Logo
আজঃ শুক্রবার ২১ জুন ২০২৪
শিরোনাম
কক্সবাজারে পাহাড় ধসে স্বামী-স্ত্রীর মৃত্যু বন্ধ শিল্প প্রতিষ্ঠান চালুর পরিকল্পনা সরকারের রয়েছে: শিল্পমন্ত্রী বাংলাদেশের হার দিয়ে সুপার এইট শুরু গোদাগাড়ীতে রাসেল ভাইপারের চিকিৎসার দাবিতে স্বাস্থ্য মন্ত্রীর কাছে চিঠি দিয়েছে নাগরিক স্বার্থ-সংরক্ষণ কমিটি রূপগঞ্জে জমে উঠেছে কাঞ্চন পৌরসভা নির্বাচন যাত্রাবাড়ীতে পুলিশ কর্মকর্তার বাবা মাকে কুপিয়ে হত্যা যানজট নিরসনে সংসদ সদস্যগণের সাথে ট্রাফিক ওয়ারী বিভাগের সমন্বয়সভা ভোলায় ফের দেখা মিলল রাসেল ভাইপার, জনমনে আতঙ্ক বাজেট পাস হয়নি,অনেক কিছু পুনর্বিবেচনা করা সম্ভব: অর্থমন্ত্রী দেশের সব মহৎ অর্জন আ. লীগের মাধ্যমেই হয়েছে: ওবায়দুল কাদের

ভারতকে হারিয়ে ষষ্ঠ শিরোপা জিতল অস্ট্রেলিয়া

প্রকাশিত:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ২৬২জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :ভারতকে হারিয়ে ষষ্ঠ শিরোপা জিতল অস্ট্রেলিয়া। ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭, ২০১৫ বিশ্বকাপজয়ীরা এবার জিতল ষষ্ঠ বিশ্বকাপ। শুধু আহমেদাবাদের ১ লাখ ৩২ হাজার দর্শক নয় গোটা ভারতকে স্তব্ধ করে দিয়ে মিশন হেক্সা কমপ্লিট করল প্যাট কামিন্সরা।

এ যেন তীরে এসে তরী ডোবার মতো অবস্থা ভারতের। বিশ্বকাপের লিগ আর সেমিফাইনালে অপরাজিত থেকে ফাইনালে উঠেই কিনা পেতে হলো হারের তিক্ত স্বাদ।

আহমেদাবাদে এদিন টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া। অজি অধিনায়কের এমন সিদ্ধান্তে অনেকে নাক ছিটকালেও প্যাট কামিন্স বলেছিলেন, সন্ধ্যার পর শিশিরের আধিক্য থাকে বলেই তার এমন সিদ্ধান্ত।

যেই কথা সেটিই হলো। ভারতের দেওয়া ২৪০ রানের লক্ষ্য টপকানোর লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪২ বল হাতে রেখেই ৪ উইকেট হারিয়ে লক্ষ্য তাড়া করে ফেলল অজিরা। পিচে শামি-সিরাজদের কোনো কারিকুরিই কাজে লাগল না।

ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারেই ডেভিড ওয়ার্নারের উইকেট হারিয়ে ফেলে অস্ট্রেলিয়া। মোহাম্মদ শামির বলে কোহলির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ৭ রান করে। দলীয় ৪৩ রানের মাথায় মিচেল মার্শকে ১৫ রানে ফেরান জসপ্রীত বুমরাহ।

শুরুতেই দুই উইকেট হারিয়ে ফেলার পর থিতু হওয়ার আপ্রাণ চেষ্টায় থাকা স্টিভেন স্মিথকে লেগ বিফোরের ফাঁদে ফেলে ফেরান বুমরাহ। তবে রিপ্লেতে দেখা যায় বল অফ স্টাম্পের অনেক বাইরে দিয়ে চলে যেতে। স্মিথ রিভিউও নেননি।

দলীয় ৪৭ রানে ৩ উইকেট হারানোর পর ওপেনার ট্রাভিস হেড আর মার্নাস লাবুশানের জুটি ম্যাচ থেকে ছিটকে দেয় ভারতকে। ৯৫ বলে ১৪টি চার ও ১টি ছক্কায় হেড তুলে নেন সেঞ্চুরি। হেডের শতকের সঙ্গে লাবুশানে তুলে নেন অর্ধশতক।

