Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

উপবৃত্তিবঞ্চিত কারিগরি শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির নির্দেশ

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৯জন দেখেছেন
Image

উপবৃত্তিবঞ্চিত শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। মঙ্গলবার (২ আগস্ট) অধিদপ্তর থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ২০২১-২২ অর্থবছরে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ষষ্ঠ, সপ্তম, অষ্টম শ্রেণি, নবম ও দশম শ্রেণি (জানুয়ারি থেকে জুন), একাদশ ও দ্বাদশ শ্রেণি (জুলাই থেকে ডিসেম্বর-২০২১ ও জানুয়ারি থেকে জুন-২০২২), ডিপ্লোমা প্রথম পর্ব (জুলাই থেকে ডিসেম্বর-২০২১), ডিপ্লোমা ষষ্ঠ ও অষ্টম পর্ব (জানুয়ারি থেকে জুন-২০২১) মেয়াদে উপবৃত্তি দেওয়ার জন্য এমআইএস সফটওয়্যারে তথ্য অন্তর্ভুক্তির সময় শিক্ষাপ্রতিষ্ঠানের কিছু ভুলের জন্য চারটি কারণে শিক্ষার্থীর তথ্য ডিটিই এমআইএস-এ অ্যান্ট্রি থাকা সত্ত্বেও শিক্ষার্থীরা উপবৃত্তি থেকে বঞ্চিত হয়েছে।

কারণগুলো হলো-

১. প্রতিষ্ঠান থেকে তথ্য অন্তর্ভুক্ত করার পরে এমআইএস এর মাধ্যমে সেই তথ্য আঞ্চলিক পরিচালক কার্যালয়ে পাঠানো হয়নি।

২. আঞ্চলিক পরিচালক কার্যালয়ে যাচাই-বাছাইয়ের পর তথ্য সংশোধনের জন্য প্রতিষ্ঠানে তথ্য ফেরত দেওয়া হলেও প্রতিষ্ঠান থেকে সেসব তথ্য সংশোধন করে পুনরায় সংশ্লিষ্ট আরডিও-তে পাঠানো হয়নি।

৩. প্রতিষ্ঠান থেকে সেমিস্টার/ক্লাস (ষষ্ঠ, নবম, একাদশ শ্রেণি ও ডিপ্লোমা ১ম সেমিস্টার ছাড়া) আপডেট করা হয়নি।

৪. জুলাই থেকে ডিসেম্বর-২০২১ মেয়াদের নবম শ্রেণির (ভর্তির বছর ২০২১) শিক্ষার্থীদের সঙ্গে জানুয়ারি থেকে জুন-২০২২ মেয়াদের নবম শ্রেণির (ভর্তির বছর ২০২২) শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্ত করার কারণে জানুয়ারি থেকে জুন-২০২২ মেয়াদের প্রথম শ্রেণির শিক্ষার্থীদের নিষ্ক্রিয় করা হয়েছে।

এসব কারণে বাদ পড়া কারিগরি শিক্ষার্থীদের উপবৃত্তি দেওয়ার জন্য ছক অনুযায়ী মাইক্রোসফট এক্সেল ফাইলে ইংরেজিতে সব তথ্য পূরণ করে পাঠাতে হবে। সংশ্লিষ্ট ছকের কোনো ঘর ফাঁকা রাখা যাবে না এবং কোনো সেল কে মার্জড করা যাবে না।

এতে বলা হয়েছে, শিক্ষার্থীদের তথ্য ছক অনুযায়ী প্রস্তুত করে সংশ্লিষ্ট আঞ্চলিক পরিচালক কার্যালয়ে আগামী ১৬ আগস্ট বিকেল ৫টার মধ্যে পাঠাতে হবে। পরিচালক, আঞ্চলিক পরিচালকের কার্যালয়গুলো তার আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য যাচাই করে সঠিক ফরম্যাটে সন্নিবেশিত করে সফট কপি আগামী ২৫ আগস্টের মধ্যে ফরোয়ার্ডিংসহ পাঠানোর জন্য অনুরোধ করা হলো।

