Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

তানোরে সপ্তাহের ব্যবধানে ৩০ টির মত গভীর নলকূপ বিকল

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩৬০জন দেখেছেন

Image
আব্দুস সবুর ,তানোর প্রতিনিধি ;রাজশাহীর তানোরে সপ্তাহের ব্যবধানে ৩০ টির অধিক গভীর নলকূপের মটর পুড়ে গেছে বলে নিশ্চিত করেন কৃষকরা। এতে করে সেচ নির্ভর বোরো চাষ নিয়ে হুমকিতে পড়েছেন কৃষকরা। ফলে দ্রুত অবৈধ মটর বন্ধ না হলে চলতি মৌসুমেই গভীর নলকূপগুলো অকেজো হয়ে পড়বে বলে মনে করেন বিএমডিএ। তবে পল্লী বিদ্যুৎ পাল্টা অভিযোগ করে বলেন দীর্ঘ কয়েকযুগ ধরে গভীর নলকূপ মেরামত না করায় অকেজো হয়ে পড়ছে।
জানা গেছে, সম্প্রতি আলু উত্তোলন শেষ হওয়ার পর বোরো রোপন শুরু হয়েছে। শুরুতেই সপ্তাহের ব্যবধানে ৩০ টির মত গভীর নলকূপের মটর পুড়ে গেছে। একারনে অনেকে জমি রোপন করতে পারছেন না। প্রতিদিন দু চারটি করে মটর পুড়ে বিকল হয়ে পড়ছে। যার কারনে সেচ নির্ভর বোরো চাষ হুমকিতে পড়েছে।

অপারেটরেরা জানান, গভীর নলকূপের আশপাশে অবৈধ বানিজ্যিক মটরের ছড়াছড়ি। যার কারনে গভীর নলকূপে পানি উঠছে না। দিনের দিন ভূগর্ভের পানি নিছে নেমে যাচ্ছে। দু তিন ঘন্টা গভীর নলকূপ চলছে না। কয়েক ঘন্টা চলার পর বালি পাথর উঠা শুরু করছে। এছাড়াও বিদ্যুতের ভোলটেজ পাচ্ছেনা সঠিক ভাবে। ত্রি ফেজের লাইনে কখনো দুফেজে কখনো এক ফেজে লাইন থাকার কারনে বিকল হচ্ছে। ফার্ম ও বাগানের নামে পল্লী বিদ্যুৎ বেপরোয়া মটর দিয়েছেন। কোন নিয়ম না মেনে টাকার বিনিময়ে এধরনের মটর দিয়ে গভীর নলকূপকে অকেজো করে ফেলেছেন।

সরেজমিনে দেখা যায়, উপজেলার পাচন্দর ইউপির দুবইল সাহাপুর, প্রকাশনগরসহ আশপাশে ও কলমা ইউপির নড়িয়াল চকরহমতপুর সহ আশপাশে ফার্ম ও বাগানের নামে মটর স্থাপন করে আন্ডারগ্রাউন্ড ড্রেন নির্মান করে রমরমা সেচ চলছে। চকরহমত পুর মৌজার গোয়ালপাড়া ধানী মাঠে আসাদ ও গোলাম নামের দুই ব্যক্তি পাচ হর্সের মটর স্থাপন করে আন্ডারগ্রাউন্ড ড্রেন তৈরি করে সেচ দিচ্ছেন। তবে আসাদ মারা যাওয়ার পর তার শ্বশুর মুনসুর মটর পরিচালনা করছেন। তিনি জানান, গভীর নলকূপে পানি দিতে পারেনা এজন্য মটরে সেচ দেওয়া হচ্ছে। প্রায় ৫০ বিঘা জমিতে সেচ দেওয়া হয়। বিঘাপ্রতি ২৫০০-৩০০০ টাকা হার নেওয়া হচ্ছে। 