শেষ পর্যন্ত হেড-লাবুশানের ১৯২ রানের অনবদ্য জুটিতে মাথা উঁচু করে মাঠ ছাড়ে অজিরা। হেড সাজঘরে ফেরেন জয় থেকে মাত্র ২ রান দূরে থাকতে ব্যক্তিগত ১৩৭ রানের মাথায়। লাবুশানে অপরাজিত থেকে যান ৫৮ রানে।

ভারতের পক্ষে ২টি উইকেট নেন জসপ্রীত বুমরাহ, ১ট উইকেট নেন মোহাম্মদ শামি।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে পঞ্চম ওভারেই শুভমান গিলকে হারায় ভারত। মাত্র ৪ রান করা শুভমানকে ফেরান মিচেল স্টার্ক। আরেক ওপেনার রোহিত শর্মাকে ৪৭ রানে ফেরান গ্লেন ম্যাক্সওয়েল। শ্রেয়াস আইয়ারকে ৪ রানে ফেরান প্যাট কামিন্স। বিরাট কোহলি একপাশ আগলে রেখে রানের চাকা সচল রেখেছিলেন, তুলে নেন ক্যারিয়ারের ৭২তম ফিফটি। তবে শেষ পর্যন্ত ফিরতে হয় কামিন্সের বলে বোল্ড হয়ে।

রবীন্দ্র জাদেজাকে ৯ রানে ফেরান জশ হ্যাজেলউড। বিরাটের ফেরার পর কেএল রাহুল ভারতকে ম্যাচে ফেরালেও ৬৬ (১০৭) রানের মাথায় বিদায় করেন স্টার্ক। এরপর মোহাম্মদ শামিকে ৬ রানে ফেরান স্টার্ক। জসপ্রীত বুমরাহকে ১ রানের বেশি করতে দেননি জাম্পা।

শেষদিকে সূর্যকুমার যাদবের ২৮ বলে ১৮, কুলদ্বীপ যাদবের ১০ আর মোহাম্মদ সিরাজের ৮ রানে ভর করে কোনোমতে ২৪০ রান করে ভারত।

অস্ট্রেলিয়ার পক্ষে ৩ উইকেট নিয়েছেন মিচেল স্টার্ক। ২টি করে উইকেট নেন জশ হ্যাজেলউড ও প্যাট কামিন্স। ১টি করে উইকেট নেন গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যাডাম জাম্পা।


আরও খবর



ঝড়সহ বজ্রবৃষ্টির শঙ্কা দুপুরের মধ্যে

প্রকাশিত:শুক্রবার ৩১ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১২১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে দেশের কয়েক অঞ্চলের ওপর দিয়ে ঝড়সহ বজ্রবৃষ্টির আশঙ্কা করছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।সেই সঙ্গে হতে পারে বজ্রসহ বৃষ্টি।

শুক্রবার (৩১ মে) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এ আশঙ্কার কথা জানানো হয়।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, রংপুর, দিনাজপুর, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেইসঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, বগুড়া, টাঙ্গাইল, খুলনা, ফরিদপুর, ঢাকা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা এবং চট্টগ্রাম অঞ্চলের ওপর দিয়ে একই দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।


আরও খবর



সুইজারল্যান্ডের শুভ সূচনা ইউরোতে হাঙ্গেরিকে হারিয়ে

প্রকাশিত:রবিবার ১৬ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ৭৮জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:সুইজারল্যান্ড ইউরো চ্যাম্পিয়নশিপের শুরুটা দারুণ করলো। ‘এ’ গ্রুপের দ্বিতীয় ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে দুয়াহ, এবিশার ও এমবোলোর গোলে ৩-১ ব্যবধানে জয় পেলো সুইজারল্যান্ড। হাঙ্গেরির হয়ে একমাত্র গোলটি করেন ভার্গা।

ম্যাচের শুরু থেকেই দাপট দেখিয়ে খেলতে থাকে গতবার ইউরোতে ফ্রান্সকে বিদায় করে দেওয়া সুইসরা। ম্যাচের দ্বিতীয় মিনিট প্রথম আক্রমণ থেকে হাঙ্গেরির সাজালাইর হেড সুইস গোলবারের উপর দিয়ে চলে যায়।

