Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

তেল-গ্যাসের দাম বাড়িয়ে সেনাবাহিনীর বেতন বাড়াচ্ছেন শাহবাজ

প্রকাশিত:Saturday ০৪ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৭২জন দেখেছেন
Image

অর্থসংকটের কথা বলে জ্বালানি তেল, গ্যাস, বিদ্যুৎ ও ভোজ্যতেলের দাম রেকর্ড পরিমাণ বাড়িয়ে জনগণকে দুর্ভোগে ফেললেও সামরিক খাতে ব্যয় কমাচ্ছে না পাকিস্তানে সরকার। বরং নতুন অর্থবছরের বাজেট ঘোষণার আগেই সেনাবাহিনীর বেতন বৃদ্ধিসহ প্রতিরক্ষা ব্যয় ছয় শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন দেশটির নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। খবর দ্য এক্সপ্রেস ট্রিবিউনের।

জানা গেছে, জিন্নাহ নৌঘাঁটি, তুরবত নৌঘাঁটি এবং সদর দপ্তরের নতুন ভবনের পেছনে ব্যয়ের জন্য বাজেট বাড়ানোর পাশাপাশি সামরিক খাতে অতিরিক্ত আট হাজার কোটি রুপি দাবি করেছিল পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। শুক্রবার (৩ জুন) পাকিস্তানি মন্ত্রিসভার অর্থনৈতিক সমন্বয় কমিটির (ইসিসি) বৈঠকে সেই দাবি মেনে চলমান অর্থবছরে প্রতিরক্ষা খাতে বরাদ্দ বাড়িয়ে ১ লাখ ৪৫ হাজার কোটি রুপি করার অনুমোদন দেওয়া হয়েছে।

এদিন ইসিসি সভায় সভাপতিত্ব করেন পাকিস্তানের কেন্দ্রীয় অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল। সেখানে সশস্ত্র বাহিনীর জন্য আট হাজার কোটি রুপির সম্পূরক বাজেট অনুমোদন দেওয়া হয়। যদিও অর্থ মন্ত্রণালয়ের ধারণা ছিল, আগামী ৩০ জুন ২০১১-২২ অর্থবছর শেষ হওয়ার আগে এ খাতে অতিরিক্ত ব্যয় আট হাজার কোটি রুপির কম হবে।

চলতি অর্থবছরের জন্য গত বছর প্রতিরক্ষা খাতে ১ লাখ ৩৭ হাজার কোটি রুপি বরাদ্দ দিয়েছিল পাকিস্তানের জাতীয় পরিষদ। ব্যয় ক্রমাগত বাড়তে থাকায় ধারণা করা হচ্ছে, আগামী অর্থবছরে পাকিস্তানের প্রতিরক্ষা খাতে বরাদ্দ ১ লাখ ৫৫ হাজার কোটি ছাড়িয়ে যাবে।

এদিকে, সম্পূরক বাজেটে প্রতিরক্ষা খাতে ব্যয় বাড়ানোর দিনই গ্রাহকপর্যায়ে গ্যাসের দাম একলাফে ৪৫ শতাংশ বাড়ানোর প্রস্তাব অনুমোদন দিয়েছে শাহবাজ শরিফের সরকার।

শুক্রবার জিও টিভির খবরে বলা হয়েছে, ২০২২-২৩ অর্থবছরের আনুমানিক রাজস্ব প্রয়োজনীয়তার (ডিইআরআর) ওপর ভিত্তি করে সুই নর্দান গ্যাস পাইপলাইনস লিমিটেডের (এসএনজিপিএল) জন্য ৪৫ শতাংশ এবং সুই সাউদার্ন গ্যাস কোম্পানির (এসএসজিসি) জন্য গ্যাসের দাম ৪৪ শতাংশ বাড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত কার্যকর হবে আগামী ১ জুলাই থেকে।

