Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

টাঙ্গাইলে জমিজমা বিরোধকে কেন্দ্র করে ভাইয়ের হাতে ভাই খুন

প্রকাশিত:Monday ০৯ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৩৪জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

টাঙ্গাইলের নাগরপুরে জমিজমা নিয়ে বিরোধের জের ধরে সৎ ভাই সুমন মিয়াকে (২৫) হত্যা করেছেন আতোয়ার মিয়া (৫৫) নামে এক ব্যক্তি।


সোমবার (৯ মে) নাগরপুর উপজেলার মোকনা ইউনিয়নের ডাকাতিপাড়ায় এ ঘটনা ঘটে।


নিহত সুমন ও অভিযুক্ত আতোয়ার ওই গ্রামের কলিম উদ্দিনের সন্তান।  


নাগরপুর থানার উপ-পরিদর্শক (এসআই) মাসুদ ঘটনার বিষয়টি নিশ্চিত করে জানান, জমি নিয়ে বিরোধের জের ধরে সকালে ছোট ভাই সুমনকে ফলা দিয়ে আঘাত করেন বড় ভাই আতোয়ার মিয়া।


এতে গুরুতর আহত হন সুমন। এ অবস্থায় তাকে মির্জাপুর কুমুদিনী হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।


আরও খবর



কোন পথে যাওয়া যাবে পদ্মা সেতুর উদ্বোধনীতে

প্রকাশিত:Friday ২৪ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৫০জন দেখেছেন
Image

সব প্রস্তুতি সম্পন্ন। রাত পোহালেই স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন। সেতুর দুই পাশই প্রস্তুত উদ্বোধনের জন্য। শনিবার (২৫ জুন) সকালে পদ্মা সেতু উদ্বোধনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে সমাবেশ করবেন। এ উপলক্ষে শুক্রবার (২৪ জুন) বাংলাদেশ পুলিশের ট্রাফিক বিভাগ কিছু নির্দেশনা দিয়েছে।

ঢাকা থেকে মাওয়াগামী রুট

১. ঢাকা বিশ্ববিদ্যালয় ও নিউমার্কেট এলাকার আমন্ত্রিত অতিথিরা ঢাকা মেডিকেল কলেজ সংলগ্ন চাঁনখারপুল (নিমতলী) মেয়র হানিফ ফ্লাইওভারে প্রবেশ মুখ-যাত্রাবাড়ী অংশের বামলেন-ধোলাইপাড় টোলপ্লাজা-ধোলাইপাড় ক্রসিং (এক) জুরাইন ফ্লাইওভার-বুড়িগঙ্গা সেতু-মাওয়া এক্সপ্রেস দিয়ে প্রবেশ করবেন।

২. জিরো পয়েন্ট (বঙ্গবন্ধু অ্যাভিনিউ, গুলিস্তান) এলাকার আমন্ত্রিত অতিথিরা জিরো পয়েন্ট-গুলিস্তান আহাদ বক্স সংলগ্ন মেয়র হানিফ ফ্লাইওভার প্রবেশ মুখ-যাত্রাবাড়ী অংশের বামলেন-ধোলাইপাড়-টোলপ্লাজা-ধোলাইপাড় ক্রসিং-জুরাইন ফ্লাইওভার-বুড়িগঙ্গা সেতু-মাওয়া এক্সপ্রেস দিয়ে প্রবেশ করবেন।

৩. মতিঝিল শাপলা চত্বর ও ইত্তেফাক এলাকার আমন্ত্রিত অতিথিরা মতিঝিল শাপলা চত্বর-ইত্তেফাক ক্রসিং-হাটখোলা মোড় সংলগ্ন মেয়র হানিফ ফ্লাইওভারের প্রবেশ মুখ-যাত্রাবাড়ী অংশের বাম লেন-ধোলাইপাড়-টোলপ্লাজা-ধোলাইপাড় ক্রসিং-জুরাইন ফ্লাইওভার-বুড়িগঙ্গা সেতু-মাওয়া এক্সপ্রেস দিয়ে প্রবেশ করবেন।

৪. কমলাপুর, টিটিপাড়া এলাকার আমন্ত্রিত অতিথিরা কমলাপুর, টিটিপাড়া ক্রসিং-গোলাপবাগ মোড় (এক) ইনগেট সংলগ্ন মেয়র হানিফ ফ্লাইওভারের প্রবেশ মুখ-যাত্রাবাড়ী অংশের বামলেন-ধোলাইপাড়-টোলপ্লাজা-ধোলাইপাড় ক্রসিং-জুরাইন ফ্লাইওভার-বুড়িগঙ্গা সেতু-মাওয়া এক্সপ্রেস দিয়ে প্রবেশ করবেন।

