Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

স্বপ্নের মেট্রোরেল রওনা হলো আগারগাঁওয়ের উদ্দেশে

প্রকাশিত:Sunday ১২ December ২০২১ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৬৫জন দেখেছেন
Image

পরীক্ষামূলকভাবে উত্তরা থেকে আগারগাঁওয়ের উদ্দেশে ছেড়ে গেছে স্বপ্নের মেট্রোরেল। তবে এতে কোনো যাত্রী ছিল না। আজ রোববার সকাল ৯টা ৩৯ মিনিটে এ রুটে পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চলাচল শুরু হয়।

এর আগে রেললাইন, বৈদ্যুতিক সঞ্চালন লাইন ও স্টেশনের যাবতীয় প্রস্তুতি শেষ করা হয়। দিয়াবাড়ি ডিপো এলাকা থেকে সকাল ৯টা ৩৯ মিনিটে মেট্রোরেল ছেড়ে যায় আগারগাঁওয়ের উদ্দেশে এ উপলক্ষে মেট্রোরেলের মূল অনুষ্ঠান হবে আগারগাঁও স্টেশনে।

পারফরম্যান্স টেস্টের অংশ হিসেবে এর আগেও ঘণ্টায় সর্বোচ্চ ১৫ কিলোমিটার গতিতে উত্তরা থেকে আগারগাঁও অংশে চলাচল করেছে স্বপ্নের মেট্রোরেল। উত্তরা থেকে আগারগাঁও অংশের দূরত্ব ১১ দশমিক ৫৮ কিলোমিটার। আগামী ২০২২ সালের ডিসেম্বরে এ অংশে বাণিজ্যিক চলাচলের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কর্তৃপক্ষ (ডিএমটিসিএল)।

মেট্রোরেলের প্রতি কোচে ৪৮ জন করে যাত্রী বসতে পারবেন। মাঝখানের চারটি কোচ হবে মোটরকার। এতে বসার ব্যবস্থা আছে ৫৪ জনের। সব মিলিয়ে একটি ট্রেনে বসে যেতে পারবেন ৩০৬ জন। প্রতিটি কোচ সাড়ে ৯ ফুট চওড়া। মাঝখানের প্রশস্ত জায়গায় যাত্রীরা দাঁড়িয়ে ভ্রমণ করবে। দাঁড়ানো যাত্রীদের ধরার জন্য ওপরে হাতল এবং স্থানে স্থানে খুঁটি আছে। সব মিলিয়ে একটি ট্রেনে বসে এবং দাঁড়িয়ে মিলিয়ে একসঙ্গে সর্বোচ্চ দুই হাজার ৩০৮ জন যাত্রী চড়তে পারবেন।

দিয়াবাড়ির ডিপো থেকে ধাপে ধাপে ট্র্যাকে উঠেছে মেট্রোরেলের একেকটি ট্রেন সেট। শুরুটা হয়েছিল ডিপো থেকে স্টেশন এক পর্যন্ত। এরপর স্টেশন দুই, তিন হয়ে পল্লবী। এরই মধ্যে মিরপুর-১০ পর্যন্ত মেট্রোরেলের ট্রায়াল হয়ে গেছে। ট্রায়াল রানের জন্য তৈরি হয়ে গেছে কাজীপাড়া, শেওড়াপাড়া ও আগারগাঁও স্টেশনের অবকাঠামোও। এ পথেই আজ মেট্রোরেল যাত্রা শুরু করেছে। মেট্রোরেল পুরোপুরি বিদ্যুৎ-চালিত। সংকেত, যোগাযোগসহ ১৭ থেকে ১৮টি ব্যবস্থা ট্রেন চলার ক্ষেত্রে কাজ করে।

জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) সহযোগিতায় এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পে ব্যয় ধরা হয়েছে প্রায় ২২ হাজার কোটি টাকা। প্রকল্প সূত্রে জানা যায়, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত রুটে ট্রেন চলাচল করবে ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে। এ লক্ষ্য সামনে রেখে প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এ রুটে ২৪ সেট ট্রেন চলাচল করবে।

