Logo
আজঃ Monday ২৭ June ২০২২
শিরোনাম
রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা নাসিরনগরে মুক্তিযোদ্বাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন পদ্মা সেতু দেখানোর কথা বলে স্কুলছাত্রীকে ধর্ষণ জুরাইনে পাশের বাড়ির উপড় ধসে পড়েছে সেই ঝুকিপুর্ন ভবনটি

টেষ্ট স্কোয়াডে নেই তামিম-শরীফুল

প্রকাশিত:Thursday ৩১ March ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ১৬২জন দেখেছেন
Image

স্পোর্টস ডেস্কঃ

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে মুখোমুখি বাংলাদেশ। যেখানে টস জিতে ফিল্ডিংয়ে সিদ্ধান্ত নিয়েছেন টাইগার অধিনায়ক মুমিনুল হক।



বৃহস্পতিবার (৩১ মার্চ) ডারবানের কিংসমেডে বাংলাদেশ সময় দুপুর ২টায় টেস্ট ম্যাচ শুরু হয়।


এই টেস্টে বাংলাদেশ একাদশে নেই ওপেনার তামিম ইকবাল। পেটের পীড়ায় ভুগছেন তামিম। পেসার শরীফুল ইসলামও নেই। তার পরিবর্তে খালেদ আহমেদকে নেওয়া হয়েছে।


দক্ষিণ আফ্রিকা একাদশ: ডিন এলগার (অধিনায়ক), সারেল এরউই, কিগান পিটারসেন, টেম্বা বাভুমা, রায়ান রিকেলটন, কাইল ভেরেইন (উইকেটরক্ষক), উইয়ান মুল্ডার, কেশব মহারাজ, সাইমন হার্মার, লিজাড উইলিয়ামস, ডুয়ান অলিভিয়ার।


বাংলাদেশ একাদশ: সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, মুমিনুল হক (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটরক্ষক), ইয়াসির আলী, মেহেদি হাসান, তাসকিন আহমেদ, খালেদ আহমেদ, এবাদত হোসেন।


আরও খবর



চ্যালেঞ্জ মোকাবিলা করে ভালো নির্বাচন করতে পারবো: সিইসি

প্রকাশিত:Sunday ১২ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৪৪জন দেখেছেন
Image

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, সব চ্যালেঞ্জ মোকাবিলায় আগামী নির্বাচন ভালো করতে পারবো। আপনারা নির্বাচনের ভেতরের ও বাইরের চ্যালেঞ্জের কথা জানবেন।

রোববার (১২ জুন) সাবেক সিইসি, নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন সচিবালয়ের সচিবদের সঙ্গে সংলাপকালে এসব কথা বলেন তিনি।

সিইসি হাবিবুল আউয়াল বলেন, আমরা সব চ্যালেঞ্জ মোকাবিলা করে আগামীতে আরও ভালো নির্বাচন করার চেষ্টা করবো। আমরা নানানভাবে চেষ্টা করবো সবগুলো নির্বাচন সফল করতে।

এ দিন সকালে হাবিবুল আউয়ালের সভাপতিত্বে সংলাপ শুরু হয়। এতে যোগ দেন সাবেক সিইসি বিচারপতি মো. আব্দুর রউফ, ড. এ টি এম শামসুল হুদা ও কে এম নূরুল হুদা, সাবেক নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ, সাবেক সচিব মোহাম্মদ সাদিক, জেসমিন টুলি ও মো. আবদুল্লাহসহ বেশ কয়েকজন।

বর্তমান নির্বাচন কমিশন (ইসি) গত মার্চ মাস থেকে দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন মহলের সঙ্গে ধারাবাহিকভাবে সংলাপ করে আসছে।

এরই ধারাবাহিকতায় গত ১৩ ও ২২ মার্চ এবং ৬ ও ১৮ এপ্রিল যথাক্রমে দেশের বিশিষ্ট শিক্ষাবিদ-বুদ্ধিজীবী ও নাগরিক সমাজ এবং প্রিন্ট মিডিয়ার সম্পাদক-সিনিয়র সাংবাদিক ও ইলেকট্রনিক মিডিয়ার প্রধান নির্বাহী-প্রধান বার্তা সম্পাদক-সিনিয়র সাংবাদিকদের সঙ্গে সংলাপে বসে ইসি।


আরও খবর



ছয় লাখ ৭৮ হাজার কোটি টাকার বাজেট পেশ কাল

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৫১জন দেখেছেন
Image

২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেট আগামীকাল বৃহস্পতিবার (৯ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবার করোনার ধাক্কা সামলে উন্নয়নের ধারাবাহিকতায় ফেরার লক্ষ্যমাত্রা নিয়ে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট উপস্থাপন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের চতুর্থ বাজেট এটি।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী বাজেটে প্রাধিকার পাবে দেশের প্রান্তিক জনগোষ্ঠী। ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামের এবারের বাজেটটি প্রস্তুত হয়েছে সরকারের অতীতের অর্জন এবং উদ্ভূত বর্তমান পরিস্থিতির সমন্বয়ে। এবারের বাজেটে সঙ্গত কারণেই সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষি খাত, স্বাস্থ্য, মানবসম্পদ, কর্মসংস্থান ও শিক্ষাসহ বেশ কিছু খাতকে।

