Logo
আজঃ Wednesday ২৬ January ২০২২
শিরোনাম
অভিনেত্রীর বিরুদ্ধে সহ-শিল্পীদের নগ্ন ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। বিদেশের মাটিতে কৃষিপণ্য সরবরাহ বাড়াণোর লক্ষ্যে : ইরান রাজনৈতিক কঠিন চাপে রয়েছেন মেয়র আরিফুল স্বপ্নের মেট্রোরেল রওনা হলো আগারগাঁওয়ের উদ্দেশে ওমিক্রনের সংক্রমণে ভারতে ৩১ জানুয়ারি পর্যন্ত নিয়মিত আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ মুরাদ হাসান এমিরেটসের ফ্লাইটে কানাডা গেলেন সাময়িক বরখাস্ত হয়েছেন রাজশাহীর কাটাখালী পৌরসভার মেয়র আব্বাস আলী মাহমুদুল্লাহ রিয়াদ আগামী বিশ্বকাপে ব্যাটসম্যানদের উন্নতি দেখতে চান করোনাভাইরাসে আরও ছয়জনের মৃত্যু বিশ্বের ৪৩তম ক্ষমতাধর নারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল: উসকানি দিয়ে লাভ হবে না

প্রকাশিত:Friday ২৪ December ২০২১ | হালনাগাদ:Wednesday ২৬ January ২০২২ | ১৪৫জন দেখেছেন
Image

মাঝেমধ্যে ছোটখাটো ঘটনা ঘটলেও বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক চেতনার দেশ। এখানে কোনো উসকানি দিয়ে লাভ হবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আজ শুক্রবার রাজধানীর লালবাগে ঢাকেশ্বরী মন্দিরে বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদের দ্বিবার্ষিক সম্মেলনে তিনি এ কথা বলেন। সম্মেলনের শুরুতে ঝালকাঠিতে লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় হতাহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল একটি অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ। এ দেশ সবার। যত দিন বাংলাদেশ থাকবে, তত দিন অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ থাকবে। কোনো শক্তি বাংলাদেশকে এ জায়গা থেকে সরাতে পারবে না। সবাই এখানে বাংলাদেশি।

সম্মেলনে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, বাংলাদেশ ঐক্যের ভিত্তিতে স্বাধীন হয়। এ দেশে সবার সমান অধিকার আছে। স্থানীয় পর্যায়ে নির্বাচিত জনপ্রতিনিধি যারা আছেন, তারা যদি নিজ নিজ এলাকায় সজাগ থাকেন, তাহলে সাম্প্রদায়িকতা মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না।

অনুষ্ঠানে বাংলাদেশ ভারতের মধ্যে সম্পর্কের কথা উল্লেখ করে ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, উভয় দেশ শুধু ইতিহাস–সংস্কৃতিই ভাগাভাগি করে না, ধর্মনিরপেক্ষতা, পারস্পরিক সুযোগ-সুবিধাও ভাগাভাগি করে। বাংলাদেশকে ভারত সবসময় সমর্থন করেছে এবং করে যাবে।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ভারতের অবদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত। তিনি বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বের জায়গা দিন দিন আরও দৃঢ় হবে। তবে এখনও দুই দেশের মধ্যে অমীমাংসিত কিছু সমস্যা রয়ে গেছে।

তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দৃষ্টি আকর্ষণ করে বলেন, তিস্তা নদীর পানির সমস্যা সমাধান করতে পারলে দুই দেশের জনগণই লাভবান হবে। দেশে অসাম্প্রদায়িকতা বজায় রাখতে প্রশাসনের পাশাপাশি রাজনৈতিক নেতাদের মাঠে থাকার কথা বলেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন পূজা উদ্‌যাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি। এতে বক্তব্য দেন সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক জে এল ভৌমিক, সদস্যসচিব চন্দ্রনাথ পোদ্দারসহ প্রমুখ। এ সম্মেলনের মাধ্যমে আগামীকাল কমিটি ঘোষণা করা হবে।


আরও খবর



ডেমরা যাত্রাবাড়ি এলাকায় ইটিপিবিহীন শিল্প প্রতিষ্ঠান পরিবেশের জন্য মারাত্বক হুমকি

ডেমরা যাত্রাবাড়ি এলাকায় ইটিপিবিহীন শিল্প প্রতিষ্ঠান পরিবেশের জন্য মারাত্বক হুমকি

প্রকাশিত:Tuesday ১৮ January ২০২২ | হালনাগাদ:Tuesday ২৫ January ২০২২ | ৬৮জন দেখেছেন
Image


সোহরাওয়ার্দীঃ

রাজধানীর ডেমরা যাত্রাবাড়ি এলাকার ডগাইর ছোট মুরগীর ফার্ম এলাকায় পরিবেশ অধিদপ্তরে দায়সারা আবেদন করেই  ইটিপিবিহীন প্রতিষ্ঠান পরিচালনা করে আসছে বিসমিল্লাহ ওয়াশিং প্লান্টের মালিক গোলাম সারোয়ার খান।সরেজমিন অনুসন্ধান করে দেখাগেছে প্রতিষ্ঠানটিতে বড়ধরনের একটি শেড ভাড়া নিয়ে পরিবেশ ছাড়পত্র না নিয়েই কারখানা স্থাপন করে ব্যবসা পরিচালনা করছে গোলাম সারোয়ার।


