Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

ভারতের বিভিন্ন অংশে ভূমিকম্প

প্রকাশিত:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ২৪৮জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:শুক্রবার (৮ ডিসেম্বর) সকাল সকাল ভারতের বিভিন্ন অংশে ভূমিকম্প অনুভূত হয়েছে। দেশটির তামিলনাড়ু, কর্ণাটক, গুজরাট ও মেঘালয়ে এই কম্পন অনুভূত হয়।

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, দেশটির বিভিন্ন অংশে ভূমিকম্প অনুভূত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে বলেও জানায় তারা। খবর টাইমস অব ইন্ডিয়া’র।

ভূমিকম্পে এখনও পর্যন্ত বড় ধরনের ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। কিন্তু এসব অঞ্চলে সিসমিক অ্যাকটিভি বেড়ে যাওয়ায় মানুষজনের মধ্যে উদ্বেগ ছড়িয়ে পড়েছে।

তামিলনাড়ুর চেঙ্গালপেটে ৩.২ মাত্রার ভূমিকম্প আঘাত করে। স্থানীয় সময় সকাল ৭টা ৩৯ মিনিটে ওই ভূমিকম্প আঘাত হানে। এটির গভীরতা ছিল ১০ কিলোমিটার।

এর কিছুক্ষণ আগে অর্থাৎ সকাল ৬টা ৫২ মিনিটে কর্ণাটকের বিজয়াপুরায় ৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে ৪০-৪৫ কিলোমিটার ব্যাসার্ধেও এই কম্পন অনুভূত হয়।

এদিন সকাল ৯টায় গুজরাটের রাজকোটে ৩.৯ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এর গভীরতা ছিল ২০ কিলোমিটার। অন্য দুটি ভূমিকম্পের চেয়ে এর মাত্রা বেশিও কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে মেঘালয়ের রাজধানী শিলংয়ে সকাল ৮টা ৪৬ মিনিটে ৩.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এর গভীরতা ছিল ১৪ কিলোমিটার। ভারতের কর্তৃপক্ষ জানিয়েছে, তারা পুরো পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে।

ভারতের বিভিন্ন অংশে প্রায় একই সময় এ ধরনের ভূমিকম্প আঘাত হানায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ঠিক কী কারণে ভিন্ন ভিন্ন জায়গায় স্বল্প মাত্রার এই ভূমিকম্প হয়েছে, তা স্পষ্ট জানে না কর্তৃপক্ষ। তাই তারা পুরো পরিস্থিতি পর্যবেক্ষণের কথা জানিয়েছে।


আরও খবর



বাগেরহাটে এসএসসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ২৭৪ শিক্ষার্থী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৬০জন দেখেছেন

Image

বাগেরহাট প্রতিনিধি:বাগেরহাটে এসএসসি ও সমমান পরীক্ষার প্রথমদিনে ২৭৪ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এদের মধ্যে এস এস সি-তে ৭৫ জন, দাখিল থেকে ১৫৪ জন এবং ভকেশনাল থেকে ১৮ জন শিক্ষার্থী রয়েছেন। 

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১০টায় শুরু হওয়া পরীক্ষায় এসএসসিতে ১৩ হাজার ৬৩৫, দাখিল ৪ হাজার ১১১ এবং কারিগরি ১ হাজার ৪৬৩ জন শিক্ষার্থী অংশগ্রহন করেছেন। প্রথমদিনে কোন কেন্দ্রে কোন প্রকার অপ্রিতিকর ঘটনা ঘটেনি।

বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ আব্দুল জব্বার বলেন, এসএসসি ও সমমান পরীক্ষায় জেলায় ১৯ হাজার ৪৫৬ জন শিক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহন করার কথা ছিল।  এদের মধ্যে প্রথম দিনে অনুপস্থিত ২৭৪ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এছাড়া শান্তিপূর্ণভাবে পরীক্ষা সম্পন্ন হয়েছে।