এদিকে দুবইল সাহাপুর ধানী মাঠে গভীর নলকুপ সংলগ্ন জায়গায় মটর স্থাপন করার জন্য বরিং করছেন রফিকুল নামের এক ব্যক্তি। এঘটনায় অপারেটর রবিউল নির্বাহী কর্মকর্তা, বিএমডিওএর সহকারী প্রকৌশলী, কৃষি অফিসার ও থানায় লিখিত অভিযোগ দেন। অভিযোগের প্রেক্ষিতে বিএমডি ঘটনার সত্যতা পেয়ে কার্যক্রম বন্ধ করতে বলেন। একটু পর পুনরায় চালু করেন। পরে থানা পুলিশ গিয়ে বন্ধ করে দেন, পরে আবার কাজ শুরু করেন। মটর স্থাপন কারী রফিকুল জানান, গভীর নলকূপের অপারেটর নতুন করে ডিপের কাছে মটর স্থাপন করে বিঘাপ্রতি ১০০০ টাকা করে বাড়তি  আদায় করছেন। এজন্য আমার জমিতে মটর স্থাপন করছি, বিদ্যুৎ না পেলে ডিজেল দিয়ে চালাব। মটর স্থাপন করবই ।অপারেটর রবিউল জানান, পুকুরের এক পাড়ে গভীর নলকূপ অন্যপাড়ে রফিকুল মটর স্থাপন করছেন। মটর স্থাপন হলে ডিপ অকেজো হয়ে পড়বে। 

সুত্রে জানা গেছে,  উপজেলায় ভূগর্ভের পানি নিচে নেমে যাওয়ার কারনে কৃষি মন্ত্রনালয় বিগত ২০১৪ সালে নতুন ভাবে সেচ মটর স্থাপন নিষিদ্ধ করে দেন। সেচ মটর স্থাপন করতে হলে উপজেলা সেচ কমিটির অনুমোদন লাগে। কিন্ত পল্লী বিদ্যুতের একশ্রেণী কর্মকর্তা অনৈতিক সুবিধা নিয়ে ফার্ম ও বাগানের নামে শতশত মটর স্থাপন করেছেন। কাগজে কলমে ফার্ম বাগান থাকলেও সে সব মটর থেকে দেদারসে সেচ কার্যক্রম চলছে।

বিএমডিএর সহকারী প্রকৌশলী মাহফুজুর রহমানের কাছে জানতে চাওয়া হয় সপ্তাহের ব্যবধানে গভীর নলকূপ কি জন্য বিকল হচ্ছে তিনি জানান, পল্লী বিদ্যুতের বেপরোয়া  মটর  ও জলবায়ুর কারনে পানির লেয়ার নিচে নেমে যাচ্ছে। মুলত একারনেই গভীর নলকূপের মটর পুড়ে যাচ্ছে। ঊর্ধ্বতন কর্মমকর্তাদের বিষয়গুলো অবহিত করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে এসব অবৈধ সেচ মটর বন্ধ না হলে আরো বিকল হবে এবং লেয়ার নিচে নেমে যাবে।

তবে পল্লী বিদ্যুতের ডিজিএম জহুরুল পাল্টা অভিযোগ করে জানান, গভীর নলকূপ গুলো দীর্ঘ দিন ধরে মেরামত করা হয়নি। এজন্য বিকল হচ্ছে। অবৈধ ভাবে সেচ দিলে উপজেলা সেচ কমিটি সংযোগ বিচ্ছিন্ন করে দিবেন। মটর দেওয়ার জন্য চাষাবাদ বেড়েছে। আমরা লাইন দিতে পারি বিচ্ছিন্ন করতে পারি না। সেচ কমিটির সভাপতি ইউএনও ও সদস্য সচিব বিএমডিএর সহকারী প্রকৌশলী।  যদি মটরের জন্য গভীর নলকূপের সমস্যাদি হয় বিচ্ছিন্ন করে দিবেন। তবে এটা মুল সমস্যা না, নতুন ভাবে বরিং করলে সমস্যাদি হবে না বলে মনে করেন এই কর্মকর্তা।
উপজেলা নির্বাহী অফিসার জানান, নতুন মটর স্থাপনের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে, কাজ বন্ধ না হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।