বিসমিল্লাহ ওয়াশিং প্লান্ট ছারাও ডেমরা এলাকার বেশ কিছু ডাইং কারখানা ও ওয়াশিং প্লান্ট গড়ে উঠেছে যেগুলোতে পরিবেশ ছাড়পত্র নেই এমন কি ইটিপি নেই।যাত্রাবাড়ি এলাকার ৬৫ নং ওয়ার্ডের ইসলাম নগর হেদায়তুল্লাহর বাড়ির ভাড়াটিয়া রুবেলের ওয়াশিং কারখানা এবং স্বপন মিয়ার আবাসিক বাড়ির মধ্যে চলছে রবির কারখানা।


এসব কারখানাতে তিতাসের বৈধ কোন সংযোগ নেই বলেও জানাগেছে।একদিকে তিতাসের অবৈধ গ্যাস লাইনের সংযোগ অন্যদিকে তরল মিশ্রিত ক্যামিকেলের পানি বাইরে নির্গত হওয়ায় চরম স্বাস্থ্যঝুকিতে রয়েছে স্থানীয় বাসিন্দারা।এসব কারখানায় বিষাক্ত রাসায়নিকের ব্যাবহার রয়েছে এবং অনুসন্ধানে পাওয়াগেছে নানা লোমহর্ষক তথ্য।অবৈধ কারখানাগুলো প্রতিষ্ঠা করে সরকারী নিয়মনীতি তোয়াক্কা না করে পরিবেশেরদিক বিবেচনা না করেই সরকারী প্রশাসনকে চোখে ধুলো দিয়ে রাতারাতি লক্ষ লক্ষ টাকা রোজগার করছে তারা।


এসব অবৈধ পরিবেশ ছারপত্র বিহীন প্রতিষ্ঠানের মালিকদের সাথে কথা বললে তারা জানায়,"আমরা পরিবেশ অধিদপ্তরে ইটিপি স্থাপনের জন্য এবং পরিবেশ ছারপত্র পাওয়ার জন্য আবেদন করেছি"।এসব অবৈধ কলকারখানাগুলোর বিষয়ে কথা বললে পরিবেশ অধিদপ্তেরের সহকারী পরিচালক (ঢাকা মহানগর কার্যালয়) মুক্তাদির হাসান এর সাথে মুঠোফোনে কথা বললে তিনি জানান,"বিসমিল্লাহ ওয়াশিং প্লান্ট নামক একটি প্রতিষ্ঠান পরিবেশ অধিদপ্তরে ছাড়পত্রের জন্য আবেদন করে,আমরা তাদের কে সেখানে সুযোগ সুবিধা বিদ্যমান না থাকায় ছারপত্র দিতে অপারগতা প্রকাশ করি এবং তিন মাসের মধ্যে কারখানাটি অন্যত্র সরিয়ে নিতে পরামর্শ দেই"।তিনি আরো বলেন তরল বর্জ্য নির্গত হয় এমন কোন প্রতিষ্টান ইটিপি ছারা পরিচালনা করতে পারবেন না।

পরিবেশ অধিদপ্তরের জনবল কম থাকায় সব সময় অভিযান পরিচালনা করতে তাদের হিমশিম খেতে হয় বলেও তিনি জানান।


আরও খবর



কাল জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:Thursday ০৬ January ২০২২ | হালনাগাদ:Tuesday ২৫ January ২০২২ | ১২৬জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল শুক্রবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭ জানুয়ারি (শুক্রবার) সন্ধ্যা সাতটায় আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের তিন বছর পূর্তি ও চতুর্থ বছরে পদার্পণ উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেবেন।


আরও খবর



টাঙ্গাই‌লে পিকআপ-সিএন‌জির সংঘ‌র্ষে

প্রকাশিত:Friday ০৭ January ২০২২ | হালনাগাদ:Monday ২৪ January ২০২২ | ১১৩জন দেখেছেন
Image

টাঙ্গাই‌লের মধুপু‌রে পিকআপ সিএন‌জির মু‌খোমু‌খি সংঘ‌র্ষে শিশুসহ তিনজন নিহত হ‌য়েছে। আজ শুক্রবার সকাল ৭টার দি‌কে মধুপুর-জামালপুর আঞ্চ‌লিক মহাসড়‌কের মধুপুর বাসস্ট্যান্ড সংলগ্ন রুপালী ফি‌লিং স্টেশ‌নের কা‌ছে এ দুর্ঘটনা ঘ‌টে।