পাঁচ থেকে ১০ মিনিট অন্তর ট্রেন ছেড়ে যাবে। রেলস্টেশন থাকবে সবমিলে ১৬টি। প্রকল্পটি বাস্তবায়ন হলে রাজধানীর যানজট অনেকাংশেই কমে যাবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।


আরও খবর



মালিবাগে বাসা থেকে নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

প্রকাশিত:Sunday ১৪ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১৮জন দেখেছেন
Image

রাজধানীর শাহজাহানপুর থানার মালিবাগ পাবনা কলোনির একটি বাসা থেকে সাবিনা ইয়াসমিন (৪৮) নামের এক গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। রোববার সকালে মরদেহ উদ্ধার করা হয়।

শাহজাহানপুর থানার উপ-পরিদর্শক (এসআই) মো. হারুন অর রশিদ জানান, সকালে খবর পেয়ে মরদেহ উদ্ধার করি। এরপর আইনি প্রক্রিয়া শেষে মরদেহ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

তিনি জানান, নিহতের দেবরের কাছে জানতে পারি তার মানসিক সমস্যা ছিল। তবে কী কারণে আত্মহত্যা করেছেন তা জানা যায়নি। ময়নাতদন্তের প্রতিবেদন পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

নিহতের দেবর ফিরোজ আহমেদ জানান, গত শুক্রবার আমার ভাইয়ের বাসা থেকে আমার বাসায় আসেন ভাবি। এরপর আজ সকালে রুমে সিলিং ফ্যানের সঙ্গে ওড়না পেঁচিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। পরে পুলিশকে খবর দিলে পুলিশ এসে মরদেহ উদ্ধার করে।

তিনি বলেন, ভাবির মানসিক সমস্যা ছিল। আমরা তাকে ডাক্তারও দেখাচ্ছিলাম, চিকিৎসাও নিচ্ছিলেন। তবে কী কারণে ভাবি গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন সে বিষয়ে কিছুই বলতে পারবো না।

ফিরোজ আহমেদ আরও জানান, তাদের বাড়ি ময়মনসিংহ জেলার ফুলপুরে। রাজধানীর বনানীতে স্বামীর সঙ্গে বসবাস করতেন সাবিনা। তার এক ছেলে রয়েছে।


আরও খবর



দুর্নীতির মামলায় সু চির আরও ৬ বছর সাজা

প্রকাশিত:Tuesday ১৬ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২৭জন দেখেছেন
Image

দুর্নীতির অভিযোগে মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে আরও ছয় বছর কারাদণ্ড দিয়েছেন দেশটির জান্তা সরকারের আদালত। সোমবার (১৫ আগস্ট) দুর্নীতির চার মামলায় তাকে এ সাজা দেওয়া হয়। এর আগে দেশদ্রোহীতা, দুর্নীতিসহ আরও বেশ কয়েকটি অভিযোগে তাকে ১১ বছরের কারাদণ্ড দেয় মিয়ানমারের সামরিক আদালত।

সম্প্রতি অং সান সু চিকে গৃহবন্দি অবস্থা থেকে স্থানান্তরিত করা হয়েছে রাজধানী নেপিডোর একটি নির্জন কারাগারে। তার বিরুদ্ধে করা সব মামলার শুনানিতে এখন সেখান থেকেই অংশ নিচ্ছেন তিনি।

জানা গেছে, নিজের প্রতিষ্ঠিত সংস্থা ডাও খিন কি ফাউন্ডেশনের তহবিলের অপব্যবহার, সরকারি মালিকানাধীন জায়গা বিশেষ ছাড়ে লিজ নেওয়া এবং নিয়ম বহির্ভূতভাবে বাড়ি তৈরির দায়ে নতুন করে দোষী সাব্যস্ত হয়েছেন ৭৭ বছর বয়সী অং সান সুচি।

