Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

‘তিনবছরেই তেলের আমদানি ৪০ শতাংশ কমিয়ে আনা সম্ভব’

প্রকাশিত:Thursday ২৩ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৬০জন দেখেছেন
Image

তৈলজাতীয় ফসলের চাষ বাড়ানো গেলে মাত্র তিনবছরেই ভোজ্যতেলের আমদানি ৪০ শতাংশ কমিয়ে আনা সম্ভব বলে জানিয়েছেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর।

বৃহস্পতিবার (২৩ জুন) গাজীপুরে ব্রির প্রশিক্ষণ কমপ্লেক্সের সভাকক্ষে আয়োজিত শস্য বিন্যাস উন্নয়ন ও ফসলের জাত নির্বাচন পর্যালোচনা কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

ব্রি মহাপরিচালক বলেন, ধান আমাদের প্রধান খাদ্যশস্য। তাই ধাননির্ভর খাদ্যনিরাপত্তার কোনো ব্যতয় ঘটানো যাবে না। সেটি নিশ্চিত রেখে অন্যান্য ক্যাশ ফসল উৎপাদন করার জন্য আমরা ব্রি ও বারি যৌথ উদ্যোগ গ্রহণ করেছি। আশা করি, এই পদক্ষেপের ফলে উফশী ধানের শস্য বিন্যাসে সরিষা, পেঁয়াজসহ অন্যান্য দামি ফসলের আবাদ অনেকাংশে বৃদ্ধি পাবে।

বর্তমানে দেশের ৮৮ শতাংশ তেলের চাহিদা আমদানিনির্ভর উল্লেখ করে তিনি বলেন, এই যৌথ পরিকল্পনা বাস্তবায়ন করা গেলে আগামী তিনবছরেই তেলের আমদানি ৪০ শতাংশ কমিয়ে আনা সম্ভব হবে।

ব্রির পরিচালক (গবষেণা) ড. মো. খালেকুজ্জামানের সভাপতিত্বে কর্মশালায় সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবষেণা ইনস্টিটিউটের (বারি) মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্রির রাইস ফার্মিং সিস্টেম বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ইব্রাহিম এবং সরেজমিন গবেষণা বিভাগ, বারির মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাজহারুল আনোয়ার।

মূল প্রবন্ধ উপস্থাপন শেষে উভয় গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানীদের সমন্বয়ে দেশের ১৪টি অঞ্চলের শস্য বিন্যাসে আরও কী কী ফসল অন্তর্ভুক্ত করা যায় সে বিষয়ে সাতটি দলগত কর্মপরিকল্পনা উপস্থাপন করা হয়।

কর্মশালায় বারির মহাপরিচালক ড. দেবাশীষ সরকার বলেন, কৃষি মন্ত্রণালয় ও সরকারের নির্দেশনা হচ্ছে- ধান যেহেতু আমাদের প্রধান খাদ্যশস্য সেহেতু ধানের উৎপাদন অক্ষুণ্ণ রেখে অন্যান্য দামি ফসল যেমন- তৈলবীজ, ফলমূল ও শাকসবজি চাষ বাড়াতে হবে যাতে চালের পাশাপাশি অন্য ফসলেও আমরা স্বনির্ভর হতে পারি। কেননা করোনাকালে আমরা দেখেছি অনেক দেশ খাদ্য আমদানিতে হিমশিম খেয়েছে। টাকা থাকা সত্ত্বেও অনেকসময় আমদানি করা যায় না। তাই আমদানি নির্ভরতা কমিয়ে প্রয়োজনীয় সব ফসলে আমাদের স্বনির্ভর হতে হবে। আমরা সে লক্ষ্যে ব্রি-বারি এই যৌথ উদ্যোগ গ্রহণ করেছি।

কর্মশালায় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, আঞ্চলিক কার্যালয়ের বিজ্ঞানী এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সরেজমিন গবেষণা বিভাগ ও সংশ্লিষ্ট বিজ্ঞানীরা অংশ নেন।


আরও খবর



রান্না ঘর থেকে স্বামীর মরদেহ উদ্ধার, স্ত্রী পলাতক

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২৫জন দেখেছেন
Image

পিরোজপুরের মঠবাড়িয়ায় আবু সালেহ (৫২) নামের এক ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে পুলিশ। শনিবার (৩০ জুলাই) সকালে উপজেলার সদর ইউনিয়নের উত্তর মিঠাখালী গ্রামে রান্না ঘরের মেঝে থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

