Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

ভাইরাস আতংক সৈয়দপুরে কুলের বাজারে ধ্বস

প্রকাশিত:শনিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩৩৬জন দেখেছেন

Image

মোঃ জহুরুল ইসলাম খোকন সৈয়দপুর ( নীলফামারীর)  প্রতিনিধি : নীলফামারীর সৈয়দপুরে ভাইরাস আতংক কুলের বাজারে ধ্বস নেমেছে।এই আতংক ছড়িয়ে পড়েছে সারা নীলফামারী জেলায়। ফলে কুল ছাড়াও, আপেল ও পেয়ারা খাওয়া প্রায় বন্ধই করে দিয়েছেন এ অঞ্চলের মানুষ। গত মৌসুমে সৈয়দপুর উপজেলার আড়ত থেকে প্রায় এক কোটি টাকার কুল কেনা বেচা হয়েছে। কিন্তু এবারে ভাইরাস আতংকে চাষিরা কুল বিক্রির জন্য আসলেও কুল কেনাবেচা একেবারেই কমে গেছে।  

গতকাল ৪ ফেব্রুয়ারি জানার জন্য কুলের আড়ত গেলে ব্যবসায়িরা জানান, রংপুর বিভাগের প্রায় প্রতিটি জেলা থেকে বিভিন্ন জাতের কুল বিক্রির জন্য চাষিরা কুল নিয়ে আসতো সৈয়দপুরে। ক্রেতা বিক্রেতা দর কষাকষি করে কুল ক্রয় বিক্রয় করতেন। একই সাথে সেগুলি বাছাই করে পাঠিয়ে দেয়া হতো ঢাকা সহ দেশের বিভিন্ন জেলা উপজেলায়। প্রায় ১০/১২টি আড়তে জমে উঠেছিল কুলের বাজার।

কুল আড়তদার ও কৃষি বিভাগ জানায়, ২০১৭ সালে এ অঞ্চলের মানুষ কুলের আবাদের প্রতি ঝুকে পড়েন এবং ওই বছরই প্রায় ৮৮ লাখ টাকার কুল কেনা বেচা করেন। কিন্তু বর্তমান মৌসুমে কুলের বাম্পার ফলন হলে কৃষকরা  কোটি টাকার কুল কেনা বেচা করার সপ্ন দেখলেও ভাইরাস আতংকতে সিকি ভাগও বিক্রি করতে পারেনি এখন পর্যন্ত।  

গতকাল শনিবার সকাল ৭ টায় শহরের গিয়াস নামের এক আড়তদার দুঃখ করে রলেন, রংপুর বিভাগের বিভিন্ন জেলা উপজেলা থেকে কুল চাষিরা আপেলকুল, বাওকুল ও থাইকুল সহ একাধিক জাতের কুলের আবাদ করে বিক্রির জন্য নিয়ে আসতো সৈয়দপুর। পরে পাইকাররা এখান থেকে কুল ক্রয় করার পর বাছাই করে প্যাকেটজাতের মাধ্যমে পাঠিয়ে দিতো ঢাকা সহ দেশের বিভিন্ন হাট বাজারে। তিনি বলেন গত মৌসুমেই একেক মন কুল কেনা বেচা হয়েছে ১৬০০ থেকে ২০০০ টাকা কেজি দরে। কিন্তু এবারে ভাইরাস আতংকে মাত্র ৫/৬ শত টাকা মন দরে বিক্রি হলেও ক্রেতার সংখ্যা একেবারেই কম। 

উপজেলা কৃষি কর্মকর্তা ধিমান ভুষন রায় জানান, এ অঞ্চলের কৃষকদের কুল পরামর্শ দেয়ার কারনেই কৃষকরা কুল চাষে ঝুকে পড়ে শুরুর মৌসুমেই প্রায় কোটি টাকার কুল কেনা বেচা করেন। সে আশায় বর্তমান মৌসুমে কৃষকরা লাভের আশা করলেও ভাইরাস আতংকের কারনে তাদের লোকসান গোনার সম্ভাবনা রয়েছে। ভাইরাস আতংকে কুল কেনা বেচা কম হলে এ অঞ্চলের কৃষকরা কোটি টাকা পাওয়া থেকে বঞ্চিত হতে পারে বলে তিনি সাংবাদিকদের জানান। 