নতুন ঘোষণা অনুসারে, এসএনজিপিএলের গ্রাহকদের জন্য প্রতি ইউনিট গ্যাসের দাম ২৬৬ দশমিক ৫৮ রুপি বাড়িয়ে ৮৫৪ দশমিক ৫২ রুপি এবং এসএসজিসির গ্রাহকদের জন্য প্রতি ইউনিটে ৩০৮ দশমিক ৫৩ শতাংশ বাড়িয়ে ১ হাজার ৭ দশমিক ৯২ রুপি নির্ধারণ করা হয়েছে।

তার আগে, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে সমঝোতার আশায় মাত্র এক সপ্তাহের ব্যবধানে দুইবার জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা দেয় পাকিস্তান। গত শুক্রবার থেকে দেশটিতে পেট্রলের দাম প্রতি লিটারে ৩০ রুপি বেড়ে বিক্রি হচ্ছে ২০৯ দশমিক ৮৬ রুপিতে। ডিজেলের দাম দাঁড়িয়েছে প্রতি লিটার ২০৪ দশমিক ১৫ রুপি। কেরোসিন বিক্রি হচ্ছে ১৮১ দশমিক ৯৪ রুপিতে (বেড়েছে প্রায় ২৭ রুপি)।

এর আগে গত ২৭ মে জ্বালানি তেলের দাম একই পরিমাণে বাড়িয়েছিল শাহবাজ প্রশাসন। শুধু তা-ই নয়, ২০২২-২৩ অর্থবছরে বাজেটের ঘাটতি কমানোর কথা বলে বিদ্যুতের বেসিক শুল্কও বাড়িয়েছে পাকিস্তানের জাতীয় বিদ্যুৎশক্তি নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (নেপ্রা)।

গত কয়েক মাসে পাকিস্তানে রেকর্ড মূল্যস্ফীতি তৈরি হয়েছে। গত বুধবার (১ জুন) পাকিস্তানি জনগণকে চমকে দিয়ে হঠাৎ করে ভোজ্যতেলের দাম একলাফে লিটারপ্রতি ২১৩ রুপি বাড়ানোর ঘোষণা দেয় শাহবাজ সরকার। দেশটিতে এখন সরকার নির্ধারিত ভোজ্যতেলের দাম প্রতি লিটার ৬০৫ রুপি (বাংলাদেশি মুদ্রায় ২৭১ টাকা প্রায়), যা সর্বকালের রেকর্ড।

ডনের তথ্যমতে, পাকিস্তানে ঘিয়ের দাম কেজিতে ২০৮ রুপি এবং ভোজ্যতেলের দাম লিটারে ২১৩ রুপি বাড়িয়ে যথাক্রমে ৫৫৫ রুপি ও ৬০৫ রুপি করেছে সরকার। গত বুধবার থেকেই কার্যকর হয়েছে এই দাম।


আরও খবর



পদ্মার পর চলে গেলো সেতুও, বেঁচে রইলো স্বপ্ন

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৭৫জন দেখেছেন
Image

দিনাজপুরের বিরামপুরে গত ১৮ জুলাই তিন সন্তানের জন্ম দেন সাদিনা বেগম নামে এক মা। শিশুদের নাম রাখা হয় স্বপ্ন, পদ্মা ও সেতু। জন্মের ছয়দিন পর শনিবার (২৩) জুলাই পদ্মা নামের শিশুটি মারা যায়। এর একদিন পর রোববার (২৪ জুলাই) রাতে সেতু নামের শিশুটিও মারা গেছে।

বিস্তারিত আসছে...