আবু সালেহ উপজেলার সদর ইউনিয়নের উত্তর মিঠাখালী গ্রামের মৃত বারেক সুফির ছেলে। তিনি পেশায় একজন দিনমজুর ছিলেন। পরিবারের দাবি স্ত্রী কুহিলা বেগম (৩৫) স্বামীকে হত্যা করেছেন। ঘটনার পর থেকে তিনি পলাতক।

স্থানীয় সূত্র জানায়, আবু সালেহ তিন বিয়ে করেন। তৃতীয় স্ত্রী কুহিলা বেগমের সঙ্গে প্রায়ই কলহ বেঁধে থাকতো। কিন্তু তার বাড়িটি আলাদা হওয়ায় পরিবারের অন্যরা কেউ সেখানে যেতেন না। শনিবার সকালে রান্না ঘরের মেঝেতে তার মরদেহ দেখতে পান স্থানীয়রা। খবর পুলিশ মরদেহ উদ্ধার করে।

মঠবাড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নুরুল ইসলাম বাদল জাগো নিউজকে বলেন, ঘটনার পর আবু সালেহর স্ত্রী পলাতক রয়েছেন। ধারণা করা হচ্ছে পারিবারিক কলহের জেরে স্ত্রী ও তার লোকজন শুক্রবার (২৯ জুলাই) রাতের কোনো এক সময় তাকে হত্যা করে মরদেহ ফেলে রেখে যায়। মরদেহের গায়ে কাদা মাখা রয়েছে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। পলাতক স্ত্রীকে আটকের চেষ্টা চলছে।


আরও খবর



সোমবার জাতীয় ঈদগাহে ডেপুটি স্পিকারের প্রথম জানাজা

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ২৬জন দেখেছেন
Image

 

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার জানাজা জাতীয় ঈদগাহ ময়দানে সোমবার (২৫ জুলাই) সকাল সাড়ে দশটায় অনুষ্ঠিত হবে। তার জানাজা উপলক্ষে হাইকোর্ট বিভাগের বিচারিক কার্যক্রম নির্ধারিত সময়ের থেকে আধাঘণ্টা পেছানো হয়েছে।

রোববার (২৪ জুলাই) সুপ্রিম কোর্ট প্রশাসন এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে। বিজ্ঞপ্তি অনুসারে, হাইকোর্টের নিয়মিত বিচারকাজ সকাল সাড়ে ১০টা থেকে পিছিয়ে বেলা ১১টা নির্ধারণ করা হয়েছে।

ফজলে রাব্বী মিয়ার মরদেহ সোমবার সকাল ৮টা ৪০ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকায় এসে পৌঁছানোর কথা রয়েছে।

শুক্রবার (২২ জুলাই) বাংলাদেশ সময় দিনগত রাত ২টার দিকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ফজলে রাব্বি মিয়া। এ সময় তার বড় মেয়ে ফাহিমা রাব্বী রিটা ও একান্ত সচিব তৌফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

ফজলে রাব্বী মিয়া ১৯৪৬ সালের ১৫ এপ্রিল গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার গটিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ফয়জার রহমান ও মায়ের নাম হামিদুন নেছা।

১৯৭১ সালে ফজলে রাব্বী মিয়া মহান মুক্তিযুদ্ধে যোগ দেন। তিনি ১১ নম্বর সেক্টরে যুদ্ধ করেন। এছাড়া, বাংলাদেশের স্বাধীনতার পক্ষে বৈশ্বিক জনমত গড়ে তুলতে তিনি বিশেষ অবদান রাখেন।

ফজলে রাব্বী মিয়া ১৯৮৬ সালের তৃতীয়, ১৯৮৮ সালে চতুর্থ, ১৯৯১ সালের পঞ্চম ও ১৯৯৬ সালে ১২ জুন সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৫ আসন থেকে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। পরে আওয়ামী লীগে যোগ দিয়ে ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে পরাজিত হন।

২০০৮ সালে নবম, ২০১৪ সালে দশম ও ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে একই আসন থেকে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন।


আরও খবর



বিএনপির রাজনীতি লাশের ওপরে প্রতিষ্ঠিত: তথ্যমন্ত্রী

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২৮জন দেখেছেন
Image

বিএনপির রাজনীতি লাশের ওপরে প্রতিষ্ঠিত, সেই কারণে তারা লাশ সৃষ্টি করতে চায় বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

