Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

স্ট্রবেরি চাষে সফল সিরাজগঞ্জের ইমরান

প্রকাশিত:Friday ১৮ March ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৭৫জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদকঃ

যমুনাপাড়ে সিরাজগঞ্জ জেলা সদর উপজেলার রহমতগঞ্জে পল্লিকানন নার্সারিতে এবছর স্ট্রবেরি চাষে ব্যাপক সাফল্য অর্জন করেছেন মো. রেজাউল ইসলাম ইমরান। এবছর বেড পদ্ধতিতে সুস্বাদু এবং রসালো রাবিটিন নামক স্ট্রবেরির বাম্পার ফলনে চমক দেখিয়েছেন ইমরান। রাবিটিন জাতের স্ট্রবেরির স্বাদ এতোই চমৎকার যেকোনো জাতের স্ট্রবেরিকে হার মানাবে।সদর উপজেলার রহমতগঞ্জ গ্রামের হাফেজ মো. সাইফুল ইসলামের ছেলে রেজাউল ইসলাম ইমরান। ২০১৭ সালে সিরাজগঞ্জ ইসলামিয়া সরকারি কলেজ থেকে গ্রাজুয়েশন শেষ করে তিনি কৃষি কাজেযুক্ত হন।


জানা যায়, স্ট্র্রবেরি মূলত শীতপ্রধান দেশের ফল হলেও সিরাজগঞ্জে এর ফলন ভালো হচ্ছে। অন্যান্য ফল-ফসলের তুলনায় স্ট্রবেরি চাষে অল্প বিনিয়োগে বেশি মুনাফা হওয়ায় এ ফল আবাদের প্রতি ঝুঁকছেন স্থানীয় চাষিরা।স্ট্রবেরি বাণিজ্যিকভাবে চাষ করে অনেকেই এখন স্বচ্ছল। এখানকার উৎপাদিত স্ট্রবেরি স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হচ্ছে।


স্ট্রবেরি দেখতে আসা দর্শনার্থী আরিফ, শামীম, ফিরোজসহ অনেকে বলেন, রহমতগঞ্জে সুন্দর একটি স্ট্রবেরি বাগানের কথা শুনে দেখতে এসেছি। এছাড়াও স্ট্রবেরি চাষে সফলতার কথা শুনে আশপাশের নতুন উদ্যোক্তারা ও আসছেন।স্ট্রবেরি কিনতে আসা শহরের পাইকার লাল মিয়া বলেন, আগে অন্য জেলা থেকে স্ট্রবেরি আমদানি করতাম। পরিবহন খরচ দিয়ে দাম বেশি হত। এখন নিজ এলাকাতেই পাওয়া যাচ্ছে। ফলের কোয়ালিটি অনেক ভালো। দাম অনেক কম।


পল্লিকানন নার্সারির কর্মচারী আলী হোসেন বলেন, প্রায় ৪ বছর হলো এই নার্সারিতে কাজ করছি। এখানে বিভিন্ন ধরনের চারা বিক্রি হয়। তবে স্ট্রবেরি চাষ করার পর থেকে আমাদের পরিশ্রম দ্বিগুণ বেড়েছে। চুরির ভয়ে রাত জেগে পাহারা দিতে হয়।এই ফলগুলো দেখতে এতোই সুন্দর ও খেতে সুস্বাদু লাগে তখন পরিশ্রমের কথা মনেই থাকে না।


 তবে এবছর আমরা সফল হয়েছি। সবচেয়ে বড় বিষয় আমরা স্ট্রবেরি চাষে কোনো প্রকার রাসায়নিক সার ব্যবহার করিনি।পল্লিকানন নার্সারির মালিক মো. রেজাউল ইসলাম ইমরান বলেন, রহমতগঞ্জ এলাকায় একটা নার্সারি রয়েছে। সেখানে দীর্ঘদিন ধরে ফলদ, বনজ ও ঔষধী চারা বিক্রি করে আসছি। গত দুই বছর হলো স্ট্রবেরি চাষ শুরু করেন। গতবার ২ বিঘা জমিতে চাষ করলেও এবার ৫ বিঘা জমিতে স্ট্রবেরি আবাদ করেছি।


