Logo
আজঃ Wednesday ২৬ January ২০২২
শিরোনাম
অভিনেত্রীর বিরুদ্ধে সহ-শিল্পীদের নগ্ন ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। বিদেশের মাটিতে কৃষিপণ্য সরবরাহ বাড়াণোর লক্ষ্যে : ইরান রাজনৈতিক কঠিন চাপে রয়েছেন মেয়র আরিফুল স্বপ্নের মেট্রোরেল রওনা হলো আগারগাঁওয়ের উদ্দেশে ওমিক্রনের সংক্রমণে ভারতে ৩১ জানুয়ারি পর্যন্ত নিয়মিত আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ মুরাদ হাসান এমিরেটসের ফ্লাইটে কানাডা গেলেন সাময়িক বরখাস্ত হয়েছেন রাজশাহীর কাটাখালী পৌরসভার মেয়র আব্বাস আলী মাহমুদুল্লাহ রিয়াদ আগামী বিশ্বকাপে ব্যাটসম্যানদের উন্নতি দেখতে চান করোনাভাইরাসে আরও ছয়জনের মৃত্যু বিশ্বের ৪৩তম ক্ষমতাধর নারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্বপ্নের মেট্রোরেল রওনা হলো আগারগাঁওয়ের উদ্দেশে

প্রকাশিত:Sunday ১২ December ২০২১ | হালনাগাদ:Wednesday ২৬ January ২০২২ | ১৮৮জন দেখেছেন
Image

পরীক্ষামূলকভাবে উত্তরা থেকে আগারগাঁওয়ের উদ্দেশে ছেড়ে গেছে স্বপ্নের মেট্রোরেল। তবে এতে কোনো যাত্রী ছিল না। আজ রোববার সকাল ৯টা ৩৯ মিনিটে এ রুটে পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চলাচল শুরু হয়।

এর আগে রেললাইন, বৈদ্যুতিক সঞ্চালন লাইন ও স্টেশনের যাবতীয় প্রস্তুতি শেষ করা হয়। দিয়াবাড়ি ডিপো এলাকা থেকে সকাল ৯টা ৩৯ মিনিটে মেট্রোরেল ছেড়ে যায় আগারগাঁওয়ের উদ্দেশে এ উপলক্ষে মেট্রোরেলের মূল অনুষ্ঠান হবে আগারগাঁও স্টেশনে।

পারফরম্যান্স টেস্টের অংশ হিসেবে এর আগেও ঘণ্টায় সর্বোচ্চ ১৫ কিলোমিটার গতিতে উত্তরা থেকে আগারগাঁও অংশে চলাচল করেছে স্বপ্নের মেট্রোরেল। উত্তরা থেকে আগারগাঁও অংশের দূরত্ব ১১ দশমিক ৫৮ কিলোমিটার। আগামী ২০২২ সালের ডিসেম্বরে এ অংশে বাণিজ্যিক চলাচলের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কর্তৃপক্ষ (ডিএমটিসিএল)।

মেট্রোরেলের প্রতি কোচে ৪৮ জন করে যাত্রী বসতে পারবেন। মাঝখানের চারটি কোচ হবে মোটরকার। এতে বসার ব্যবস্থা আছে ৫৪ জনের। সব মিলিয়ে একটি ট্রেনে বসে যেতে পারবেন ৩০৬ জন। প্রতিটি কোচ সাড়ে ৯ ফুট চওড়া। মাঝখানের প্রশস্ত জায়গায় যাত্রীরা দাঁড়িয়ে ভ্রমণ করবে। দাঁড়ানো যাত্রীদের ধরার জন্য ওপরে হাতল এবং স্থানে স্থানে খুঁটি আছে। সব মিলিয়ে একটি ট্রেনে বসে এবং দাঁড়িয়ে মিলিয়ে একসঙ্গে সর্বোচ্চ দুই হাজার ৩০৮ জন যাত্রী চড়তে পারবেন।

দিয়াবাড়ির ডিপো থেকে ধাপে ধাপে ট্র্যাকে উঠেছে মেট্রোরেলের একেকটি ট্রেন সেট। শুরুটা হয়েছিল ডিপো থেকে স্টেশন এক পর্যন্ত। এরপর স্টেশন দুই, তিন হয়ে পল্লবী। এরই মধ্যে মিরপুর-১০ পর্যন্ত মেট্রোরেলের ট্রায়াল হয়ে গেছে। ট্রায়াল রানের জন্য তৈরি হয়ে গেছে কাজীপাড়া, শেওড়াপাড়া ও আগারগাঁও স্টেশনের অবকাঠামোও। এ পথেই আজ মেট্রোরেল যাত্রা শুরু করেছে। মেট্রোরেল পুরোপুরি বিদ্যুৎ-চালিত। সংকেত, যোগাযোগসহ ১৭ থেকে ১৮টি ব্যবস্থা ট্রেন চলার ক্ষেত্রে কাজ করে।

জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) সহযোগিতায় এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পে ব্যয় ধরা হয়েছে প্রায় ২২ হাজার কোটি টাকা। প্রকল্প সূত্রে জানা যায়, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত রুটে ট্রেন চলাচল করবে ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে। এ লক্ষ্য সামনে রেখে প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এ রুটে ২৪ সেট ট্রেন চলাচল করবে।

পাঁচ থেকে ১০ মিনিট অন্তর ট্রেন ছেড়ে যাবে। রেলস্টেশন থাকবে সবমিলে ১৬টি। প্রকল্পটি বাস্তবায়ন হলে রাজধানীর যানজট অনেকাংশেই কমে যাবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।


আরও খবর



করোনায় আক্রান্ত তাহসান-মিথিলার মেয়ে আইরা

প্রকাশিত:Thursday ০৬ January ২০২২ | হালনাগাদ:Wednesday ২৬ January ২০২২ | ১২৪জন দেখেছেন
Image

বিনোদন প্রতিবেদক: গায়ক-অভিনেতা তাহসান খান ও অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলার মেয়ে আইরা তেহরীম খান করোনাভাইরাসের আক্রান্ত হয়েছে। এর আগে চলতি বছরের শুরুতেই করোনায় আক্রান্ত হন মিথিলার বর্তমান স্বামী ভারতীয় নির্মাতা সৃজিত মুখার্জি। বর্তমানে মিথিল-আইরা কলকাতাতেই আছেন।

মিথিলা বলেন, ‘সৃজিতের পর আমার মেয়ে আইরারও করোনা পজিটিভ এসেছে। গত তিন দিন ধরে তার জ্বর ছিল। পরীক্ষা করার পর গতকাল (৫ জানুয়ারি) তার করোনা পজিটিভ আসে। তবে আমরা আগে থেকেই ওষুধ খাওয়ানো শুরু করি। এখন বেশ ভালো আছে।’

তিনি আরও বলেন, ‘শুরুতে জ্বর এবং কাশির পর দুজনই এখন আগের চেয়ে অনেক ভালো আছে। তারা যাতে দ্রুত সুস্থ হয়ে ওঠে সেজন্য সবাই দোয়া করবেন।’

মিথিলা জানান, করোনার কারণে স্বামী এবং কন্যা দুজনের কাছ থেকে আলাদা থাকছেন তিনি। দূর থেকেই তাদের সেবা করছেন। তার বিশ্বাস দ্রুতই স্বামী সৃজিত ও কন্যা আইরা করোনামুক্ত হবেন।

তাহসানের সঙ্গে মিথিলার বিয়ে হয় ২০০৬ সালের ৩ আগস্ট। ২০১৭ সালের জুলাই মাসে তাদের বিচ্ছেদ হয়। তাদের একমাত্র সন্তান আইরা। ২০১৯ সালের ৬ ডিসেম্বর কলকাতার নির্মাতা সৃজিতকে বিয়ে করেন মিথিলা।


আরও খবর



গাজীপুরে অবসরপ্রাপ্ত সেনা সদস্যের মরদেহ উদ্ধার

প্রকাশিত:Monday ১০ January ২০২২ | হালনাগাদ:Wednesday ২৬ January ২০২২ | ৯০জন দেখেছেন
Image


মাছুদ পারভেজ,গাজীপুরঃ-

গাজীপুরের চাপুলিয়া স্কুল এলাকার রেল পথের পাশের একটি ঝোপ থেকে নিখোঁজের ছয় দিন পর অবসরপ্রাপ্ত এক সেনা সদস্যের মরদেহ পুলিশ উদ্ধার করেছে।


গাজীপুর মেট্রোপলিটন পুলিশের সদর থানার এসআই  আসাদুর রহমান জানান, স্থানীয় লোক জনের মাধ্যমে খবর পেয়ে চাপুলিয়া স্কুল এলাকার রেল পথের পাশে ঝোপ থেকে মরদেহ উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে, হত্যা করে তাকে ওই স্থানে ফেলে রাখা হয়েছে।


নিহতের স্বজনরা জানান, সাবেক সেনা সদস্য মেশিন টুলস কারখানায় কর্মরত ছিলেন। 

গত ৩ জানুয়ারি  বাসা থেকে খেজুরের রস আনতে বের হন।  

সকালে পুলিশ মরদেহ উদ্ধার করে ময়না তদন্তে গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ  হাসপাতাল মর্গে পাঠিয়েছে।




আরও খবর



নারীর যৌন পরিতৃপ্তি লুকানো আছে যে কাজে

প্রকাশিত:Thursday ২০ January ২০22 | হালনাগাদ:Tuesday ২৫ January ২০২২ | ১১০জন দেখেছেন
Image

 অনলাইন ডেস্ক: সার্বিকভাবে সুস্থ জীবনের জন্য অতি প্রয়োজনীয় হলো সুখকর যৌন জীবন। আর নারীদের ক্ষেত্রে সুখী যৌন জীবনের জন্য অত্যন্ত প্রয়োজন পর্যাপ্ত ঘুম, এমনটাই দাবি মার্কিন গবেষকদের।

অ্যারিজোনার একদল বিজ্ঞানীর গবেষণা থেকে জানা গেছে, বিশেষত মধ্য ও বেশি বয়সের নারীদের ক্ষেত্রে যারা পর্যাপ্ত নিদ্রা থেকে বঞ্চিত হন, তাদের মধ্যে যৌন সমস্যার আশঙ্কা বেড়ে যায় প্রায় দ্বিগুণ হারে। প্রায় সাড়ে তিন হাজার জনের ওপর করা এই গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে ৫৪ শতাংশ জানিয়েছেন যে, তারা সম্পূর্ণ যৌন সুখ পান না। এর মধ্যে শতকরা ৭৪ জন মহিলার মধ্যে দেখা গেছে অনিদ্রার সমস্যা।

যদিও কেন এমন ঘটে, তা সম্পর্কে এখনো নিশ্চিত নন গবেষকরা। তাদের ধারণা, পর্যাপ্ত ঘুমের অভাব ডেকে আনে শারীরিক ও মানসিক ক্লান্তি। যৌনতার সঙ্গে পেশীর ক্লান্তি ওতপ্রোতভাবে জড়িত।

আবার পর্যাপ্ত ঘুম শরীরের একাধিক হরমোনের ভারসাম্য বজায় রাখে। পাশাপাশি, ঘুম যেহেতু মনোযোগ ও মানসিক সুস্থতার সঙ্গেও যুক্ত, তাই যৌন পরিতৃপ্তির সঙ্গেও পরোক্ষভাবে এর যোগ থাকতে পারে বলে মত গবেষকদের।


আরও খবর



করোনা আক্রান্ত ভারতের ১৩ যাত্রী কোয়ারেন্টিন থেকে পালিয়েছে

প্রকাশিত:Friday ০৭ January ২০২২ | হালনাগাদ:Wednesday ২৬ January ২০২২ | ১৪০জন দেখেছেন
Image

বুধবার চার্টার্ড ফ্লাইটে ইতালির মিলান থেকে অমৃতসরে ল্যান্ড করার পর শিশু বাদে ১৬০ যাত্রীর কভিড পরীক্ষা করা হয়। এতে ১২৫জনেরই ফল পজেটিভ আসলে তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়। তাদের মধ্যে অন্তত ১৩জন পালিয়ে গেছে। 

বৃটিশ সংবাদ মাধ্যম বিবিসির খবরে বলা হয়, ভারতের অমৃতসরে ল্যান্ড করা ইতালি ফেরত যাত্রীদের মধ্যে কভিড-১৯ পজেটিভ হওয়া অন্তত ১৩ যাত্রী প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন থেকে পালিয়ে গেছেন। তারা কভিড আক্রান্ত ১২৫ জনের তালিকায় ছিলেন, যারা বুধবার বিকালে মিলান থেকে অমৃতসরনে ফেরেন। নগর কর্মকর্তা সারজাং সিং বিবিসি পাঞ্জাবিকে বলেন, পালিয়ে যাওয়া কভিড রোগীদের মধ্যে ৯জন বিমানবন্দর থেকে এবং ৪ জন স্থানীয় হাসপাতাল থেকে পালিয়েছেন।  

পুলিশ অবশ্য বলছে, তাদের সবার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। আজ শুক্রবার ভারতে করোনা আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে। বিশেষজ্ঞদের ধারণা, নভেল করোনাভাইরাসের অতিসংক্রামক নতুন ধরন অমিক্রনের কারণেই এক সপ্তাহের ব্যবধানে কভিড আক্রান্ত এত বাড়ছে। গতকাল স্বাস্থ্য বিভাগের তথ্য অনুসারে, আগের ২৪ ঘণ্টায় আক্রান্ত শনাক্তের সংখ্যা ছিল ৯০ হাজার ৯২৮ জন।


আরও খবর



মুরাদের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ স্ত্রীর, করলেন জিডি

প্রকাশিত:Thursday ০৬ January ২০২২ | হালনাগাদ:Wednesday ২৬ January ২০২২ | ১২৯জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক: সাবেক তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসানের বিরুদ্ধে মানসিক ও শারীরিক নির্যাতনের অভিযোগ এনে রাজধানীর ধানমন্ডি থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন তার স্ত্রী ডা. জাহানারা এহসান। ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকরাম আলী মিয়া বিষয়ে নিশ্চিত করেছেন।

তিনি জানান, মানসিক ও শারীরিক নির্যাতনের অভিযোগ তুলে সাবেক তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসানের বিরুদ্ধে থানায় জিডি করেছেন তার স্ত্রী ডা. জাহানারা এহসান। বিষয়টি তদন্ত করা হচ্ছে।

উল্লেখ্য, বিএনপি নেতা তারেক রহমানের মেয়ে জাইমা রহমানকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য ও চিত্রনায়িকা মাহিয়া মাহিকে ফোনে ধষর্ণের হুমকি দেওয়ার অডিও ক্লিপ ছড়িয়ে পড়ার পর প্রধানমন্ত্রীর নির্দেশে তথ্য প্রতিমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন মুরাদ হাসান। এরপর তাকে আওয়ামী লীগ থেকেও বহিষ্কার করা হয়।

বিতর্কের মুখে দেশ ত্যাগ করলেও কানাডায় ঢুকতে না পেরে দেশে ফিরে আসেন তিনি। তারপর থেকেই আড়ালে রয়েছেন ডা. মুরাদ হাসান।


আরও খবর