তিনি বলেছেন, আগস্ট মাস এলেই বিএনপির এ প্রবণতাটা আরও বেড়ে যায়। সেজন্য ভোলাতে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটিয়েছে বিএনপি। সারাদেশে তারা এ ধরনের ঘটনা ঘটিয়ে লাশ সৃষ্টির অপচেষ্টা চালাবে। মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেবের গত কয়েক দিনের উস্কানিমূলক বক্তব্য এটিই প্রমাণিত হয়। তবে জনগণ তাদের সেই সুযোগ দেবে না।

বুধবার (৩ আগস্ট) সন্ধ্যায় বাংলাদেশ বেতার চট্টগ্রাম কেন্দ্র পরিদর্শন শেষে ভোলায় ছাত্রদল নেতা নিহতের ঘটনায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুলের বক্তব্যের জবাবে তিনি এসব কথা বলেন। এ সময় বাংলাদেশ বেতার চট্টগ্রাম কেন্দ্রের পরিচালক এএসএম আবুল হোসেন, সিনিয়র প্রকৌশলী ভাস্কর দেওয়ান, আঞ্চলিক বার্তা নিয়ন্ত্রক হীরক খান উপস্থিত ছিলেন।

হাছান মাহমুদ বলেন, জিয়াউর রহমান লাশের ওপর পাড়া দিয়েই হত্যাকাণ্ডের মাধ্যমে ক্ষমতা দখল করেছিলেন। ক্রমাগতভাবে বহু সৈনিকের লাশের ওপর দাঁড়িয়ে দেশ পরিচালনা করেছেন। ১৯টা ক্যু হয়েছে, শত শত নয়, কয়েক হাজার সেনা, বিমান ও নৌবাহিনীর কর্মকর্তা ও জওয়ানকে হত্যা করেছেন। আওয়ামী লীগের হাজার হাজার নেতাকর্মীকেও হত্যা করেছেন তিনি। লাশের ওপর দাঁড়িয়ে ক্ষমতা দখল করে ক্রমাগতভাবে লাশ সৃষ্টি করে দেশ পরিচালনা করেছে।

‘খালেদা জিয়াও একই পথ অনুসরণ করেছেন। ২০১৩, ১৪ ও ১৫ সালে কীভাবে অগ্নি-সন্ত্রাস করে মানুষকে পুড়িয়ে লাশ বানিয়ে সেই লাশ আবার পুড়িয়ে অঙ্গার করে ফেলেছে। লাশের ওপর দাঁড়িয়েই তাদের রাজনীতি।’

তথ্যমন্ত্রী বলেন, ভোলায় তারা যে মিছিল ও সমাবেশ করবে তা পুলিশকে জানায়নি। এরপরও পুলিশ তাদের সহযোগিতা করেছে। তারা দোকানপাট ভাঙচুর এবং পুলিশ সদস্যদের ইট-পাটকেল নিক্ষেপ শুরু করলো, বিএনপির সমাবেশ থেকে পুলিশের ওপর গুলি ছোড়া হয়েছে। সেই গুলিতে পুলিশের একজন কনস্টেবল আহত হয়েছেন, আরেকজন কনস্টেবলকে ধরে নিয়ে গিয়ে বিএনপি অফিসে মারধর করা হয়েছে।

তিনি বলেন, আত্মরক্ষার্থে পুলিশকে ব্যবস্থা নিতে হয়েছে। সেখানে তাদের দুজন কর্মী মারা গেছে। আগে যিনি মারা গেছেন চিকিৎসকদের প্রতিবেদন হচ্ছে, তার হেড ইনজুরিতে মৃত্যু হয়েছে। হেড ইনজুরি ইট-পাটকেলের আঘাতেই হয়েছে বলে প্রতীয়মান হয়। ইট-পাটকেল তো বিএনপিই ছুড়েছে। তাদের পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ানোর দায়-দায়িত্ব হচ্ছে বিএনপির। পক্ষান্তরে তাদের দুই কর্মীর মৃত্যুর জন্যও দায়ী বিএনপি।