আরও খবর



মাতুয়াইল আদর্শ উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও মেধা পুরস্কার বিতরণী অনুষ্ঠান

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৬৭জন দেখেছেন

Image

মুশফিকুর রহমানঃ 

মাতুয়াইল আদর্শ উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও মেধা পুরস্কার বিতরণী অনুষ্ঠান ২০২৪ অনুষ্ঠিত হয়েছে। শনিবার ৯ মার্চ সকাল ১০ ঘটিকায় বিদ্যালয় প্রাঙ্গণে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নাম্বার ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব মোঃ শফিকুল ইসলাম খান দিলু। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-৫ আসনের সংসদ সদস্য, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব মশিউর রহমান মোল্লা সজল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন উইং) ডক্টর এ কিউ এম শফিউল আজম, উপ প্রকল্প পরিচালক ডক্টর সৈয়দ শামসুদ্দোহা, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের কারিকুলাম বিশেষজ্ঞ মোঃ আব্দুর রাজ্জাক মিয়া। এতে অন্যানের মধ্যে আরও উপস্থিত ছিলেন, আব্দুর রহিম মিয়া, লুৎফর রহমান মোল্লা, আব্দুল বাতেন মোল্লা, আব্দুস সালাম খান,জয়নাল আবেদীন খান, ফাইজুল হক খান, এডভোকেট এনায়েত হোসেন সরদার, নজরুল ইসলাম খানসহ অনেকে।


আরও খবর



পাকিস্তানে অতিবৃষ্টি ও তুষারপাতে ৩৫ জন নিহত

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১৪জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:আকস্মিক তুষারপাত ও অতিবৃষ্টিতে পাকিস্তানে সপ্তাহান্তে অন্তত ৩৫ জন নিহত হয়েছে। এসব ঘটনায় আহত হয়েছে কয়েক ডজন। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, নিহতদের মধ্যে ২২ জনই শিশু। এর মধ্যে ভূমিধসে নিজেদের ঘরের নিচে চাপা পড়ে কয়েকজন প্রাণ হারিয়েছে। খবর বিবিসির।মঙ্গলবার (৫ মার্চ) প্রকাশিত প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যমটি জানিয়েছে, পারমাণবিক ক্ষমতাধর পাকিস্তানের উত্তর ও পশ্চিমাঞ্চলে এই চরম আবহাওয়া পরিলক্ষিত হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় শত শত ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

সাধারণত মার্চ মাসে পাকিস্তানের আবহাওয়া আর্দ্র থাকে। এমন সময়ে তুষারপাত ও বৃষ্টিতে অবাক হয়েছে বিশেষজ্ঞরা।

এমন অস্বাভাবিক পরিস্থিতির জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করছেন দেশটির আবহাওয়া অধিদপ্তরের সাবেক পরিচালক মোশতাক আলী শাহ। তিনি বলেন, ‘এই সময়ে কিছুক্ষণ শিলা বৃষ্টি হলে তা মানানসই। কিন্তু, আধাঘণ্টার বেশি হলে তা অস্বাভাবিক।

খাইবার পাখতুনখোয়া প্রদেশের ক্রিক জেলার বাসিন্দা হাজিত শাহ বলেন, ‘আমাদের এলাকায় তুষারপাত বিরল। আমার জীবনে আমি একবার শুধুমাত্র তুষারপাত হতে দেখেছি। আমার যতটুকু মনে পরে, ২৫ থেকে ৩০ বছর আগে এমনটি হয়েছিল।

বেলুচিস্তান প্রদেশের কর্তৃপক্ষ জানিয়েছে, অতিবৃষ্টিতে সেখানে অন্তত ১৫০ বাড়ি বিধ্বস্ত হয়েছে। এ ছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৫০০ বাড়ি। কয়েকদিন ধরে কয়েকটি জেলায় বিদ্যুৎ সরবরাহ করা যাচ্ছে না।