নির্দেশনায় আরও বলছে, এরইমধ্যে যেসব শিক্ষার্থীর তথ্য এমআইএস-এ অন্তর্ভুক্ত করা হয়েছে কিন্তু উপবৃত্তি পাওয়া থেকে বঞ্চিত হয়েছে, শুধুমাত্র তাদের তথ্য পাঠাতে হবে। কোনো নতুন শিক্ষার্থীর তথ্য অ্যান্ট্রি করে পাঠানোর প্রয়োজন নেই। এমআইএস-এর অধিভুক্ত তথ্যের বাইরে অন্য কোনো তথ্য অন্তর্ভুক্ত করা হলে তাদের উপবৃত্তি দেওয়া স্থগিত রাখা হতে পারে।

বিষয়টি খুব ভালোভাবে পড়ে সে অনুযায়ী তথ্য দিতে হবে। এ ব্যাপারে প্রয়োজনে কারিগরি শিক্ষা অধিদপ্তরের উপবৃত্তি সেলের সঙ্গে যোগাযোগ করা যেতে পারে।


আরও খবর



মন্তব্য কখনো গন্তব্য ঠেকাতে পারে না

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ৫২জন দেখেছেন
Image

নাটোরের গুরুদাসপুরে খাইরুন নাহার (৪৫) নামের এক কলেজ শিক্ষিকাকে বিয়ে করেছেন মো. মামুন হোসেন (২২) নামের এক কলেজছাত্র। তাদের বয়সের পার্থক্য ২৩ বছর। অসম প্রেম ও বিয়ের এই ঘটনাটি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ব্যাপক আলোচিত হচ্ছে। তবে এ নবদম্পতিকে শুভেচ্ছাও জানিয়েছেন অনেকে।

গতবছরের ১২ ডিসেম্বর কাজি অফিসে গিয়ে দুজন গোপনে বিয়ে করেন। বিয়ের ছয় মাসেরও বেশি সময় পার হওয়ার পর সম্প্রতি বিষয়টি এলাকায় জানাজানি হয়। শিক্ষিকা মোছা. খাইরুন নাহার গুরুদাসপুরের খুবজিপুর এম হক ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক। মামুন নাটোর এন এস সরকারি কলেজের ডিগ্রি দ্বিতীয় বর্ষের ছাত্র।

খোঁজ নিয়ে জানা যায়, এক বছর আগে ফেসবুকে শিক্ষিকা খাইরুনের সঙ্গে একই উপজেলার ধারাবারিষা ইউনিয়নের পাটপাড়া গ্রামের কলেজছাত্র মোহাম্মাদ আলীর ছেলে মামুনের পরিচয় হয়। পরে তাদের দুজনের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে। এক পর্যায়ে দুজন বিয়ের সিন্ধান্ত নেন। ২০২১ সালের ১২ ডিসেম্বরে কাউকে না জানিয়ে গোপনে বিয়ে করেন তারা।

বিয়ের ছয় মাস পর তাদের সম্পর্ক জানাজানি হলে ছেলের পরিবার মেনে নিলেও মেয়ের পরিবার মেনে নেয়নি। বর্তমানে নাটোর শহরের একটি ভাড়া বাসায় দুজন বসবাস করছেন।

এরআগে রাজশাহীর বাঘা উপজেলায় একজনের সঙ্গে বিয়ে হয় খাইরুন নাহারের। তবে পারিবারিক কলহে সেই সংসার বেশিদিন টেকেনি। প্রথম স্বামীর ঘরে তার একটি ছেলেসন্তান রয়েছে।

জানতে চাইলে খাইরুন নাহার বলেন, ‘প্রথম স্বামীর সঙ্গে বিচ্ছেদের পর মানসিকভাবে ভেঙে পড়েছিলাম। সেই সময় ফেসবুকে মামুনের সঙ্গে পরিচয় হয়। এরপর আমাদের দুজনের ঘনিষ্ঠ সম্পর্ক থেকে ভালোবাসা হয়। তারপর দুজন সিদ্ধান্ত নিয়ে বিয়ে করি।’

তিনি বলেন, ‘সমাজে কে কী বলে তা বড় বিষয় না। আমরা দুজন যদি ঠিক থাকি, তাহলে সব ঠিক। আমার পরিবার থেকে সম্পর্ক মেনে নেয়নি। তবে তার বাড়ি থেকে আমাদের বিয়ে মেনে নিয়েছে। আমার শ্বশুর-শাশুড়ি আমাকে অনেক ভালোবাসে। আমি অনেক সুখে আছি।’

