Logo
আজঃ শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪
শিরোনাম

টাঙ্গাইলের মধুপুরে ৬টি ইটের ভাটায় ২৭ লাখ টাকা জরিমানা

প্রকাশিত:সোমবার ০৯ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ৩৮০জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধি:

টাঙ্গাইলের মধুপুরে পরিবেশগত ছাড়পত্রবিহীন মোট ০৬(ছয়টি) অবৈধ ইটের ভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করে সর্বমোট ২৭ লক্ষ টাকা জরিমানা আদায় করেন ভ্রাম্যমান আদালত। 


সোমবার (৯জানুয়ারী)পরিবেশ অধিদপ্তর টাঙ্গাইল জেলা কার্যালয়ের উদ্যোগে পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট ফয়জুন্নেসা আক্তার মধুপুর উপজেলার কুড়ালিয়া সিটি ভাটার মালিকে ৪ লক্ষ, আশা ব্রিকসকে ৫ লক্ষ, মধুপুর ব্রিকসকে ৪ লক্ষ, ফাইভ স্টার ব্রিকসকে ৪ লক্ষ, রিপন ব্রিকসকে ৪লক্ষ এবং তিতাস ব্রিকস দড়িহাতিলকে ৬ লক্ষ সহ সর্বমোট ২৭ লক্ষ টাকা জরিমানা আদায় করেন। 


এ সময় ইটভাটার মালিকগনকে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন ( নিয়ন্ত্রণ) আইন ২০১৩ (সংশোধিত) ২০১৯ অনুযায়ী ইটের ভাটা পরিচালনা করার জন্য নির্দেশ প্রদান করা হয়। অভিযান চলাকালে উপস্থিত ছিলেন, অত্র কার্ষালয়ের উপপরিচালক জমির উদ্দিন ও সহকারী পরিচালক তুহিন আলম।

উক্ত অভিযানে প্রসিকউটরের দায়িত্ব পালন করেন অত্র কার্ষালয়ের সহকারী পরিচালক তাপস চন্দ্র পাল।

এ সময় পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যগন উপস্থিত থেকে সার্বিক সহযোগিতা করেন।

পরিবেশ সুরক্ষায় টাঙ্গাইল জেলার অবৈধ ইট ভাটার বিরুদ্ধে এ ধরনের  অভিযান চলমান থাকবে। 

-খবর প্রতিদিন/ সি.বা


আরও খবর



বাংলা ইশারা ভাষা দিবস উপলক্ষে সিরাজগঞ্জে র‌্যালি ও আলোচনা সভা

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৭জন দেখেছেন

Image
রাকিব সিরাজগঞ্জ প্রতিনিধি:"বাংলা ইশারা ভাষার প্রসার করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি, এই পতিপাদ্যকে সামনে রেখে সিরাজগঞ্জে বাংলা ইশারা ভাষা দিবস ২০২৪ উপলক্ষে বনার্ঢ্য  র‌্যালি আলোচনা সভা ও সহায়ক উপকরণ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।বুধবার (৭ ফেব্রুয়ারী ২০২৪) জেলা প্রশাসকের কার্যালয়ে এ কে শহিদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে জেলা প্রশাসন, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র ও জেলা সমাজসেবা কার্যালয়, সিরাজগঞ্জ এর আয়োজনে ও বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ ও এনজিও সমন্বয় পরিষদ সিরাজগঞ্জের সহযোগিতায় কালেক্টরেট চত্বর থেকে  বনার্ঢ্য  র‌্যালি বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তা প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ে এসে  শেষ হয়। বর্নাঢ্য র‌্যালি শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান। পরে বাংলা ইশারা ভাষা দিবস অনুষ্ঠানের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  আলোচনা সভায় সভাপতিত্ব অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, সিরাজগঞ্জের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মো. আবুল হাসেম, অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গনপতিরায় এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন সিরাজগঞ্জ জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান। 

অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক তিনি তার বক্তব্য বলেন, সরকার বাক ও শ্রবণ প্রতিবন্ধীদের জীবন মান উন্নয়নে বেশি সুযোগ-সুবিধা দিয়ে কাজ করে যাচ্ছে। সরকারের দেয়া সুবিধাগুলো গ্রহণ করে প্রতিবন্ধী জনগোষ্ঠী এগিয়ে যাচ্ছে। তাদেরকে সমাজের মূলস্রোতে আনতে সর্ব মহলকে আন্তরিকতার সাথে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, বাক ও শ্রবণ প্রতিবন্ধী কথা বলতে না পারলেও তাদের মেধা রয়েছে, এই মেধাকে কাজে লাগালে ভবিষ্যতে তারাও নেতৃত্ব দিতে পারবে।ইশারা ভাষা দিবস ঘোষণার মাধ্যমে সরকার বাক শ্রবণ প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। বাক শ্রবণ প্রতিবন্ধীদের শিক্ষার উন্নয়নে কাজ চলছে। 
অনুষ্ঠানে সভাপতি অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক তিনি তার বক্তব্য বলেন, বাক ও শ্রবণ প্রতিবন্ধীদের জন্য ইশারা ভাষা একটি অন্যতম অনুসঙ্গ। যে কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা ইশারা ভাষা দিবস চালু করছেন। প্রতিবন্ধী শিশুরা সমাজের ও আমাদের বোঝা নয়। কারণ, এসব শিশুদের মেধা রয়েছে। এদের প্রতি আমাদের যত্নবান হওয়া উচিত। 

এসময়ে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র,  সিরাজগঞ্জের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মো. আবুল হাসেম, তিনি তার স্বাগত বক্তব্য বলেন,ইশারা ভাষা বা সাংকেতিক ভাষা বা প্রতীকী ভাষা বলতে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ বিশেষ করে হাত ও বাহু নড়ানোর মাধ্যমে যোগাযোগ করার পদ্ধতিকে বোঝায়।কম করে হলেও দেশে ইশারা ভাষা ব্যবহার শুরু হয়েছে, কিন্তু তার কোনো মানদণ্ড নেই বেসরকারিভাবে কিছু প্রতিষ্ঠান এক্ষেত্রে কাজ করছে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. শরিফুল ইসলাম, জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মো. মনিরুল ইসলাম, মানব কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক মো লিয়াকত আলী, এছাড়াও বিভিন্ন সরকারী বেসরকারী কর্মকর্তা গণ উপস্থিত ছিলেন। উল্লেখ্য ঃ অনুষ্ঠানে ৩ জন বাক-শ্রবণ প্রতিবন্ধীদের মধ্যে সহায়ক উপকরণ বিতরণ করা হয়।

আরও খবর

জয়পুরহাটে হুমকি পাওয়া সেই বিচারক প্রত্যাহার

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪




আমতলীতে বাসের চাপায় মোটর সাইকেল চালক নিহত: আহত ৪

প্রকাশিত:মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৩জন দেখেছেন

Image

আমতলী (বরগুনা) প্রতিনিধি:ইসলাম পরিবহন বাসের চাপায় মোটর সাইকেল চালক আলী হাওলাদার (১৮) নামের এক যুবক নিহত হয়েছে। ঘটনা ঘটেছে আমতলী-কুয়াকাটা সড়কের সৈকত ফিলিং ষ্টেশনের সামনে মঙ্গলবার সকাল সোয়া ১০ টার দিকে। পুলিশ ঘাতক বাস, মোটরসাইকেল ও নিহতের মরদেহ উদ্ধার করেছে। ঘাতক বাসের চালক ও হেল্পার পালিয়ে গেছে। অপর দিকে তারিকাটা নামক স্থানে মোটর সাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার খাদে পড়ে চারজন আহত হয়েছে। গুরুতর আহত তিনজনকে বরিশাল শেবাচিম হাসপাতালে পাঠানো হয়েছে।