আরও খবর



আবার বিয়ে করেছেন এস আই টুটুল

প্রকাশিত:Monday ১৮ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৪৫জন দেখেছেন
Image

অভিনেত্রী তানিয়া আহমেদের সঙ্গে বেশ সুখের সংসারই ছিল জনপ্রিয় গায়ক এস আই টুটুলের। তাদের ভাবা হতো সুখী ও আদর্শ দম্পতি। কিন্তু এর মাঝেই জানা গেল, তাদের সেই সংসার টিকলো না। তানিয়া আহমেদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছেন টুটুল। নতুন সংসার পেতেছেন গায়ক।

সম্প্রতি বিয়ে করেছেন এস আই টুটুল। তার স্ত্রীর নাম শারমিন সিরাজ সোনিয়া।

বিস্তারিত আসছে.....


আরও খবর



পরিবার আকার ছোট হচ্ছে ঢাকায়, বড় হচ্ছে সিলেটে

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ২১জন দেখেছেন
Image

জীবন ও জীবিকার তাগিদে দিন দিন ছোট হচ্ছে পরিবারের আকার। একসময় যৌথ পরিবারের সংখ্যা বেশী থাকলেও নগরায়ণ, অর্থনৈতিক ও মনস্তাত্ত্বিক নানা কারণে বাড়ছে একক পরিবার। তবে দেশের বিভাগগুলোর মধ্যে পরিবার বেশি ভাঙছে ঢাকায়। তবে পরিবারের বন্ধন দৃঢ় হচ্ছে বেশি সিলেটে। ঢাকায় খানার আকার ৩ দশমিক ০৮ জন এবং সিলেটে এর আকার ৫ জন। অর্থাৎ সিলেটে যৌথ পরিবার টিকে থাকলেও নেই ঢাকায়।

গত এক দশকে দুই কোটি ১১ লাখ ১৪ হাজার ৯২০ জন বেড়ে বাংলাদেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা আট কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন, নারীর সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠী ১২ হাজার ৬২৯ জন।

জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর প্রাথমিক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

বুবুধবার (২৭ জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতায় বিবিএস-এর মাধ্যমে বাস্তবায়িত প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরা হয়।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। প্রাথমিক প্রতিবেদন বিষয়ক উপস্থাপনা করেন প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন।

বিবিএস প্রতিবেদনে দেখা গেছে, দেশে মোট খানার (পরিবার) সংখ্যা চার কোটি ১০ লাখ ১০ হাজার ৫১ জন এবং খানার গড় আকার চার জন। এক দশক আগে খানার সংখ্যা ছিল তিন কোটি ২১ লাখ ৭৩ হাজার ৬৩০ জন।

খানার আকার ছিল সাড়ে চার জন। অর্থাৎ খানার আকার ছোট হচ্ছে। খানার সংখ্যা বাড়ছে ৮৮ লাখ ৩৬ হাজার ৪২১টি।

ঢাকার মতো রাজশাহীতেও ছোট হচ্ছে খানার আকার যা মাত্র ৩ দশমিক ০৮ জন। এছাড়া রংপুরে খানার আকার ৩ দশমিক ০৯, খুলনায় ৩ দশমিক ০৯, বরিশালে ৪ দশমিক ০১, চট্টগ্রামে ৪ দশমিক ০৪, ময়মনসিংহে ৪ জন।


আরও খবর



মৃত মশার শরীর থেকে রক্ত পরীক্ষা করে চোর ধরলো পুলিশ

প্রকাশিত:Tuesday ১৯ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৬১জন দেখেছেন
Image

অদ্ভুত এক উপায়ে চোর ধরলো চীনের পুলিশ। চোর হানা দেওয়া একটি বাড়ির দেওয়ালে লেগে থাকা মৃত মশার শরীর থেকে রক্ত সংগ্রহ করে তার মাধ্যমেই চোরকে খুঁজে বের করেছে তারা।

জানা যায়, গত ১১ জুন ফুজিয়ান প্রদেশের ফুঝৌ শহরের একটি বাড়িতে চুরির ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে, তারা বাড়িটিতে পৌঁছে দেখে, দরজা ভেতর থেকে আটকানো। অর্থাৎ, চোর বারান্দা দিয়ে ভেতরে ঢুকেছিল। বাড়িটি থেকে বেশ কিছু মূল্যবান জিনিস খোয়া গেছে।