এ বিষয়ে মামুন হোসেন বলেন, ‘মন্তব্য কখনো গন্তব্য ঠেকাতে পারে না। খাইরুনকে বিয়ে করে আমি খুশি এবং সুখী। সবার দোয়ায় সারাজীবন এভাবেই থাকতে চাই।’

জানতে চাইলে খুবজিপুর এম হক ডিগ্রি কলেজের অধ্যক্ষ এম আবু সাঈদ বলেন, তিনি বিয়ের বিষয়টি শুনেছেন। তবে কলেজ শিক্ষক খাইরুন নাহারের সঙ্গে এ বিষয়ে কোনো কথা হয়নি।


আরও খবর



পশ্চিম তীরে ফিলিস্তিনি কিশোরকে গুলি করে হত্যা করলো ইসরায়েল

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

পশ্চিম তীরের উত্তরাঞ্চলের জেনিন শরণার্থী শিবিরে অভিযানের সময় এক ফিলিস্তিনি কিশোরকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সেনাবাহিনী।

গত সোমবার (০১ আগস্ট) রাতে নিহত ওই কিশোরের নাম দিরার আল কাফরিনি, বয়স ১৭ বছর। ইসরায়েলি সেনাবাহিনী এবং ফিলিস্তিনিদের মধ্যকার সংঘাতের সময় ওই কিশোর নিহত হয়।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আল কাফরিনিকে যখন জেনিনের হাসপাতালে নিয়ে আসা হয় ততক্ষণে সে মারা গেছে।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, ইসরায়েলি বাহিনীর গুলিতে আরও এক ফিলিস্তিনি আহত হয়েছে। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার অবস্থা সংকটজনক নয় বলে জানানো হয়।

নিহত হওয়ার পর জেনিন শিবিরের রাস্তায় আল কাফরিনির জানাজা পড়ানো হয়। পশ্চিম তীরে অভিযান চালানোর সময় প্যালেস্টিনিয়ান ইসলামিক জিহাদ মুভমেন্টের (পিআইজে) শীর্ষ নেতা বাসাম আল সাদিকে গ্রেফতার করা হয়েছে। তার জামাতা আশরাফ আল-জাদাকেও গ্রেফতার করা হয়েছে।

গত ১১ মে আল জাজিরার খ্যাতনামা সাংবাদিক শিরিন আবু আলেহকে (৫১) গুলি করে হত্যা করে ইসরায়েলি বাহিনী। জেনিন শহরে সংবাদ সংগ্রহের সময় নিহত হন তিনি।

এদিকে চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত কমপক্ষে ৬০ জন ফিলিস্তিনি ইসরায়েলি বাহিনীর হাতে নিহত হয়েছে। এর মধ্যে এক তৃতীয়াংশই জেনিন শহরের।


আরও খবর



অনূর্ধ্ব-১৭ সাফে সহজ গ্রুপে বাংলাদেশ

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Thursday ০৪ August ২০২২ | ২০জন দেখেছেন
Image

সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ। আগামী ৫ থেকে ১৪ সেপ্টেম্বর শ্রীলংকার রাজধানী কলম্বোয় বসবে বালকদের এই টুর্নামেন্ট।

শনিবার নারী সাফ চ্যাম্পিয়নশিপের পাশাপাশি বালকদের এই টুর্নামেন্টের ড্র অনুষ্ঠান হয়েছে বাফুফে ভবনে।

সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল এবং বাফুফে সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ ড্র অনুষ্ঠানে লটারির মাধ্যমে দলগুলো দুই গ্রুপে ফেলেছেন।

এই টুর্নামেন্টেও একই নিয়মে স্বাগতিক শ্রীলংকা ও ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষ দল ভারতকে এক নম্বর পটে রেখে লটারির মাধ্যমে দুই গ্রুপে ফেলা হয়। এই টুর্নামেন্টে খেলছে না পাকিস্তান।

লটারির মাধ্যমে বাংলাদেশ পড়েছে ‘এ’ গ্রুপে। অন্য দুই দল মালদ্বীপ ও শ্রীলংকা। ‘বি’ গ্রুপের দলগুলো হচ্ছে ভারত, নেপাল ও ভুটান।

গ্রুপিং
‘এ’ গ্রুপ: শ্রীলংকা, মালদ্বীপ ও বাংলাদেশ।
‘বি’ গ্রুপ: ভারত, নেপাল ও ভুটান।


