Logo
আজঃ শনিবার ২০ এপ্রিল ২০24
শিরোনাম

তানোরে প্রধান শিক্ষক আলাউদ্দিনের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ! ৯ মাসেও হয়নি ব্যবস্থা 

প্রকাশিত:সোমবার ১৯ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | ৪০৭জন দেখেছেন

Image
তানোর(রাজশাহী)প্রতিনিধি ;রাজশাহীর তানোরে মৃত শিক্ষককে জীবিত দেখিয়ে বেতন ভাতা উত্তোলনসহ নানা অনিয়মের ঘটনায় মাধ্যমিক শিক্ষা অফিসার ব্যবস্থা নিতে চলতি বছরে মার্চ মাসে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর মহাপরিচালক বরাবর লিখিত অভিযোগ দেন এবং জেলা শিক্ষা অফিসারকেও দেওয়া হয়। এর প্রেক্ষিতে জেলা শিক্ষা অফিসার মার্চ মাসের ৯ তারিখে প্রধান শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ২৭০ স্বারকে পত্র প্রেরন করেন। কিন্তু দীর্ঘ নয় মাস অতিবাহিত হলেও প্রধান শিক্ষক আলাউদ্দিনের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহন না করায় শিক্ষক মহলে চরম ক্ষোভ বিরাজ করছে। ফলে  প্রতারক জালিয়াত প্রধান শিক্ষকের শাস্তির দাবিতে সংশ্লিষ্ট দপ্তরের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন। চলতি মাসে ব্যবস্থা না হলে আলাউদ্দিনের বিরুদ্ধে মানববন্ধন সহ নানা কর্মসূচি ঘোষনা করবেন বলেও স্থানীয়রা জানিয়েছেন। উপজেলার তালন্দ ইউনিয়ন(ইউপির) নারায়নপুর দ্বিতীয় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলাউদ্দিন টাকা উত্তোলন, অফিসারকে অকাথ্য ভাষায় গালমন্দসহ নানা অনিয়ম দূর্নীতির ঘটনার জন্ম দিয়েছে। এতে করে একজন মানুষ গড়ার কারিগরের এমন জালিয়াতি প্রতারনার ঘটনায় চরম বিব্রত শিক্ষক মহল থেকে শুরু করে জনসাধারন। 

জানা গেছে, উপজেলার তালন্দ ইউনিয়ন (ইউপির) নারায়নপুর দ্বিতীয় উচ্চ বিদ্যালয়(EIIN: ১২৭০৮২) এর প্রধান শিক্ষক জালিয়াত আলাউদ্দিন মৃত শিক্ষকের নামে বেতন উত্তোলন, নিজে সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ নেওয়ার পর থেকেই প্রধান শিক্ষকের স্কেলের বেতন উত্তোলনসহ নানা অনিয়মের বিরুদ্ধে চলতি বছরের  মার্চ মাসের ১ তারিখে উমাশিঅ/তান/১.১৬/২০২২/৬২ নম্বর স্মমারকে মহাপরিচালক বরাবর লিখিত দেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সিদ্দিকুর রহমান।