অনুষ্ঠানস্থলে নির্ধারিত সময়ের মধ্যে পৌঁছাতে পর্যাপ্ত সময় হাতে নিয়ে ঢাকা মহানগরী থেকে যাত্রা শুরুর জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছে ট্রাফিক বিভাগ।

মাদারীপুরের শিবচরে (কাঁঠালবাড়ী) অনুষ্ঠিত জনসমাবেশে অংশগ্রহণকারী অতিথিদের চলাচলের জন্য নির্দেশনা

রাজশাহী বিভাগের রাজশাহী, নাটোর, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, জয়পুরহাট জেলা এবং রংপুর বিভাগের কুড়িগ্রাম, রংপুর, লালমনিরহাট, গাইবান্ধা, দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, নীলফামারী জেলা সড়কের যানবাহনসমূহ পাটুরিয়া-দৌলতদিয়া ফেরী হয়ে লালনশাহ সেতু অথবা যমুনা সেতু ব্যবহার করবে। তবে প্রতিকুল আবহাওয়ায় ফেরি পারাপার ব্যাহত হতে পারে বিধায় লালনশাহ সেতু ব্যবহার করা সমীচীন হবে।

চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম, কুমিল্লা, কক্সবাজার, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, লক্ষ্মীপুর, ফেনী, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবান জেলা সড়কের যানবাহনসমূহ চাঁদপুর-শরীয়তপুর ফেরিঘাট ব্যবহার করবে।

ময়মনসিংহ বিভাগ, সিলেট বিভাগ এবং ঢাকা ও পার্শ্ববর্তী জেলা থেকে আগত যানবাহনসমূহ ঢাকা মহানগরীতে প্রবেশের পরিবর্তে কালিয়াকৈর-নবীনগর-পাটুরিয়া হয়ে যাতায়াত করবে।

মুন্সীগঞ্জে উদ্বোধনী অনুষ্ঠানে আগত অতিথিদের জন্য গমনাগমন নির্দেশনা

লাল স্টিকারযুক্ত অতিথিদের গাড়ি ড্রপিং পয়েন্টে গমনের আগে বামের লেন ব্যবহার করবে এবং গাড়ি পার্কিংয়ের জন্য পদ্মা সেতু (উত্তর) থানার পূর্বে অবস্থিত রেল ব্রিজের নিচে মাঠে প্রবেশ করবে।

নীল স্টিকারযুক্ত অতিথিদের গাড়ি ড্রপিং পয়েন্টে প্রবেশের আগে মাঝের লেন ব্যবহার করবেন এবং গাড়ি পার্কিংয়ের জন্য চন্দ্রের বাড়ি চৌরাস্তা সংলগ্ন ওয়ারি স্কুলের মাঠে গমন করবে।

সবুজ স্টিকারযুক্ত অতিথিদের গাড়ি ড্রপিং পয়েন্টে গমনের পূর্বে ডানের লেন ব্যবহার করবে এবং গাড়ি পার্কিংয়ের জন্য মাওয়া (এক) শিমুলিয়া ফেরিঘাটে গমন করবে।

jagonews24

মুন্সীগঞ্জের মাওয়া প্রান্ত থেকে মাদারীপুরের শিবচরে (কাঁঠালবাড়ী) অনুষ্ঠিত জনসমাবেশে অংশগ্রহণকারী অতিথিদের জন্য নির্দেশনা

ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের সার্ভিস রোড ব্যবহার করে ছনবাড়ি থেকে বামের রোড ব্যবহার করে সিরাজদিখানগামী রোডে গমন করবেন।

সিরাজদিখানগামী রোডের কুসুমপুর বাজার হতে ডানে প্রবেশ করে নওপাড়া হয়ে লৌহজং থানার সামনে দিয়ে শিমুলিয়া মোড় ও মাওয়া চৌরাস্তা হয়ে পুরাতন মাওয়া ফেরিঘাটে গমন করবেন।

মাদারীপুরের শিবচরে (কাঁঠালবাড়ী) অনুষ্ঠিত জনসমাবেশে অংশগ্রহণকারী অতিথিদের সকাল ৮ টার আগে পুরাতন মাওয়া ফেরিঘাটে প্রবেশ করার জন্য অনুরোধ করা হলো। সকাল সাড়ে ৯টা পর্যন্ত লঞ্চে চলাচল করতে পারবেন।