আরও খবর



রাণীশংকৈলে ১৫ জন নারীকে স্বাবলম্বী করার লক্ষ্যে শুভসংঘের সেলাই মেশিন বিতরণ

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৮২জন দেখেছেন

Image
রাণীশংকৈল(ঠাকুরগাঁও) প্রতিনিধিঃঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে উপজেলা পরিষদ অফিসার্স ক্লাব চত্বরে গতকাল শুক্রবার (৮ মার্চ) বসুন্ধরা শুভ সংঘের আয়োজনে ১৫ জন অসচ্ছল নারীদের স্বাবলম্বী করার লক্ষ্যে প্রশিক্ষণ শেষে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। রাণীশংকৈল উপজেলা শুভ সংঘ শাখার সভাপতি অধ্যক্ষ মহাদেব বসাকের সভাপতিত্বে বিতরণ কার্যক্রম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,ঠাকুরগাঁও- ৩ আসনের জাতীয় সংসদ সদস্য ও সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাফিজউদ্দিন আহম্মেদ।

সভায় স্বাগত বক্তব্য দেন শুভসংঘের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদেকুল ইসলাম।বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না, সাবেক এমপি ও জেলা আ'লীগ সহ সভাপতি সেলিনা জাহান লিটা, উপজেলা নির্বাহী অফিসার রকিবুল হাসান, পৌরমেয়র মোস্তাফিজুর রহমান,ওসি সোহেল রানা প্রমুখ। 

এছাড়াও অনুষ্ঠানে বসুন্ধরা শুভসংঘ জেলা শাখার সভাপতি তাপস দেবনাথ, উপজেলা জাতীয় পার্টির আহবায়ক জাহাঙ্গীর আলম, যুগ্ম আহবায়ক আবু তাহের, বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, প্রেসক্লাব সভাপতি মোবারক আলী, সাবেক সভাপতি কুশমত আলী, মোহনা টিভির প্রতিনিধি ফারুক আহম্মেদ,এশিয়ান টিভির প্রতিনিধি আশরাফুল ইসলাম, আজকের প্রতিকার প্রতিনিধি খুরশিদ আলম শাওন, ডেইলি সান প্রতিনিধি হুমায়ুন কবির, প্রতিদিনের সংবাদ প্রতিকার প্রতিনিধি মাহাবুব আলম, দৈনিক ডেল্টা লাইফ প্রতিনিধি নাজমুল হোসেনসহ স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক  মিডিয়ার গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন কালের কন্ঠের রাণীশংকৈল উপজেলা প্রতিনিধি সফিকুল ইসলাম শিল্পী। 

নারী দিবসে এসব উপকারভোগী নারীরা সেলাইমেশিন পেয়ে বসুন্ধরা গ্রুপের শুভ সংঘের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন। আমরা নারীরা আর পিছিয়ে নেই। আমরা এই সেলাই প্রশিক্ষণ শেষে মেশিন পেয়ে এখন কিছুটা নিজের পায়ে দাঁড়াতে পারবো। 

আরও খবর



বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৬জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশ-আমেরিকার মধ্যকার সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি-আমেরিকানদের অবদানের ভূয়সী প্রশংসা করেছেন।

বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে ২৬ মার্চ সন্ধ্যায় ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাস আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন ডোনাল্ড লু। এসময় বক্তৃতায় তিনি বাংলাদেশি-আমেরিকানদের অবদানের কথা উল্লেখ করেন।

দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। বৃহস্পতিবার সকালে ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাস প্রচারিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্রে বসবাসরত বিপুলসংখ্যক বাংলাদেশি-আমেরিকানদের কথা উল্লেখ করে ডোনাল্ড লু বলেন, তাদের শক্তি ও অসাধারণ কঠোর পরিশ্রম দুটি মহান জাতির মধ্যে সম্পর্কের ভিত্তি তৈরি করেছে। বাংলাদেশি-আমেরিকানরা দুই দেশের সম্পর্ক জোরদারে যেভাবে কাজ করে যাচ্ছেন, তা গর্বের বিষয়।