অভিযোগে উল্লেখ, বিগত ২০২১ সালের  সেপ্টেম্বর মাসের ৯ তারিখ বিকাল ২ টার দিকে নারায়নপুর দ্বিতীয় উচ্চ বিদ্যালয় পরিদর্শনে গিয়ে স্কুল বন্ধ পাওয়া যায়। এবিষয়ে প্রধান শিক্ষক কে কার্যালয়ের স্মারক নম্বর :উমাশিঅ/তান/১.১৬/২০২১/১৭৫: তারিখ ২৭/৯/২০২১ মোতাবেক কারন দর্শানোর নোটিশ প্রদান করা হয়। কারন দর্শানোর জের ধরে প্রধান শিক্ষক আলাউদ্দিন গত ২৮/৯/২০২১ ইং তারিখে অত্র কার্যালয়ের অফিস সহকারী রাহেজুল ইসলামের সাথে  মোবাইল ফোনে ঔদ্ধতাপূর্ণ আচরনসহ খারাপ ভাষায় গালমন্দ করেন। ওই কারন দর্শানোর জেরে ২৯/৯/২০২১ ইং তারিখে বিকাল ২ টা ৩৯ মিনিটে অপরিচিত মোবাইল নম্বর ০১৭১৫-৭১৫৪৯১ থেকে শিক্ষা অফিসারকে অকাথ্য গালমন্দসহ দেখে নেওয়ার হুমকি প্রদান করা হয়। হুমকি ও গালমন্দের বিষয়ে ওই তারিখে থানায় এবং জেলা শিক্ষা অফিসার, ইউএনও বরাবর অভিযোগ দায়ের করা হয়। এছাড়াও চাকুরীর শুরু থেকে পূর্ন প্রধান শিক্ষকের বেতুন তুলেন। স্কুলটিতে বিজ্ঞান শিক্ষক মৃত গোলাম রাব্বানী ইনডেক্স নম্বর R563215 বিগত ২০১৯ সালের ডিসেম্বর মাসের ২০ তারিখে মারা গেলেও এখন পর্যন্ত এমপিও কপিতে নাম রয়েছে এবং ওই বিজ্ঞান শিক্ষকের নাম অদ্যবধি প্রধান শিক্ষক আলাউদ্দিন কর্তনের কোন ব্যবস্থা গ্রহন করেন নি। এছাড়াও ২০২০ সালের e-Requisition পুন; যাচাই- বাছাই কালে প্রধান শিক্ষক অফিসে আসেন না। এমনকি জেলা শিক্ষা অফিসেও যান না। ফলে এমপিও সীটে নাম থাকা স্বত্তেও এনটিআরসিএ কর্তৃক নতুন শিক্ষক নিয়োগ পেয়েছে। প্রতিষ্ঠানের স্বীকৃতির মেয়াদ উত্তীর্ন হওয়া সত্বেও স্বীকৃতি নবায়নের কোন ব্যবস্থা গ্রহন করেননি এবং বিদ্যালয়ের বর্তমানে কোন কমিটি নেই। এছাড়াও বিদ্যালয়ে সরকার প্রদত্ত শেখ রাসেল ডিজিটাল থাকলেও ল্যাবের কোন কার্যক্রম নেই। প্রধান শিক্ষক কোন জুম মিটিংয়ে অংশগ্রহন করেন না, এবিষয়ে তাকে কারন দর্শানোর নোটিশ দেওয়া হয়।

এদিকে জেলা শিক্ষা অফিসার নাসির উদ্দিন স্বাক্ষরিত চলতি বছরের মার্চ মাসের ৯ তারিখে ২৭০ নম্বর স্মারকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য মহাপরিচালক বরাবর লিখিত অভিযোগ দেন। কিন্তু রহস্য জনক কারনে নয় মাস পার হলেও কোন ব্যবস্থা গ্রহন করা হয়নি। এসব নিয়ে প্রধান শিক্ষক আলাউদ্দিনের বিরুদ্ধে 
 মৃত শিক্ষকের নামে টাকা উত্তোলন মর্মে প্রতিবেদন প্রকাশ হলে ঘটনা ধামা চাপা দিতে মরিয়া হয়ে পড়েন প্রধান শিক্ষক ও সোনালী ব্যাংক ম্যানেজার।

