Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

তানোরে ঝলসে দেওয়া হয়েছে ধানগাছের পাতা

প্রকাশিত:বুধবার ১০ মে ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩৯৩জন দেখেছেন

Image
তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোরে পূর্ব বিরোধের জেরে রোপনকৃত ধানে ঘাষ মারা বিষ দিয়ে পুড়িয়ে দিয়েছেন প্রতিপক্ষ  বলে অভিযোগ উঠেছে। উপজেলার তালন্দ ইউনিয়ন(ইউপির) কালনা গ্রামে ঘটে রয়েছে এমন ঘটনা। রাতের আধারে এমন ভাবে বিষ  দেওয়া হয়েছে ধানের পাতা ঝলসে কালো আকার ধারন করেছে। এতে করে জমির মালিক ক্ষোভে আর জমিতে যান নি। এর আগে একই ভাবে আলুর গাছে বিষ প্রয়োগ করে সবকিছু নষ্ট করে দেয়। ফলে একের পর এক ফসলহানির ঘটনায় চরম দিশেহারা হয়ে পড়েছেন ফসল রোপনকারী গনো। গত মঙ্গলবার দুপুরের দিকে সরেজমিনে দেখা যায়, তানোর পৌর এলাকার চাপড়াগ্রাম পার হয়ে তালন্দ ইউপির কালনাগ্রামে প্রবেশের মুখে পাকা রাস্তার উত্তরে থোড় ধান গাছের পাতা মরে কালচে ও ঝলসে অবস্থায় আছে। সেখানে কিছু শ্রমিক রাস্তার গাছের নিচে বসে ছিলেন, তাদের কাছে ধান গাছের পাতার অবস্থা সম্পর্কে জানতে চাইলে তারা জানান, এসব জমি চাপড়াগ্রামের গনোর। ঘাষ মারা বিষ দিয়ে পুড়িয়ে দিয়েছে। কি কারনে জানতে চাইলে তারা জানান আমরা কিছুই জানিনা। এর আগে আলুর গাছেও বিষ দিয়ে নষ্ট করে দেয়। প্রায় ১০-১২ দিন আগে বিষ দেওয়া হয়েছে বলেও জানান স্থানীয়রা।

স্থানীয়রা জানান, ধান গাছে এমন ভাবে বিষ দেওয়া হয়েছে শীষ তো  দুরে থাক খড়ও পাবে না। ব্যক্তির আক্রোশ ফসলের উপর কেন পড়বে। এক বিঘা আলুর  জমিতে ধান  রোপন করতে খরচ প্রায় ৬-৭ হাজার টাকা  হয়। সময়মত সেচ পানি পাওয়া যায় না, দিনের পর দিন ঘুরে সেচ নিয়ে জমি রোপন করেছেন। পবিত্রা  রমজান মাসে প্রচন্ড খরতাপের সময় জমি রোপন করেছিলেন গনো। কিন্ত মাস না যেতেই সব ধান গাছ পুড়িয়ে ফেলেছে। আমরা এমন ঘটনা অতীতে দেখিনি।  বুধবার সকালের দিকে চাপড়া মোড়ে দেখা হয় গনোর সাথে। তিনি জানান, প্রায় তিন বিঘা জমির আলুর গাছে বিষ মেরে নষ্ট করা হয়েছিল। আলুর খরচ পর্যন্ত দুরে থাক প্রচুর লোকসান হয়েছে। আলু তুলে প্রায় পুনে তিন বিঘা জমিতে ধান রোপন করেছি। ধানের এক মাস বয়সের সময় ঘাস মারা বিষ দিয়ে পুড়িয়ে দিয়েছে। একের পর এক ফসল পুড়িয়ে ফেলছে। কারা এসব করছে জানতে চাইলে তিনি জানান আমার আপন ভাইরা আমিনুল, কি কারনে, তিনি জানান সে নাকি জমি পাবে। যদি জমি পায় তাহলে তো দিতে হবে।