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশি-আমেরিকান উদ্যোক্তারা তাদের অনন্য উদ্ভাবনী শক্তি ও ধারণার মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা অর্জন করেছেন। ‘শুভ জন্মদিন বাংলাদেশ, জয় বাংলা’ বলে বক্তব্য শেষ করেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান স্বাগত বক্তব্যে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেশ-বিদেশে বসবাসরত সব বাংলাদেশিদের আন্তরিক শুভেচ্ছা জানান। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং স্বাধীনতার জন্য জীবন উৎসর্গকারী ৩০ লাখ শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

রাষ্ট্রদূত ইমরান বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘস্থায়ী অংশীদারত্বকে অত্যন্ত গুরুত্ব দেয় বাংলাদেশ। দুই দেশের সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকেই বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রায় ওয়াশিংটনের সঙ্গে ঢাকার চমৎকার বোঝাপড়া ও সহযোগিতা বিরাজ করছে। সবার সমৃদ্ধি অর্জনের জন্য একটি মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল প্রতিষ্ঠার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের অভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে।

রাষ্ট্রদূত ইমরান বলেন, ‘আমরা আন্তরিকভাবে বিশ্বাস করি যে দুই দেশ তাদের মধ্যকার সম্পর্ককে আরও শক্তিশালী ও এগিয়ে নিতে সহযোগিতার নতুন নতুন ক্ষেত্র উন্মোচন করতে সক্ষম হবে।

অতিথিদের উপস্থিতিতে পরে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশের রাষ্ট্রদূত যৌথভাবে কেক কাটেন। এর আগে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত বাজানোর মধ্য দিয়ে সংবর্ধনা অনুষ্ঠান শুরু হয়। বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও উন্নয়নের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।


আরও খবর



পত্নীতলায় কারিতাসের আর্থিক সহায়তা প্রদান

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৭৮জন দেখেছেন

Image
পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:পত্নীতলায় বেসরকারি এনজিও সংস্থা কারিতাস সিএমএলআরপি-২ প্রকল্প কর্তৃক ১২৫ জন উপকারভোগীদের মাঝে  ৪ লক্ষ ৩৭ হাজার ৫ শত টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে আঞ্চলিক পরিচালক, কারিতাস রাজশাহী অঞ্চল ডেভিড হেম্ভ্রমের সভাপতিত্বে ও প্রকল্পের কর্মসূচী কর্মকর্তা একরামুল হকের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আর্থিক সহায়তা প্রদান করেন উপজেলা নির্বাহী অফিসার টুকটুক তালুকদার। এসময় উপস্থিত ছিলেন উক্ত ইউনিয়ন গুলোর নেতৃবৃন্দ, সাংবাদিকবৃন্দ, কারিতাসের অন্যান্য কর্মীবৃন্দ, সূধীজন প্রমুখ।

কারিতাস বাংলাদেশ রাজশাহী অঞ্চলের আওতাধীন সমাজ পরিচালিত স্থায়ীত্বশীল জীবিকায়ন ও সহনশীলতা কর্মসূচী (CMLRP-II) প্রকল্পের আওতায় মঙ্গলবার উপজেলার আকবরপুর, পত্নীতলা ও কৃষ্ণপুর ইউনিয়নের ১২৫ জন উপকারভোগীদের মাঝে প্রতিজনকে সাড়ে ৩ হাজার টাকা করে সর্বমোট ৪ লক্ষ ৩৭ হাজার ৫ শত টাকা আর্থিক সহায়তা বিভিন্ন আয়মূলক কার্যক্রম যেমন- ৪৩ জনকে মাচায় ছাগল পালন, ৪২ জনকে হাঁস-মরগী পালন, ৩ জনকে মাছ চাষ, ২৫ জনকে সমন্বিত সবজি চাষ, ৫ জনকে আদা ও হলুদ চাষ এবং ৭ জনকে কেঁচো সার উৎপাদনে সহায়তা প্রদান করা হয়েছে।

আরও খবর



সৌদিতে দেখা গেল রমজানের চাঁদ, রোজা শুরু সোমবার

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০১জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :রমজান মাসের চাঁদ সৌদি আরবে দেখা গেছে। রোববার (১০ মার্চ) দেশটিতে চাঁদ দেখা যায়। ফলে আগামীকাল সোমবার থেকে দেশটিতে শুরু হবে রমজান মাস।