বিধিনিষেধ

আগামী ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে ২৪ জুন সকাল ৬টা থেকে ২৬ জুন সকাল ৬টা পর্যন্ত পদ্মা সেতুর সঙ্গে সংযুক্ত মহাসড়কে কাভার্ডভ্যান এবং ট্রাক চলাচল বন্ধ থাকবে। এ প্রেক্ষিতে ঢাকা মহানগরী এলাকা থেকে মুন্সিগঞ্জ জেলার মাওয়াগামী কাভার্ডভ্যান এবং ট্রাকগুলোকে ২৪ জুন ভোর ৬টা থেকে ২৬ জুন ভোর ৬টা পর্যন্ত পাটুরিয়া দৌলতদিয়া এবং চাঁদপুর-শরীয়তপুর রুটে ফেরিতে চলাচলের জন্য অনুরোধ জানিয়ে পুলিশের ট্রাফিক বিভাগ।


আরও খবর



‘জগন্নাথ কলেজ’ ও অঞ্চল সিন্ডিকেটের ঘেরাটোপে জবি ছাত্রদল কমিটি

প্রকাশিত:Tuesday ১৪ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫১জন দেখেছেন
Image

একযুগেরও বেশি সময় ক্ষমতার বাইরে বিএনপি। জনসমর্থনে দেশের অন্যতম বৃহৎ এ জাতীয়তাবাদী রাজনৈতিক দলটি বিভিন্ন সময় সরকারবিরোধী কঠোর আন্দোলন গড়ার হাঁকডাক দিয়েও প্রতিবারই মুখ থুবড়ে পড়েছে। এতে দলের সাংগঠনিক দুর্বলতা যেমন প্রকাশ পেয়েছে, একইসঙ্গে নেতাকর্মীদের মনোবলেও লেগেছে বড় ধাক্কা। তবে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে সর্বশক্তি দিয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া একাধিকবার রাষ্ট্রপরিচলনা করা বিএনপি। সে লক্ষ্যে কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত সংগঠন গোছানোর পাশাপাশি দলের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোকেও ঢেলে সাজানোর তোড়জোড় চলছে। এক্ষেত্রে বিএনপির ছাত্র সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলও চাইছে চাঙা হতে।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক রাজনীতিতে বিগত বছরগুলোর তুলনায় অনেকটাই সরব ছাত্রদল। সংগঠনটির নেতাকর্মীরা ক্যাম্পাসগুলোতে নিজেদের অস্তিত্বের জানান দিতে নানা কর্মসূচি দিচ্ছেন। গুরুত্বপূর্ণ ইউনিটগুলোতে দেওয়া হচ্ছে নতুন কমিটি। এরই অংশ হিসেবে মেয়াদোত্তীর্ণ হওয়ার দীর্ঘ ছয় বছর পর কমিটি পাওয়ার পথে ছাত্রদলের সুপার ইউনিট খ্যাত জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। এ নিয়ে কেন্দ্রীয় ছাত্রদল এরইমধ্যে জবি ছাত্রদল নেতাকর্মীদের সঙ্গে একাধিক বৈঠকও করেছেন। অর্ধযুগ পর কমিটি ঘোষণা নিয়ে উচ্ছ্বাস দেখা গেলেও অঞ্চলপ্রীতি ও বয়স্ক তথা ছাত্রত্ব নেই, এমন ব্যক্তিদের নিয়ে কমিটি গঠনের গুঞ্জনে নেতাকর্মীদের মধ্যে দেখা দিয়েছে হতাশা।

ছাত্রদলের বিভিন্ন ইউনিটে বিবাহিত, অছাত্র ও বরিশাল ব্লকের আধিপত্য নিয়ে সামনে-পেছনের নানা বিতর্কও শেষ হচ্ছে না। সদ্য ঘোষিত আটটি ইউনিটের ১৬টি শীর্ষ পদের মধ্যে ১০টিতেই বরিশাল এবং তিনটিতে যশোর অঞ্চলের নেতাদের পদায়ন করা হয়েছে। জবির আসন্ন কমিটিতেও এই আঞ্চলিক প্রভাব থাকার শঙ্কা পদপ্রত্যাশীদের। এমনকি বরিশাল অঞ্চল থেকে অপেক্ষাকৃত জুনিয়র কোনো পদপ্রত্যাশী না থাকায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রায় ১৭ বছর পরও ‘জগন্নাথ কলেজ’ থাকাকালীন ছাত্রনেতাদের নিয়ে নতুন কমিটি দেওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে। চলতি মাসেই কমিটি ঘোষণার চলছে প্রস্তুতি।

