Logo
আজঃ Monday ২৭ June ২০২২
শিরোনাম
রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা নাসিরনগরে মুক্তিযোদ্বাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন পদ্মা সেতু দেখানোর কথা বলে স্কুলছাত্রীকে ধর্ষণ জুরাইনে পাশের বাড়ির উপড় ধসে পড়েছে সেই ঝুকিপুর্ন ভবনটি

তরমুজের বাম্পার ফলন পটুয়াখালী জেলার দশমিনা গলাচিপা উপজেলার চরাঞ্চলে

প্রকাশিত:Saturday ০২ April 2০২2 | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ২৭১জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ 

গত বছরের চেয়ে পটুয়াখালীতে এবার প্রায় দ্বিগুণ জমিতে তরমুজের আবাদ হয়েছে । ফলনও হয়েছে বাম্পার। বাজারে ভাল দাম পেয়ে লাভের মুখ দেখছেন কৃষক। তবে এবার আগাম বৃষ্টি শুরু হওয়ায় জেলার নিম্নাঞ্চলের জমিগুলোতে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। এতে ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা।


সারাদেশে যে পরিমাণ তরমুজের চাহিদা তার বড় একটি অংশ আসে পটুয়াখালী থেকে। ভাল চাহিদা আর দাম পেয়ে উপকূলীয় এই জেলায় তরমুজের আবাদের পরিমাণ দিন দিন বাড়ছে। পুরো জেলায় এখন তরমুজ সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন কৃষক।


তারা প্রত্যন্ত এলাকা থেকে তরমুজ সংগ্রহ করে বিক্রি করছেন ব্যাপারীদের কাছে। পরে সেই তরমুজ যাচ্ছে রাজধানী ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন প্রান্তে।


সরেজমিনে জানা যায়, এবছর পটুয়াখালী জেলার রাঙ্গবালী উপজেলায় সব থেকে বেশি তরমুজের আবাদ হয়েছে। বিগত বছরগুলোতে এই উপজেলার তরমুজের সুনাম কুড়িয়েছে সারাদেশে। উপকূলীয় এ এলাকার মাটি তরমুজ চাষে উপযোগী হওয়ায় ফলও হয় সুস্বাদু। তাই সারাদেশের মানুষের কাছে আলাদা গুরুত্ব রয়েছে রাঙ্গাবালীর তরমুজের।


রাঙ্গাবালী উপজেলা ছাড়াও জেলার গলাচিপা, কলাপাড়া, বাউফল এবং দশমিনা উপজেলার কিছু কিছু এলাকায় তরমুজের আবাদ হয়েছে। এসব এলাকায় ফলনও হয়েছে ভালো।


পটুয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হৃদয়েশ্বর দত্ত  জানান, গত বছরের থেকে এবার পটুয়াখালী জেলায় অধিক জমিতে তরমুজের আবাদ হয়েছে। গত বছর ১৩ হাজার ৭১৮ হেক্টর জমিতে তরমুজ আবাদ হলেও এবার এর আবাদ হয়েছে ২১ হাজার ৬৮২ হেক্টর জমিতে। আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ও হয়েছে ভাল। তবে মাঝে বৃষ্টির কারণে কিছুটা সমস্যার সৃষ্টি হলেও বাজার দর ভালো থাকায় কৃষক লাভবান হতে পারবেন বলে মনে করেন তিনি।



আরও খবর



শেয়ারবাজারে আজও বড় দরপতন

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪২জন দেখেছেন
Image

নতুন অর্থবছরের (২০২২-২৩) প্রস্তাবিত বাজেটের পর শেয়ারবাজারে টানা দরপতন দেখা দিয়েছে। আগের কার্যদিবসের মতো সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি কমেছে সবকটি মূল্যসূচক। এর মাধ্যমে প্রস্তাবিত বাজেটের পর লেনদেন হওয়া দুই কার্যদিবসেই শেয়ারবাজারে দরপতন হলো।