৫ বিঘায় ১০ লাখ টাকা খরচ হয়েছে। ফলন ভালো ও আবহাওয়া অনুকূলে থাকায় এবার ১৫ লাখ টাকা স্ট্রবেরি বিক্রির সম্ভাবনা রয়েছে। ফলে এই মৌসুমে ৫ লাখ টাকা লাভের আশা করছেন তিনি। তবে প্রথম পর্যায়ে প্রতি কেজি স্ট্রবেরি পাইকারি বিক্রি হয়েছে এক হাজার থেকে এগারো শত টাকা। এখন বিক্রি হচ্ছে ৮০০-৯০০ টাকায়।বর্তমানে ফল কমে যাওয়ায় প্রতিদিন ২৫-৩০ কেজি স্ট্রবেরি বাজারজাত করা হচ্ছে। প্রতিদিন সকাল থেকে দুপুরের মধ্যে ক্ষেত থেকেই পাইকাররা নিয়ে যায়।




সিরাজগঞ্জ জেলা কৃষি অফিসার আবু হানিফ জানান, সদর উপজেলার রহমতগঞ্জে পল্লিকানন নার্সারিতে বিভিন্ন প্রজাতির দেশি-বিদেশি ফলের চারা বিক্রির পাশাপাশি বেড পদ্ধতিতে স্ট্রবেরি চাষ হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবার ফলন খুব ভালো হয়েছে।


তিনি আরও বলেন, জেলায় এর আগে কোনো নার্সারি বা কৃষি জমিতে স্ট্রবেরি চাষ হয়নি। গত ৩ থেকে ৪ বছর হলো স্ট্রবেরি চাষ শুরু হয়েছে। এবছর জেলায় ৯ থেকে ১০ জায়গায় কৃষি জমিতে স্ট্রবেরি চাষ করা হয়েছে। স্ট্রবেরিতে লাভ বেশি হওয়ায় কৃষকদের উৎসাহিত করা হচ্ছে। আগামীতে আরো বেশি স্ট্রবেরি চাষ হবে বলে তিনি আশা করছেন।



আরও খবর



বাজেট হেল্প ডেস্ক-২০২২ উদ্বোধন করলেন স্পিকার

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫৫জন দেখেছেন
Image

সংসদ সদস্যদের বাজেট সম্পর্কিত তথ্যপ্রাপ্তির সুবিধার্থে ‘বাজেট হেল্প ডেস্ক-২০২২’ চালু করা হয়েছে বলে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ হেল্প ডেস্ক বাজেট বিষয়ে তথ্য সম্বলিত, গঠনমূলক ও প্রাণবন্ত আলোচনায় অগ্রণী ভূমিকা রাখবে বলেও উল্লেখ করেন তিনি।

রোববার (৫ জুন) জাতীয় সংসদ ভবনের তৃতীয় তলার উত্তর ব্লকে ইউরোপিয়ান ইউনিয়নের কারিগরি সহায়তা, ডিটি গ্লোবাল ও সেন্টার ফর পলিসি ডায়ালগের সহযোগিতা এবং জাতীয় সংসদ সচিবালয়ের বাজেট অ্যানালাইসিস ও মনিটরিং ইউনিটের (বামু) বাস্তবায়নে ‘বাজেট হেল্প ডেস্ক-২০২২’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন স্পিকার। এসময় তিনি বাজেট হেল্প ডেস্ক-২০২২ উদ্বোধন করেন।

সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, ডেলিগেশন অফ দি ইউরোপিয়ান ইউনিয়ন টু বাংলাদেশ-এর হেড অব কো-অপারেশন মিনিস্টার কাউন্সিলর মাউরিজিও চ্যান বক্তব্য দেন। এছাড়া সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বক্তব্য রাখেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর সুযোগ্য দূরদর্শী নেতৃত্বেই বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল রাষ্ট্রে উন্নীত হয়েছে।

এ উন্নয়নের বিভিন্ন দিক ও আঙ্গিক নিয়ে সংসদ সদস্যদের বাজেট বক্তৃতায় তথ্যবহুল বক্তব্য দেওয়ার ক্ষেত্রে বাজেট হেল্প ডেস্ক যথাযথ তথ্য সরবরাহ করতে সমর্থ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

আগামী ৯ জুন ২০২২-২৩ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে উত্থাপন করা হবে। উত্থাপিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় বক্তব্য রাখবেন সংসদ সদস্যরা।

হেল্প ডেস্ক উদ্বোধন অনুষ্ঠানে সংসদ সদস্যদের মধ্যে হুইপ ইকবালুর রহিম, হুইপ মাহবুব আরা বেগম গিনি, আহসানুল ইসলাম টিটু, মেরিনা জাহান, অপরাজিতা হক, নারগিস রহমান, খালেদা খানম, শিরীন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও খবর