১৯৬৮ সালে সরকারিকরণ হওয়া জগন্নাথ কলেজে স্নাতকোত্তর কোর্স চালু হয় ১৯৭৫ সালে। ১৯৯১-৯২ শিক্ষাবর্ষ থেকে সরকারি জগন্নাথ কলেজের শিক্ষা কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবর্তে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত হয়। ২০০৫ সালের ২০ অক্টোবর এ কলেজ উন্নীত হয় বিশ্ববিদ্যালয়ে। সে হিসেবে ২০০৫-০৬ শিক্ষাবর্ষের আগে অর্থাৎ তৎকালীন সরকারি জগন্নাথ কলেজের ছাত্রদল নেতাদের নতুন কমিটির নেতৃত্বে আনা হতে পারে বলে কানাঘুষা রয়েছে। ক্যাম্পাসের তরুণ ছাত্রদল নেতাকর্মীরা বলছেন, যাদের কমিটির নেতৃত্বে আনার কথা ভাবা হচ্ছে তাদের বয়স অলরেডি ৩৭-৩৮ পেরিয়ে গেছে। সে দিক থেকে তাদের এখন ছাত্রত্ব থাকারও কথা নয়।

ছাত্রদলের কেন্দ্রীয় সূত্রে জানা যায়, গত ১৮ মে ২০০০ সাল থেকে ২০১৮ সালের মধ্যে এসএসসি পাস করা নেতাকর্মীদের থেকে সিভি চেয়েছে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি। গত ২ জুন জবির নতুন কমিটি গঠনের লক্ষ্যে বৈঠকে করেন ছাত্রদলের সুপার ফাইভ ও কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক। সেখানে মোটামুটিভাবে কারা পরবর্তী জবি ছাত্রদলের নেতৃত্বে আসছেন, তা প্রাথমিকভাবে চূড়ান্ত করা হয়েছে।

তবে অভিযোগ আছে, কেন্দ্রীয় ছাত্রদলের বিগত কমিটি (খোকন-শ্যামল কমিটি) ছাত্রদলে পদ পেতে ২০০৫ সেশনের পরবর্তী সময়ে এসএসসির সেশন ক্রাইটেরিয়া হিসেবে নির্ধারণ করলেও অঞ্চলপ্রীতির কারণে ২০০১ সালের এসএসসি সেশন থেকে সভাপতি ও সাধারণ সম্পাদক মনোনয়নের জন্য ২০০০ সালের পরবর্তী সময়ে এসএসসি সেশন ক্রাইটেরিয়া হিসেবে নির্ধারণ করা হয়েছে। তবে ২০০৪-০৫ শিক্ষাবর্ষ থেকে সভাপতি ও সাধারণ সম্পাদক করার সিদ্ধান্ত নেওয়া হলেও এই বর্ষের শিক্ষার্থীরা মূলত জগন্নাথ কলেজে পড়াশোনা করেছেন। ২০০৫-০৬ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে তৎকালীন জগন্নাথ কলেজ। সে হিসেবে ২০০৪-০৫ শিক্ষাবর্ষ থেকে নেতৃত্ব আসা মানে কলেজের শিক্ষার্থীদের দিয়ে বিশ্ববিদ্যালয় পরিচালনা করা। এছাড়া ২০০১ সালে যারা এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাদের বয়স এখন প্রায় ৩৭-৩৮ এর কাছাকাছি।

২০০৪-০৫ শিক্ষাবর্ষ থেকে জবি ছাত্রলীগের সভাপতি হয়েছেন এফএম শরিফুল ইসলাম। সেই কমিটিসহ পরে ছাত্রলীগের তিনটি কমিটি ঘোষণা হয়েছে। সেখানে ২০০৪-০৫ শিক্ষাবর্ষে বয়স্কদের দিয়ে ছাত্রদলের কমিটি দেওয়ার গুঞ্জনে ক্ষোভ প্রকাশ করেছেন অপেক্ষাকৃত তরুণ নেতাকর্মীরা।