বাজেটকে অধিকতর অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd-এ বাজেটের সব তথ্য ও গুরুত্বপূর্ণ দলিল যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করতে পারবে। একই সঙ্গে দেশ-বিদেশ থেকে ওই ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ পাঠানো যাবে। প্রাপ্ত সব মতামত ও সুপারিশ বিবেচনা করা হবে।

জাতীয় সংসদ কর্তৃক বাজেট অনুমোদনের সময় ও পরে তা কার্যকর করা হবে। ব্যাপকভিত্তিক অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে নিম্নলিখিত সরকারি ওয়েবসাইটে বাজেট সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

nbr.gov.bd

plandiv.gov.bd

imed.gov.bd

www.dpp.gov.bd

pmo.gov.bd


আরও খবর



ছাত্রজোটের ওপর ছাত্রলীগের হামলার ঘটনায় ছাত্রদলের নিন্দা

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৭৫জন দেখেছেন
Image

রাজধানীর শাহবাগে প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীদের ওপর ছাত্রলীগের হামলার তীব্র নিন্দা জানিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল।

সোমবার (৬ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ছাত্রদলের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ ও সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল এই নিন্দা জানান।

বিবৃতিতে বলা হয়, সীতাকুণ্ডের অগ্নিকাণ্ডের ঘটনায় দায়ী মালিক ও সরকারি কর্মকর্তাদের গ্রেফতার ও বিচারের দাবিতে শাহবাগে প্রগতিশীল ছাত্রজোটের প্রতিবাদ কর্মসূচি পালিত হয়। প্রতিবাদসভা শেষে জোটের নেতাকর্মীরা শাহবাগ থেকে মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের দিকে অগ্রসর হলে ছাত্রলীগের কতিপয় নেতাকর্মী মিছিলের পেছন দিক থেকে হামলা করেন। এতে ছাত্র ইউনিয়নের অনেক নেতাকর্মী আহত হন।

ছাত্রদলের শীর্ষ এই দুই নেতা বিবৃতিতে বলেন, দেশে কাঠামোগত এত এত দুর্ঘটনা দুর্দশা সত্ত্বেও ছাত্রলীগ তাদের চিরাচরিত পশুবৃত্তি নিয়ন্ত্রণ করতে পারছে না। ওদের পৈশাচিক দুর্গন্ধ আজ বায়ুমণ্ডল ভেদ করার উপক্রম হয়ে দাঁড়িয়েছে। ছাত্রদলেল নেতারা ছাত্রলীগের নেতাকর্মীদের মানবিকতা শিক্ষার জোর দাবি জানান।

বিবৃতিতে ঢাবি কর্তৃপক্ষকে সবার অভিভাবক হিসেবে যথাযথ দায়িত্ব পালনে আরও যত্নবান হওয়ার তাগিদ দেন ছাত্রদলের শীর্ষ দুই নেতা। পাশাপাশি ওই হামলায় আহত ও ক্ষতিগ্রস্তদের সুচিকিৎসা ও ক্ষতি পূরণের দাবি জানান তারা।


আরও খবর



এজেন্সির অসহযোগিতায় হজ ফ্লাইট নিয়ে সংকটের আশঙ্কা

প্রকাশিত:Tuesday ১৪ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

হজ এজেন্সিগুলোর বিরুদ্ধে হজ ফ্লাইটের টিকিট বুকিংয়ে দেরি করা, ফ্লাইটের নির্ধারিত আসন পূর্ণ করতে অসহযোগিতা এবং ফ্লাইটের সময়সূচি না মানার অভিযোগ উঠেছে। এসব কারণে এজেন্সিগুলোর অসহযোগিতায় শেষ মুহূর্তে হজ ফ্লাইট নিয়ে সংকটের আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে এজেন্সিগুলোকে সতর্ক করে কয়েক দফা চিঠি দিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। কয়েকটি এজেন্সিকে দেওয়া হয়েছে কারণ দর্শানোর নোটিশ।

সর্বশেষ এজেন্সিগুলোর অসহযোগিতার বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ে অভিযোগ জানিয়েছে ঢাকার সৌদি দূতাবাস।

এই প্রেক্ষাপটে সর্বশেষ সোমবার (১৩ জুন) হজযাত্রীদের বিমানে আসন বরাদ্দ সংক্রান্ত তথ্য চেয়ে হজ এজেন্সির মালিক এবং হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি/মহাসচিবের কাছে চিঠি পাঠিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