জানাগেছে, আমতলী পৌরসভার লোচা গ্রামের মোশাররফ হাওলাদারের ছেলে আলী হাওলাদার (১৮) বাড়ী থেকে নিজের মোটর সাইকেল চালিয়ে শহরের একটি পার্সের দোকানে যাচ্ছিল। একই দিক থেকে ঢাকাগামী ইসলাম পরিবহন বাস (ঢাকা মেট্রো ব-১৩-২০৪৬) আসতেছিল।

পথিমধ্যে সড়কের সৈকত ফিলিং ষ্টেশন দ্রুত অতিক্রম করতে গিয়ে ঘাতক বাসটি পিছন থেকে মোটর সাইকেলটিকে চাপায় দেয়। এতে ঘটনাস্থলে মোটর সাইকেল চালক আলী হাওলাদার নিহত হয়। খবর পেয়ে পুলিশ নিহত আলী হাওলাদারকে উদ্ধার করে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। ওই হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত্যু ঘোষনা করেছেন। পুলিশ নিহতের মরদেহ উদ্ধার করে এবং ঘাতক বাসটি জব্দ করে থানায় নিয়ে আসে।

ঘটনার পরপরই বাসটির চালক ও হেল্পার পালিয়ে গেছে। নিহত মোটর সাইকেল চালক আলী হাওলাদার তার চাচাতো ভাই জাহিদ হাওলাদারের পার্সের দোকানে কাজ করতো। অপর দিকে আমতলী-তালতলী সড়কের তারিকাটা নামক স্থানে মোটর সাইকেলে নিয়ন্ত্রণ হারিয়ে চালকসহ চারজন আহত হয়েছে। গুরুতর আহত তামিম, মেহেদী হাসান ও রিফাতকে সংঙ্কটজনক অবস্থায় বরিশাল শেবাচিম হাসপাতালে পাঠানো হয়েছে।

প্রত্যক্ষদর্শী কয়েকজন বলেন, ঘাতক ইসলাম পরিবহন বাসটি পিছন থেকে মোটর সাইকেলটিকে চাপা দেয়। এতে ঘটনাস্থলে মোটর সাইকেল চালক নিহত হয়। আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার গোলাম রাব্বি বলেন, নিহত আলী হাওলাদারকে হাসপাতালে আনার পুর্বেই মারা গেছে। অপর আহত চারজনের তিনজনকে বরিশাল শেবাচিম হাসপাতালে পাঠানো হয়েছে। আমতলী থানার ওসি কাজী সাখাওয়াত হোসেন তপু বলেন, ঘাতক বাসটি জব্দ করা হয়েছে।নিহতের মরদেহ উদ্ধার করে থানায় আনা হয়।


আরও খবর



আমিরের মেয়ের চরিত্রে অভিনয় করা সুহানি আর নেই

প্রকাশিত:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৫০জন দেখেছেন

Image

বিনোদন প্রতিনিধি:মারা গেছেন অভিনেত্রী সুহানি ভাটনাগর। আমির খানের ‘দঙ্গল’ সিনেমায় মেয়ে ববিতা ফোগতের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি।

হিন্দি দৈনিক জাগরণ এক প্রতিবেদনে জানাচ্ছে, আজ শনিবার সকালে দিল্লিতে মৃত্যু হয়েছে সুহানি ভাটনগরের। মাত্র ১৯ বছর বয়সেই চলে যেতে হল তাকে।

কিছুদিন আগেই অভিনেত্রী সুহানি ভাটনাগরের পা ভেঙেছিলেন এবং সেকারণেই চিকিৎসা চলছিল তার। সেই চিকিৎসার জন্য বেশিকিছু ওষুধ খেয়েছিলেন তিনি।

ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণ সুহানির শরীরে তরল পদার্থ জমা হতে শুরু করে। আর সেটাই নাকি সুহানির এই অকাল মৃত্যুর কারণ।