তারা বলছেন, গত কয়েক বছর ধরে তারা ক্যাম্পাসমুখী ছিলেন না। নানা বাধা সত্ত্বেও সম্প্রতি তারা ক্যাম্পাসে নিজেদের অবস্থান জানান দিচ্ছেন। ছাত্রলীগের রোষানলে পড়তে চান না বলে কলেজের বড় ভাইয়েরা বিশ্ববিদ্যালয়ে আসেন না। তবে তরুণ নেতাকর্মীরা নিয়মিত ক্যাম্পাসে আসছেন এবং সংগঠন গোছানোর কাছে ভূমিকা রাখছেন। ফলে ছাত্রত্ব নেই বা নির্দিষ্ট অঞ্চলের ছাত্রদের দিয়ে জবি ছাত্রদল চলতে পারে না।

অঞ্চলভিত্তিক সিন্ডিকেট বাদ দিয়ে ত্যাগী ও যোগ্য তরুণদের সামনে এনে জবি ছাত্রদলের কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রওনকুল ইসলাম শ্রাবণ। তিনি জাগো নিউজকে বলেন, প্রার্থীরা দৌড়ঝাঁপ করছেন, তবে এখনো কমিটি চূড়ান্ত হয়নি। অঞ্চলপ্রীতিতে নয় বরং যোগ্য ও ত্যাগীদের নিয়েই কমিটি হবে।

তৎকালীন জগন্নাথ কলেজের ছাত্রদল নেতাদের দিয়ে বিশ্ববিদ্যালয়ের জন্য কমিটি গঠনের গুঞ্জন প্রসঙ্গে তিনি বলেন, অভিজ্ঞ তরুণদের দিয়েই জবি ছাত্রদলের কমিটি হবে। কমিটি এমন হবে, যেন ছাত্রদল জবিতে শক্ত অবস্থান তৈরি করতে পারে।

জবি ছাত্রদলের শীর্ষপদে আলোচনায় আছেন ২০০৪-০৫ শিক্ষাবর্ষের মো. আলী হাওলাদার আলী, আসাদুজ্জামান আসলাম, মিল্লাত ভূইয়া ও সুজন মোল্লা। এ চারজনই তৎকালীন জগন্নাথ কলেজের শিক্ষার্থী ছিলেন এবং ২০০৫ সালের আগে এসএসসি পাস করেছেন। এছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগের কাজী জিয়াউদ্দিন বাসেত, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মেহেদী হাসান হিমেল পদপ্রত্যাশী হিসেবে আলোচনায় রয়েছেন। এ দুজন বিশ্ববিদ্যালয়ের চতুর্থ ব্যাচ তথা ২০০৮-০৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। অন্যদিকে আলোচনায় থাকা শামসুল আরেফিন ও শাহাদাত হোসেন ২০০৯-১০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তারা এসএসসি পাস করেছেন ২০০৫ সালের পর।

জবি শাখা ছাত্রদলের সবশেষ কমিটি হয়েছিল ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি। এতে রফিকুল ইসলাম রফিককে সভাপতি ও আসিফ রহমান বিপ্লবকে সাধারণ সম্পাদক করা হয়। এ কমিটি বিলুপ্ত ঘোষণা হয় ২০২১ সালের ১৫ অক্টোবর।


আরও খবর



ইউক্রেনে শপিংমলে ক্ষেপণাস্ত্র হামলা, বহু হতাহতের শঙ্কা

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২৯জন দেখেছেন
Image

ইউক্রেনের মধ্যাঞ্চলীয় শহর ক্রেমেনচুকে একটি জনাকীর্ণ শপিংমলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে বহু লোক হতাহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দাবি, হামলার সময় শপিংমলের ভেতর এক হাজারের বেশি লোক ছিল। খবর রয়টার্সের।

বিস্তারিত আসছে…


আরও খবর



মালয়েশিয়ায় ১০ লাখকর্মী ঘাটতি, বাংলাদেশ-ইন্দোনেশিয়ার সঙ্গে আলোচনা

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫৮জন দেখেছেন
Image

মালয়েশিয়ায় বিদেশিকর্মীর ঘাটতি চরম আকার ধারণ করেছে। এতে বিপাকে পড়েছে দেশটির পামওয়েল থেকে সেমিকনডাক্টর নির্মাণ কোম্পানিগুলো। জানা গেছে, মালয়েশিয়ার বিভিন্নখাতে ১০ লাখের বেশি শ্রমিকের ঘাটতি রয়েছে। এতে দেশটির অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

