Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী দ্রুত চূড়ান্ত করার আহ্বান

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৫৯জন দেখেছেন
Image

জনস্বাস্থ্য সুরক্ষায় দ্রুত তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়া সংশোধনী চূড়ান্ত করার আহ্বান জানিয়েছে অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (আত্মা)। মঙ্গলবার (২৮ জুন) অনুষ্ঠিত এক ভার্চুয়াল সভায় এ দাবি জানানো হয়।

একই সঙ্গে তামাক নিয়ন্ত্রণ আইন অধিকতর শক্তিশালী করার লক্ষ্যে খসড়া সংশোধনী প্রস্তুত করায় স্বাস্থ্যসেবা বিভাগ ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলকে ধন্যবাদ জানায় আত্মা।

সভায় জানানো হয়, খসড়া সংশোধনীতে বেশকিছু গুরুত্বপূর্ণ প্রস্তাব অন্তর্ভুক্ত করার পাশাপাশি কয়েকটি ধারা সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে- জনবহুল এলাকা ও পরিবহনে ধূমপান এলাকা রাখার বিধান বিলুপ্ত করা, বিক্রয়স্থলে তামাকপণ্য বা মোড়ক দৃষ্টির আড়ালে রাখা, তামাক কোম্পানি নিজে বা অন্য কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে সামাজিক দায়বদ্ধতা কর্মসূচি (সিএসআর) কার্যক্রমে অংশগ্রহণ না করা, আমদানি ও বিক্রয় নিষিদ্ধ করা, প্যাকেট, মোড়ক বা কৌটা ছাড়া খুচরা বা খোলা তামাকপণ্য বিক্রয় নিষিদ্ধ করা এবং স্বাস্থ্য সতর্কবার্তা প্যাকেট, মোড়ক ও কোটার শতকরা ৯০ ভাগ পরিমাণ জায়গা জুড়ে মুদ্রণ করা অন্যতম।

সংগঠনের কো-কনভেনর নাদিরা কিরণের সঞ্চালনায় সংগঠনের কার্যক্রম এবং করণীয় বিষয়ে আলোকপাত করেন কো-কনভেনর মিজান চৌধুরী ও প্রজ্ঞা’র হাসান শাহরিয়ার। বিশেষ আলোচনায় অংশ নেন সাংবাদিক মীর মাসরুর জামান।

অতিথি আলোচক হিসেবে অংশ নেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস (সিটিএফকে)- বাংলাদেশের লিড পলিসি অ্যাডভাইজর মো. মোস্তাফিজুর রহমান, সিনিয়র পলিসি অ্যাডভাইজর মো. আতাউর রহমান, আত্মা’র কনভেনর মতুর্জা হায়দার লিটন ও সদস্যসচিব এবিএম জুবায়ের প্রমুখ।


আরও খবর



শূন্য হাতে শেষ হলো বাংলাদেশের কমনওয়েলথ গেমস

প্রকাশিত:Saturday ০৬ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | জন দেখেছেন
Image

ইংল্যান্ডের বার্মিংহামে চলছে ২২তম কমনওয়েলথ গেমস। চলবে ৮ আগস্ট পর্যন্ত। কিন্তু এরই মধ্যে বাংলাদেশের বিদায় হয়ে গেছে। শুক্রবার কুস্তি প্রতিযোগিতার মধ্য দিয়ে শেষ হয়েছে লাল-সবুজের গেমস।

বাংলাদেশের শেষ ডিসিপ্লিন ছিল কুস্তি। আগের ইভেন্টগুলোর মতো এই ইভেন্টের ক্রীড়াবিদরাও দেশে পাঠিয়েছে হতাশার খবর। বাংলাদেশের কুস্তিগীররদের কেউই জয়ের দেখা পাননি।

ফ্রি-স্টাইল ৬২ কেজি ওজন শ্রেণীর কোয়ার্টার ফাইনালে দোলা খাতুন ১০-০ পয়েন্টে হেরেছেন ক্যামেরুনের বার্থা এমেলিয়েন এনগোলের কাছে।

পুরুষ ৮৬ কেজি ওজন শ্রেণীতে আব্দুর রশিদ হাওলাদার ৪-০ পয়েন্টে হেরেছেন সিয়েরা লিওনের সেকু কাসেগবামার কাছে। পুরুষ ১২৫ কেজি শ্রেণীতে লিটন বিশ্বাস ১১-০ পয়েন্টে হেরেছেন জ্যামাইকার অ্যারন জনসনের কাছে।