প্রস্তাবিত বাজাটের পর শেয়ারবাজারে দরপতন দেখা দিলেও বাজেটকে শেয়ারবাজারের জন্য ইতিবাচক বলছেন শেয়ারবাজার সংশ্লিষ্টরা। তবে শেয়ারবাজারে কালোটাকা বিনিয়োগের সুযোগ দেওয়াসহ আরও কয়েকটি দাবি পুনর্বিবেচনার দাবি তুলেছেন তরা।

গত বৃহস্পতিবার জাতীয় সংসদে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। নতুন অর্থবছরের বাজেটে করপোরেট করে বড় ছাড় দেওয়া হলেও পুঁজিবাজারে বিনাপ্রশ্নে কালোটাকা বিনিয়োগের সুযোগ বন্ধ করে দেওয়া হয়েছে।

এরপর শনিবার (১১ জুন) সংবাদ সম্মেলন করে বিনাপ্রশ্নে পুঁজিবাজারে কালোটাকা বিনিয়োগের সুযোগ দেওয়ার দাবি জানায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)।

এ বিষয়ে সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেন, প্রস্তাবিত বাজেটে ব্যক্তিশ্রেণীর করদাতাদের জন্য ১০ শতাংশ কর পরিশোধ করে পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুবিধা রহিত করা হয়েছে। এই সুবিধা আগামী বছর পর্যন্ত বহাল রাখার জন্য আমরা বিশেষভাবে অনুরোধ করছি। এতে বাজার যেমন শক্তিশালী হবে, তেমনি সরকারের রাজস্ব আয় বাড়বে, পাশাপাশি অর্থপাচারও কমবে।

প্রস্তাবিত বাজাটের পর প্রথম কার্যদিবস রোববার (১২ জুন) শেয়ারবাজারে বড় দরপতন হয়। এ পরিস্থিতিতে সোমবার (১৩ জুন) দুপুরে বাজেট নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে ডিএসই। ডিএসই কার্যালয়ে যখন সংবাদ সম্মেলন শুরু হয়, ততক্ষণে সূচকের বড় পতন প্রবণতা দেখা যায়।

একদিনে করপোরেট কর হারে ছাড় দেওয়া, অন্যদিকে বিনাপ্রশ্নে কালো টাকা বিনিয়োগের সুযোগ বন্ধ করা এবং প্রস্তাবিত বাজাটের পর শেয়ারবাজারে দরপতন হওয়া নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারেক আমিন ভূঁইয়া বলেন, বিভিন্ন কারণে শেয়ারবাজারে দরপতন হতে পারে। প্রস্তাবিত বাজাটের পর শেয়ারবাজারে যে দরপতন হচ্ছে, তা বাজাটের জন্য এটা এখনই বালা যাবে না। যদি দুই-তিন মাস বাজার পতনের মধ্যে থাকে তখন আমরা বলতে পারবে এটা বাজেটের জন্য হচ্ছে।

করপোরেট করহার কমানোকে যুগান্তকারী সিদ্ধান্ত উল্লেখ করে ডিএসই’র চেয়ারম্যান ইউনুসুর রহমান বলেন, প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারের উন্নয়ন ও বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্যে পরিশোধিত মূলধনের ১০ শতাংশের অধিক শেয়ার আইপিও’র মাধ্যমে হস্তান্তরিত হলে সেই তালিকাভুক্ত কোম্পানির জন্য করহার ২২.৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এতে দেশের বৃহৎ এবং স্বনামধন্য কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে আগ্রহী হবে। এসময় তিনি তালিকাভুক্ত এবং অতালিকাভুক্ত কোম্পানির মধ্যে করহারের ব্যবধান কমপক্ষে ১০ শতাংশ করার দাবি জানান।