আরও খবর



চান্দিনা রেদোয়ান আহমেদ কলেজের এডহক কমিটির বিরুদ্ধে উচ্চ আদালতে রিট পিটিশন

প্রকাশিত:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১৩৬জন দেখেছেন

Image
মারুফ সরকার, স্টাফ রিপোর্টার:কুমিল্লার চান্দিনা রেদোয়ান আহমেদ কলেজের এডহক কমিটির বিরুদ্ধে উচ্চ আদালতে রিট পিটিশন দায়ের করেছে কলেজের আজীবন দাতা এবং কলেজ প্রতিষ্ঠাতা ড. রেদোয়ান আহমেদ এর স্ত্রী মমতাজ আহমেদ। সোমবার (২৯ জানুয়ারি) ওই সুপ্রিম কোর্টের হাই কোর্ট ডিভিশনে বিচারপতি নাঈমা হায়দার এবং বিচারপতি কাজী জিনাত হক এর বেঞ্চে রিট আবেদনটি করা হয়।

উচ্চ আদালত এসময় কলেজের নব গঠিত এডহক কমিটিতে দাতা/হিতৈষী সদস্য হিসেবে মো. মনির খন্দকার এবং শিক্ষক প্রতিনিধি হিসেবে উত্তম কুমার মজুমদারকে অন্তর্ভুক্ত করা কেন অবৈধ নয় মর্মে রুল জারি করেন।

রিটে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, কলেজ পরিদর্শক, কলেজের এডহক কমিটির সভাপতি মো. শাহজালাল মিঞা এবং কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষকে কারণ দর্শানোর জন্য বলা হয়।

একই সাথে আদালত আবেদনকারী মমতাজ আহমেদকে দাতা সদস্য হিসেবে এডহক কমিটিতে অন্তর্ভুক্ত করা এবং শিক্ষকদের প্রত্যক্ষ ভোটের মাধ্যমে নির্বাচিত একজন শিক্ষককে শিক্ষক প্রতিনিধি হিসেবে কমিটিতে অন্তর্ভুক্ত করার নির্দেশ দেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জারি করা কলেজ/শিক্ষা প্রতিষ্ঠান (সংশোধিত) নীতিমালা ২০১৯ এর ৬নং ধারা অনুযায়ী কলেজ অধ্যক্ষ গত ৯ জানুয়ারি তারিখে দাতা সদস্য হিসেবে মমতাজ আহমেদকে এবং শিক্ষকদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত কলেজের প্রভাষক মো. রুহুল আমিনকে শিক্ষক প্রতিনিধি হিসেবে নির্বাচিত করে দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর বরাবর একটি কমিটির প্রস্তাব করেছিল। যা  গত ২২ জানুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত পূর্ণাঙ্গ এডহক কমিটিতে বাদ দেওয়া হয়েছে।

আবেদনকারীর পক্ষে রিটটি পরিচালনা করেন সুপ্রিম কোর্টের এ্যাডভোকেট সুমাইয়া ইফরিত বিনতে আহমেদ।

এর আগে গত ১৬ জানুয়ারি চান্দিনা রেদোয়ান আহমেদ কলেজের আংশিক এডহক কমিটি অনুমোদন দেয় জাতীয় বিশ্ববিদ্যালয়। এতে মো. শাহজালাল মিঞাকে সভাপতি এবং মো. আবদুল মমিন সরকারকে বিদ্যাৎসাহী সদস্য করা হয়। পরবর্তীতে ২২ জানুয়ারি দাতা/হিতৈষী সদস্য হিসেবে মো. মনির খন্দকার এবং শিক্ষক প্রতিনিধি হিসেবে উত্তম কুমার মজুমদারকে অন্তর্ভুক্ত করে পূর্ণাঙ্গ এডহক কমিটি অনুমোদন দেয় জাতীয় বিশ্ববিদ্যালয়।

আরও খবর

ভিকারুননিসার শিক্ষক ২ দিনের রিমান্ডে

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




দেশে ফিরেছেন সেনাপ্রধান

প্রকাশিত:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ৯৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ কাতারে সরকারি সফর শেষে দেশে ফিরেছেন।

রোববার (১১ ফেব্রুয়ারি) তিনি দেশে ফেরেন।তিন দিনের সরকারি সফরে জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ কাতারে অনুষ্ঠিত18th AFC Asian Cup Qatar 2023™এর সেমিফাইনাল ও ফাইনাল খেলা উপভোগ এবং'World Aquatics Championships Doha 2024'এর বিভিন্ন ইভেন্ট পর্যবেক্ষণ করেন।

এর আগে, সেনাবাহিনী প্রধান গত বুধবার (৭ ফেব্রুয়ারি) কাতারের অলিম্পিক কমিটি ও লোকাল অর্গানাইজিং কমিটির প্রেসিডেন্ট জোয়ান বিন হামাদ আল-থানি’র আমন্ত্রণে কাতার গিয়েছিলেন।