সাহসী ব্যাটিংয়ে বিপদ কাটানোর চেষ্টা সাকিবের

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

বোর্ডে ৪৫ রান উঠতেই ৬ ব্যাটার সাজঘরে। একের পর এক উইকেট হারিয়ে কোণঠাসা বাংলাদেশ। চাপ কাটিয়ে ঘুরে দাঁড়ানো ভীষণ কঠিন এক কাজই। তবে সাকিব আল হাসানের মাথায় যেন চাপ শব্দের জায়গাটাই নেই।

নতুন করে টেস্ট অধিনায়ক হয়েছেন। অধিনায়ক সাকিব রক্ষণাত্মক না হয়ে বেছে নিলেন আক্রমণাত্মক ব্যাটিং। টেস্টটা ঠিক টেস্টের মতো খেলছেন না। যখনই সুযোগ পাচ্ছেন ক্যারিবীয় বোলারদের ওপর চড়াও হচ্ছেন।

ইতিমধ্যে ৩৪ বলে ২৬ রান করে ফেলেছেন সাকিব। এর মধ্যে একটি চারের সঙ্গে একটি ছক্কাও হাঁকিয়েছেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২৪ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ৭৫ রান। সাকিবের সঙ্গে ২০ বলে ২ রান নিয়ে ব্যাটিংয়ে মেহেদি হাসান মিরাজ।

অ্যান্টিগায় টস হেরে ব্যাটিং করছে বাংলাদেশ। ক্যারিবীয় পেসার কেমার রোচ ইনিংসের দ্বিতীয় বলেই আঘাত হেনেছেন। বাইরের বল অযথা খোঁচা দিয়ে স্লিপে ক্যাচ হয়েছেন মাহমুদুল হাসান জয় (১ বলে ০)। টেস্টে ১১ ইনিংসে তার শূন্য এ নিয়ে ছয়টি।

এক ওভার বিরতি দিয়ে এসে রোচ তুলে নিয়েছেন টপঅর্ডারের আরেক ব্যাটার নাজমুল হোসেন শান্তকেও। ব্যাট-প্যাডের ফাঁক গলে বোল্ড হওয়া শান্তও করেছেন শূন্য, ৫ বল খেলে। ফলে ৩ রান তুলতেই ২ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ।

এরপর ব্যাট করতে নেমে তামিমের সঙ্গে জুটি বাধার চেষ্টা করেছিলেন মুমিনুল হক। আশা ছিল, নেতৃত্বের ভারমুক্ত হওয়ার পর নিজেকে ফিরে পাবেন টেস্টে বাংলাদেশের সেরা এই ব্যাটার। কিন্তু, না। তিনি নিজেকে যেন হারিয়ে খুঁজছেন। কোনোভাবেই ফর্মে ফিরতে পারছেন না।

আজও সুযোগ ছিল তার সামনে নিজেকে মেলে ধরার। কিন্তু না, মাহমুদুল হাসান জয় আর নাজমুল হোসেন শান্তর দেখানো পথে হেঁটে তিনিও আউট হলেন শূন্য রানে। জেইডেন সিলসের ডেলিভারি তাড়া করতে গিয়ে স্লিপে ক্যাচ দিয়েছেন মুমিনুল। এ নিয়ে টানা আট ইনিংসে দশের নিচে আউট হলেন তিনি।

টাইগারদের আত্মাহুতির মিছিলে ভরসা হয়ে ছিলেন তামিম ইকবাল আর লিটন দাস। বিপর্যয়ের মুখে দাঁড়িয়ে একটি জুটিও গড়েছিলেন। কিন্তু ৫ বলের ব্যবধানে এই দুই ব্যাটারকে হারিয়ে আবারও বিপদে পড়ে বাংলাদেশ।

তামিম-লিটন দুজনই ব্যাটিং লাইনআপে বড় আস্থার প্রতীক। ১৬ রানে ৩ উইকেট হারানো দলকে অনেকটা সময় দুশ্চিন্তামুক্তও রেখেছিলেন তারা। ৫৩ বলের জুটিতে আসে ২৫ রান।

এরপরই আবার বিপদ। আলজেরি জোসেফের লেগ সাইডের বল খেলতে গিয়ে দুর্ভাগ্যজনকভাবে উইকেটরক্ষকের ক্যাচ হয়েছেন তামিম। ৪৩ বলে ৪ বাউন্ডারিতে তিনি করেন ২৯ রান।

এর পরের ওভারে জোড়া আঘাত হানেন কাইল মায়ার্স। লিটন দাস ৩৩ বলে ১২ করে ক্যাচ দেন উইকেটরক্ষকের কাছে। ইয়াসির আলি রাব্বির বদলে সুযোগ পাওয়া নুরুল হাসান সোহান এক বল পরই হয়েছেন এলবিডব্লিউ (০)।


আরও খবর



ফ্রাঙ্কফুর্ট হোম টেক্সটাইল মেলায় বাংলাদেশ

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২৯জন দেখেছেন
Image

করোনা মহামারীর কারনে দুই বছর বন্ধ থাকার পর জার্মানির ফ্রাংকফুর্টে অনুষ্ঠিত হয়েছে চার দিনের গ্রীষ্মকালীন বিশেষ হোম টেক্সটাইল এবং টেক টেক্সটাইল মেলা।

এ বছর ৬৩টি দেশ থেকে প্রায় দুই হাজার তিনশটি কোম্পানি হোম টেক্সটাইল শিল্পের সর্ববৃহৎ এ মেলায় অংশ নেয়। তার মধ্যে বাংলাদেশ থেকে নোমান টেরি টাওয়েল, যাবের যুবায়ের ফেব্রিক্স, মম টেক্স এক্সপো, শাবাব ফেব্রিক্সহ কয়েকটি কোম্পানি অংশ নিয়েছিল।

এছাড়া বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর সহযোগিতায় ও জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর সাইফুল ইসলামের তত্ত্বাবধানে বাংলাদেশের একটি ব্যবসায়িক দল প্রথমবারের মতো এ মেলায় অংশ নেয়। তাছাড়া, বিশেষ এ মেলায় বিজিএমইএ’র সহ-সভাপতি শহিদুল্লাহ আজিমের নেতৃত্বে একটি প্রতিনিধি দলও উপস্থিত ছিল।

সংবাদ সম্মেলনে দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর সাইফুল ইসলাম বলেন, জার্মানি ও ইউরোপে রপ্তানি বৃদ্ধির জন্য সরকার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এতে আগামী অর্থবছরে রপ্তানির পরিমান দ্বিগুণ হবে বলে আশা করছি।’

Frankfurt-2.jpg

হোম টেক্সটাইল মেলায় বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধিরা

মেলায় অংশ নেওয়া ব্যবসায়ী প্রতিনিধিরা জানান, বাংলাদেশে উৎপাদিত বিভিন্ন হোম টেক্সটাইল পণ্য বিশ্ববাজারে ছড়িয়ে দিতে তারা কাজ করছেন। এছাড়া রপ্তানি বৃদ্ধি করে বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে দেশে চলমান উন্নয়নে অবদান রাখার জন্য কাজ করছেন বলে জানান নোমান টেরি টাওয়েলের নির্বাহী পরিচালক ইয়াসিন মাহমুদ।

মেলা কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, চার দিনের এ আন্তর্জাতিক মেলায় ১১৭টি দেশের প্রায় ৬৩ হাজার ব্যবসায়ী প্রতিনিধি অংশ নেন ও তাদের ব্যবসায়িক চুক্তি সম্পন্ন করেন। পরবর্তী মেলা আগামী বছরের ১০-২৩ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে।


আরও খবর



জয়ের লক্ষ্যে পাঁচ দিন খেলতে চায় বাংলাদেশ

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৪২জন দেখেছেন
Image

অ্যান্টিগা টেস্টের দুই দিন শেষে ম্যাচের নিয়ন্ত্রণ পুরোপুরি স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের হাতে। প্রথম ইনিংসে ১৬২ রানের লিড নিয়েছে তারা। বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে এরই মধ্যে ৫০ রানের মধ্যে তুলে নিয়েছে দুইটি উইকেট।

আজ (শনিবার) ১১২ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিনের খেলা শুরু করবে সফরকারীরা। হাতে আছে ৮টি উইকেট। এই ৮ উইকেট নিয়েই আরও ১১২ রান করতে তারপরই লক্ষ্য ছুড়ে দিতে হবে ওয়েস্ট ইন্ডিজকে। যা বেশ কঠিন কাজই বটে।

প্রথম ইনিংসে মাত্র ১০৩ রানে অলআউট হওয়ায় বাংলাদেশের পক্ষে বাজি ধরার লোকও পাওয়া যাবে না তেমন একটা। তবু হাল ছাড়তে রাজি নয় সাকিব আল হাসানের দল। ব্যাটারদের দিকে তাকিয়ে পুরো পাঁচ দিনেই ম্যাচটি নিতে চায় টাইগাররা।