তাকে বারবার বলা হচ্ছে কাগজপত্র নিয়ে আসেন দশজন বসে যদি জমি পায় ছেড়ে দিব। সেটা না করে শহর ও বিভিন্ন এলাকা থেকে দলবল এনে রাতের আধারে ফসল পুড়িয়ে ফেলছে এবং  বিভিন্ন ভাবে প্রান নাশের হুমকি পর্যন্ত দিচ্ছেন। এসব নিয়ে কোন অভিযোগ বা আইনের আশ্রয় নিয়েছেন কি জানতে চাইলে তিনি জানান, কার কাছে অভিযোগ করব, সে প্রভাবশালী, ভয়ে কিছুই বলতে পারিনি। সে শহরের ছোটবনগ্রাম এলাকায় থাকে।তবে গনোর ভাইরা আমিনুল অভিযোগ অস্বিকার করে বলেন আমার জমিতে জোরপূর্বক  ধান রোপন করে সে পুড়িয়ে আমার উপর দোষ দিচ্ছে, যা সম্পূর্ণ মিথ্যা। উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল্লাহ আহম্মেদ বলেন এঘটনা অজানা, তবে অভিযোগ পেলে তদন্ত করে দেখা হবে। তবে যাই হোক ফসল পুড়িযে নিজেকে বাহাদুর ভাবা ঠিক না।উপজেলা নির্বাহী কর্মকর্তা পংকজ চন্দ্র দেবনাথ জানান, ফসল পুড়িয়ে ফেলা অমানুবিক। যারাই এমন ঘটনা ঘটায় তাদের বিবেক আছে কিনা সন্দেহ। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




মধুপুর উপনির্বাচনে ইউপি সদস্য পদে তাহমিনা জুয়েলের বিজয়

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৩১জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃ- টাঙ্গাইলের মধুপুরে মহিষমারা ইউনিয়ন পরিষদের ৩ নং ওয়ার্ডের উপনির্বাচনে ইউপি সদস্য পদে  ৬৪ ভোট বেশী পেয়ে  নির্বাচনে বিজয়ী হলেন মরহুম ইউপি সদস্য জুয়েলের স্ত্রী তাহমিনা জুয়েল।উক্ত ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের ইউপি সদস্য  জুয়েল আহমেদ মৃত্যু বরন করায় ওই ওয়ার্ডের ইউপি সদস্য পদ শুন্য হয়ে পড়ায় শনিবার (৯ মার্চ) উক্ত ওয়ার্ডের  নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে মরহুম ইউপি সদস্য জুয়েলের স্ত্রী সহ মোট ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বী  করেন। ওয়ার্ডের মোট ভোটার সংখ্যা ২৮৩৪ জন।


এর মধ্যে পুরুষ ভোটার ১৪১৩ জন এবং মহিলা ভোটার সংখ্যা  ১৪২১ জন।ভোট কেন্দ্রে সকাল ৮ হতে ভোট গ্রহন শুরু হয়ে বিকেল ৪ টা পর্যন্ত ভোট গ্রহন চলে। ভোটার গন সকাল থেকে সারিবদ্ধ ভাবে লাইনে দাঁড়িয়ে ভোট প্রদান করেন।  ভোট কেন্দ্রে কোন ধরনের অপ্রীতীকর ঘটনা ঘটে নাই বলে জানান, ভোট কেন্দ্রে  দায়িত্বে থাকা প্রিজাইডিং অফিসার শেখ আব্রারুল হক শিমুল। ভোট কেন্দ্রে নিরাপত্তার জন্য মধুপুর থানা ওসি তদন্ত মুরাদ হোসেন এর নেতৃত্বে বিপুল সংখ্যক  পুলিশ ও আনসার ভিডিপির সদস্য গন উপস্থিত ছিলেন।


ভোট গ্রহন শেষে  ভোট গননা  করে  তিনজন প্রার্থীর মধ্যে মরহুম জুয়েলের স্ত্রী ইউপি সদস্য পদে তাহমিনা জুয়েল তালা মার্কায় ১০৫৩ ভোট প্রাপ্ত হয়ে বিজয় লাভ করেন। তার  নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী আঃ মান্নান ফুটবল মার্কায় প্রাপ্ত ভোটের সংখ্যা  ৯৮৯ টি। তাহমিনা জুয়েল ৬৪ ভোট বেশী পেয়ে বেসরকারি ভাবে বিজয়ী হয়েছেন।ভোটের ফলাফল ঘোষণা করেন প্রিজাইডিং অফিসার শেখ আব্রারুল হক শিমুল।ভোট কেন্দ্র পরিদর্শন করেন সহকারী পুলিশ সুপার মধুপুর সার্কেল ফারজানা আফরোজ জেমি।  তিনি বলেন  কোন প্রকার অপ্রিতীকর ঘটনা ঘটে নাই। সুন্দর সুষ্ঠ পরিবেশের মধ্য দিয়ে ভোট গ্রহন শেষ হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




দেশে ফিরেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

প্রকাশিত:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ১৪৮তম আইপিইউ অ্যাসেম্বলি শীর্ষক সম্মেলন শেষে দেশে ফিরেছেন। শুক্রবার (২৯ মার্চ) দেশে ফেরেন তিনি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ১৪৮তম আইপিইউ অ্যাসেম্বলির প্রথম দিন ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার জেনেভাতে 'এশিয়া প্যাসিফিক গ্রুপ মিটিং' এ সভাপতিত্ব করেন।