আরও খবর



মা আমি একা হচ্ছি না, রণবীরও বাবা হচ্ছে: আলিয়া

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১০জন দেখেছেন
Image

এইতো মাত্র কয়েকদিন আগে সাতপাকেঁ বাধা পড়েছেন বলিউডের অন্যতম জনপ্রিয় জুটি রণবীর কাপুর ও আলিয়া ভাট। এরই মধ্যে আরও এক সুখবর দিয়েছেন এই তারকা জুটি।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে আলিয়া তার স্বামীর সঙ্গে হাসপাতাল থেকে একটি ছবি শেয়ার করে জানিয়েছিলেন, ‘আমাদের সন্তান... শীঘ্রই আসছে।’

এরপর থেকেই তাকে নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে মাধুরী মিশিয়ে প্রকাশ করা হচ্ছিল নানা ধরনের খবর। আর এতেই ক্ষিপ্ত হয়েছেন এ অভিনেত্রী। তা নিয়েই ক্ষোভ উগরে দিলেন অভিনেত্রী বলেন, ‘সন্তানের মা হওয়া কি এতই অদ্ভুত? কত নারী তো মা হন! আমায় নিয়ে ভুয়ো খবর ছড়ানোর মানে কী!’

আলিয়ার অভিযোগ, কোনও এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে লেখা হয়েছে, হঠাৎ অন্তঃসত্ত্বা হয়ে পড়ার কারণে শ্যুটিং পিছিয়ে গেছে অভিনেত্রীর। ছবির চুক্তি বাতিল হওয়ার মুখে।

আরও এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, রণবীর হয়তো ব্রিটেন সফরে যাবেন। যেখানে আলিয়া হলিউড ডেবিউ ‘হার্ট অব স্টোন’-এর শ্যুটিং করছিলেন। বলা হয়, আলিয়াকে সেখান থেকে তুলে আনবেন রণবীর। এই সব খবরেই খেপে ওঠেন ‘গঙ্গুবাঈ’। জানিয়েছেন, তার নারীসত্তা অপমানিত হয়েছে।

একটি ছবির শ্যুটিংয়ের সময় এক সাক্ষাৎকারে আলিয়া বলেন, ‘এখনও কিছু লোকের মাথায় পিতৃতন্ত্রের চাষ। আমরা সেই বিশ্বেই বাস করি। ছবির কাজ কিছুই বিলম্বিত হয়নি। আমায় তুলে আনতে কাউকে যেতে হবে না। আমি এক জন নারী, পার্সেল নই। আমার মোটেও বিশ্রামের দরকার নেই। এটা ২০২২, আমরা কি অনুগ্রহ করে এই প্রাচীন চিন্তাধারা থেকে বেরিয়ে আসতে পারি? ক্ষমা করবেন, আমার শট প্রস্তুত।’

আলিয়া আরও বলেন, ‘মা আমি একা হচ্ছি না। রণবীরও বাবা হচ্ছে। ব্যাপারটাকে সে ভাবে দেখা হোক।’


আরও খবর



শিল্পকারখানা সপ্তাহে একদিন পুরোপুরি বন্ধ থাকবে

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ১৭জন দেখেছেন
Image

আগামী সেপ্টেম্বর থেকে লোডশেডিং অর্ধেকে নামিয়ে আনার পরিকল্পনা করেছে সরকার। এজন্য লোডশেডিং সমন্বয়ে এলাকাভেদে সপ্তাহে একেক দিন একেক এলাকায় শিল্পকারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এলাকাভেদে ছুটি যেদিনই হোক, সেটি হবে সপ্তাহে একদিন।

রোববার (৭ আগস্ট) বিদ্যুৎ ভবনে ব্যবসায়ী নেতাদের সঙ্গে সভায় বসেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, জনগণের কথা সরকারের মাথায় আছে। কে চায় মানুষকে ভুক্তভোগী করতে? কেউ চায় না। আমরা বুঝতে পারছি।

তিনি বলেন, এই সমস্যাটা সাময়িক। বিদ্যুৎ বিভাগ মনে করছে আগামী মাস থেকে লোডশেডিং থেকে আস্তে আস্তে বের হয়ে আসবে। এখন যেমন আছি, আগের থেকে অনেক ভালো অবস্থা হবে

সভায় অন্যদের মধ্যে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র জ্যেষ্ঠ সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী, তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, বস্ত্রকল মালিকদের সংগঠন বিটিএমএ’র পরিচালক রাজীব হায়দার প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও খবর