আরও খবর



রাণীশংকৈলে ১৫ জন নারীকে স্বাবলম্বী করার লক্ষ্যে শুভসংঘের সেলাই মেশিন বিতরণ

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৮২জন দেখেছেন

Image
রাণীশংকৈল(ঠাকুরগাঁও) প্রতিনিধিঃঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে উপজেলা পরিষদ অফিসার্স ক্লাব চত্বরে গতকাল শুক্রবার (৮ মার্চ) বসুন্ধরা শুভ সংঘের আয়োজনে ১৫ জন অসচ্ছল নারীদের স্বাবলম্বী করার লক্ষ্যে প্রশিক্ষণ শেষে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। রাণীশংকৈল উপজেলা শুভ সংঘ শাখার সভাপতি অধ্যক্ষ মহাদেব বসাকের সভাপতিত্বে বিতরণ কার্যক্রম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,ঠাকুরগাঁও- ৩ আসনের জাতীয় সংসদ সদস্য ও সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাফিজউদ্দিন আহম্মেদ।

সভায় স্বাগত বক্তব্য দেন শুভসংঘের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদেকুল ইসলাম।বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না, সাবেক এমপি ও জেলা আ'লীগ সহ সভাপতি সেলিনা জাহান লিটা, উপজেলা নির্বাহী অফিসার রকিবুল হাসান, পৌরমেয়র মোস্তাফিজুর রহমান,ওসি সোহেল রানা প্রমুখ। 

এছাড়াও অনুষ্ঠানে বসুন্ধরা শুভসংঘ জেলা শাখার সভাপতি তাপস দেবনাথ, উপজেলা জাতীয় পার্টির আহবায়ক জাহাঙ্গীর আলম, যুগ্ম আহবায়ক আবু তাহের, বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, প্রেসক্লাব সভাপতি মোবারক আলী, সাবেক সভাপতি কুশমত আলী, মোহনা টিভির প্রতিনিধি ফারুক আহম্মেদ,এশিয়ান টিভির প্রতিনিধি আশরাফুল ইসলাম, আজকের প্রতিকার প্রতিনিধি খুরশিদ আলম শাওন, ডেইলি সান প্রতিনিধি হুমায়ুন কবির, প্রতিদিনের সংবাদ প্রতিকার প্রতিনিধি মাহাবুব আলম, দৈনিক ডেল্টা লাইফ প্রতিনিধি নাজমুল হোসেনসহ স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক  মিডিয়ার গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন কালের কন্ঠের রাণীশংকৈল উপজেলা প্রতিনিধি সফিকুল ইসলাম শিল্পী। 

নারী দিবসে এসব উপকারভোগী নারীরা সেলাইমেশিন পেয়ে বসুন্ধরা গ্রুপের শুভ সংঘের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন। আমরা নারীরা আর পিছিয়ে নেই। আমরা এই সেলাই প্রশিক্ষণ শেষে মেশিন পেয়ে এখন কিছুটা নিজের পায়ে দাঁড়াতে পারবো। 