এসময়ে তিনি আইপিইউ সেক্রেটারি জেনারেল মার্টিন চুংগং এর আমন্ত্রণে দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহণ করেন এবং বাংলাদেশে অনুষ্ঠিত আইপিইউ সম্মেলন, ওয়ার্ল্ড স্পিকার সামিটসহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ১৪৮তম আইপিইউ অ্যাসেম্বলির প্রথম দিন ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার জেনেভাতে 'এশিয়া প্যাসিফিক গ্রুপ মিটিং' এ সভাপতিত্ব করেন।

তিনি গভর্নিং কাউন্সিলের ২১৩তম সেশনে সংসদীয় প্রতিনিধিদলসহ অংশগ্রহণ করেন এবং 'পার্লামেন্টারি ডিপ্লোম্যাসি: বিল্ডিং ব্রিজেস ফর পিস অ্যান্ড আন্ডারস্ট্যান্ডিং' শীর্ষক আলোচনায় অংশগ্রহণ করেন।

এছাড়াও তিনি 'প্রটেকশন অব মাইনরিটি রাইটস' শীর্ষক ইভেন্টে প্যানেল স্পিকার হিসেবে বক্তব্য প্রদান করেন। '১৪৮তম আইপিইউ অ্যাসেম্বলি' উপলক্ষে অনুষ্ঠিত গভর্নিং কাউন্সিলের সমাপনী সেশনেও বক্তব্য রাখেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এক বছরের জন্য এশিয়া প্যাসিফিক গ্রুপের চেয়ারম্যান হিসেবে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পেয়েছেন।


আরও খবর



সিংড়ায় উপজেলা চেয়ারম্যান প্রার্থী রুবেলকে বিজয়ী করতে স্বেচ্ছাসেবক লীগের কর্মী সম্মেলন

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image
এমরান আলী রানা,সিংড়া (নাটোর) প্রতিনিধি:আগামী উপজেলা পরিষদ নিবার্চনকে সামনে রেখে নাটোরের সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শেরকোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ লুৎফুল হাবিব রুবেলকে বিজয়ী করার লক্ষ্যে কর্মী সম্মেলন করেছে উপজেলা ও পৌর স্বেচ্ছাসেবকলীগ।

সোমবার (৪ মার্চ) সন্ধ্যায় সিংড়া বাসষ্ট্যান্ড এলাকায় উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি হাসান ইমামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অন্তর পারভেজ মহনের সঞ্চালনায় এ কর্মী সম্মেলন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আমরা আগামী উপজেলা পরিষদ নির্বাচনে অধ্যক্ষ লুৎফুল হাবিব রুবেলকে বেছে নিয়েছি। অধ্যক্ষ রুবেল একজন সৎ মানুষ ও আমাদের প্রাণ প্রিয় নেতা প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপির আস্থাভাজন। দীর্ঘদিন ধরে তিনি শেরকোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করে আসছেন। সব মিলেই আমরা একজন যোগ্য প্রার্থী হিসেবে রুবেল ভাইকে সমর্থন দিয়েছি। আগামী উপজেলা পরিষদ নির্বাচনে আমরা স্বেচ্ছাসেবকলীগের সকল কর্মীরা তাকে বিপুল ভোটে বিজয়ী করার জন্য মাঠে থাকবো ইনশাআল্লাহ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ লুৎফুল হাবিব রুবেল বলেন, আমি একজন শিক্ষক পরিবাবের সন্তান। আমি নিজেও একজন শিক্ষক। আমার বাবাও একজন শিক্ষক ছিলেন তাই পরিবার থেকে মানুষের সাথে নম্রতা ভদ্রতা ও বিনয়ী আচরণের শিক্ষা নিয়েই বড় হয়েছি। আগামী নির্বাচনে বিজয়ী হলে একজন সেবক হিসেবে  আপনাদের পাশে থেকে কাজ করবো ইনশাআল্লাহ।

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




নির্দিষ্ট সময়ে বাস ছাড়তে বলায় এক পর্যটক নাজেহাল

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৭০জন দেখেছেন

Image

কক্সবাজার প্রতিনিধি:কক্সবাজার শহরের কলাতলীতে নির্দিষ্ট সময়ে  বাস ছাড়তে বলায় হাসান হাবীব নামে এক পর্যটক নাজেহাল হয়েছেন। 