বেশ কিছু শিল্প গ্রুপ, কোম্পানি ও কূটনীতিকরা জানিয়েছেন, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মালয়েশিয়া থেকে করোনার বিধিনিষেধ উঠিয়ে নেওয়া হয়। কিন্তু দেশটির সরকারের ধীর অনুমোদনের কারণে উল্লেখযোগ্য সংখ্যক শ্রমিক সেখানে প্রবেশ করতে পারেনি। তাছাড়া শ্রমিকদের সুরক্ষা নিয়ে ইন্দোনেশিয়া ও বাংলাদেশের সঙ্গে দীর্ঘ আলোচনাও এর অন্যতম কারণ।

দক্ষিণ এশিয়ার দেশ মালয়েশিয়া মূলত রপ্তানির ওপর নির্ভরশীল। রয়েছে বৈশ্বিক সরবরাহ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ অবদান। দেশটি কোম্পানি, পামওয়েলের বীজ বপণ ও সেবাখাতের জন্য লাখ লাখ বিদেশিকর্মীর ওপর নির্ভরশীল। বিভিন্ন প্রতিকূল পরিস্থিতির কারণে স্থানীয়রা এতে চাকরি করতে চান না। এমন পরিস্থিতিতে উৎপাদনকারী কোম্পানিগুলো ক্রেতা হারানোর আশঙ্কা প্রকাশ করছেন।

ফেডারেশন অব মালয়েশিয়ান ম্যানুফ্যাকচারার্সের প্রেসিডেন্ট সোহ থিয়ান লাই বলেছেন, অর্থনীতিতে ইতিবাচক পরিবর্তনের পাশাপাশি বিক্রি অনেক বেড়েছে কিন্তু কিছু কোম্পানি চাহিদা অনুযায়ী পণ্য সরবরাহ করতে পারছে না।

পাম তেল উৎপাদনকারী ইউনাইটেড প্ল্যান্টেশনের প্রধান নির্বাহী পরিচালক কার্ল বেক-নিলসেন বলেছেন, কর্মী সংকটে পামওয়েলের চাষের ক্ষেত্রে ব্যাপক সমস্যা তৈরি হচ্ছে।

বর্তমানে মালয়েশিয়ায় উত্পাদন, পাম গাছ রোপণ ও নির্মাণে কমপক্ষে ১২ লাখের বেশি শ্রমিকের অভাব রয়েছে। মহামারির বিধিনিষেধের নিয়ম শিথিল করার কারণে চাহিদা বাড়ায় এ অবস্থা তৈরি হয়েছে।

দেশটির উৎপাদনকারীরা জানিয়েছেন, তাদের ছয় লাখকর্মী ঘাটতি রয়েছে। নির্মাণখাতে প্রয়োজন পাঁচ লাখ ৫০ হাজার, পামশিল্পে প্রয়োজন এক লাখ ২০ হাজার, চিপ নির্মাণে ১৫ হাজার ও মেডিকেল গ্লোভমেকাররা জানিয়েছে, তাদের প্রয়োজন ১২ হাজারকর্মী।


আরও খবর



নামাজের সময়সূচি : ১৩ জুন ২০২২

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

আজ সোমবার ১৩ জুন ২০২২ ইংরেজি, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৯ বাংলা, ১২ জিলকদ ১৪৪৩ হিজরি। ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার নামাজের সময়সূচি তুলে ধরা হলো-

> জোহর- ১২:০২ মিনিট।

> আসর- ৪:৩৮ মিনিট।

> মাগরিব- ৬:৫০ মিনিট।

> ইশা- ৮:১৭ মিনিট।

> ফজর (১৪ জুন)- ৩:৪৪ মিনিট।

> আজ সুর্যাস্ত- ৬:৪৬ মিনিট।

> আগামীকালের (১৪ জুন) সূর্যোদয়- ৫:১০ মিনিট।

বিভাগীয় শহরের জন্য উল্লেখিত সময়ের সঙ্গে যেসব বিভাগে সময় যোগ-বিয়োগ করতে হবে, তাহলো-

বিয়োগ করতে হবে-

> চট্টগ্রাম : -০৫ মিনিট

> সিলেট : -০৬ মিনিট

যোগ করতে হবে-

> খুলনা : +০৩ মিনিট

> রাজশাহী : +০৭ মিনিট

> রংপুর : +০৮ মিনিট

> বরিশাল : +০১ মিনিট

তথ্যসূত্র : ইসলামিক ফাউন্ডেশন


আরও খবর