আরও খবর



আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন সংস্থা,টোস্ট মাস্টার্স ক্লাব উদ্বোধন

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৮জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ

বাংলাদেশ সরকারের রূপকল্প ২০৪১ এ দক্ষ জনশক্তি তৈরিতে যে প্রাধান্য দেয়া হয়েছে, সে বিষয়টিকে গুরুত্ব দিয়ে বাংলাদেশে কর্মরত আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন সংস্থায় বাংলাদেশি কর্মীদের পাবলিক স্পিকিং ও নেতৃত্ব গুণাবলী আরো বেশি গড়ে তুলতে  যাত্রা শুরু করেছে আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন সংস্থা (আইএনজিও) বাংলাদেশ টোস্ট মাস্টারস ক্লাব। গত বৃহস্পতিবার ঢাকার একটি হোটেলে হয়ে গেলেও ক্লাবটির শুভ উদ্বোধন। 


বাংলাদেশে আন্তর্জাতিক বেসরকারি সংস্থায় কাজ করছে এখন পর্যন্ত এমন ২০ জন কর্মীর সমন্বয়ে যাত্রা শুরু করেছে এ ক্লাবটি।


 এই ক্লাবের উদ্বোধনী অনুষ্ঠানে টোস্ট মাস্টার্স ইন্টারন্যাশনাল এর জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের কর্মকর্তা এবং বাংলাদেশে কর্মরত আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন সংস্থায় কান্ট্রি ডিরেক্টর সহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ প্রায় ৬০ জনেরও অধিক উন্নয়ন কর্মী ও টোস্ট মাস্টার্স ইন্টারন্যাশনাল কর্মকর্তাগণ এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

এই আয়োজনে উপস্থিত সকলেই পেশাগত দক্ষতা আরো বৃদ্ধিতে জনসম্মুখে নেতৃত্বে ও আত্মবিশ্বাসের সাথে জড়তা মুক্ত ও সাবলীল ভাবে কথা বলার গুরুত্ব তুলে ধরে ক্লাবটির প্রচার ও প্রসারের কথা বলেন। উপস্থিত অতিথিদের মধ্যে অনেকেই দক্ষ জনশক্তিতে আরো পরিণত হবার জন্য ক্লাবটিতে সংযুক্ত হবার ইচ্ছা প্রকাশ করেন। টোষ্টমাষ্টারস ইন্টারন্যাশনাল একটি শতবর্ষি অলাভজনক প্রতিষ্ঠান যা পৃথিবীর  ১৪৮ টি দেশে পাবলিক স্পিকিং ও নেতৃত্ব দক্ষতা উন্নয়নে কাজ করছে।


আরও খবর



ফুলবাড়ীতে আওয়ামীলীগের শান্তি ও গণতন্ত্র সমাবেশ মিছিল

প্রকাশিত:বুধবার ৩১ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ১২৭জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:-দিনাজপুরের ফুলবাড়ীতে উপজেলা আওয়ামীলীগের শান্তি ও গণতন্ত্র সমাবেশ, জাতীয় পতাকা ও দলীয় পতাকা মিছিল অনুষ্টিত হয়। গত মঙ্গলবার বিকেল সাড়ে ৬টায় ফুলবাড়ী উপজেলা আওয়ামীলীগের কার্যালয় থেকে শান্তি ও গণতন্ত্র সমাবেশ মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়। শান্তি ও গণতন্ত্র সমাবেশ মিছিলে নেতৃত্ব দেন ফুলবাড়ী উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ এনামুল

হক। এ সময় শান্তি ও গণতন্ত্র সমাবেশ মিছিলে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি অধ্যক্ষ মিজানুর রহমান, সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান বাবুল, যুগ্ন সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন, যুগ্ন সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহ মোঃ আব্দুল কুদ্দস, পৌর আওয়ামীলীগের সভাপতি ও প্যানেল মেয়র মামুনুর রশিদ চৌধুরী এবং মহিলা ভাইস চেয়ারম্যান নিরু সামসুন্নাহার সহ প্রায় ৫শতাধিক অঙ্গ সংগঠনের নেতাকর্মী উপস্থিত ছিলেন।


আরও খবর