সোনালী ব্যাংক থেকে প্রধান শিক্ষক আলাউদ্দিনকে সম্প্রতি  নন ড্রয়াল প্রত্যায়ন পত্র দেন, সেখানে দেখা যায়, মৃত শিক্ষক গোলাম রাব্বানী সোনালী ব্যাংক তানোর শাখায় সঞ্চয়ী হিসাব নম্বর ৪৬২৩০০২০৫৯৩১৩, উক্ত হিসেবের মাধ্যমে জানুয়ারী/২০২০। জানুয়ারী মাসের বেতন ভাতার সরকারী অংশ ১৭১৭৩ টাকা ১২/১/২০২০ ইং তারিখে জমা করা করা হয়, যা তিনি ১৩/১/২০২০ তারিখে উত্তোলন করেছেন। এর পরে আর কোন টাকা এহিসাব থেকে উঠেনি। এর আগে ২০১৯ সালের ডিসেম্বর মাসের ২২ তারিখে মৃত শিক্ষক গোলাম রাব্বানী ৫৭ হাজার টাকা তুলেন। কিন্তু তার দুদিন আগে মারা যান শিক্ষক।

অথচ ব্যাংকের ম্যানেজার আব্দুর রাজ্জাক প্রামানিক সাব জানিয়ে দেন, যে দিন মারা যাবে সেদিন থেকে তার একাউন্ট বন্ধ। ম্যানেজারের কাছে জানতে চাওয়া হশ মৃত শিক্ষক ২২ ডিসেম্বর ও ১৩ জানুয়ারী কি ভাবে টাকা উত্তোলন করলেন তিনি জানান, তার নামে ঋন ছিল কাটা হয় এবং ডিসেম্বরের বেতন জানুয়ারীতে তুলেছে। শিক্ষা অফিসার গত মার্চ মাসের এমিও সীটে মৃত শিক্ষক কে নিয়মিত দেখানোর কারনে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন, আপনি বলছেন লেনদেন হয়নি আড়াই বছরের বেতন সীট দেখানো যাবে কিনা জানতে চাইলে ম্যানেজার জানান, আদালত কিংবা সরকারী কোন দপ্তর চাইলে দেওয়া যাবে তাছাড়া দেওয়া যাবে  না বলে দম্ভক্তি প্রকাশ করেন এই কর্মকর্তা।

শিক্ষক আলাউদ্দিন ব্যাংক থেকে এমন প্রত্যায়ন পেয়ে তার নামের ফেসবুক আইডিতে লিখেন মূর্খ সাংবাদিকরা লিখেছে আমি নাকি মৃত শিক্ষকের টাকা উত্তোলন করেছি, সহযোগীতা করেন আমার এলাকার মহাজ্ঞানীরা। ফেসবুকে অনেকেই কমেন্টে চলতি বছরের এপ্রিল পর্যন্ত বেতন সীট পোষ্ট করতে বললেও তিনি তা করেন নি। 
মৃত শিক্ষক গোলাম রাব্বানীর বাড়ি উপজেলার দেবিপুরগ্রামে। তার পরিবারের নিকট থেকে প্রধান শিক্ষক ১০ টির মত চেকের পাতা নেয় এবং তিনি ওই শিক্ষক চিকিৎসা ধীন অবস্থায় আলাউদ্দিন ২ লাখ টাকা কিংবা ২ লাখ ৫০ হাজার টাকা ধার দিয়েছিলেন, ব্যাংক থেকে অবশ্যই টাকা তুলেছেন বলেও নির্ভরযোগ্য সুত্র নিশ্চিত করেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সিদ্দিকুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, বেতন সীট অতীতে মাধ্যমিক অফিসে দিত না। আমি এমপিও সীটে মৃত শিক্ষক কে নিয়োমিত দেখানো হয়। এঘটনা সহ শিক্ষক আলাউদ্দিন জুনিয়র শিক্ষক হিসেবে নিয়োগ নিয়ে প্রধান শিক্ষকের বেতন উত্তোলন করেছেন। অথচ ১৫ বছরের অভিজ্ঞতা লাগবে, শেখ রাসেল ডিজিটাল আছে, ল্যাবের   কোন কিছুই নেই। এমনকি স্কুল পরিদর্শনে গিয়ে বন্ধ পাওয়ার কারনে কারন দর্শানোর নোটিশ করা হলে শিক্ষক আমাকে ও অফিস সহকারী রাইজুলকে খারাপ ভাষায় গালমন্দ করেন। আমি ইউএনও, থানা ও জেলা অফিসার এবং মহাপরিচালক বরাবর গত মার্চ মাসে লিখিত অভিযোগ করেছি। কিন্তু কি কারনে কিংবা কেন ব্যবস্থা হচ্ছে না ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ভালো বলতে পারবেন।