আরও খবর



ঢাকার বেইলি রোডে বহুতল ভবনে অগ্নিকান্ডে প্রাণ গেল ভোলার ৪ জনের

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৪৫জন দেখেছেন

Image

শরীফ হোসাইন, ভোলা:রাজধানী ঢাকার বেইলি রোডের বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় জীবন প্রদীদ নিভে গেল ভোলার ৪ জনের। নিহতদের খবর ভোলায় পৌছার পরপরই পরিবারগুলোতে নেমে আসে শোকের মাতম। এরা সবাই বৃহস্পতিবার রাতে ওই ভবনে অবস্থিত কাচ্চি ভাই রেস্টুরেন্টে কাচ্চি খেতে গিয়েছিলো।জানা গেছে, অগ্নিকান্ডে নিহত ভোলার ৪ জনের মধ্যে ভোলা সদরের ২ যুবক এবং দৌলতখানের ২ জন নারী রয়েছে। নিহতদের মধ্যে ভোলা সদরের বিএভিএস রোড এলাকার এমদাদুল হক জুনায়েদ। বৃহস্পতিবার রাতে বন্ধুদের নিয়ে কাচ্চি খেতে গিয়ে আগুনে পুড়ে নিহত হন তিনি। শুক্রবার রাতে খলিফাপট্টি ফেরদাউস জামে মসজিদে জানাযা শেষে শহরের কালিবাড়ি রোড বিল্লাহ মসজিদ সংলগ্ন কবরস্থানে তাকে দাফন করা হয়।

আরো জানা গেছে, জুনায়েদ পরিবারের সাথে ঢাকায় বসবাস করতেন। তিনি স্টামফোর্ড ইউনিভার্সিটির এলএলবি’র দ্বিতীয় বর্ষে ছাত্র ছিলেন। বাবা মাইনুল হক হারুনের চাকুরীর সুবাদে দুই বোন ও মাকে নিয়ে ঢাকায় থাকতেন জুনায়েদ। বাবা মা ছেলেকে আইনজীবী বানাতে এলএলবিতে ভর্তি করা করান। বৃহস্পতিবার রাতে বন্ধুদের সাথে পছন্দের কাচ্চি খেতে বেইলি রোডের কাচ্চি ভাই রেস্টুরেন্টে গিয়ে অগ্নিকান্ডে প্রাণ হারায়। জুনায়েদের ৫ বন্ধুর মধ্যে ৩ জন জীবিত বের হলেও ২ জনকে প্রাণ দিতে হয়েছে বলে জানায় তার বন্ধুরা। তার মরদেহ শুক্রবার সন্ধ্যায় ঢাকা থেকে ভোলায় আনা হলে পরিবার ও আত্মীয়-স্বজন এবং বন্ধুদের মধ্যে নেমে আসে শোকের মাতম। এলাকায়ও শোকের ছায়া নেমে আসে।

অপরজন ভোলা সদরের উত্তর দিঘলদী ইউনিয়নের চর কুমারিয়া ১নং ওয়ার্ডের ফরাজী বাড়ীর সিরাজ ফরাজীর ছেলে নয়ন (২৩)। একই ঘটনায় তিনিও প্রাণ হারান। তিনি ওই দিন সকালেই রাজধানী ঢাকার বেইলি রোডের ‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টে চাকরিতে যোগ দেন। ১২ ঘণ্টায় মাথায় ভয়াবহ আগুনে পুড়ে জীবনের প্রথম কর্মস্থল থেকে ফিরলেন লাশ হয়ে।

আর্থিক সংকটে থাকা কৃষক বাবাকে সহযোগিতা করতেই ঢাকায় গিয়েছিলেন ভোলা সদর উপজেলার চরকুমারিয়া গ্রামের যুবক নয়ন। তার বাড়ি ফেরা হলো লাশ হয়ে।বৃহস্পতিবার রাতে বেইলি রোডের বহুতল ভবেনে অগ্নিকা-ে আদরের ছোট ছেলেকে হারিয়ে প্রলাপ করছেন মা, আর ছেলে হারিয়ে নির্বাক বাবা। শুক্রবার (১ মার্চ) দুপুরে

নয়নের বাড়ি গিয়ে দেখা যায়, আদরের ছোট ছেলে মো. নয়নের ছবি নিয়ে বিলাপ করছেন মা নাজমা বেগম। অগ্নিকা-ের প্রায় ৯ ঘণ্টা পর শুক্রবার সকালে স্থানীয় চেয়ারম্যানের লিয়াকত হোসেন মনছুর এর মাধ্যমে ছেলের মৃত্যুর খবর পান নাজমা ও তার পরিবার। সেই থেকেই চলছে তার বিলাপ। ছেলের মৃত্যুর খবরে নির্বাক মো. সিরাজ ফরাজী। ছেলের এমন অপ্রত্যাশিত মৃত্যুর খবর কোনভাবেই মানতে পারছেন না তিনি। শুক্রবার সকালে ছেলের মৃত্যুর খবর আসার পর থেকেই নির্বাক বসে আছেন। খবর পেয়ে বাড়িতে ছুটে এসেছেন স্বজন ও প্রতিবেশীরা।

নয়নের স্বজনরা জানান, নয়ন (১৯) নবম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছে। ২৫ ফেব্রুয়ারি রাতে চাকরির সন্ধানে ঢাকায় যান। বাবুর্চির সহকারী হিসেবে বৃহস্পতিবার সকাল ৯টায় বেইলি রোডের ‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টে যোগ দেন। ওই রাতের ভয়াবহ অগ্নিকা-ে মৃত্যু হয় তার। স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মাধ্যমে শুক্রবার সকালে পরিবারের কাছে মৃত্যুর খবর আসে।

এদিকে নিহতের ভাই দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে মরদেহ শনাক্ত করেন। তবে কর্মস্থলে এমনভাবে আর কাউকে যেন প্রাণ দিতে না হয় সেই দাবি জানিয়েছেন নিহতের বাবা মো. সিরাজ ও মা নাজমা বেগম।

শুক্রবার দুপুরে নিহতের বাড়িতে গিয়ে শোক জানান উত্তর দিঘলদী ইউনিয়নের চেয়ারম্যান মনসুর আলম। তিনি জানান, নয়নের সঙ্গে থাকা নাগরিকত্ব সনদ থেকে নম্বর নিয়ে রমনা থানা পুলিশ তাকে বিষয়টি জানান। পরবর্তীতে বিষয়টি পরিবারকে জানান তিনি। নিহতের পরিবারের জন্য সরকারি সহযোগিতার দাবিও জানিয়েছেন তিনি। সিরাজ-নাজমা দম্পতির ৬ সন্তানের মধ্যে নয়ন সবার ছোট। নয়নের আরও ৪ ভাই ও এক বোন আছে। রাত ১১টায় নামাজে জানাযা শেষে তাকে দাফন করা হয়। দৌলতখানের নিহত ২ সহদোর হলেন দোলা ও মাহিয়া। তাদের গ্রামের বাড়ী দৌলতখান উপজেলার গুপ্তগঞ্জ বাজার এলাকায়। তারা ওই এলাকার মৃত মফিজ মেম্বারের নাতনী।

নিহতদের বাবার নাম কবির খান জুয়েল। তিনি দুদকে কর্মরত রয়েছেন। তারা ঢাকার এজিভি কলোনিত বসবাস করেন। আরো জানা গেছে, নিহত দোলা একজন ব্যাংকার এবং তার ছোট বোন মহিয়া অনার্স পড়–য়া ছাত্রী। তাদের মায়ের নাম মুক্তা বেগম। তাদেরকে ঢাকাতেই দাফন করা হয়েছে এমনটাই জানিয়েছেন নিহতদের স্বজন সাংবাদিক মোঃ গজনবী।