চিঠিতে বলা হয়, চলতি বছর হজ কার্যক্রমে অংশগ্রহণকারী ৩৫৯টি এজেন্সি এবং হাবের সভাপতি ও মহাসচিবের দৃষ্টি আকর্ষণ করে জানানো যাচ্ছে যে, ঢাকার রাজকীয় সৌদি দূতাবাস এক জরুরি পত্রে জানিয়েছে, বেসরকারি হজ এজেন্সিগুলো হজযাত্রীদের টিকিট রিজার্ভেশনে বিলম্ব করছে এবং এরই মধ্যে বুকিংকৃত হজ ফ্লাইটের যাত্রী প্রেরণে ফ্লাইটের সময়সূচি মানছে না। এতে সার্বিক হজ ব্যবস্থাপনায় ও মক্কা রুট ইনিশিয়েটিভের কার্যক্রম বাস্তবায়নে কৃত্রিম সমস্যার সৃষ্টি করছে। তাদের এ ধরনের অবহেলার কারণে হজ ফ্লাইট বাতিল হলে সুষ্ঠু হজ ব্যবস্থাপনা ব্যাহত হবে।

রাজকীয় সৌদি দূতাবাস এ বিষয়ে বেসরকারি হজ ব্যবস্থাপনায় হজ এসেন্সিসমূহকে হজ ফ্লাইটের পূর্বনির্ধারিত সময়সূচি কঠোরভাবে অনুসরণ এবং প্রতিটি হজ ফ্লাইটের সব আসন পূর্ণ করার অনুরোধ জানিয়েছে।

চিঠিতে আরও বলা হয়, ধর্ম মন্ত্রণালয়ের কাছেও বিষয়টি প্রথম থেকেই অনুমিত হচ্ছিল। সে কারণে প্রতিটি হজ এজেন্সিকে এ বিষয়ে একাধিকবার পত্র দিয়ে আসন রিজার্ভেশনসহ প্রতি ফ্লাইটের আসন সক্ষমতা পূর্ণ ব্যবহার করার জন্য অনুরোধ জানানো হয়েছে। কিন্তু এজেন্সিগুলোর এ বিষয়ে সহযোগিতার অভাব লক্ষণীয় পর্যায়েই রয়ে গেছে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় যে বিষয়টির আশঙ্কা করছিল রাজকীয় সৌদি দূতাবাসের পত্রে যা আরও স্পষ্ট হয়েছে তা হলো- আসন খালি নিয়ে ফ্লাইট উড্ডয়ন করলে এবং নির্ধারিত ফ্লাইট যাত্রীর অভাবে বাতিল হলে শেষের দিকে এসে অনেক যাত্রী ফ্লাইট সংকটের কারণে সৌদি আরব গমন করতে পারবেন না। তখন তারা শোডাউন করার চেষ্টা করবে যাতে চলমান সুষ্ঠু হজ ব্যবস্থাপনাকে প্রশ্নবিদ্ধ করা যায় এবং সরকারের সুনাম ক্ষুণ্ন হয়।

এ ধরনের পরিস্থিতি এড়ানোর জন্য আগামী ৩ দিনের মধ্যে এ বছর হজ কার্যক্রমে অংশ নেওয়া প্রতিটি হজ এসেন্সিকে তাদের হাজীদের (যারা এখনো সৌদি আরব যাননি) বিপরীতে নির্ধারিত এয়ারলাইন্সের আসন রিজার্ভ করে সেই তথ্য ছক অনুযায়ী হজ অফিসের পরিচালকের কাছে পাঠানোর জন্য এজেন্সিগুলোকে অনুরোধ জানানো হয় চিঠিতে।

কোনো এজেন্সির অবহেলা বা গাফলতির কারণে কোনো হজযাত্রী নির্ধারিত সময়ের মধ্যে হজে যেতে ব্যর্থ হলে ওই হজ এজেন্সির বিরুদ্ধে ‘হজ ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১’-এর বিধান অনুসারে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

এর আগে মোহাম্মদপুর হজ ট্রাভেলস অ্যান্ড ট্যুরসের (হজ লাইসেন্স নং-১৪২২) মালিক মোহাম্মদ নাসিম খান এবং সাউথ এশিয়ান এয়ার বাংলাদেশের (হজ লাইসেন্স নং-১২২১) মালিক আবি আবদুল্লাহকে সৌদি এয়ারলাইন্সের বুকিং করা টিকিট বাতিল করায় কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

নোটিশে বলা হয়, তারা সৌদি এয়ারলাইন্সের বুকিংকৃত ১৩২ ও ৫৭টি টিকিট বাতিল করেছেন, যা হজ ব্যবস্থাপনার সম্পূর্ণ অন্তরায় ও হজ ব্যবস্থানায় বিঘ্ন সৃষ্টির শামিল।