আরও খবর



ফেনীতে ট্রেন থেকে প্রতিদিন চুরি হচ্ছে ৩২০০ লিটার তেল

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | জন দেখেছেন
Image

অনুমোদিত কিছু স্টেশন ছাড়া অন্য কোথাও থামার নিয়ম না থাকলেও ফেনীর শর্শদী স্টেশনে ১০-১৫ মিনিট থামছে পণ্যবাহী ট্রেন। এসব ট্রেন থেকে প্রভাবশালী একটি সিন্ডিকেট প্রতিদিন ৩ হাজার ২০০ লিটার তেল সরাচ্ছে। যার বাজার মূল্য প্রায় ২ লাখ ৫৬ হাজার। মাসিক হিসাবে যার দাম দাঁড়ায় প্রায় ৭২ লাখ টাকা।

শর্শদী স্টেশনের একজন কর্মকর্তা তেল চুরির বিষয়টি পূর্বাঞ্চলের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের লিখিত আকারেও জানিয়েছেন। কিন্তু তেল চুরির সিন্ডিকেটটি প্রভাবশালী হওয়ায় নিরাপত্তার স্বার্থে নাম না প্রকাশ করার অনুরোধ করেন তিনি।

সূত্র জানিয়েছে, চট্টগ্রামের গুডস পোর্ট ইয়ার্ড (সিজিপিওয়াই) থেকে দেশের বিভিন্ন গন্তব্যে ৮টি মালবাহী ট্রেন ছেড়ে যায়। যাওয়ার আগে প্রতিটি ট্রেনে তেল ভর্তি করা হয়। ট্রেনের গার্ড-চালক ও সিজিপিওয়াইর কিছু কর্মকর্তার যোগসাজশে অনেক ট্রেনে বাড়তি তেল ভরা হয়। তারপর শর্শদী স্টেশনের আউটার সিগন্যালের মূল পয়েন্টে থামার পরপরই ট্রেনের ইঞ্জিনে পাইপ লাগিয়ে ড্রামে করে তেল চুরি করে সিন্ডিকেটটি। একটি ট্রেন থেকে কম হলেও দুই ড্রাম বা ৪০০ লিটার তেল সরানো হয়।

একটি ট্রেনের ইঞ্জিনে ৩ হাজার লিটার পর্যন্ত তেল নেওয়া যায়। সে হিসাবে ৮টি ট্রেন থেকে প্রতিদিন ৩ হাজার ২০০ লিটার বা ২ লাখ ৫৬ হাজার টাকার তেল চুরি করা হচ্ছে। যা মাসে দাঁড়ায় প্রায় ৭৬ লাখ টাকা। এ কারণে রেলওয়ে লোকসান থেকে বের হতে পারছে না বলেও অভিযোগ করেন অনেকে।

স্থানীয় তিনজন প্রভাবশালী তেল চুরির সঙ্গে জড়িত থাকায় ওই স্টেশনের দায়িত্বরত কর্মকর্তারা কিছু করতেও পারছেন না।

রেলের নথিপত্র ঘেটে দেখা গেছে, জ্বালানি ব্যবহারের বিষয়ে রেলের সুনির্দিষ্ট কোনো নীতিমালা নেই। নির্দিষ্ট সংখ্যক বগি নিয়ে একটি ট্রেন চললে যে পরিমাণ তেল খরচ হয়, সেটার একটা হিসাব ধরে যুগের পর যুগ চলছে। মৌখিক এ হিসাবকে পুঁজি করে চোর চক্রের সঙ্গে দুর্নীতিবাজ কিছু কর্মকর্তা-কর্মচারী চুরি করছে তেল। মূলত চুরির কারণেই তেলের ওপর নিয়ন্ত্রণ নেই রেলের।

সম্প্রতি দুর্নীতি দমন কমিশনও (দুদক) অভিযান চালিয়ে ট্রেন থেকে তেল চুরির সত্যতা পেয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ৮০০ লিটার তেল চুরির প্রমাণ পায় দুদক। তারপরই আরএনবির এক সদস্য ও রেলের কর্মকর্তাকে সাময়িক বহিষ্কার করা হয়। চুরিতে রেলের নিরাপত্তা বাহিনী, রেলওয়ের কর্মকর্তা-কর্মচারী জড়িত বলে জানিয়েছিলেন অভিযানে অংশ নেওয়া দুদকের সহকারী পরিচালক এনামুল হক।