বিষয়টি মধুপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ও‌সি ) মো. তা‌রিক কামাল নিশ্চিত করেছেন। তাৎক্ষ‌ণিকভা‌বে নিহতদের নাম পরিচয় জানা যায়নি। তবে নিহত পুরু‌ষের বা‌ড়ি শেরপু‌রের শ্রীবরদী উপ‌জেলায় এবং শিশু ও নারীর বা‌ড়ি জামালপু‌রের দেওয়ানগঞ্জ উপ‌জেলায় বলে জা‌নি‌য়ে‌ছে পু‌লিশ। 

এ বিষয়ে মধুপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ও‌সি ) মো. তা‌রিক কামাল ব‌লেন, মধুপুরগামী পিকআপ ভ্যানের সঙ্গে জামালপুরগামী সিএন‌জি চা‌লিত অ‌টোরিক্সার মু‌খোমু‌খি সংঘর্ষ হয়। এ‌তে ঘটনাস্থ‌লেই শিশু ও তার মাসহ তিনজন নিহত হয়। ত‌বে তা‌দের নাম পাওয়া যায়‌নি। দূর্ঘটনা কব‌লিত প‌রিবহনগু‌লো জব্দ ক‌রে থানায় আনা হ‌য়েছে। এছাড়া নিহত‌দের প‌রিচয় শনা‌ক্তের চেষ্টা চলছে।


আরও খবর



খালেদার বিদেশে চিকিৎসার আবেদনে মতামত, যা বললেন আইনমন্ত্রী

প্রকাশিত:Monday ২৭ December ২০২১ | হালনাগাদ:Tuesday ২৫ January ২০২২ | ১৬০জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্য পরিবারের আবেদনের বিষয়ে মতামত দিয়েছে আইন মন্ত্রণালয়। এই আইনি মতামত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

আজ সোমবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানিয়েছেন। তবে কী মতামত দিয়েছেন সে বিষয়ে কিছু জানাননি আইনমন্ত্রী।

এ বিষয়ে আনিসুল হক বলেন, ‘সেই মতামত জানানো সমীচীন হবে না। কারণ সেটা গোপন বিষয়। এটা প্রধানমন্ত্রীর কার্যালয় পর্যন্ত যাবে। তারপর বলা সম্ভব হবে।’

এর আগে গত ১২ ডিসেম্বর আইনমন্ত্রী বলেছিলেন, খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর বিষয়ে সরকারের সিদ্ধান্ত জানতে ‘অপেক্ষা’ করতে হবে। তার আগে গত ৫ ডিসেম্বর সংবাদমাধ্যমকে খালেদা জিয়াকে বিদেশ পাঠাতে ‘আইনি উপায়’ খোঁজার কথা বলেছিলেন তিনি।

প্রসঙ্গত, গত ১৩ নভেম্বর হাসপাতালে ভর্তি করা হয় খালেদা জিয়াকে। ১৭ নভেম্বর তার লিভার সিরোসিস ধরা পড়ে। উন্নত চিকিৎসার জন্য জার্মানি, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এই তিন দেশের যেকোনো একটিতে নেওয়ার পরামর্শ দিয়েছে মেডিকেল বোর্ড।


আরও খবর



সোমবার ভোর থেকে দুপুর পর্যন্ত হাতিরঝিলে যান চলাচল বন্ধ

প্রকাশিত:Thursday ০৬ January ২০২২ | হালনাগাদ:Monday ২৪ January ২০২২ | ১২২জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর হাতিরঝিলে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে আগামী সোমবার ভোর ৫টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হাতিরঝিলসহ রাজধানীর কয়েকটি এলাকায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ।

আজ বৃহস্পতিবার ডিএমপি মিডিয়া অ্যান্ড জনসংযোগ বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হাফিজ আল আসাদ এ তথ্য জানিয়েছেন। ডিএমপির পক্ষ থেকে বলা হয়, ওই দিন রেইনবো ক্রসিং হয়ে যানবাহন হাতিরঝিল হয়ে গুলশান, বনশ্রী, রামপুরা ও বাড্ডায় চলাচল করার পরিবর্তে মগবাজার, মৌচাক হয়ে যাওয়ার অনুরোধ করা হচ্ছে। রামপুরা ইউলুপ ও ইসলাম টাওয়ার হয়ে হাতিরঝিলের মধ্য দিয়ে চলাচলের পরিবর্তে গাড়ি গুলশান-বাড্ডা লিংক রোড হয়ে যেতে পারবে।

এ ছাড়া পুলিশ প্লাজা হয়ে যেসব গাড়ি হাতিরঝিলের মধ্য দিয়ে বিভিন্ন দিকে যেত, ওই সব গাড়িকে পুলিশ প্লাজা ও শুটিং ক্লাবের মধ্যের রাস্তা দিয়ে বাড্ডা লিংক রোড হয়ে যাওয়ার অনুরোধ করেছে ডিএমপি। বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন চলাকালে যানবাহন চলাচলের ক্ষেত্রে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়াতে সবার সহযোগিতা চেয়েছে ডিএমপির ট্রাফিক বিভাগ।


আরও খবর