জেলা শিক্ষা অফিসার নাসির উদ্দিনের কাছে মৃত শিক্ষকের নামে টাকা উত্তোলনসহ গালমন্দ ও হুমকির বিষয়ে অভিযোগ আকারে লিখিত দেওয়া হয়েছে, এতদিনও কোন ব্যবস্থা গ্রহন হয়েছে কিনা জানতে চাইলে কিছুক্ষন নিরবতা পালন করে অস্বীকার করেন। অথচ তিনিও ব্যবস্থা নেওয়ার জন্য মহা পরিচালক বরাবর লিখিত দেন।
উপজেলা মাধ্য্যমিক অফিসারের লিখিত অভিযোগ ও জেলা শিক্ষা অফিসারে লিখিত পত্র এই প্রতিবেদকের কাছে রয়েছে। 







আরও খবর



ওয়াপদা কলোনি কল্যাণ সমিতির উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | ১৮৬জন দেখেছেন

Image

মুশফিকুর রহমানঃরাজধানীর যাত্রাবাড়ী থানাধীন  ওয়াপদা কলোনি কল্যাণ সমিতির উদ্যোগে  ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। শুক্রবার ৫ এপ্রিল এই কর্মসূচি পালিত হয়।এতে সভাপতিত্ব করেন ওয়াপদা কলোনী কল্যাণ সমিতির সভাপতি গাজী আজিজুর রহমান,প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ঢাকা- ৫ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য আলহাজ্ব মশিউর রহমান মোল্লা সজল । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫০ নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব মাসুম মোল্লা। অন্যান্যর মধ্যে আরো উপস্থিত ছিলেন  যাত্রাবাড়ী ওয়াপদা কলোনি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দিলু ,সাবেক সাধারণ সম্পাদক দেওয়ান মোঃ ইউনুস  , সাবেক সভাপতি আলমগীর  সহ কল্যাণ সমিতির অন্যান্য নেতৃবৃন্দ।ইফতার ও  দোয়া  মাহফিল অনুষ্ঠানে সঞ্চালনা করেন মজিবুল হক। এ সময় ইফতার মাহফিলে আগত অতিথিদের নিয়ে বিশেষ মোনাজাত করা হয়।