গত সোমবার (৫ মার্চ) রাত ১১টার সময় কক্সবাজার শহরের কলাতলী এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায়  গ্রিন লাইন পরিবহনের চালক বাবুল খন্দকার কে আটক করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন, পর্যটক সেলের ম্যাজিস্ট্রেট মাসুদ রানা। প্রাপ্ত সূত্রে জানা গেছে , ঢাকা থেকে পর্যটক আহসান হাবীব পরিবার নিয়ে কক্সবাজারে ঘুরতে আসেন। তিনি গ্রিন লাইন পরিবহনে ঢাকায় ফিরছিলেন। নির্দিষ্ট সময়ে  গাড়ি ছাড়তে বলায় ভুক্তভোগী পর্যটককে অশ্লীল ভাষায় গালাগাল করেন চালক। একপর্যায়ে গায়ে হাত তোলেন। পরে তারা বিষয়টি পর্যটন সেলে জানালে,পর্যটন সেলের দায়িত্বে থাকা ম্যাজিস্ট্রেট  মাসুদ রানা  তাৎক্ষণিক একটি টিম নিয়ে অভিযান চালিয়ে অভিযুক্ত চালককে আটক করে। বাকি তিনজন পালিয়ে যায়। এসময় গ্রিন লাইন পরিবহনকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




খাগড়াছড়িতে মাস ব্যাপী নারী পুলিশ সদস্যদের স্কুটি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন..পুলিশ সুপার মুক্তা ধর

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৯০জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:"নারীর সমঅধিকার সমসুযোগ,এগিয়ে নিতে হোক বিনিয়োগ ”এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে খাগড়াছড়িতে  আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে মাস ব্যাপী জেলা পুলিশের আয়োজনে স্কুটি রাইডিং প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে। 

শুক্রবার (৮ মার্চ)  খাগড়াছড়ি পুলিশ লাইন্স মাঠে স্কুটি রাইডিং প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার)।এ প্রশিক্ষণে ১০জন নারী প্রশিক্ষক ৬০জন নারী প্রশিক্ষণার্থীদের কারিগরিভাবে প্রশিক্ষণ প্রদান করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার)  বলেন, অর্থনৈতিক বিনিয়োগ শুধুমাত্র বিনিয়োগ নয়, প্রশিক্ষণ ও বিনিয়োগ এর একটি বড় অংশ। তাই, প্রশিক্ষণের কোন বিকল্প নাই। প্রতিভা বিকাশে নারীদের প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হতে হবে। তথ্য প্রযুক্তির এ যুগে স্কুটি রাইডিং প্রশিক্ষণ নেয়া নারীদের জন্য অপরিহার্য। স্বল্প সময়ে নিজেদের কাজকর্ম দ্রুত সমাধান করতে স্কুটি রাইডিং একটি মাধ্যম। জেলা পুলিশ নারী পুলিশ সদস্যদের নিয়ে যে প্রশিক্ষণের ব্যবস্থা করেছে তা প্রশংসনীয়। এই প্রশিক্ষণ নারী পুলিশ সদস্যদের জন্য মাসব্যাপী  চলবে।

খাগড়াছড়িতে নারী পুলিশ সদস্যদের জন্য স্কুটি প্রশিক্ষণের উদ্যোগে প্রশিক্ষণার্থীরা খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

প্রশিক্ষণার্থীরা বলেনে, স্কুটি প্রশিক্ষণ কর্মক্ষেত্রে যাতায়াতের বাড়তি সুবিধা এনে দিবে  ভিড় ঠেলে বাসে ওঠা নারীদের জন্য প্রায় অসম্ভব। আর গণপরিবহন নিরাপদও নয়। সবচেয়ে বড় কথা, আমি স্বাধীন নারী, আমার চলার পথও আমিই নিয়ন্ত্রণ করতে চাই। স্কুটি চালানো তুলনামূলক নিরাপদ।

প্রশিক্ষকরা বলেন, যাতায়াতের সুবিধার্থে স্কুটি চালানো নারীদের জন্য সহজ উপায়।  প্রাশিক্ষকরা বলেন, তারা চান নারীরা স্বাধীনভাবে ও নিরাপদে চলাফেরা করবে। সেই প্রত্যাশা বাস্তবায়নের অংশ হিসেবে তারা স্কুটি চালানো শেখানোর কার্যক্রম পরিচালনা করছেন। তাঁদের মতে, স্কুটি নারীদের চলাফেরা তুলনামূলক স্বাধীন ও নিরাপদ করবে।

এ সময়  অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড আপস)  মো. জসীম উদ্দিন পিপিএম, খাগড়াছড়ি সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার  মো. তফিকুল আলম, সদর থানার অফিসার ইনচার্জ মো. তানভীর হোসেন সহ জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