তাদের বিরুদ্ধে কেন হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন লঙ্ঘনের দায়ে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না- তা আগামী ৩ কর্মদিবসের মধ্যে জানাতে বলা হয়েছে নোটিশে।

সৌদি এয়ারলাইন্সে গত ১১ জুনের জন্য ১০৬টি সিট বুকিং দিয়েও কোনো ধরনের যোগাযোগ না করা ও পরবর্তী সময়ে তারিখ পরিবর্তন করে ১৭ জুন নির্ধারণ করা হলেও এয়ারলাইন্স কর্তৃপক্ষের সঙ্গে কোনো যোগাযোগ না করা বা ফোন না ধরার অভিযোগ উঠেছে হজ এজেন্সি এস আবরার ট্রাভেলসের (হজ লাইসেন্স নং-১১২৮) মালিক মাহমুদুল হাসানের বিরুদ্ধে। এজন্য গত ১২ জুন তাকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

এছাড়া সৌদি আরব যেতে সৌদি এয়ারলাইন্সের ১৭টি হজ ফ্লাইটে ৪ হাজার ৮টি এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৬টি ফ্লাইটে এক হাজার ৩৩৫টি আসন খালি রয়েছে বলে এজেন্সিগুলোকে জানানো হয়েছে।

এজেন্সিগুলোকে খালি আসনে দ্রুত বিমান টিকিট বুকিং নিশ্চিতের অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই হজ অনুষ্ঠিত হবে। এবার সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর কোটা ৪ হাজার জন। অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনায় কোটা ৫৩ হাজার ৫৮৫ জন।

এ পর্যন্ত সৌদি গেছেন ৯৬০৬ জন

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্পডেস্ক হজ সম্পর্কিত প্রতিদিনের বুলেটিনে জানানো হয়েছে, সোমবার (১৩ জুন) পর্যন্ত ৯ হাজার ৬০৬ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৩ হাজার ৩৮৩ ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৬ হাজার ২২৩ জন।

সোমবার পর্যন্ত সৌদি আরবে মোট হজ ফ্লাইট গেছে ২৪টি। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৪টি, সৌদিয়ার ৬টি এবং ফ্লাইনাসের ৪টি ফ্লাইট রয়েছে।

হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট গত ৫ জুন শুরু হয়েছে। সৌদি আরবে যাত্রার শেষ ফ্লাইট ৩ জুলাই। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে ১৪ জুলাই। ফিরতি ফ্লাইট শেষ হবে ৪ আগস্ট।


আরও খবর



রাজধানীতে ৫৯৬ ক্যান বিয়ারসহ আটক ১

প্রকাশিত:Tuesday ১৪ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

রাজধানীর ভাটারা থানা এলাকায় প্রাইভেটকারের ভেতর অভিনব কায়দায় লুকানো ৫৯৬ ক্যান বিয়ারসহ এক কারবারিকে আটক করেছে র‍্যাব-১। এ সময় বিয়ার পরিবহনে ব্যবহৃত প্রাইভেটকারটি জব্দ করা হয়।

আটক ব্যক্তির নাম মো. সাইফুল সরদার (৩৪)। বাড়ি ফরিদপুরে। মঙ্গলবার (১৪ জুন) রাতে র‍্যাব-১ এর সহকারী পরিচালক, (মিডিয়া) সহকারী পুলিশ সুপার নোমান আহমদ এ তথ্য জানান।

তিনি জানান, র‍্যাব-১ এর একটি আভিযানিক দল তথ্যপ্রযুক্তি ও গোপন সংবাদে জানতে পারে, একটি প্রাইভেটকার বিপুল পরিমাণ বিয়ার নিয়ে ভাটারা থানার নতুন বাজার এলাকার দিকে যাচ্ছে।

jagonews24

এমন সংবাদের ভিত্তিতে নতুন বাজার মাদানী এভিনিউ এলাকাস্থ স্টাইল ম্যান ওয়েডিং সপ নামের দোকানের সামনে বিশেষ চেকপোস্ট বসানো হয়।

চেকপোস্টে প্রাইভেটকারটি থামানোর সংকেত দিলে চালক পালিয়ে যেতে চায়। পরে প্রাইভেটকারটি বেরিকেড দিয়ে তল্লাশি করে কারে লোকানো অবস্থায় ৫৯৬ ক্যান বিয়ার জব্দ করা হয়। প্রাইভেটকারটি জব্দ করা হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সাইফুল জানায়, সে দীর্ঘদিন ধরে আইন-শৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে রাজধানীর বিভিন্ন এলাকায় বিয়ার কেনাবেচা করে আসছিল। জব্দ করা বিয়ার ও সাইফুলকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান র‍্যাবের এই কর্মকর্তা।


আরও খবর