স্থানীয় সময় বিকাল ৫টা ৩০ মিনিটে আনুষ্ঠানিকভাবে চাঁদের খোঁজ শুরু হয়। এ সময় চাঁদ দেখার জন্য খালি চোখের পাশাপাশি অত্যাধুনিক টেলিস্কোপও ব্যবহার করা হয়।

সুদাইর নামক একটি অঞ্চলে সবচেয়ে বড় প্রস্তুতি নেওয়া হয়। সেখানে উপস্থিত হন সৌদির প্রধান জ্যোতির্বিদ আব্দুল্লাহ খুদাইরি। বিস্তর মরুভূমিতে মঞ্চ তৈরি করে সেখানে সারি সারি চেয়ার বসানো হয়। ওইস্থান থেকেই চাঁদ দেখার চেষ্টা করা হয়।

সন্ধ্যা ৬টা ১০ মিনিটের দিকে চাঁদ দেখার খবর পাওয়া যায়।

সূত্র: এমআইএনটি


আরও খবর



দৌলতপুরে নাসির টোবাকর কর্মচারী ও শ্রমিকদের বেতন ভাতা পরিষদের দাবিতে বিক্ষোভ মিছিল

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৫৬জন দেখেছেন

Image

খন্দকার জালাল উদ্দিন দৌলতপুর,কুষ্টিয়া:কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার আল্লার দর্গায় নাসির নগর এ নাসির টোব্যাকো ইন্ডা: বন্ধ ঘোষণা করায় ইন্ডাস্ট্রিজদের কর্মচারী ও শ্রমিকরা বিক্ষোভে ফেটে পড়ে, তারা রাস্তায় টায়ার জ্বালিয়ে বেতন ভাতা পরিষদের দাবিতে বিক্ষোভ মিছিল শুরু করে।

এ সময় কুষ্টিয়া-প্রাণপুর রোডের সমস্ত গাড়ি চলাচল বন্ধ থাকে। প্রায় এক ঘন্টা অবরোধের পর পুলিশ শ্রমিকদের উপর লাঠিচার্জ করে ছত্র ভঙ্গ করে দেয়। পরে গাড়ি চলা শুরু করে।

উল্লেখ্য প্রায় চার মাস শ্রমিক কর্মচারীদের বেতন ভাতা বন্ধ করে রেখেছে কর্তৃপক্ষ। ২৩ মার্চ শনিবার দায়িত্বরত ডিজিএম খাজিমুল বাসার ঘোষণা দেন ইন্ডাস্ট্রি অনির্দিষ্টকালের জন্য ইন্ডা: বন্ধ থাকবে। সামনে ঈদ, চলছে রমজান মাস শ্রমিকরা তাদের ৪ মাস বেতন না পাওয়ায় চরম হতাশার মধ্যে জীবন যাপন করছে। সামনে ঈদ বেতনপত্র না পেয়ে শ্রমিকদের চরম ক্ষভের সৃষ্টি হয়, তারা টায়ার জ্বালিয়ে রাস্তা অবরোধ করে এবং বিক্ষোভ মিছিল করে। উল্লেখ্য নাসির উদ্দিন বিশ্বাস এর ইন্তেকালের পর বড় স্ত্রী আনোয়ারা

বিশ্বাস ২ মেয়ে, এক ছেলে ও ছোট স্ত্রী তাসলিমা সুলতানা দুই ছেলে, এক মেয়ে নিয়ে আলাদা ভাবে চলতে চায়, এ কারণে দুই পক্ষের দ্বন্দ্বে দীর্ঘদিন নাসির বিড়ি এবং নাসির সিগারেট উৎপাদন সম্পন্ন ভাবে বন্ধ থাকে। প্রায় ১০ হাজার শ্রমিক কর্মচারী কর্ম না থাকায় বর্তমানে হতাশার মধ্যে পড়েছে। এলাকাবাসী এবং শ্রমিক কর্মচারীদের দাবি তাদের পারিবারিক দ্বন্দ্ব মিটায়ে ইন্ডাস্ট্রি চালু করা হোক, তা না হলে তারা সামনে কঠিন কর্মসূচি ঘোষণা করবে।


আরও খবর