Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

তথ্যপ্রবাহ অবাধ হলে প্রতিষ্ঠানে স্বচ্ছতা বাড়ে: ইউজিসি চেয়ারম্যান

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১১৫জন দেখেছেন
Image

‘তথ্য অধিকার আইন প্রণয়নের মাধ্যমে তথ্যে সাধারণ মানুষের প্রবেশাধিকার নিশ্চিত করা হয়েছে। একইভাবে অবাধ তথ্যপ্রবাহ প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ডে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সহায়ক ভূমিকা পালন করছে। আইনের ধারাসমূহ যথাযথভাবে অনুসরণপূর্বক তথ্য অধিকার আইন বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে।’

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) আয়োজিত তথ্য অধিকারবিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে রোববার (২৬ জুন) প্রধান অতিথির বক্তব্যে কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) ও সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম এসব কথা বলেন।

জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. এ কে এম শামসুল আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের ও সচিব ড. ফেরদৌস জামান।

অধ্যাপক দিল আফরোজা বলেন, একটি রাষ্ট্রের বিভিন্ন বিষয়ে জনগণের তথ্য জানার অধিকার রয়েছে। এটি তার সাংবিধানিক ও আইনগত অধিকার। জনগণকে সংবিধান ও বিদ্যমান আইনের আওতায় সঠিকভাবে চাহিত তথ্য দিতে হবে। সঠিক তথ্য না দিলে অনেক সময় বিভ্রান্তি তৈরি হতে পারে।

অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, তথ্য অধিকার আইনের মূল লক্ষ্য হচ্ছে, তথ্যে জনগণের প্রবেশাধিকার নিশ্চিত করার মাধ্যমে তাদের ক্ষমতায়ন নিশ্চিত করা। তথ্যের অবাধপ্রবাহ নিশ্চিত করা হলে রাষ্ট্রের সব স্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়ে। গণতান্ত্রিক অগ্রযাত্রার পথও সুগম হয়।

তিনি আরও বলেন, তথ্যের অবাধপ্রবাহ না থাকলে সমাজে গুজব ছড়ায়। তথ্য অধিকার আইন কার্যকর বাস্তবায়নে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতি হ্রাস ও সুশাসন প্রতিষ্ঠা পাবে।

ড. ফেরদৌস জামান বলেন, একটি প্রতিষ্ঠানে কী কী কাজ হয়, কী ধরনের সুযোগ-সুবিধা বা সেবা দিচ্ছে, এসব বিষয়ে জানতে তথ্য অধিকার আইন নাগরিককে সহায়তা করছে।

ড. এ কে এম শামসুল আরেফিন বলেন, তথ্য অধিকার আইন গোপনীয়তার সংস্কৃতি থেকে বের হয়ে একটি স্বচ্ছ ও জবাদিহিতামূলক প্রশাসনিক ব্যবস্থা প্রতিষ্ঠার পথ সুগম করেছে। এ আইন নাগরিকের তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার পাশাপাশি প্রতিষ্ঠানের স্বচ্ছতা, জবাবদিহি নিশ্চিত ও শক্তিশালী করেছে।

প্রশিক্ষণের উন্মুক্ত আলোচনা পর্বে অংশ নেন স্ট্র্যাটেজিক প্ল্যানিং ও কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ, আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভুঁইয়া ও পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের অতিরিক্ত পরিচালক ড. দুর্গা রানী সরকার।

ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের উপপরিচালক মোহাম্মদ আব্দুল মান্নানের সঞ্চালনায় প্রশিক্ষণে কমিশনের ১৪ জন পরিচালক, অতিরিক্ত পরিচালক ও সমপদের কর্মকর্তা অংশ নেন।


আরও খবর



ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৮৬

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

রাজধানীর বিভিন্ন থানা এলাকার মাদকবিরোধী অভিযানে বিক্রি ও সেবনের অভিযোগে ৮৬ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

এ সময় তাদের কাছ থেকে দুই হাজার ৯২১ পিস ইয়াবা, ৪৪৫ গ্রাম হেরোইন, ১০ কেজি ৫৬০ গ্রাম গাঁজা ও ১০৪ বোতল দেশিমদ উদ্ধার করা হয়।