২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক বাহিনী তার নির্বাচিত সরকারকে উৎখাত করার সময় নোবেল জয়ী সু চি গ্রেফতার হন। তার বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অন্তত ২০টি মামলা হয়েছে। এসব মামলায় অভিযোগ প্রমাণিত হলে সু চির ১৫০ বছরের বেশি কারাদণ্ড হতে পারে।

তবে তার এ মামলার শুনানির সময় গণমাধ্যমকর্মী বা অন্যরা কেউ উপস্থিত ছিলেন না। তার আইনজীবীও কথা বলার সুযোগ পাননি।

অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত রাজনীতিবিদদের গঠিত মিয়ানমারের জাতীয় ঐক্য সরকারের পররাষ্ট্রমন্ত্রী জিন মার অং বলেছেন, এই সিদ্ধান্তটি ‘গণতান্ত্রিকভাবে নির্বাচিতদের অপমান করার জন্য জান্তার মরিয়া প্রচেষ্টার আরেকটি কাজ’।

মানবাধিকার গোষ্ঠীগুলো সু চির বিরুদ্ধে গোপন বিচারকে প্রতারণা বলে নিন্দা করে আসছে। রুদ্ধদ্বার শুনানি জনসাধারণ ও গণমাধ্যমের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে এবং সু চির আইনজীবীদের সাংবাদিকদের সঙ্গে কথা বলতে বারণ করা হয়েছে।

সূত্র: আল-জাজিরা


আরও খবর



রাজধানীতে আজ কখন কোথায় লোডশেডিং

প্রকাশিত:Friday ২৯ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

দেশে বিদ্যুতের ঘাটতি কমাতে গত ১৯ জুলাই থেকে চলছে শিডিউল করে এলাকাভিত্তিক লোডশেডিং। প্রতিদিনই রাজধানীর বিভিন্ন এলাকায় সকাল থেকে রাত পর্যন্ত দফায় দফায় লোডশেডিং কার্যক্রম পরিচালনা হচ্ছে।

শুক্রবার (২৯ জুলাই) সকাল ১০টা থেকেও সেই ধারাবাহিকতায় শুরু হবে লোডশেডিং কার্যক্রম। চলবে রাত ১০টা পর্যন্ত।

রাজধানীর বিদ্যুৎ বিতরণ সংস্থা ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) ও ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) কোথায় কখন লোডশেডিং করবে, সে তালিকাও জানিয়ে দিয়েছে।

ডিপিডিসি ও ডেসকোর আওতাভুক্ত যেসব এলাকায় আজ লোডশেডিং হবে তা নিচে উল্লেখ করা হলো।


আরও খবর



হোস্টেলে পানি-বিদ্যুৎ সমস্যা, ধর্মঘটে ইন্টার্ন চিকিৎসকরা

প্রকাশিত:Thursday ১৮ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১২জন দেখেছেন
Image

আবাসিক হোস্টেলে পানি ও বিদ্যুৎ সমস্যা নিরসনের দাবিতে কর্মবিরতি পালন করছেন পাবনা জেনারেল হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা।

বুধবার (১৭ আগস্ট) রাত থেকে তারা কর্মবিরতি পালন শুরু করেন। কর্মবিরতি চলায় রোগীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। সেখানে চিকিৎসা না পেয়ে বেশ কিছু রোগী অন্য হাসপাতাল ও ক্লিনিকে চলে গেছেন।

jagonews24

ইন্টার্ন চিকিৎসকদের অভিযোগ, গত ৩-৪ মাস ধরে তাদের আবাসিক হোস্টেলের চতুর্থ তলায় পানি সরবরাহে ব্যাঘাত ঘটছে। এতে তাদের গোসল, খাওয়া, টয়লেটসহ বিভিন্ন কাজে সমস্যায় পড়তে হচ্ছে। বিষয়টি হাসপাতাল কর্তৃপক্ষকে জানানো হলেও তারা কোনো কার্যকর উদ্যোগ নেননি। এজন্য আবাসিক হোস্টেলে পানি সরবরাহ নিশ্চিত করার দাবিতে কর্মবিরতি পালন শুরু করেছেন তারা।

পাবনা মেডিকেল কলেজ ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি স্বপ্নীল হোসেন বলেন, ৩-৪ মাস ধরে হোস্টেলে পানি ও বিদ্যুৎ সমস্যা চলছে। ওয়াশরুমে পানি থাকে না, বিদ্যুৎ থাকে না। বিভিন্ন সময়ে হাসপাতাল কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছেন। কিন্তু কর্তৃপক্ষ বিষয়টির প্রতি কোনো গুরুত্ব দেননি। হোস্টেলে পানি না থাকায় চিকিৎসকদের মানবেতর জীবনযাপন করতে হচ্ছে।

jagonews24

এ বিষয়ে পাবনা জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. ওমর ফারুক মীর জাগো নিউজকে বলেন, পানি ও বিদ্যুৎ সমস্যা সামধানের চেষ্টা চলছে। এরই মধ্যে পানি সরবরাহ স্বাভাবিক রাখতে প্রয়োজনীয় সামগ্রী আনা হয়েছে। তবে এগুলো স্থাপন করতে একটু সময় লাগবে। এগুলো স্থাপন শেষ হলে সমস্যার সমাধান হয়ে যাবে।


আরও খবর



থামছে না ক্যালিফোর্নিয়ার দাবানল, পুড়লো ৫১ হাজার একর বন

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

চলতি বছর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের দাবানল ভয়াবহ আকার ধারণ করেছে। কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না আগুনের তীব্রতা। এরই মধ্যে ৫১ হাজার একরের বেশি বন পুড়ে গেছে। বাড়ানো হয়েছে উদ্ধার কার্যক্রম। ফক্স নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তাপমাত্রা বাড়ায় পরিস্থিতি আরও খারাপ হয়েছে। এদিকে ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলের ম্যাককিনি দাবানলের বিরুদ্ধে লড়াইরত ক্রুরা গরম, ঝোড়ো বাতাসসহ নানা প্রতিকূল পরিবেশের সম্মুখীন হয়েছেন।

তাছাড়া পুড়ে ছারখার হয়ে যাচ্ছে ক্যালিফোর্নিয়ার ক্ল্যামাথ জাতীয় অরণ্য। ঝোড়ো বাতাস বইতে থাকায় দাবানলও ভয়াবহ আকার নিচ্ছে। যার জেরে ওই বন সংলগ্ন শহরগুলোর বাসিন্দাদের নিরাপদ স্থানে সরানোর কাজ শুরু হয়েছে। ক্ল্যামাথ ঘেঁসা সিস্কিইউ কাউন্টিতে এরই মধ্যে জরুরি অবস্থা জারি করেছে ক্যালিফোর্নিয়ার প্রশাসন।

jagonews24

গত শুক্রবার থেকে ক্ল্যামাথ বনে দাবানল ছড়িয়ে পড়তে শুরু করেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে মন্টানার এলমো শহর। প্রায় ২৮ বর্গ কিলোমিটারের বেশি এলাকায় ছড়িয়ে পড়েছে আগুন।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে উত্তরে সিস্কিইউ কাউন্টিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। দাবানলের কারণে সালমন-চ্যালিস জাতীয় অরণ্যের ১৭৪ দশমিক ৮ বর্গ কিলোমিটারের বেশি এলাকা পুড়ে গিয়েছে।

দমকল বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, ওরেগন স্টেট লাইনের কাছে একটি গ্রামেও আগুন ছড়িয়ে পড়েছে। ক্ল্যামাথ বনের মুখপাত্র ক্যারোলিন কুইন্টানিলা বলেন, জঙ্গলে বাতাস জোরে বইছে। যার জেরে আগুন নিয়ন্ত্রণে আনতেও সমস্যা হচ্ছে। আগুন দ্রুত ছড়াচ্ছেও।


আরও খবর