ম্যাচের ১২ মিনিটের মাথায় গোল পেয়ে যায় সুইসরা। এবিশারের ক্রস থেকে দুয়াহ গোল করে দলকে ১-০ ব্যবধানে এগিয়ে দেন। জাতীয় দলের জার্সি গায়ে এটি তার দ্বিতীয় গোল। সুইজার‍্যান্ডের হয়ে তৃতীয় ফুটবলার হিসেবে অভিষেক ইউরো ম্যাচেই গোল করলেন তিনি।

২১ মিনিটে দারুণ সুযোগ পেয়েছিলেন হাঙ্গেরির ভার্গাস। কিন্তু তার শট রুখে দেন সুইস গোলরক্ষন ইয়ান সোমার। ম্যাচের ৩৯ মিনিটে সমতায় ফেরার সবচেয়ে সহজ সুযোগটা পেয়েছিল হাঙ্গেরি। সজোবজলাইর ফ্রি কিক ক্রস থেকে উওলি ওরবান খালি জায়গায় বল পেয়ে হেড দিলেও সোজা চলে যায় সুইস গোলরক্ষকের হাতে।

প্রথমার্ধের অতিরিক্ত সময়ে দুর্দান্ত এক গোল করেন এবিশার। ডি বক্সের বাইরে থেকে ডান পায়ের বাকানো শটে গোল করে সুইসদের ২-০ ব্যবধানে এগিয়ে দিয়েই বিরতিতে যান তিনি ও তার দল।

দ্বিতীয়ার্ধেও আক্রমণ অব্যাহত রাখে সুইজারল্যান্ড। ৪৮ মিনিটে দুয়াহর শট রুখে দেন হাঙ্গেরিয়ান গোলরক্ষক। ৫৪ মিনিটে আবারো সুযোগ পায় সুইসরা। এবার রুবেন ভার্গাসের শট রুখে দেন গোলরক্ষক।

দুই গোলে পিছিয়ে পড়ে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে হাঙ্গেরি। এর ফলও পায় তারা। ৬৬ মিনিটে বারবাস ভার্গা সজোবজলাইর দারুণ এক ক্রস থেকে হেডে গোল করে এক গোল পরিশোধ করেন।

ম্যাচ যখন ২-১ ব্যবধানে শেষের দিকে যাচ্ছে, তখন আরেক গোল করেন বদলি হিসেবে নামা এমবোলো। হাঙ্গেরির ডিফেন্ডারের ভুল বল ডিবক্সের কাছে পেয়ে গোলরক্ষকের মাথার উপর দিয়ে জালে জড়ান এই স্ট্রাইকার। ৩-১ ব্যবধানের জয়ে গ্রুপের দ্বিতীয় স্থানে উঠে আসলো সুইজারল্যান্ড।


আরও খবর



রাজধানীর বাড্ডায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, নিহত ১

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | ১৩৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণে রাজধানীর বাড্ডায় সোলায়মান (৩৫) নামের এক হোটেলকর্মী নিহত হয়েছেন। এছাড়া শান্তা নামের এক নারী আহত হয়েছেন।

বৃহস্পতিবার (৩০ মে) সকালে বাড্ডার ৪নং ডিআইটি রোডে বিস্ফোরণের ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদর দপ্তরের মিডিয়া সেলের স্টেশন অফিসার তালহা বিন জসিম।

তিনি জানান, বৃহস্পতিবার সকাল ৬টা ৪৩ মিনিটে বিস্ফোরণের খবর পাওয়া যায়। ভবনটির নিচ তলায় ঘটনাটি ঘটেছে। এতে একজন নিহত ও একজন আহত হয়েছেন।

ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা আরও জানান, প্রাথমিকভাবে সম্ভাব্য কারণ হিসেবে গ্যাস সিলিন্ডার লিকেজ মনে করা হচ্ছে। তবে তদন্ত করে নিশ্চিত হওয়া যাবে। বারিধারা ফায়ার স্টেশনের ২টি ইউনিট ঘটনাস্থলে কাজ করছে বলেও জানান তিনি।


আরও খবর



মাটিরাঙ্গা জোনের উদ্যোগে মাসিক নিরাপত্তা ও মতবিনিময়

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ১০৮জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:খাগড়াছড়ি জেলার  মাটিরাঙ্গা  ১৫ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি মাটিরাঙ্গা জোনের উদ্যােগে শান্তি, সম্প্রীতি, উন্নয়ন বজায় রাখার লক্ষে মাসিক নিরাপত্তা ও  মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৯ মে ) সকাল  ১১টার দিকে মাটিরাঙ্গা জোনের আয়োজনে জোন সদর দপ্তরের সম্মেলন কক্ষে  মাসিক নিরাপত্তা ও  মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন  মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে: কর্ণেল মো. কামরুল হাসান পিএসসি।