আরও খবর



টাঙ্গাইলের মধুপুরে মাদক সহ ১জন গ্রেফতার

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ১৩৮জন দেখেছেন

Image

বাবুল রানা বিশেষ প্রতিনিধি মধুপুর টাঙ্গাইলঃটাঙ্গাইলের মধুপুর পৌরশহরের ৪.৫.৬নং ওয়ার্ডের মহিলা কাউন্সিলর  এর আপন ভাই হেলালকে হেরোইন সহ গ্রেফতার করেছে টাংগাইল জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের একটি চৌকস আভিযানিক টিম।

পৌর শহরের টেকিপাড়া এলাকার নিজ বাড়ি হতে  হেলাল(৪০) কে হেরোইন সহ গ্রেফতার করা হয়।  বিভিন্ন সুত্রে জানা যায়, হেলাল দীর্ঘ দিন যাবৎ নিজে এবং তার বাহিনী দিয়ে মাদকদ্রব্য বিক্রি করে আসছে। এ বিষয়ে এলাকার লোকজন জানান, আমরা ভয়ে মুখ খুলতে পারিনা হেলাল এলাকায় নিজে এবং তার লোকজন দিয়ে স্কুল কলেজ পড়ুয়া ছাত্রদের কাছে মাদক বিক্রি করে এলাকার যুব সমাজকে ধংস করে আসছে।

জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ইন্সপেক্টর সিরাজুল আলম জানান, এই অভিযান অব্যাহত থাকবে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



কুষ্টিয়ায় নববধুকে হত্যার অভিযোগ পরিবারের

প্রকাশিত:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৭২জন দেখেছেন

Image
কুষ্টিয়া জেলা প্রতিনিধি:আত্মহত্যা নয় পরিকল্পিত ভাবে মেয়েকে নির্যাতনের পর হত্যা করে ঝুলিয়ে রাখা হয়েছিলো বলে অভিযোগ করছেন শিমলার মা ও তার পরিবার। মাত্র দেড় মাস আগে, ভেড়ামারার ধরমপুর গোরস্থানপাড়া এলাকার ভ্যানচালক জিনাদ আলীর কন্যা শ্যামলী আক্তার শিমলাকে বিয়ে করেন পার্শ্ববর্তী মোকারিমপুর ইউনিয়নের ফকিরাবাদ বকশিপাড়ার কাসেম আলীর ছেলে অটো-চালক মিন্টু। বিয়ের সময় তার আগের বৌ ও ৪ বছরের সন্তানের কথা গোপন রাখে মিন্টু। বিয়ের দেড় মাস পর গত ২৫ জানুয়ারী  বৃহস্পতিবার সকাল সাড়ে ৭ টার দিকে শিমলার স্বামীর বাড়ী থেকে ফোন আসে শিমলার মায়ের বাড়ীতে। শিমলা গলাই রশি দিয়ে আত্মহত্যা করে ঝুলছে। সংবাদ পেয়ে দ্রুত ছুটে যায় শিমলার পরিবারের লোকজন মিন্টুর বাড়ীতে। তখনও শিমলার নিথর দেহ রশিতে ঝুলছিলো। সংবাদ পেয়ে ঘটনাস্থলে পৌঁছে ভেড়ামারা থানা পুলিশ শিমলার লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসে ও পরে ময়নাতদন্তের জন্য লাশ কুষ্টিয়া জেনারেল হাসপাতাল মর্গে পাঠায়। পোষ্ট মর্টেম শেষে সেদিনই সন্ধ্যার পর শিমলার লাশ মায়ের বাড়ী নিয়ে আসা হয়। এবং বাদ এশা নিজ বাড়ীর সামনে ধরমপুর গোরস্থানে জানাযা শেষে দাফন করা হয়। এঘটনায় ভেড়ামারা থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে যার নং-০৪ তারিখ- ২৫ /০১/২৪ ইং । মৃত  শিমলার মা ও বাবা জানান, শিমলাকে তার পাষন্ড স্বামী মিন্টু তার আগের বউ ও মিন্টুর মা মিলে হত্যা করে দড়িতে ঝুলিয়ে রেখে আত্মহত্যার নাটক সাজিয়েছে। অটো-চালক মিন্টুর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন শিমলার অসহায় পরিবার ও এলাকাবাসী।

আরও খবর