ডিএসই’র প্রধান পরিচালন কর্মকর্তা সাইফুর রহমান মজুমদার বলেন, করপোরেট করহার কমানোর কারণে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মুনাফা বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এতে বিনিয়োগকারীরা ভালো লভ্যাংশ পাবেন। পাশাপাশি কোম্পানির ইপি রেশিও কমে আসতে পারে। এটা অবশ্যই শেয়ারবাজারের জন্য ভালো ফল বয়ে আনবে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, সোমবার শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমতে দেখা যায়। লেনদেনের সময় গাড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে এ প্রবণতা। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে ৮৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৫৩টির এবং ৪২টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৯ পয়েন্ট কমে ৬ হাজার ৩৯১ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে ২ হাজার ৩১৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে ১ হাজার ৩৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

সবকটি মূল্যসূচক কমলেও বাজারটিতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৭৯৮ কোটি ১৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬৩৬ কোটি ৪০ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৬১ কোটি ৭৯ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে আইপিডিসি ফাইন্যান্সের শেয়ার। কোম্পানিটির ৭৬ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা শাহিনপুকুর সিরামিকের ২৮ কোটি ১০ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৪ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এসিআই ফরমুলেশন।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং, বেক্সিমকো, বিডিকম অনলাইন, স্যালভো কেমিক্যাল, কাশেম ইন্ডাস্ট্রিজ এবং নাহি অ্যালুমেনিয়াম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১০১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৪২ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৯১টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৯০টির এবং ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে।


আরও খবর



আগুন নেভাতে ফায়ার সার্ভিসের ৭ টি ইউনিট কাজ করছে

কোনাপাড়ার সিটি অয়েল মিলে ভয়াবহ অগ্নিকাণ্ড

প্রকাশিত:Monday ৩০ May ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ১২৪জন দেখেছেন
Image

বজলুর রহমানঃ 

যাত্রাবাড়ী থানা এলাকার কোনাপাড়ায় সিটি কয়েল মিলে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।


সোমবার ৩০ শে মে রাত ১১ টার দিকে আগুনের সূত্রপাত ঘটে। অগ্নিকাণ্ডের খবর পেয়ে সারুলিয়া সহ বিভিন্ন স্থানে থেকে ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট এসে আগুন নেভানোর চেষ্টা করছে। 


কোনাপাড়া পুলিশ ফাঁড়ি ইনচার্জ বেলাল আজাদ অগ্নিকাণ্ডের ঘটনা সাংবাদিকদের নিশ্চিত করেন।


তবে কান্ডের সঠিক কারণ জানাতে পারেনি ফায়ার সার্ভিস।


আরও খবর



নিয়ন্ত্রণ হারিয়ে চায়ের দোকানে মাইক্রোবাস, নিহত দুই

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৬৬জন দেখেছেন
Image

কুমিল্লার লাকসামে মাইক্রোবাস নিয়ন্ত্রণ হারিয়ে একটি চায়ের দোকানে ঢুকে পড়ে দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় মাইক্রোবাসের চালকসহ আরও তিনজন আহত হয়েছেন। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মঙ্গলবার (৭ জুন) সকালে কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের পোলাইয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- মাইক্রোবাস যাত্রী নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার বাংলাবাজার এলাকার স্কুলশিক্ষক জামাল উদ্দিন (৫২) এবং চা দোকানের কর্মচারী পোলাইয়া এলাকার চান মিয়ার ছেলে জাকির হোসেন (৩৭)।

লাকসাম হাইওয়ে ক্রসিং থানার আইসি কাইয়ুম উদ্দীন চৌধুরী বলেন, মঙ্গলবার সকাল সোয়া ৮টার দিকে তিনজন যাত্রী নিয়ে মাইক্রোবাসটি কুমিল্লা থেকে নোয়াখালী যাচ্ছিল। একপর্যায়ে পোলাইয়া এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে একটি চায়ের দোকানে ঢুকে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে ধাক্কা খায় মাইক্রোবাসটি। এতে ঘটনাস্থলেই জামাল উদ্দিন ও জাকির হোসেন নিহত হন।