নাম ও সাইনবোর্ডসর্বস্ব বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বিএনপি মিটিং করছে উল্লেখ করে আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, তাদের এই মিটিং দেখে অনেকে আবার নতুন দল গঠন করার উৎসাহী হচ্ছেন, বিএনপি কখন তাদের ডাকে। এ ধরনের পরিস্থিতি হয়ে দাঁড়িয়েছে।

মন্ত্রী বলেন, চট্টগ্রাম বেতার কেন্দ্র একটি ঐতিহাসিক বেতার কেন্দ্র। চট্টগ্রাম বেতার কেন্দ্র থেকেই স্বাধীনতার ঘোষণা প্রথম পাঠ করা হয়েছিল। মুক্তিযোদ্ধারা চট্টগ্রাম বেতার কেন্দ্রের ট্রান্সমিটার নিয়েই প্রথম স্বাধীন বাংলা বেতার কেন্দ্র চালু করেন। পরে ভারতের পক্ষ থেকে একটি ট্রান্সমিটার তাদের দেওয়া হয়। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র হচ্ছে চট্টগ্রাম বেতার কেন্দ্র। ট্রান্সমিশন যেন আরও ভালো হয় সেজন্য সলিমপুরে স্থানান্তরের উদ্যোগ নেওয়া হয়েছে। যেন দেশের বেশিরভাগ জায়গায় চট্টগ্রাম বেতারকেন্দ্র শোনা যায়।


আরও খবর



শুভমিতার সঙ্গে ইকন বাবুর ‘মেঘলা আকাশ’

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৩৪জন দেখেছেন
Image

ওপার বাংলার শিল্পী শুভমিতা ব্যানার্জী। বেশ কিছু গান দিয়ে দুই বাংলার শ্রোতাদের মন মজিয়েছেন। এবার তিনি নতুন গান নিয়ে আসছেন। এটি বাংলাদেশি গান। দ্বৈতভাবে তিনি গেয়েছেন ফ্রান্স প্রবাসী গায়ক ইকন বাবুর সঙ্গে।

শিল্পী ইকন বাবু গানটি নিয়ে জানান, ‘ছোটবেলা থেকে সংগীতকে মনেপ্রাণে ধারণ করে সংগীত পরিবারে বেড়ে উঠা। ভালো লাগা আর ভালবাসা থেকে গান লেখা, সুর করা এবং গাওয়ার চেষ্টা করছি।’

তিনি আরো বলেন, ‘যেদিন থেকে প্রিয় শিল্পী শুভমিতা দিদির গান শুনেছি সেদিন থেকে উনার কন্ঠ এবং গায়কীর মায়ায় পড়ে গেছি। যখনই উনার গান শুনতাম তখনই মনে মনে স্বপ্ন বুনতাম শুভমিতা দিদির সাথে একটা গান করার এবং সে লক্ষে দিদির গায়কীর সাথে যায় এমন ধরণের গানটি লিখতে চেষ্টা করি। অবশেষে স্বপ্নটি পূরণ হলো। স্বপ্ন পূরণের পিছনে যে মানুষ গুলোর বিশেষ অবদান উনারা হলেন ফ্রান্স প্রবাসী রুবেল দাদা এবং আসামের সংগীত পরিচালক পলাশ চৌধুরী। আশা করছি সবার ভালো লাগবে গানটি।’

ইকন বাবু আরো জানান, ‘সংগীত পরিচালক পলাশ চৌধুরী গানটির সংগীত আয়োজন করেছেন। পরিচালক জিকু চৌধুরীর অনুরোধে তার পরিচালিত ‘মেঘলা আকাশ’ নাটকের জন্য এই ‘মেঘলা আকাশ’ শিরোনামে গানটি করেছি। নাটকটি আগামী ২৯ জুলাই রাত ৯টা ৩০ মিনিটে এনটিভিতে প্রদর্শিত হবে।’


আরও খবর



টাকা নিয়ে ব্যাংক থেকে বের হলেই ডিবি পরিচয়ে তুলে নিতেন মাইক্রোবাসে

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ২৬জন দেখেছেন
Image

সাধারণ গ্রাহকের ছদ্মবেশে ব্যাংকের ভেতরে অবস্থান করতো কয়েকজন। ভেতরে মোটা অঙ্কের টাকা লেনদেনকারীদের তথ্য জেনে কৌশলে তাদের অনুসরণ করা হতো। এরপর বাইরে অপেক্ষমানদের টার্গেট করা ব্যক্তির তথ্য সরবরাহ করা হতো।