আরও খবর



কবে খনন করা হবে ফুলবাড়ী যমুনা নদী,পলি জমে ভরাট হয়ে গেছে

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | ৪১জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলার ফুলবাড়ী শহরের উপর দিয়ে বয়ে যাওয়া হাজার বছরের ছোট যমুনা নদীটি খনন না করায় এখন পলি জমে ভরাট হয়ে গেছে। নদীতে এখন ধুধু বালুচর। পানি নেই নদীতে। নদীটি প্রায় প্রস্তে ৩০০ ফিট থেকে ৪০০ ফিট। এক সময় এই ছোট যমুনা নদীটি খর¯্রােত ছিল। এই নদী দিয়ে পানি পথে বিভিন্ন জেলার ব্যবসায়ীরা নৌকায় করে ধান, পাট সহ বিভিন্ন পন্য আনা নেওয়া করত। কালের বিবর্তনে এখন আর ছোট যমুনা নদীতে নৌকা চলে না । ছোট যমুনা নদীতে এখন কৃষকেরা রবিশস্য সহ বিভিন্ন ফসল উৎপাদন করে। প্রায় ৩০ কি. ছোট যমুনা নদীটি এখন পানি শুন্য। এই নদীটি উত্তর থেকে এসে চিরিরবন্দর, পার্বতীপুর, ফুলবাড়ী, বিরামপুর, বাংলা হিলি, পাঁচবিবি ও জয়পুরহাট হয়ে বয়ে গেছে।এর মধ্যে নদীর কিছু অংশ ভারতরে মধ্যে পড়ে যায়। বর্তমান ছোট যমুনা নদীটি খনন না করার কারণে বর্ষ কালে পানিতে অতিরিক্ত ভরার হয়ে যাওয়ায় বেশ কয়েকটি গ্রামে পানি ঢুকে। এতে গ্রামগুলো সহ ফসলের ব্যপক ক্ষতিসাধন হয়। হাজার বছেরের পুরাতন এই ছোট যমুনা নদীটি পুনরায় খনন করা হয়ে একদিকে যেমন বর্ষকালে নদী সংলগ্ন গ্রামগুলি পানিতে প্লাবিত হবে না। অন্য দিকে বন্যার কবল থেকে রক্ষা পাবে আবদী জমি ও গ্রামগুলি। খনন করা হলে সারা বছর নদীতে পানি থাকবে এই পানি ব্যবহার করে কৃষকেরা জমিতে ফসল উৎপাদন করতে পারেবে। জেলেরা সারা বছর জীবন জীবিকা জন্য মাছ অহরন করতে পারবে। দীর্ঘ এক হাজার বছর ধরে এই নদীটি খনন করার কোন উদ্দ্যেগ নেই। সারা দেশে এমন নদী গুলি খনন কাজ শুরু হলেও ফুলবাড়ী ছোট যমুনা নদীটির খনন কাজ কবে শুরু হবে তা অনিশ্চিত।

এ বিষয়ে দিনাজপুর পানি উন্নয়ন বোর্ড এর প্রধান নির্বাহী প্রকৌশলী রাকিবুল হাসান এর সাথে ০১৭৫৪৪৯৫৭১১ এ নম্বরে কথা বললে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়। তবে তিনি গত মাসে সরাসরি যোগাযোগ করা হলে তিনি জানান, অতি শিগ্রই প্রায় ১৫ কিলো মিটার নদীর খনন কাজ শুরু হবে। নদীটির খনন কাজ শুরু হলে এলাকার মানুষ উপকৃত হবে।


আরও খবর



যশোরে ট্রেনের নিচেই ঝাঁপিয়ে মা মেয়ের আত্নহত্যা

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | ৭৪জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:যশোর সদরের পোলতাডাঙ্গা শশ্নানঘাট এলাকায় ট্রেনের নিচেই ঝাঁপ দিয়ে মা মেয়ে আত্নহত্যা করেছে। ঘটনাটি ঘটেছে রোববার বিকাল ৩ টার সময়। নিহতরা হলেন বড় হৈবতপুর গ্রামের ভাড়াটিয়া লাকি বেগম(৩৫) ও তার মেয়ে সুমাইয়া খাতুন মিম(১২)।

পুলিশ সূত্রে জানা যায়, বড় হৈবতপুর গ্রামের মৃত মকসেদ আলীর মেয়ে লাকি বেগম। স্বামী পরিত্যাক্ত লাকি বেগম তার একমাত্র মেয়ে সুমাইয়া খাতুন মিমিকে সাথে নিয়ে সাতমাইল বাজারে ভাড়া বাড়িতে বসবাস করতো। রোববার বিকাল ৩ টার সময় তারা মা ও মেয়ে পোলতাডাঙ্গা নামকস্থানে এসে ট্রেনের নিচেই ঝাঁপ দিয়ে আত্নহত্যা করতে পারে। তবে কি কারণে আত্নহত্যা করেছে তা এখনো জানা যায়নি।

প্রত্যক্ষদর্শী সাখাওয়াত হোসেন জানান, সুন্দরবন এক্সেপ্রেস ট্রেনটি তিনটার দিকে যাওয়ার পর লাশ দুটি পড়ে থাকতে দেখেন তিনি। তিনি আরো বলেন,মেয়েটিকে জোর করে নিয়েই মা ট্রেনের নিচেই ঝাঁপ দেয়।

