ ঈদ উপহার পেয়ে তারা অনেক খুশি। এভাবে অসহায়দের পাশে যেন সারা জীবন শিল্পপতি রিপন মুন্সি  থাকতে পারেন সেই দোয়া করেন তারা।

শিল্পপতি রিপন মুন্সি জানান, অনেক অসহায় মানুষ সারা বছরে একবারও গরুর মাংস কিনে খেতে পারে না। সেদিক বিবেচনা করে গরু কোরবানি করে সেই মাংসসহ ঈদ উপহার সামগ্রী বিতরণ করছেন। 

ব্রাহ্মণ হাতা নারুই গ্রামের প্রত্যেক ওয়ার্ড  ওয়ার্ডের মেম্বারদের নিকট দায়িত্ব দিয়ে  দেওয়া হয়েছে, এবং প্রায় ১০ বছর ধরে এভাবে দিয়ে যাচ্ছেন এবং এ ধারা অব্যাহত রাখবেন তিনি ।

   -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর