Logo
আজঃ শুক্রবার ২১ জুন ২০২৪
শিরোনাম
কক্সবাজারে পাহাড় ধসে স্বামী-স্ত্রীর মৃত্যু বন্ধ শিল্প প্রতিষ্ঠান চালুর পরিকল্পনা সরকারের রয়েছে: শিল্পমন্ত্রী বাংলাদেশের হার দিয়ে সুপার এইট শুরু গোদাগাড়ীতে রাসেল ভাইপারের চিকিৎসার দাবিতে স্বাস্থ্য মন্ত্রীর কাছে চিঠি দিয়েছে নাগরিক স্বার্থ-সংরক্ষণ কমিটি রূপগঞ্জে জমে উঠেছে কাঞ্চন পৌরসভা নির্বাচন যাত্রাবাড়ীতে পুলিশ কর্মকর্তার বাবা মাকে কুপিয়ে হত্যা যানজট নিরসনে সংসদ সদস্যগণের সাথে ট্রাফিক ওয়ারী বিভাগের সমন্বয়সভা ভোলায় ফের দেখা মিলল রাসেল ভাইপার, জনমনে আতঙ্ক বাজেট পাস হয়নি,অনেক কিছু পুনর্বিবেচনা করা সম্ভব: অর্থমন্ত্রী দেশের সব মহৎ অর্জন আ. লীগের মাধ্যমেই হয়েছে: ওবায়দুল কাদের

সুইডেনের বিষয়ে এরদোয়ানের সঙ্গে ন্যাটো প্রধানের বৈঠক

প্রকাশিত:সোমবার ০৫ জুন ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ২২২জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :ন্যাটোয় সুইডেনকে নেওয়া নিয়ে নতুন করে তুরস্কের পুনর্নির্বাচিত প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে কথা বলেছেন ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ।

গত শনিবার (৩ জুন) তৃতীয়বারের মতো তুরস্কের রাষ্ট্রপ্রধান হিসেবে শপথ নিয়েছেন রেসেপ তাইয়েপ এরদোয়ান। এ উপলক্ষে একাধিক পশ্চিমা দেশের রাষ্ট্রপ্রধানরা আঙ্কারা গেছিলেন। সেখানে ছিলেন ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গও। গতকাল রোববার (৪ জুন) এরদোয়ান ও তুরস্কের নতুন পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদানের সঙ্গে বৈঠক করেন ন্যাটোর প্রধান।

ন্যাটো সংক্রান্ত একাধিক বিষয় নিয়ে আলোচনা হলেও এ দিন মূলত একটি বিষয়ের ওপরেই সবচেয়ে বেশি জোর দিয়েছেন স্টলটেনবার্গ। এরদোয়ানের কাছে তার অনুরোধ, সুইডেনকে ন্যাটোয় ঢোকানোর বিষয়ে তুরস্ক আরেকটু নমনীয় হোক। তুরস্কের আপত্তির কারণেই সুইডেনকে ন্যাটোর সদস্যপদ দেওয়া যাচ্ছে না।

বৈঠকের পর এরদোয়ান কোনো মন্তব্য না করলেও রাজনৈতিক মহলের ধারণা, বিষয়টি নিয়ে তুরস্ক অভিমত পরিবর্তন করতেও পারে।

এ দিনের বৈঠকে এরদোয়ান বলেন, সুইডেনের একটি অংশ কুর্দ যোদ্ধাদের সমর্থন করে। এর অর্থ তারা সন্ত্রাসবাদকে সমর্থন করে। এই কারণেই সুইডেনের ন্যাটোয় যোগদান তুরস্ক মেনে নেবে না।

স্টলটেনবার্গ বলেন, গত কয়েক মাসে সুইডেন সন্ত্রাসবাদের বিরুদ্ধে বেশকিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। সন্ত্রাসবাদের সমর্থকদের জন্য নতুন আইন তৈরি করা হয়েছে। ফলে তুরস্ক এবার তাদের সিদ্ধান্ত পরিবর্তন করতে পারে।

সুইডেন ও ফিনল্যান্ড দীর্ঘদিন ধরে ইউরোপীয় রাজনীতিতে সমদূরত্বের নীতি নিয়ে চলছিল। কিন্তু, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর তারা পুরোনো নীতি থেকে সরে আসে এবং ন্যাটোয় যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করে। ফিনল্যান্ডের ক্ষেত্রে সমস্যা না হলেও সুইডেনকে নিয়ে আপত্তি জানায় তুরস্ক।

স্টলটেনবার্গ বলেন, সুইডেন ন্যাটোয় যোগ দিলে সুইডেনের যেমন সুবিধা হবে, তেমন তুরস্কেরও সুবিধা হবে। সামগ্রিকভাবে ন্যাটো আরও শক্তিশালী হবে।


আরও খবর



রূপগঞ্জে গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক ফুটবল টুর্নামেন্ট ২৪ শুভ উদ্বোধন

প্রকাশিত:শুক্রবার ২৪ মে 20২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | ১৮৫জন দেখেছেন

Image

মোঃআবু কাওছার মিঠু রূপগঞ্জ নারায়ণগঞ্জে)প্রতিনিধি:- নারায়ণগঞ্জের রূপগঞ্জে কায়েতপাড়া ইউনিয়নের পূর্বগ্রাম বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে পূর্বগ্রাম স্পোর্টস্  এন্ড ইয়থস ওয়েল ফেয়ার ক্লাব এর উদ্যোগে গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক ফুটবল টুর্নামেন্ট  ২০২৪ (সিজন৫)  এর শুভ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 


অনুষ্ঠানের সভাপতিত্ব   করেন কায়েতপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জাহেদ আলী, অনুষ্ঠানে প্রদান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  জনাব মোঃ নুরুজ্জামান খান   সাবেক স্বর্ণপদক প্রাপ্ত চেয়ারম্যান পায়েতপাড়া ইউনিয়ন পরিষদ, অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  জনাব কর্নেল কামরুজ্জামান খান, জনাব মোঃ মেজবাহ উদ্দিন আহমেদ, রূপগঞ্জ ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক আলমগীর হোসেন,  রূপগঞ্জ উপজেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক সেলিনা আক্তার রিতা,   জনাব মোহাম্মদ সাজ্জাদ হোসেন তুহিন, জনাব ডক্টর রাশেদুন নবী খানঁ সোহেল,    জনাব মোঃ মাহমুদুল হাসান পলিন, জনাব কে. এম ওবায়দুল্লাহ খাঁন রাকিব। পরে উদ্বোধনী ম্যাচের শুরুতে কবুতর উড়িয়ে খেলার শুভ সূচনা করে। 

    -খবর প্রতিদিন/ সি.ব

আরও খবর



হামিদপুর ইউনিয়নে নব বঁধু কে যৌতুকের জন্য নির্যাতন পাষন্ড স্বামী কারাগারে

প্রকাশিত:শুক্রবার ২১ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১২জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুরের  পার্বতীপুর উপজেলার ৯নং হামিদপুর ইউনিয়নের বড়পুকুরিয়া কয়লা খনি এলাকার বাঁশ পুকুর গ্রামে বিয়ের মাত্র দশ মাস অতিবাহিত না হতেই যৌতুকের দাবিতে শাশুড়ীর প্ররোচনায় পাষন্ড স্বামীর নির্মম নির্যাতনের শিকার গৃহবধূর সংসারে ভাঙ্গনের সুর নিয়ে  হাসপাতালে ভর্তির পরের দিন স্বামী কৌশলে তালাক প্রদান করেছে। অতঃপর  থানায়  মামলা হলে  যৌতুক লোভী  আটক পাষন্ড স্বামী আজিজুল হাকিম রাজুুর জামিন না মঞ্জুর করে আদালত কারাগারে   পাঠানোর নির্দেশ দিয়েছেন। 

পার্বতীপুর মডেল থানার মামলা নং ১৬ ও সংশ্লিষ্ট চেয়ারম্যানদের শালিশি বৈঠক নামা সুত্রে  জানা গেছে ১৮/০৮/২৩ইং তারিখে উপজেলার বাঁশ পুকুর গ্রামের মাহবুবুর রশিদ এর পুত্র আজিজুল হাকিম রাজুর সঙ্গে একই উপজেলার ১০ নং হরিরামপুর ইউনিয়নের মধ্যপাড়া খনিজ শিল্পাঞ্চল এলাকার গুড়গুড়ি গ্রামের সাইফুল ইসলামের কলেজ পড়ুয়া কন্যা আনিকা তাবাসসুম (১৯) এর  সহিত চারলক্ষ টাকা দেন মোহর নির্দ্ধারন পূর্বক মুসলিম শরিয়া মোতাবেক ১০ নং ইউনিয়ন কাজীর মাধ্যমে বিবাহ রেজিষ্ট্রি হয় যার বিবাহ নং১৯২ বালাম নং ০৩ পাতা নং৩৬  সাল ২০২৩।  বিবাহের কিছু দিন অতিবাহিত হওয়ার পর হতে পাষন্ড স্বামী শাশুড়ী পরধন লোভী শশুর ও বাড়ির অন্যান্য সদস্য গন  মোটা অংকের যৌতুকের জন্য  নব বঁধু আনিকা তাবাসসুম কে অমানবিক  শারীরিক ও মানষিক নির্যাতন করতে থাকে।  এক পর্যায়ে বিগত ১৯/০৩/২০২৪ সকাল ১০ ঘটিকায় শাশুড়ীর প্ররোচনায় পাষন্ড স্বামী নববধূ তাবাসসুম কে বাবার বাড়ি থেকে পাঁচ লক্ষ টাকা যৌতুক আনার জন্য চাপসৃষ্টি করে। দাবি কৃত যৌতুকের টাকা আনতে অপারগতা প্রকাশ করলে যৌতুক লোভী শশুরালয়ের সংঘবদ্ধ রা নির্মমভাবে মারপিট করে তাড়িয়ে দেয়। এ ঘটনায় ১৯/৩/২৪ পার্বতীপুর মডেল থানায় লিখিত অভিযোগ দাখিল হলে গত ৪/৪/২৪ উভয় পক্ষকে নিয়ে  ৯ নং হামিদপুর চেয়ারম্যান এবং ১০ নং হরিরামপুর ইউনিয়ন চেয়ারম্যান মোজাহিদুল ইসলাম সোহাগ শালিশি বৈঠকের আয়োজন করেন।  শালিশি বৈঠকে আজিজুল হাকিম ও তার পিতা মাতা তাদের ভুল বুঝতে পেরে সকলের নিকট ক্ষমা চেয়ে আর কখনো নির্যাতন করিবেনা এবং দাম্পত্য জীবন অটুট রাখার সার্থে আন্নিকা তাবাসসুম কে তাদের নিজ গৃহে নিয়ে যায়। গত ০৮/০৬/২৪ তারিখে আবারো একই ঘটনার পুনরাবৃত্তি ঘটলে নির্যাতনের শিকার হয়ে গুরুতর আহত ও অসুস্থ অবস্থায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলদিবাড়ি পার্বতীপুরে ভর্তি হয়। পরের দিন ০৯/০৬০২৪  ধুরন্ধর  স্বামী বিষয় টি ভিন্ন দিকে প্রবাহের কৌশল হিসাবে স্ত্রী কে তালাক নামা প্রদান করেন।  চিকিৎসা  শেষে হাসপাতাল থেকে ফিরে ১২/৬/২৪  স্বামী শাশুড়ী শশুর সহ পাঁচ জনের বিরুদ্ধে পার্বতীপুর মডেল  থানায় ২০০০ সালের নারী ও শিশু নির্যাতন দমন সংশোধনী /০৩ এ মামলা রেকর্ড হয়।  গত ১২ জুন/২৪ থানা পুলিশ আজিজুল হাকিম কে আটক করে পরের দিন  আদালতে হাজির করলে আদালত তাকে  কারাগারে পাঠানোর  নির্দেশ দেন । এদিকে প্রতারনার শিকার গৃহবধূর বাবা সাইফুল ইসলাম জানান  বিবাহ রেজিস্ট্রি কালিন সময়ে ডাচ বাংলা ব্যাংকের চার লক্ষ টাকার একটি চেক যার হিসাব নং ৭০১৭৩৩৩৯৯২৫৮২ হিসাব ধারি মাহাবুব রশিদ পুত্র বধু আন্নিকা অনুকূলে প্রদেয় হয়। অথচ ডাচ বাংলা ব্যাংকের সংশ্লিষ্ট শাখায় চেক সহ যোগাযোগ করা হলে জানা গেছে ওই চেকের টাকা আন্নিকার উত্তোলনের কোন সুযোগ নেই এ ধরনের চেক প্রদান জাস্ট প্রতারনা মুলক শান্তনা মাত্র। আমি চেক প্রতারনার প্রতিকার চেয়ে ব্যবস্থা নিব। উপজেলা আওয়ামী লীগ কমিটির অন্যতম সদস্য খলিলুর রহমান বলেন যৌতুক লোভী মা ও ছেলের কঠোর শাস্তি হওয়া উচিত বলে জানান। 


আরও খবর



মাগুরায় ১ লাখ ১৯৫৯৩ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

প্রকাশিত:বুধবার ২৯ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১৬২জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরা জেলার ৪ উপজেলায় আগামী ১ জুন ১ লাখ ১৯ হাজার ৫৯৩   শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। মাগুরার সিভিল সার্জন ডাঃ মোঃ শামীম কবির তার সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মলনে এ কথা জানান। জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন বাস্তবায়ন উপলক্ষে ২৯ মে বুধবার বিকেল ৩ টায় এ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে জানান হয় জেলায় মোট ৯৪০ টি কেন্দ্রের মাধ্যমে ১ লাখ ১৯ হাজার ৫৯৩  জন শিশুকে  ভিটামিন এ প্লাস খাওয়ানো হবে। দিনব্যাপী এ কর্মসুচি বাস্তবায়নে ২ হাজার ২৭১  জন    কর্মী   নিয়োজিত থাকবে। এ সময় অন্যান্যের মধ্যে   উপস্থিত ছিলেন   ডাঃ  সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা জিল্লুর রহমান,ডাঃ মোঃ এজাজ আহম্মেদ রোচি,ডাঃ রোকেয়া শান্তা।