নিহতের ছোট বোন রোজিনা খাতুন জানান, তিনি জানতেন তার বোন সকালে ডাক্তার দেখাতে যশোর শহরে গেছে। পরে তার বোনের মোবাইল থেকে ফোন করে জানানো হয় তারা ট্রেনে কেটে মারা গেছে। তবে কি কারণে তারা আত্নহত্যা করেছে তা তিনি জানেননা। রোজিনা খাতুন আরো জানান, তার বোনের দুই জায়গায় বিয়ে হয়েছিলো। বর্তমানে তিনি স্বামী পরিত্যাক্ত।

সাজিয়ালী পুলিশ ফাঁড়ির ইনচার্জ এস আই সেলিম হোসেন জানান, খবর পেয়ে আমি ঘটনাস্থলে আসি। প্রাথমিকভাবে ধারণা করছি এটা আত্নহত্যা।তবে কি কারণে তারা মা মেয়ে একই সাথে আত্নহত্যা করেছে তা এখনি বলা সম্ভব নয়। তিনি আরো জানান, মরদেহের পাশ থেকে একটি জম্মদিনের কেক, একটি মোবাইল ফোন ও দুটি ভ্যানিটি ব্যাগ পাওয়া গেছে। রেলওয়ে পুলিশ লাশ উদ্ধার করে মর্গে পাঠিয়েছে।


আরও খবর



ভুটানের রাজা রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | ১০১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:চারদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন বাংলাদেশের অন্যতম বন্ধুপ্রতীম দেশ ভুটানের রাজা জিগমে খেসার নামগুয়েল ওয়াংচুক। সফরে তার সঙ্গে রয়েছেন রানি জেৎসুন পেমা।

সোমবার (২৫ মার্চ) সকাল সোয়া ১০টার দিকে ড্রুক এয়ার বা রয়েল ভুটান এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন ভুটানের রাজা।

বিমানবন্দরে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এ সময় সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল ভুটানের রাজাকে গার্ড অব অনার দেন।

গত জানুয়ারির নির্বাচনে টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গঠনের পর কোনো রাষ্ট্র প্রধানের এটাই প্রথম বাংলাদেশ সফর। পরিবারের সদস্যরা ছাড়াও ভুটানের রাজার সফরসঙ্গী হিসেবে রয়েছেন মন্ত্রীসভার সদস্য ও সরকারি উচ্চপদস্থ কর্মকর্তারা।


আরও খবর



ভূমিকম্পে কেঁপে উঠল নিউইয়র্ক সিটি

প্রকাশিত:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি ও আশপাশের অঞ্চল শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে।

ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভের তথ্য অনুসারে, স্থানীয় সময় শুক্রবার (৫ এপ্রিল) সকাল ১০টা ২০ মিনিটের কিছু পরেই ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পন অনুভূত হয়। খবর-দ্য নিউইয়র্ক টাইমস

ইউএসজিএসের প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ম্যানহাটন থেকে ৫০ মাইল উত্তরের নিউজার্সির লেবানন নামক এলাকায়।

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল এক্সে লিখেছেন, ‌‘পূর্ব ম্যানহাটনে ৪ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে এবং এটি পুরো নিউইয়র্কে অনুভূত হয়েছে। কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি না সেটি নিরূপণ করছে আমার দল। আমরা এ ব্যাপারে সাধারণ মানুষকে আরও অবহিত করব।

ভূমিকম্প অনুভূত হওয়ার পর নিউইয়র্কের পূর্বঞ্চলীয় বিমানবন্দরে উড়োজাহাজ ওঠানামা বন্ধ করে দেওয়া হয়।

নিউইয়র্ক পুলিশ বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, ভূমিকম্পে কোনো ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে পুরো শহর জুড়ে ভূমিকম্পের সাইরেন বেজে ওঠে।


আরও খবর

ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল

শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