আরও খবর



নওগাঁর মান্দায় এনজিও কর্মকর্তার আত্মহত্যা

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৬২জন দেখেছেন

Image

এম এম হারুন আল রশীদ হীরা নওগাঁ জেলা প্রতিনিধি:নওগাঁর মান্দায় আমানতের টাকা ফেরত নেওয়ার চাপে সিরাজুল ইসলাম বকুল (৪৫) নামের এক এনজিও কর্মকর্তা আত্মহত্যা করেছেন বলে জানা গেছে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার সন্ধ্যার পর তিনি মারা যান। নিহত সিরাজুল ইসলাম বকুল উপজেলার কশব গ্রামের ইয়াদ আলী সরদারের ছেলে। তিনি সুরমা মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি নামে বেসরকারি একটি সংস্থার পলাশবাড়ি শাখায় ব্যবস্থাপক পদে কর্মরত ছিলেন।জানা গেছে, দুই সপ্তাহ আগে কার্যালয় তালাবদ্ধ করে আমানতকারীদের জমা করা অন্তত ৬ কোটি টাকা নিয়ে রাতারাতি উধাও হন সংস্থার কর্মকর্তা-কর্মচারীরা। আমানতকারীদের চাপের মুখে গতকাল শুক্রবার বিকেলে টাকা ফেরত দেওয়ার দিন ধার্য ছিল। এ অবস্থায় শুক্রবার দুপুরের দিকে গ্যাসবড়ি (ইঁদুর মারার বিষের ট্যাবলেট) খেয়ে অসুস্থ হয়ে পড়েন সংস্থার শাখা ব্যবস্থাপক সিরাজুল ইসলাম বকুল। তাঁকে উদ্ধার করে মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হওয়ায়   রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার সন্ধ্যার পর মারা যান শাখা ব্যবস্থাপক সিরাজুল ইসলাম বকুল। এতে দিশোহারা হয়ে পড়েছেন ৮৮ থেকে ৯০ জন আমানতকারী। সংস্থায় জমা করা অন্তত ৬ কোটি টাকা ফেরত পাওয়া নিয়েও শঙ্কায় পড়েছেন তাঁরা। স্থানীয়রা জানান, প্রায় দুইবছর আগে কশব ইউনিয়নের পলাশবাড়ি বাজারে সুরমা মাল্টিপারপাসের একটি শাখা খোলা হয়। এর পর দৈনিক কিস্তিতে এলাকার ব্যবসায়ীদের মাঝে ক্ষুদ্র ঋণ বিতরণের কার্যক্রম শুরু করে সংস্থাটি। অল্প দিনেই এরা ব্যবসায়ীসহ এলাকার লোকজনের সঙ্গে সখ্যতা গড়ে তোলেন সংস্থার ব্যবস্থাপক ও মাঠকর্মীরা। পলাশবাড়ি গ্রামের বাসিন্দা ময়েন উদ্দিন বলেন, সুরমা মাল্টিপারপাস পলাশবাড়ি শাখার ব্যবস্থাপক সিরাজুল ইসলাম বকুল এলাকার বাসিন্দা। ব্যবসায়ীদের মাঝে ক্ষুদ্র ঋণ বিতরণের পাশাপাশি ব্যক্তিগত পর্যায় থেকে আমানত সংগ্রহের জন্য তৎপরতা শুরু করেন তিনি। এক লাখ টাকায় প্রতিমাসে দুই হাজার টাকা করে মুনাফা দেওয়ার প্রলোভন দেওয়া হয়।

এক ভুক্তভোগী গ্রাহক মোস্তাফিজুর রহমান বলেন, ‘ম্যানেজার বকুলের প্রলোভনে পা দিয়ে ওই সংস্থায় আমি ২৬ লাখ ৫০ হাজার টাকা বিনিয়োগ করি। চুক্তি অনুযায়ী কয়েক মাস ঠিকভাবে মুনাফার টাকা দেওয়া হয়েছে। এর পর থেকে টালবাহানা শুরু করে। দুই সপ্তাহ আগে কার্যালয় তালাবদ্ধ করে তারা পালিয়ে যান।’ ঘটনার বিষয়ে জানতে সুরমা মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির কোনো লোকজনকে কোথাও পাওয়া  যায়নি।এ ঘটনায় মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হক কাজী বলেন, বিষয়টি জেনেছি। রাজশাহী হাসপাতালে ময়নাতদন্তের পর তার লাশ পরিবারের লোকজনের কাছে হস্তান্তর করা হয়েছে। ঘটনায় মান্দা থানায় অপমৃত্যুর একটি মামলা হয়েছে। 


আরও খবর