সংবাদ সম্মলনে জেলায় কর্মরত প্রেস ও ইলেকট্রনিক্স মিডিয়ার ৪০  জন সাংবাদিক উপস্থিত ছিলেন।

আরও খবর



প্রধানমন্ত্রীর কাছে সব খবর আছে: ওবায়দুল কাদের

প্রকাশিত:শুক্রবার ৩১ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১৯৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:যারা দুর্নীতি করেছে, তাদের সবার তথ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আছে। দুর্নীতিবাজরা বিচারের আওতায় আসছে।বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতমন্ত্রী ওবায়দুল কাদের 

শুক্রবার (৩১ মে) বেলা সাড়ে ১১টায় ধানমন্ডিতে ব্রিফিংয়ে তিনি এই কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, সরকার দুর্নীতির বিরুদ্ধে নির্বিকার নয়। আমি মন্ত্রী, আমি যদি কোনো দুর্নীতি করি সেটা কি বিচার না হয়েই শেষ হয়ে যাবে? প্রধানমন্ত্রীর কাছে সব খবর আছে। প্রধানমন্ত্রী অফিসের কিছু লোককেও শাস্তি দিয়েছেন। খালেদা জিয়ার আমলে তারা কি কাউকে শাস্তি দিয়েছিল? তখন প্রধানমন্ত্রীর অফিস ছিল দুর্নীতি আখড়া।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি গণতন্ত্রের নামে কারফিউ গণতন্ত্র চালু করেছিল। বহুদলীয় গণতন্ত্রের কথা যারা বলে তাদের গণতন্ত্র ছিল হ্যাঁ/না ভোট। গণতন্ত্রকে তারা ধ্বংসের দিকে নিয়ে গিয়েছিল। তাদের মুখে গণতন্ত্রের বুলি ভুতের মুখে রাম রাম।

তিনি বলেন, পরিপূর্ণ গণতন্ত্র পৃথিবীর কোথাও নেই, এখানেও নেই। তবে আমরা এ বিষয়ে চেষ্টা করে যাচ্ছি। দুর্নীতি কারো ব্যক্তিগত বিষয়, কিন্তু বিএনপির মতো আওয়ামী লীগ সরকার নির্বিকার না। শেখ হাসিনার সৎ সাহস আছে। তিনি কাউকে ছাড় দেন না।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপির সম্মেলন হয় না কত বছর। গঠনতন্ত্র লঙ্ঘন করে কথা বলার কি অধিকার আছে মির্জা ফখরুলের। জিয়া হত্যার সঙ্গে তার নিজের দল জড়িত।

ওবায়দুল কাদের বলেন, বেনজীর আহমেদকে গ্রেপ্তার করবে কিনা সেটি আদালত দেখবে। তার বিদেশে যাওয়ার বিষয়ে আমরা অবগত নই।

আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, মির্জা আজম, আফজাল হোসেন, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, উপ দপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ।


আরও খবর



এসএসসির পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ ১১ জুন

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | ১৪২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বৃহস্পতিবার (৩০ মে) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে জানান চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফল আগামী ১১ জুন প্রকাশ করা হবে।।

তিনি বলেন, যারা ফল পুনঃনিরীক্ষণের আবেদন করেছেন, তাদের একাদশে আবেদন করতে হবে। সেদিকে নজর রেখে এবং নিয়মানুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে ফল প্রকাশের পরিকল্পনা করেছি আমরা। সেই পরিকল্পনা অনুযায়ী আগামী ১১ জুন সব শিক্ষা বোর্ড একযোগে পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করবে।

গত ১২ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে গড় পাসের হার ৮৩ দশমিক শূন্য ৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮২ হাজার ১২৯ জন।

প্রকাশিত ফলাফলে কারও কাঙ্ক্ষিত ফল না এলে তাকে পুনঃনিরীক্ষণের আবেদন বা উত্তরপত্র চ্যালেঞ্জ করার সুযোগ দেয় শিক্ষা বোর্ডগুলো। ফল প্রকাশের পরদিন অর্থাৎ ১৩ মে থেকে পুনঃনিরীক্ষণ আবেদন শুরু হয়, যা চলে ১৯ মে পর্যন্ত।


আরও খবর