তবে ঘরের পরিস্থিতি দেখে পুলিশ বুঝতে পারে, চোর সারারাত সেখানেই ছিল। তারা রান্নাঘরে কিছু নুডলস ও ডিমের খোসা দেখতে পায়।

সেখানে মশা মারতে ব্যবহৃত কয়েলের অংশ এবং দেওয়ালে মৃত মশা ও তার সঙ্গে রক্তের ছোপও খুঁজে পাওয়া যায়।

mosha

ওই রক্তের নমুনা সংগ্রহ করে ডিএনএ পরীক্ষার জন্য পাঠায় পুলিশ। তাতে দেখা যায়, নমুনাটি চাই নামে এক সন্দেহভাজন আসামির। ঘটনার ১৯ দিন পরে অপরাধীকে গ্রেফতার করে পুলিশ।

এ ঘটনার খবর ছড়িয়ে পড়লে আশ্চর্য হন অনেকেই। কেউ কেউ অবশ্য এ নিয়ে মজাও করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যম উইচ্যাটে এক ব্যক্তি লিখেছেন, এটা ছিল মশার প্রতিশোধ! মশা কোনো কাজের না, আমার এই ভাবনা ভুল ছিল।

সূত্র: গ্লোবাল টাইমস, এনডিটিভি


আরও খবর



ওটিটিতে যাচ্ছে না শুভ-ঐশীর ‘নূর’

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১৬জন দেখেছেন
Image

ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা আরিফিন শুভ। তার সঙ্গে দ্বিতীয়বারের মতো জুটি বেঁধে সিনেমায় অভিনয় করেছেন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ খ্যাত জান্নাতুল ফেরদৌস ঐশী। তাদের নতুন ছবির নাম ‘নূর’। সিনেমাটির শুটিং শেষ করে সেন্সর বোর্ডে জমা দিয়েছেন প্রযোজক। কিন্তু কারিগরি ত্রুটির কারণে সিনেমাটি আটকে দেয় সেন্সর বোর্ড।

এই মধ্যে গুজব উঠেছে ‘নূর’ সিনেমাটির স্বত্ব বিক্রি করেছে ওটিটি প্ল্যাটফর্মের কাছে প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়া। এ বিষয়টি নিশ্চিত হতে প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়ার নির্বাহী প্রযোজক অপূর্ব রায়ের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, ‘নূর’ সিনেমা নিয়ে যে গুজব উঠেছে তা সম্পূর্ণ ভুয়া। আমরা প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়া থেকে কোনো ওটিটি প্ল্যাটফর্মের সঙ্গে এই রকম সিদ্ধান্ত নেওয়া হয়নি।’

তিনি আরও বলেন, ‘বর্তমানে কিছু কারিগরি ত্রুটির কারণে ‘নূর’ সিনেমাটি সেন্সর বোর্ড আটকে আছে। বর্তমানে পরিচালক তার একটা সিনেমা নিয়ে ব্যস্ত থাকার কারণে সিনেমাটি নিয়ে সময় দিতে পারছেন না। তাই সেন্সর বোর্ড এ আটকে আছে। সবার আগে সিনেমাটি ত্রুটিমুক্ত করে সেন্সরে আবারও জমা দেবো। সেন্সর হওয়ার পর ‘নূর’ টিমের সঙ্গে বসে পরে সিদ্ধান্ত নেবো। এর আগে কোনো সিদ্দান্ত নেওয়া হযনি।’

রায়হান রাফি পরিচালিত ‘নূর’ সিনেমার প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ ও ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৮’ বিজয়ী জান্নাতুল ফেরদৌস ঐশী। এটি এই জুটির দ্বিতীয় সিনেমা। এর আগে ‘মিশন এক্সট্রিম’ সিনেমায় জুটি বেঁধেছিলেন তারা।


আরও খবর