মতবিনিময় সভায় মাটিরাঙ্গা জোনের উপ-অধিনায়ক মেজর মো. মুরাদ হোসাইন পিএসসি, মাটিরাঙ্গা উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান মো.আবুল কাশেম ভূইঁয়া, ,খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য হিরন জয় ত্রিপুরা, মাটিরাঙ্গা প্রেসক্লাবের সভাপতি এম এম জাহাঙ্গীর আলম, মাটিরাঙ্গা স্বাস্থ্য কমপ্রেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা.মিল্টন এিপুরা,মাটিরাঙ্গা উপজেলা  রেঞ্জকর্মকর্তা মো.আতাউর রহমান,  মাটিরাঙ্গা থানার উপ-পরিদর্শক সুমন চন্দ্র নাথ,,পৌর কাউন্সিলর মো.আলাউদ্দিন লিটন সহ নির্বাচিত জনপ্রতিনিধি, হেডম্যান-কার্বারী, গনমাধ্যমকর্মী ও সামরিক-বেসামরিক বিভিন্ন পদস্থ কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

এর আগে সভার শুরুর দিকে আনুষ্ঠানিক ভাবে নবনির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কাশেম ভুইয়াকে স্বাগত জানান জোন কমান্ডার লেপ্টেন্যান্ট কর্নেল কামরুল হাসান পিএসসি। 

সভাপতি,র বক্তব্যে মাটিরাঙ্গা জোনের জোন অধিনায়ক লে.কর্নেল মোঃ কামরুল হাসান পিএসসি বলেন,পার্বত্যাঞ্চলে শান্তি, সম্প্রীতি উন্নয়নে বাংলাদেশ সেনাবাহিনী মাটিরাঙ্গা জোন আন্তরিকতার সহিত কাজ করে যাচ্ছে।এলাকার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করনে সকলকে সজাগ থাকার আহবান জানিয়ে আরো বলেন, মাটিরাঙ্গা জনপদের  উন্নয়ন সাধনকল্পে স্ব স্ব অবস্থান থেকে ভুমিকা রাখার আহবান জানান। 

আরও খবর



নবীনগর উপজেলা পরিষদ নির্বাচনে নির্বাচিত হলেন যাড়া

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১৯৭জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধি:ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ৪র্থ ধাপে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী ফারুক আহমেদ (আনারস প্রতীকে) ৫৮,৩৪৭ ভোট পেয়ে বেসরকারিভাবে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রার্থী সিরাজুল ইসলাম ফেরদৌস(ঘোড়া প্রতীকে) পেয়েছেন ২৫,৬৮১ ভোট।

বুধবার (৫ জুন) রাতে ভোট গণনা শেষে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও সহকারী রিটার্নিং কর্মকর্তা তানভীর ফরহাদ শামীম ফলাফল ঘোষণা করেছেন।

বুধবার সকাল ৮টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ১৫৬ টি কেন্দ্রে এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

এছাড়াও ওই দিন রাতে ভোট গণনা শেষে বেসরকারি ঘোষিত ফলাফলে দেখা যায়, মোঃ মেহেদী হাসান (চশমা প্রতীকে) ৩২,৪০৪ ভোট পেয়ে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মো. খাইরুল আমিন (মাইক প্রতীকে) ২৩,৫৪৪ ভোট পেয়েছেন।

মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মাহমুদা আক্তার শিউলী (ফুটবল প্রতীকে) ৫৮,৫৪৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবিনা ইয়াসমিন পুতুল (কলস প্রতীকে ) ৩১,৩৩৯ ভোট পেয়েছেন।

এই উপজেলায় চেয়ারম্যান পদে ৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ৯ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করেছেন।

সর্বশেষ তথ্য অনুযায়ী নবীনগর উপজেলায় ২১টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ভোটার রয়েছে ৪ লাখ ৩৮ হাজার ১৬৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ২ লাখ ২৮ হাজার ৬৯৮ জন এবং নারী ভোটার সংখ্যা ২ লাখ ৯ হাজার ৪৬৯ জন। তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা ২ জন। উপজেলা পরিষদ নির্বাচনে ১৫৬টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

 -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর