Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

সুনামগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে কাঁঠাল ব্যবসায়ীর মৃত্যু

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৫৬জন দেখেছেন
Image

সুনামগঞ্জের জগন্নাথপুরে বিদ্যুৎস্পৃষ্টে আতা মিয়া (৪০) নামের এক কাঁঠাল ব্যবসায়ীর মৃত্যুর হয়েছে।

রোববার (২৬ জুন) দুপুরে জগন্নাথপুর বাজারেরপাঠাগার মসজিদ মার্কেটের দুতলায় এ ঘটনা ঘটে। নিহত আতা মিয়া (৪০) জগন্নাথপুর পৌর এলাকার নোওয়াহাটি গ্রামের বাসিন্দা।
পুলিশ ও স্থানীয়রা জানান, জগন্নাথপুর কাঁঠাল বাজারে বন্যার পানি উঠায় ব্যবসায়ীরা ওই মার্কেটের সামনের সড়কে বসে কাঁঠাল বিক্রি করছিলেন। রোদের কারণে ত্রিপল টানাতে গিয়ে আতা মিয়া ১১ হাজার কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইনে লেগে ঘটনাস্থলে মারা যান।

পরে জগন্নাথপুর থানা পুলিশ, বিদ্যুৎ বিভাগ ও ফায়ার সার্ভিসের একটি প্রতিনিধি দল মরদেহ উদ্ধার করে।

জগন্নাথপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বলেন, মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে।


আরও খবর



৫৫ মিনিট পর সচল শাহজালাল বিমানবন্দর

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৩২জন দেখেছেন
Image

৫৫ মিনিট পর সচল হয়েছে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। রাত ৮টা ৫ মিনিটে রানওয়ে সচল হলে ঢাকার আকাশে চক্কর দেওয়া ফ্লাইটগুলো অবতরণ করতে শুরু করে।

এর আগে বৃহস্পতিবার (৪ আগস্ট) সন্ধ্যা ৭টা ১০ মিনিটে কাতার এয়ারওয়েজের কিউ আর ৬৩৪ ফ্লাইটটি রানওয়েতে অবতরণ করে। এরপর উড়োজাহাজটি ট্যাক্সিওয়েতে আসতে না পেরে রানওয়েতে আটকে পড়ে।

এ বিষয়ে শাহজালাল বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম জাগো নিউজকে বলেন, কাতার এয়ারওয়েজের ফ্লাইটে একটি টেকনিক্যাল ইস্যু ছিল। ৭টার পরপর ফ্লাইটটি বিমানবন্দরে অবতরণ করার পর ট্যাক্সি করতে কিছু সমস্যা হচ্ছিল। ৮টার দিকে রানওয়ে থেকে সরানো হয়েছে। প্লেনটির কারণে রানওয়ে বন্ধ থাকায় বিমানবন্দরে অবতরণ ও উড্ডয়নের অপেক্ষায় থাকা বেশকিছু এয়ারলাইন্সের ফ্লাইটের শিডিউল ব্যাহত হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিমানবন্দরের এক কর্মকর্তা বলেন, এই এক ঘণ্টায় ১৫টি ফ্লাইটের শিডিউল ব্যাহত হয়েছে। রাত ৮টা ৫ মিনিটে ঢাকার রানওয়ে আনুষ্ঠানিকভাবে সচল হয়। এর পরপর ঢাকার আকাশে চক্কর দেওয়া ফ্লাইটগুলো অবতরণ করতে শুরু করে।

বিমানবন্দর সূত্র জানিয়েছে, কাতার রানওয়ে বন্ধ থাকায় ঢাকা থেকে নির্ধারিত সময়ের ঘণ্টাখানেক দেরিতে ছাড়ে বিমানের মদিনা, কলকাতা, কুয়ালালামপুর ও কুয়েতের ফ্লাইট। ইউএস-বাংলা এয়ারলাইন্সের সিলেট ও কাতারগামী ফ্লাইট এবং এমিরেটস এয়ারলাইন্সের দুবাইগামী ফ্লাইটও দেরিতে ছাড়ে।


আরও খবর



টি-টোয়েন্টিতে রানসংখ্যার চেয়ে ইমপ্যাক্ট গুরুত্বপূর্ণ: সোহান

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২৭জন দেখেছেন
Image

ব্যাটিংয়ে রানের চেয়ে দলের পারফরম্যান্সে ইমপ্যাক্ট বা ইতিবাচক প্রভাবকে বড় করে দেখবেন বাংলাদেশের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক নুরুল হাসান সোহান। তার মতে, কখনও কখনও ১৫-২০ রানের ইনিংসও অনেক গুরুত্বপূর্ণ হয়ে যায় পরিস্থিতি বিবেচনায়।

শুক্রবার মাহমুদউল্লাহ রিয়াদকে বিশ্রাম দিয়ে জিম্বাবুয়ে সফরের জন্য নুরুল হাসান সোহানকে অধিনায়ক ঘোষণা করা হয়। নতুন দায়িত্ব পাওয়ার পর রোববার প্রথমবারের মতো আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে আসেন সোহান। এসময় তার নিজের ব্যাটিং নিয়েও কথা বলতে হয় তাকে।

টি-টোয়েন্টির ব্যাটিংয়ের ক্ষেত্রে স্ট্রাইকরেট ও ইমপ্যাক্টের গুরুত্ব বুঝিয়ে সোহান বলেছেন, ‘টি-টোয়েন্টিতে আমরা যারা মিডল বা লোয়ার অর্ডারে ব‍্যাটিং করি, সেখানে রানের সংখ্যার চেয়ে ইমপ্যাক্টটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। ১৫-২০ রান দেখতে অনেক ছোট লাগতে পারে। তবে এই রান খেলায় কতটা প্রভাব রাখতে পারছে সেটাই মূল বিষয়।’

এসময় অধিনায়ক হিসেবে বাড়তি দায়িত্বের কথা জানিয়ে তিনি বলেন, ‘যখন সাধারণ খেলোয়াড় হিসেবে খেলি তখন আমার লক্ষ‍্য থাকে, দল কী চাচ্ছে, সেটা মেটানো। যেহেতু এই সিরিজে অধিনায়কত্ব করছি, লক্ষ‍্য থাকবে দল হিসেবে কীভাব খেলতে পারি সেটা নিশ্চত করা।’

তিনি আরও বলেন, ‘আগে বুঝতে হবে ইমপ্যাক্ট। একদিন হয়তো ১৫-২০ রান করলাম, পরের ম‍্যাচে রান না করলে প্রশ্ন ওঠে, রান করে না। ১৫-২০ রানটা সংখ‍্যায় অনেক কম দেখা যায়। কিন্তু এখানে খেলায় কতটা প্রভাব ফেলতে পারছি কিংবা রাখতে পারছি সেটা গুরুত্বপূর্ণ।’


আরও খবর



এ সময়ের প্রয়োজনীয় ৩ গ্যাজেট

প্রকাশিত:Friday ২৯ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ১৭জন দেখেছেন
Image

বিশ্বের অনেক দেশেই চলছে বিদ্যুতের সংকট। বাংলাদেশেও জ্বালানি সংকটের কারণে লোডশেডিং বাড়ানো হয়েছে। ফলে দেশের সব জায়গায় পর্যায়ক্রমে লোডশেডিং হচ্ছে। লোডশেডিংয়ের কারণে দৈনন্দিন জীবনে ডিজিটাল ডিভাইস ব্যবহারেও প্রভাব পড়ছে। এই প্রভাব কিছুটা কাটিয়ে উঠতে অনেকেই বিভিন্ন পাওয়ার সেভিং ডিভাইস বা গ্যাজেট ব্যবহার করছেন। আজ এমনি তিনটি গ্যাজেট নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো-

শাওমি মিনি ইউএসবি চার্জিং ফ্যান
এই গরমে লোডশেডিংয়ের সময় নিজেকে শীতল রাখতে ব্যবহার করতে পারেন শাওমি মিনি ইউএসবি চার্জিং ফ্যান। এর ভেতর আছে ৪ হাজার এমএএইচ এর শক্তিশালী ব্যাটারি যা ফ্যানটিকে বিদ্যুৎ ছাড়া ১২ ঘণ্টা চলতে সাহায্য করবে। ফ্যানটির আরেকটি বৈশিষ্ট্য হলো ফ্যানের মাথাটি ৬০ ডিগ্রি কোণে সম্পূর্ণরূপে ঘুরানো যায়। ফলে নিজের পছন্দ অনুযায়ী ফ্যান ঘুরিয়ে শরীরকে শীতল করা যাবে।

ফ্যানটি ইউএসবি চার্জিং মোডে ও টাইপ সি পোর্টের মাধ্যমে ল্যাপটপ বা পাওয়ার ব্যাঙ্কের সাহায্য চার্জ করা যায়। পছন্দসই বাতাসের গতি পেতে ফ্যানটিতে রয়েছে তিনটি মুড। লো, মিডিয়াম ও হাই। প্রয়োজন অনুযায়ী এই তিনটি মুড ব্যবহার করা যায়।

ফ্যানটির বিল্ড কোয়ালিটি উন্নত, মসৃণ ও আধুনিক ডিজাইন হওয়ায় অনেকেই পছন্দ করবেন। এটি আপনার বাড়ির যে কোনো ঘরের জন্য উপযুক্ত। বাড়িতে, কর্মক্ষেত্রে বা কোথাও ঘুরতে যাওয়ার সময় এটি ব্যবহার করতে পারেন। খুব জোরে বাতাসের বিষয়ে চিন্তা করার দরকার নেই কারণ এটি শব্দহীন ভাবে বাতাস দিয়ে থাকে যা অন্যের বিরক্তের কারণ হবে না।

এই গরমে নিজেকে শীতল করতে চাইলে এ ধরনের চার্জিং ফ্যান ব্যবহার করতে পারেন। বিভিন্ন ইলেকট্রনিক্সের দোকানসহ শাওমি আউটলেট ও অন্যান্য অনলাইন শপ থেকে ১ হাজার ৮০০ টাকা থেকে ২ হাজার টাকার মধ্যেই কিনতে পারবেন।

ডব্লিউজিপি (WGP) মিনি ইউপিএস
এই মিনি ইউপিএসটি বাজারের অনেক ইউপিএসের চেয়ে অনেক কম দামে পাওয়া যায়। এটির মাধ্যমে রাউটার, মডেম, সেট-টপ বক্স, ভিওআইপি ফোন সিস্টেম, নজরদারি বা সিসিটিভি সিস্টেম, অ্যালার্ম সিস্টেম, ব্যক্তিগত যোগাযোগ ব্যবস্থা, রেডিও, ডিজিটাল ক্যামেরা, পিওএস, ব্লুটুথ ডিভাইসের মতো সমস্ত ধরণের ডিসি পাওয়ার সরঞ্জামগুলোতে জরুরি পাওয়ার ব্যাকআপ দেওয়া যায়।

এই ইউপিএসটির একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো এটি ব্যবহৃত ডিভাইসগুলোকে বজ্রপাতের সুরক্ষা দিয়ে থাকে। যার ফলে আমাদের মূল্যবান ডিভাইসগুলো ক্ষতির সম্মুখীন হয় না। এর ভেতর আছে শক্তিশালী ৮৮০০ এমএএইচ এর ৩৩ ওয়াটের ব্যাটারি, যা প্রায় ৭ থেকে ৮ ঘণ্টা ব্যাকআপ দিবে। ডিভাইসটিতে মাল্টি আউটপুট ফিচার আছে। যা থেকে ৫, ৯ ও ১২ ভোল্ট পর্যন্ত আউটপুট পাওয়া যাবে। ইউপিএসটি আকারে খুবই ছোট। মাত্র ২৪৮ গ্রাম হওয়াতে সহজেই পরিবহনযোগ্য।

এখন শহর বা গ্রামে নিয়মিত লোডশেডিং হয়ে থাকে। তাই নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সেবা পেতে রাউটারের সঙ্গে ব্যবহার করতে পারেন এই মিনি ইউপিএসটি। মাত্র ১ হাজার ৮০০ টাকার মধ্যেই যে কোনো অনলাইন শপ থেকে কিনতে পারবেন এই মিনি ইউপিএসটি।

শাওমি ওয়ারলেস পাওয়ার ব্যাঙ্ক ১০০০০ এমএএইচ
জরুরি মুহূর্তে মোবাইল বা অন্যান্য ইলেকট্রিক ডিভাইস চার্জ দিতে পাওয়ার ব্যাঙ্ক খুবই উপকারী। পাওয়ার ব্যাঙ্ক কেনার আগে সাধারণত নিজের মোবাইলের ব্যাটারির এম্পেয়ার দেখে কিনতে হয়। বাজারে বিভিন্ন কোম্পানির পাওয়ার ব্যাঙ্ক পাওয়া যায়। তবে শাওমির ওয়ারলেস পাওয়ার ব্যাঙ্কে আছে ১০ হাজার এমএএইচ এর উচ্চ ক্ষমতা সম্পন্ন লিথিয়াম আয়ন ব্যাটারি। যার ওজন মাত্র ২৩০ গ্রাম। এজন্য পাওয়ার ব্যাঙ্কটি খুবই ছোট ও কমপেক্ট সাইজের হওয়ায় সহজেই বহনযোগ্য।

এটি সর্বোচ্চ ১০ ওয়াটে ওয়্যারলেস চার্জিং ও ১৮ ওয়াটে ক্যাবল দিয়ে ডিভাইস চার্জ দিতে সক্ষম। পাওয়ার ব্যাঙ্কটিতে একসঙ্গে দুইটি ডিভাইস চার্জ করা যাবে। ইউএসবি-সি পোর্টের মাধ্যমে সর্বোচ্চ ১৮ ওয়াট পর্যন্ত ইনপুট দেওয়া সক্ষম এটি। শাওমি শো-রুমসহ বিভিন্ন অনলাইন শপে ২ হাজার থেকে ২ হাজার ৪০০ টাকার মধ্যেই কিনতে পারবেন এই পাওয়ার ব্যাঙ্কটি।


আরও খবর



হিটেই বাদ দেশের দ্রুততম মানব ইমরানুর

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১৪জন দেখেছেন
Image

জন্ম এবং বেড়ে ওঠা দেশেই কমনওয়েলথ গেমসে অংশ নিয়েছিলেন বাংলাদেশের দ্রুততম মানব ইমরানুর রহমান। পরিচিত আলো-বাতাসেও নিজের পারফম্যান্সে বেশি উন্নতি করতে পারলেন না। ইংল্যান্ডের বার্মিংহ্যামে চলমান ২২তম কমনওয়েলথ গেমসের ১০০ মিটার স্প্রিন্টের হিট থেকেই বাদ পড়েছেন তিনি।

মঙ্গলবার ১০০ মিটার স্প্রিন্টের হিটে ইমরানুর সাতজনের মধ্যে হয়েছেন তৃতীয়। তিনি সময় নিয়েছেন ১০.৪৬ সেকেন্ড। সব মিলিয়ে হিটে অংশ নেওয়া ৭০ জন স্প্রিন্টারের মধ্যে ইমরানুর হয়েছেন ৩৩তম।

গত ১৬ জুলাই যুক্তরাষ্ট্রের ওরিগনে অনুষ্ঠিত বিশ্ব চ্যাম্পিয়নশিপের হিটের প্রিলিমিনারি রাউন্ড থেকে প্রথম রাউন্ডে পৌঁছান তিনি। প্রিলিমিনারি রাউন্ডের বাছাইয়ে ইমরানুর সময় নিয়েছিলেন ১০.৪৭ সেকেন্ড।

জানুয়ারিতে জাতীয় অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে ১০.৫০ সেকেন্ড দৌড়ে ইমরানুর গড়েছিলেন নতুন জাতীয় রেকর্ড। সেবার ভেঙেছিলেন ২২ বছরের পুরোনো জাতীয় রেকর্ড। মার্চে বেলগ্রেডে অনুষ্ঠিত বিশ্ব ইনডোর অ্যাথলেটিকসে ৬০ মিটারে ৬.৬৪ সেকেন্ড দৌড়ে সেমিফাইনালে ওঠেন ইমরানুর।

বার্মিংহ্যামে অন্তত সেমিফাইনালে উঠবেন, এমন একটা স্বপ্ন দেখেছিল বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশন। কিন্তু ইমরানুরের সেমিফাইনালে ওঠা হলো না। বিদায় নিলেন হিট থেকেই। তারপরের মিশন ইসলাসী সলিডারিটি গেমস। ৯-১৮ আগস্ট তুরস্কে অনুষ্ঠিত হবে এই গেমস।


আরও খবর



কাবা শরিফ-মদিনায় হিজরি বছরের প্রথম জুমা পড়াবেন যারা

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১৮জন দেখেছেন
Image

১৪৪৪ হিজরির প্রথম জুমা আজ। নতুন হিজরি বছরের মহররম মাসের আজকের প্রথম জুমায় পবিত্র কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতে খুতবা দেবেন এবং জুমার নামাজ পড়াবেন বিশ্ববিখ্যাত দুই ইসলামিক স্কলার। যথাযথ স্বাস্থ্যবিধি ও নিরাপত্তার সঙ্গেই খুতবাহ শুনে এবং নামাজ পড়ে হৃদয় জুড়াবেন জিয়ারতকারী, হজ ও ওমরাহ পালনকারীরা।

আজ ০৫ আগস্ট ২০২২ইং মোতাবেক ০৭ মহররম ১৪৪৩ হিজরি (সৌদিতে)। প্রতি সপ্তাহের মতো পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ এবং মদিনার মসজিদে নববিতে আজ নতুন হিজরি বছরের প্রথম জুমা অনুষ্ঠিত হবে।

হারামাইন কর্তৃপক্ষ পবিত্র দুই মসজিদে বিশ্ববিখ্যাত দুইজন প্রসিদ্ধ ইসলামিক স্কলারকে আজকের জুমায় খতিব হিসেবে নির্বাচিত করেছেন। নির্বাচিত দুই খতিব হলেন-

> কাবা শরিফ

কোরআনের প্রসিদ্ধ কারি হিসেবে পরিচিত কাবা শরিফের জনপ্রিয় ইমাম, প্রখ্যাত আলেমে দ্বীন শায়খ ড. সৌদ ইবনে ইবরাহিম আশ-শুরাইম।

> মসজিদে নববি

মদিনার প্রসিদ্ধ ইমাম, বিশিষ্ট ইসলামিক স্কলার ও খতিব শায়খ ড. আহমাদ তালেব হামেদ।

মুসল্লিরা নিজ নিজ বিছানা নিয়ে আসবে, ফেসমাস্ক ব্যবহার করবে এবং নিরাপদ দূরত্ব বজায় রেখে মসজিদে অবস্থান করবে। যথাযথ স্বাস্থ্যবিধি মেনেই মুসল্লিরা খুতবাহ শুনবেন এবং নামাজ আদায় করবেন।


আরও খবর