ব্যাংক থেকে বের হওয়া মাত্র গোয়েন্দা পুলিশ (ডিবি) পরিচয়ে ভুয়া পোশাকধারীরা টার্গেট করা ব্যক্তিকে তুলে নিতেন মাইক্রোবাসে। এরপর টার্গেট করা ব্যক্তির সঙ্গে থাকা টাকাসহ মূল্যবান সামগ্রী লুট করে সুবিধাজনক স্থানে তাকে ফেলে দিয়ে পালিয়ে যেতেন ভুয়া ডিবি পরিচয়ের ডাকাত দল।

সোমবার (১ আগস্ট) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ। এ সময় ডিবি পুলিশের নতুন পোশাক পরিধান করে উপস্থিত হন গোয়েন্দা পুলিশ কর্মকর্তারা।

Vua-DB-2

সংবাদ সম্মেলনে হারুন অর রশীদ বলেন, সম্প্রতি ব্যাংকে যারা বড় বড় লেনদেন করছেন, তাদের টার্গেট করে ডিবি পরিচয়ে অপহরণ করে নগদ টাকা লুণ্ঠন করছে ভুয়া ডিবি পরিচয়ের ডাকাত দল।

সুনির্দিষ্ট এমন অভিযোগের ভিত্তিতে রোববার (৩১ জুলাই) রাজধানীর মতিঝিল ১১/২ টয়েনবি সার্কুলার রোড এলাকায় আসল ডিবির নতুন পোশাক পরে অভিযান চালিয়ে ভুয়া ডিবি পরিচয়ে ডাকাতি কাজে জড়িত দলের ছয়জনকে গ্রেফতার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা মতিঝিল বিভাগের অবৈধ অস্ত্র উদ্ধার ও মাদক নিয়ন্ত্রণ টিম।

গ্রেফতাররা হলেন- ফরিদ উদ্দিন (৫০), মো. পারভেজ (৩৫), সাইফুল ই নাদিম (৩০), শফিকুল ইসলাম ওরফে বাবুল (৫০), মো. জসিম (৩৪) ও মো. নাছির (৩৮)।

এ সময় তাদের কাছ থেকে ডিবি পুলিশ লেখা তিনটি জ্যাকেট, একটি হাতকড়া, একটি লাঠি (স্টেইনলেস স্টিলের), দুটি হোলস্টার, তিনটি খেলনা পিস্তল, একটি ওয়াকিটকি (খেলনা), ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের বিভিন্ন নামের অ্যাকাউন্টের পাঁচটি চেক বই, একটি নোয়াহ্ মাইক্রোবাস, ও একটি 'পুলিশ' লেখা স্টিকার জব্দ করা হয়।

Vua-DB-2

প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে হারুন অর রশীদ জানান, গ্রেফতাররা সাধারণ গ্রাহকের ছদ্মবেশে ব্যাংকে প্রবেশ করে টাকা লেনদেনকারীদের কৌশলে অনুসরণ করতো। অধিক টাকা লেনদেনকারী ও সহজ সরল গ্রাহকদের টার্গেট করে তার সম্পর্কে বিস্তারিত তথ্য বাইরে অপেক্ষমান ডাকাত দলের সদস্যদের নিকট মোবাইল ফোনের মাধ্যমে জানিয়ে দেওয়া হতো।

‘এরপর টার্গেট করা ব্যক্তি ব্যাংক থেকে বের হওয়া পর্যন্ত তাকে অনুসরণ করতো দলের সদস্যরা। এক পর্যায়ে ওই ব্যক্তি বাইরে আসামাত্র ডিবি পুলিশ পরিচয়ে মাইক্রোবাসে তুলে সুবিধাজনক স্থানে নিয়ে যেতো তারা।’

‘ডিবি পুলিশ পরিচয় দিয়ে ওই ব্যক্তিকে গাড়িতে উঠিয়ে ভয়ভীতি ও প্রাণনাশের হুমকি দিয়ে তার সঙ্গে থাকা টাকা ও অন্যান্য মূল্যবান সামগ্রী লুণ্ঠন করে নিতো চক্রটি। এরপর রাস্তায় সুবিধাজনক স্থানে গাড়ি থেকে তাকে ফেলে দিয়ে পালিয়ে যেতো তারা। গ্রেফতারদের বিরুদ্ধে মতিঝিল থানায় একটি মামলা হয়েছে।’


আরও খবর