তেল চুরির বিষয়ে জানতে চাইলে শর্শদী স্টেশনের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, স্থানীয় তিনজন ব্যক্তি প্রভাবশালী হওয়ায় সবকিছু জেনেও প্রশাসন কিছু করতে পারছে না। তেল চুরির বিষয়ে পূর্বাঞ্চলের জিএম, প্রধান যান্ত্রিক প্রকৌশলীসহ সংশ্লিষ্টদের লিখিত আকারে জানানো হয়েছে বলেও জানান তিনি।

শনিবার (৬ আগস্ট) দুপুরে ফেনীতে রেলের ১৫শ লিটার চোরাই তেলসহ তিনজনকে গ্রেফতার করে জেলা গোয়েন্দা পুলিশ। এ ঘটনায় প্রেস ব্রিফিংয়ে ফেনীর পুলিশ সুপার মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন বলেন, চোরের দল যত প্রভাবশালীই হোক তদন্ত করে তাদের আইনের আওতায় আনা হবে।

তিনি বলেন, শনিবার চুরি হওয়া মালবাহী রেলের সংশ্লিষ্ট চালককে শনাক্ত ও গ্রেফতারের কার্যক্রম অব্যাহত আছে। এ বিষয়ে ফেনী মডেল থানায় সংশ্লিষ্ট আইনে মামলা হয়েছে।

চট্টগ্রাম রেলওয়ে সহকারী পুলিশ সুপার (এএসপি) ফিরোজ আহমেদ এ বিষয়ে বলেন, আমরা বিষয়টির খবর নিচ্ছি। যত প্রভাবশালী হোক সত্যতা পেলে জড়িতদের আইনের আওতায় আনা হবে।


আরও খবর



নীলফামারীতে ট্রাক্টরের ধাক্কায় ভ্যানের দুই যাত্রী নিহত

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ৩০জন দেখেছেন
Image

নীলফামারীর ডোমারে ট্রাক্টরের ধাক্কায় ভ্যানের দুই যাত্রী নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরও একজন। সোমবার (১ আগস্ট) দুপুরে উপজেলার বোড়াগাড়ি-জলঢাকা সড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- উপজেলার পাঙ্গা মটুকপুর ইউনিয়নের নদীয়াপাড়া এলাকার মৃত শুকারু মামুদের ছেলে ভ্যানচালক আফসারুল ইসলাম (৪৫) ও ডিমলা বড় মসজিদ এলাকার লেবু মিয়ার ছেলে জহুরুল ইসলাম (২৫)। এ ঘটনায় জহুরুলের বোন লিমা আক্তার গুরুতর আহত হন।

পুলিশ ও স্থানীয়রা জানান, চালবোঝাই একটি ট্রাক্টর জলঢাকা যাওয়ার সময় স্কেল ভেঙে বিপরীত দিক থেকে আসা একটি ভ্যানকে চাপা দেয়। এসময় ভ্যানে থাকা দুই যাত্রী ছিটকে পড়ে গেলে ট্রাক্টরে থাকা চালের বস্তা তাদের ওপর পড়ে। এতে ঘটনাস্থলে একজন ও হাসপাতালে নেওয়ার পথে আরও একজন নিহত হন। আহত হন আরও একজন। আহত লিমা আক্তারকে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

নীলফামারীতে ট্রাক্টরের ধাক্কায় ভ্যানের দুই যাত্রী নিহত

ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক আবু সাঈদ জানান, ঘটনাস্থলে জহুরুল ইসলাম ও রংপুরে নিয়ে যাওয়ার পথে আফসারুল মারা যান।

ডোমার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহমুদ উন নবী জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।


আরও খবর



বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হলেন মার্সি টেম্বন

প্রকাশিত:Saturday ০৬ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১০জন দেখেছেন
Image

বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন মার্সি টেম্বন। দায়িত্বপালন থাকা অবস্থায় বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও করপোরেট সেক্রেটারির দায়িত্ব পেয়েছেন তিনি। চলতি মাসেই বাংলাদেশে ছেড়ে ওয়াশিংটন ডিসিতে চলে যাবেন টেম্বন। টেম্বন বড় দায়িত্ব পাওয়ায় এর সুফল বাংলাদেশও পাবে বলে জানায় বিশ্বব্যাংকের ঢাকা অফিস।

শনিবার (৬ আগস্ট) বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় এই তথ্য নিশ্চিত করেছেন।

সংস্থাটির ঢাকা কার্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মেহরীন এ মাহবুব জাগো নিউজকে বলেন, হঠাৎ করেই মার্সি টেম্বন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও করপোরেট সেক্রেটারির দায়িত্ব পেয়েছেন। এই মাসেই তিনি হেড অফিসে চলে যাবেন। এটা বাংলাদেশের জন্যও বড় ভালো খবর। বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সম্পর্ক আরও এগিয়ে যাবে। যেহেতু তিনি বোর্ড সেক্রেটারি সুতরাং বাংলাদেশের বিষয়গুলো অনেক ইতিবাচক হিসেবে আলোচনা হবে। তিনি সহজেই বাংলাদেশের চাহিদা ও বিষয়গুলো বুঝতে পারবেন।

২০১৯ সালের ১ জুলাই বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর হিসেবে যোগ দেন মার্সি মিয়াং টেম্বন। ফলে প্রায় তিন বছর বাংলাদেশে দায়িত্ব পালন করেছেন টেম্বন। ব্যাংক পরিচালনায় সুদক্ষ তিনি। বিভিন্ন দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে তার। এ ছাড়া স্টেক হোল্ডারদের সঙ্গে শক্তিশালী অংশীদারত্ব উন্নয়নে খ্যাতি রয়েছে টেম্বনের। বাংলাদেশের পাশাপাশি ভুটানের কান্ট্রি ডিরেক্টর হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

ক্যামেরুনের নাগরিক টেম্বন ২০০০ সালে বিশ্বব্যাংকে শিক্ষা বিশেষজ্ঞ হিসেবে যোগ দেন। তখন থেকেই তিনি বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ পদে কাজ করছেন। ইউরোপ ও কেন্দ্রীয় এশিয়া অঞ্চলের নানা দেশে কান্ট্রি ডিরেক্টরের দায়িত্ব পালন করেছেন টেম্বন। আফ্রিকা অঞ্চলের বুরুন্ডি, বুরকিনা সারফাঁসোতে বিশ্বব্যাংকের কান্ট্রি ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লন্ডন থেকে ইকোনমিকস অব এডুকেশনে পিএইচডি করেছেন তিনি। বিশ্বব্যাংকে যোগ দেওয়ার আগে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব সাসেক্সের ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজে গবেষণা কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন তিনি।


আরও খবর



সোমবার ভারত সফরে যাচ্ছেন মালদ্বীপের প্রেসিডেন্ট

প্রকাশিত:Friday ২৯ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ৫৪জন দেখেছেন
Image

চারদিনের সফরে আগামী সোমবার ভারতে যাচ্ছেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে তার এ সফর।

বৃহস্পতিবার (২৮ জুলাই) মালদ্বীপের রাষ্ট্রপতি কার্যালয়ের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমে এ সংবাদ প্রকাশ করা হয়েছে।

১ আগস্ট থেকে ৪ আগস্ট পর্যন্ত ভারত সফর করবেন সোলিহ। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটি হবে ভারতে তার দ্বিতীয় রাষ্ট্রীয় সফর।

এর আগে ২০১৮ সালের ডিসেম্বরে ভারতে প্রথম সফর করেছিলেন মালদ্বীপের প্রেসিডেন্ট। সে সফরের সময় দুদেশের মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর হয়েছিল।

এবারের সফরেও উভয় দেশের দৃঢ় বন্ধুত্ব এবং উন্নয়ন অংশীদারিত্বকে আরও সুদৃঢ় করতে মালদ্বীপ ও ভারতের সরকারের মধ্যে বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের আলোচনা হবে।

মালদ্বীপের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এবং নেতৃস্থানীয় ব্যবসায়ী প্রতিনিধিরা প্রেসিডেন্ট সোলিহর সফরসঙ্গী হবেন।


আরও খবর