তিনি আরও বলেন, খবর পেয়ে দুর্ঘটনাকবলিত মাইক্রোবাস ও নিহতদের মরদেহ থানায় আনা হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।


আরও খবর



বাড়ছে মোবাইল ফোনের দাম

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Thursday ২৩ June ২০২২ | ৪২জন দেখেছেন
Image

এবারের বাজেটে মোবাইল টেলিফোন সেটের ব্যবসায়ী পর্যায়ে বিদ্যমান ৫ শতাংশ মূসক অব্যাহতি প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে। ফলে বাড়তে পারে মোবাইল হ্যান্ডসেটের দাম।

এছাড়া সেলুলার ফোনের ব্যাটারি-চার্জার আমদানি শুল্ক ১৫ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশের প্রস্তাব করায় মোবাইল ফোনের দাম বাড়তে পারে।

বৃহস্পতিবার (৯ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, মোবাইল টেলিফোন সেটের ব্যবসায়ী পর্যায়ে বিদ্যমান ৫ শতাংশ মূসক অব্যাহতি প্রত্যাহার করার প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি দেশীয় উৎপাদিত সেলুলার ফোন উৎপাদনকারী শিল্পপ্রতিষ্ঠানকে আরও বিকশিত করার লক্ষ্যে সেলুলার ফোন, ব্যাটারি ও চার্জারের আমদানি শুল্ক ১৫ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এসবের ফলে মোবাইল ফোনের দাম আরেকদফা বাড়েছে।

করোনাভাইরাসের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তনের লক্ষ্য নিয়ে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার হচ্ছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এবারের বাজেটের আকার যেমন বড়, তেমনি এ বাজেটে ঘাটতিও ধরা হয়েছে বড়।

অনুদান বাদে এই বাজেটের ঘাটতি দুই লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা, যা জিডিপির সাড়ে ৫ শতাংশের সমান। অনুদানসহ বাজেট ঘাটতির পরিমাণ দুই লাখ ৪১ হাজার ৭৯৩ কোটি টাকা, যা জিডিপির ৫ দশমিক ৪০ শতাংশের সমান।

এটি বর্তমান সরকারের ২৩তম এবং বাংলাদেশের ৫১তম ও বর্তমান অর্থমন্ত্রীর চতুর্থ বাজেট। বাজেটে সঙ্গত কারণেই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষিখাত, স্বাস্থ্য, মানবসম্পদ, কর্মসংস্থান ও শিক্ষাসহ বেশকিছু খাতকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।


আরও খবর



মিরসরাইয়ে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু

প্রকাশিত:Friday ২৪ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ১৯জন দেখেছেন
Image

চট্টগ্রামের মিরসরাইয়ে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত পরিচয়ের এক যুবকের মৃত্যু হয়েছে। শুক্রবার (২৪ জুন) উপজেলার খৈইয়াছড়া ইউনিয়নের বড়তাকিয়া এলাকায় এ ঘটনা ঘটে।

ওই ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের সদস্য (মেম্বার) এস এম নুরুল আবছার বলেন, দুপুর ১টার দিকে ঝরনা রোড় এলাকায় এক যুবক মালবাহী ট্রেনের সামনে লাফ দিয়ে আত্মহত্যা করেছে বলে শুনেছি। আমি বিষয়টি জিআরপি পুলিশকে অবহিত করেছি।

এ বিষয়ে রেলওয়ে পুলিশ (জিআরপি) সীতাকুণ্ড ফাঁড়ির ইনচার্জ খোরশেদ আলম জানান, ঘটনাস্থলে আমাদের টিম উপস্থিত হয়েছে। ময়নাতদন্তের জন্য মরদেহ মর্গে পাঠানো হয়েছে।


আরও খবর