শুক্রবার (২৯ জুলাই) ভোর ৬টা থেকে শনিবার (৩১ জুলাই) ভোর ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৫৬টি মামলা রুজু হয়েছে।


আরও খবর



কিছুদিন পর ঋণ থাকবে না, আবার ঋণ দিতে পারবো: অর্থমন্ত্রী

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২৩জন দেখেছেন
Image

কিছুদিন পর ঋণ থাকবে না, বাংলাদেশ আবার ঋণ দিতে পারবে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (২৭ জুলাই) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, অল্পদিনের মধ্যে খারাপ কোনো অবস্থা হয়নি। আমরা যখন অর্থনীতি ম্যানেজ করি আমাদের কাছে বিভিন্ন পারসপেক্টিভ (পরিপ্রেক্ষিত) দেখতে হয়। আমাদের ঋণ দরকার। আর কিছুদিন, এরপর ঋণ থাকবে না। আমরা তো বলেছিলাম ঋণ দেবো। আমি আবারও বলি আমরা ঋণ দিতে পারবো। আমি আমার চাহিদা সবাই জানতে পারলে আমার ওপর খরচটা বেশি দেবে, সে জন্যই প্রয়োজন নেই বলেছি। এভাবেই আমাদের ম্যানেজ করতে হয়। ঋণের বিষয়টি যাতে কোনোভাবেই আমাদের বিপক্ষে না যায়। আমরা অর্থ চাই, আমরা বলেছি। কিন্তু কতো লাগবে আমরা সেটি বলিনি।

আইএমএফের কাছে ঋণের বিষয়ে চিঠি দেওয়া হলেও মন্ত্রণালয় থেকে বলা হয়েছে দেওয়া হয়নি- এ বিষয়ে তিনি বলেন, এটা বলা হবেই। এতে সুবিধা হলো সে সময় আমাদের মিটিং চলছে। তাদের টিম এখানে আছে। আমরা চেয়েছি তারা আমাদের সক্ষমতা দেখুক। তারা বাংলাদেশকে ঋণ দেবে, সে জন্য তাদের সুযোগটা দিয়েছি। ভিন্ন কীভাবে আমরা যেতে পারতাম, আমরা ভালোভাবেই হ্যান্ডেল বলে যাচ্ছি।


আরও খবর



হাজীগঞ্জে পুকুরে গোসলে নেমে ২ শিশুর মৃত্যু

প্রকাশিত:Tuesday ০৯ August ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ১৪জন দেখেছেন
Image

চাঁদপুরের হাজীগঞ্জে পুকুরে গোসলে নেমে সাইদুল হাসান (৬) ও আতিয়া (৩) নামে দুই শিশুর মৃত্যু হয়েছে। মঙ্গলবার (৯ আগস্ট) সকালে উপজেলার পৃথক স্থানে ঘটনা দুটি ঘটে।

মৃত সাইদুল হাসান হাজীগঞ্জ পৌরসভাধীন টোরাগড় সরকার বাড়ির মো. রানার ছেলে ও আতিয়া উপজেলার গন্ধব্যপুর ইউনিয়নের হোটনি পূর্ব সর্দার বাড়ির মো. দিদার হোসেনের মেয়ে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা যায়, শিশু সাইদুল হাসান পরিবার ও বাড়ির লোকজনের অগোচরে সমবয়সীদের সঙ্গে গোসলে নেমে পুকুরে ডুবে যায়। পরে তার সঙ্গীরা বিষয়টি পরিবারের লোকজনকে জানালে তারা সাইদুলকে উদ্ধার করে হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে যায়। সেখানকার কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

একইদিন সকালে উপজেলার গন্ধব্যপুর ইউনিয়নের হোটনি পূর্ব সর্দার বাড়ির পুকুরে গোসলে নেমে পানিতে ডুবে যায় শিশু আতিয়া। পরিবারের লোকজন তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকেও মৃত ঘোষণা করেন।

হাজীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জুবায়ের সৈয়দ দুই শিশুর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জাগো নিউজকে বলেন, ‘নিহতদের পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ নেই। তারা এ বিষয়ে বিনা ময়নাতদন্তে মরদেহ হস্তান্তরের জন্য আবেদন করেছেন। তাই মরদেহ পরিবারের কাছে দেওয়া হয়েছে।


আরও খবর



অমিতাভের নাতির সঙ্গে নৈশ্যভোজে শাহরুখকন্যা

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

দুজনই বলিউডের দুই প্রভাবশালী পরিবারের সদস্য। একজন শাহরুখ খানের কন্যা সুহানা খান, অন্যজন অভিতাভ বচ্চনের নাতি অগস্ত্য নন্দ। দুজনই এবার নৈশ্যভোজে একসঙ্গে ক্যামেরাবন্দি হলেন। এ নিয়ে বি-টাউনে কানাঘুষাও শুরু হয়ে গেছে।

জনপ্রিয় আমেরিকান কমেডি স্ট্রিপ আর্চির হিন্দি সংস্করণে নির্মিত হচ্ছে ‘দ্য আর্চিজ’। জোয়া আখতারের এ ছবিতে হাতেখড়ি হচ্ছে সুহানা, অগস্ত্যসহ একাধিক তারকা সন্তানের। ছবিটি নেটফ্লিক্সে মুক্তি দেওয়া হবে। তবে তার আগেই খবরের শিরোনাম হলেন সুহানা-অগস্ত্য।

দুজনেই যেহেতু তারকা পরিবারের সন্তান, ফলে তারা যেখানেই যান না কেন পাপারাজ্জিদের ক্যামেরা তাদের পিছু ছাড়ে না। এবার অগস্ত্যর সঙ্গে কফি খেতে বেরিয়ে ক্যামেরাবন্দি হলেন সুহানা। যদিও সেখানে অগস্ত্যর মা শ্বেতা বচ্চন নন্দ হাজির ছিলেন।

ঘটনাটি মুম্বাইয়ের বান্দ্রার এক রেস্তোরাঁয়। সেখানেই খেতে গিয়েছিলেন তারা। কালো টপ আর নীল জিন্সে রাতের শহরে অগস্ত্যর পাশে বসা ছিলেন সুহানা।

শাহরুখকন্যার অভিনেত্রী হওয়ার ইচ্ছে সেই ছোটবেলা থেকে। সে অনুযায়ী বিদেশে পড়াশোনাও করে এসেছেন। এবার তার স্বপ্ন সত্যি হওয়ার পালা। ‘দ্য আর্চিজ’ ছবিতে সুহানা-অগস্ত্য ছাড়াও বনি কাপুরের ছোট মেয়ে খুশি কাপুরকেও দেখা যাবে।


আরও খবর

আসছে ‘গোলমাল ৫’!

Friday ১৯ August ২০২২




ব্রাহ্মণবাড়িয়ায় বিদ্যুৎস্পৃষ্টে ইলেকট্রিক মিস্ত্রির মৃত্যু

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

ব্রাহ্মণবাড়িয়ায় বিদ্যুৎস্পৃষ্টে লোকমান মিয়া (৩০) নামের এক ইলেকট্রিক মিস্ত্রির মৃত্যু হয়েছে। রোববার (২৪ জুলাই) সকালে সদর উপজেলার রামরাইল ইউনিয়নের ভোলাচং গ্রামে এ ঘটনা ঘটে।

লোকমান মিয়া একই ইউনিয়নের বিয়াল্লিশ্বর মধ্য বড়বাড়ির জাহের মিয়ার ছেলে।

লোকমানের চাচাত ভাই নোমান মিয়া বলেন, সকালে বৈদ্যুতিক লাইনের কাজ করতে যান লোকমান। কাজের শেষ পর্যায়ে ঘরের বিদ্যুতের সংযোগ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হন তিনি। পরে ঘরের পাশের একটি পুকুরে পড়ে যান তিনি। সেখান থেকে তাকে আহত অবস্থায় ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ব্রাহ্মণবাড়িয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ এমরানুল ইসলাম বলেন, মরদেহ হাসপাতাল মর্গে রাখা হয়েছে। পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ পাওয়া গেলে পরে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর