Logo
আজঃ Monday ০৩ October ২০২২
শিরোনাম

ট্রাম্পের বাড়িতে উদ্ধার নথিতে অন্য দেশের পারমাণবিক সক্ষমতার তথ্য

প্রকাশিত:Wednesday ০৭ September ২০২২ | হালনাগাদ:Monday ০৩ October ২০২২ | ৭৩৬জন দেখেছেন
Image

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে চলছে তদন্ত। হোয়াইট হাউজ থেকে সরকারি গোপন নথি সরিয়ে নেওয়ার অভিযোগে তদন্তটি পরিচালনা করছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই। এরই মধ্যে ট্রাম্পের ফ্লোরিডার মার-এ-লাগো থেকে বিপুল নথি উদ্ধার করেছে সংস্থাটি। এসব গোপন নথিতে অন্য একটি দেশের পারমাণবিক সক্ষমতাসহ সামরিক প্রতিরক্ষার বিষয়ে তথ্য রয়েছে। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) ওয়াশিংটনের পোস্টের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে তথ্য জানানো হয়।

তবে কোন দেশের সামরিক প্রতিরক্ষার বিষয়ে নথিতে তথ্য রয়েছে সে বিষয়ে পরিষ্কার করা হয়নি। তাছাড়া দেশটি যুক্তরাষ্ট্রের বন্ধু নাকি শত্রু তাও বলা হয়নি। এ ব্যাপারে ট্রাম্পের প্রতিনিধি কিংবা বিচার বিভাগ কোনো মন্তব্য করেনি।

আদালতের তথ্য অনুযায়ী, ট্রাম্পের মারে-এ-লাগোর বাড়ি থেকে এফবিআই গত মাসে তল্লাশি চালিয়ে ১১ হাজারের বেশি গোপন নথি ও ছবি উদ্ধার করে। এর মধ্যে বেশি কিছু নথি অত্যন্ত গোপনীয় বলে জানা যায়। কিছু নথি এতটাই সংবেদনশীল যে বাইডেন প্রশাসনের কিছু উচ্চপদস্থ জাতীয় নিরাপত্তা কর্মকর্তাও সেগুলো পর্যালোচনা করার জন্য অনুমোদিত না।

যদিও ট্রাম্প এ তদন্তকে সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হিসেবে আখ্যায়িত করেছেন। এফবিআই এজেন্টরা গত ৮ অগাস্ট ট্রাম্পের বাড়িতে তল্লাশি চালায় ও ওই সময় একটি সিন্দুক ভেঙ্গে ফেলা হয়।

প্রেসিডেন্ট থাকার সময় সরকারি কাগজপত্র ট্রাম্প কীভাবে ব্যবহার করেছেন, তা নিয়ে একটি তদন্তের অংশ হিসাবে এই তল্লাশি চালানো হয়।


আরও খবর