দ্বিতীয় দিনের খেলা শেষে দলের পেসার খালেদ আহমেদ বলেছেন, ‘আমরা জেতার জন্যই খেলবো। চেষ্টা থাকবে ব্যাটাররা স্কোরবোর্ডে যত রান তুলতে পারে। খেলাটা যেন পাঁচ দিনে শেষ হয়। উইকেট খুবই ভালো। বোলারদের জন্য অত সাহায্যও নেই। আমাদের ব্যাটাররা ইনশাআল্লাহ ভালো খেলবে।’

ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন মেহেদি হাসান মিরাজ। এছাড়া সমান দুই উইকেট খালেদ আহমেদ ও এবাদত হোসেন। এর মধ্যে খালেদই ফিরিয়েছেন ইনিংসের দুই হাফসেঞ্চুরিয়ান ক্রেইগ ব্রাথওয়েট ও জার্মেইন ব্ল্যাকউডকে।

নিজের বোলিং সম্পর্কে স্বস্তি প্রকাশ করে খালেদ বলেছেন, ‘প্রথমত আলহামদুলিল্লাহ। চেষ্টা করেছি নিজের সেরাটা দেওয়ার। শেষ দুইটা টেস্টে যেহেতু ভালো করিনি, ইচ্ছে ছিল যেন সুযোগ পেলে নিজেকে মেলে ধরতে পারি। যেমনটা দক্ষিণ আফ্রিকায় করেছি।’


আরও খবর



পদ্মা সেতু: ঢেলে সাজানো হচ্ছে লেবুখালী-কুয়াকাটা সড়ক

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

পদ্মা সেতু উদ্বোধনের মধ্য দিয়ে ঢাকার সঙ্গে দেশের অন্যতম প্রধান পর্যটনকেন্দ্র কুয়াকাটার সরাসরি সড়ক যোগাযোগ স্থাপিত হচ্ছে। ফলে এই সড়কে বাড়বে যাত্রী ও যানবাহনের চাপ। এতে করে এই রুটে দুর্ঘটনা বাড়ার শঙ্কা করছেন সড়ক ব্যবহারকারীরা। তবে এসব বিষয় মাথায় রেখে স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছে সড়ক ও জনপদ বিভাগ। পাশাপাশি পর্যটন ও ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের বিষয়গুলোকে মাথায় রেখে পোর্ট সিটির আদলে অগ্রসর হচ্ছে পটুয়াখালী।

দেশের সর্বদক্ষিণের জেলা পটুয়াখালী। এখানে রয়েছে কুয়াকাটা সমুদ্র সৈকতসহ বিভিন্ন দৃষ্টি নন্দন পর্যটন স্পট। এছাড়া এই এলাকায় গড়ে উঠছে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র, পায়রা সমুদ্র বন্দর, বিশেষ অর্থনৈতিক অঞ্চলসহ বেশকিছু উন্নয়ন প্রকল্প। তাই পদ্মা সেতু যান চালাচলের জন্য উন্মুক্ত করা হলে এই সড়কে যানবাহনের চাপ বাড়বে কয়েকগুণ।

পটুয়াখালী জেলা বাস মিনিবাস মালিক সমিতির সভাপতি রিয়াজ উদ্দিন মৃধা বলেন, বর্তমানে পটুয়াখালীর অভ্যন্তরীণ রুটে ১৪১টি এবং দূরপাল্লার বিভিন্ন রুটে শতাধিক বাস চলাচল করে। পদ্মা সেতু চালু হলে এই রুটে আরও নতুন নতুন বিলাসবহুল বাস চলাচল শুরু করবে। তবে এজন্য সড়কগুলোর সম্প্রসারণ করা, মহাসড়কের পাশ থেকে বাজার স্থানান্তর করা এবং মহাসড়কে ধীর গতির যানবাহন চলাচল বন্ধ করা প্রয়োজন। নতুবা এই সড়কে দুর্ঘটনা এবং প্রাণহানির পরিমাণ বাড়বে।

এদিকে, সড়কে বাড়তি যানবাহনের চাপ সামাল দেওয়া এবং দুর্ঘটনারোধে এরইমধ্যে স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পর কথা জানিয়েছে সড়ক ও জনপদ বিভাগ।

jagonews24

পটুয়াখালী সড়ক ও জনপদ বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মাসুদ খান বলেন, দীর্ঘমেয়াদী পরিকল্পনায় মাওয়া থেকে কুয়াকাটা পর্যন্ত ছয়লেনের সড়কে উন্নীত করার পরিকল্পনা রয়েছে। তবে বর্তমানে স্বল্পমেয়াদী পরিকল্পনায় ৩৭ কোটি টাকা ব্যয়ে লেবুখালী ব্রিজ থেকে কুয়াকাটা পর্যন্ত ৮৪ কিলোমিটার সড়ক ঢেলে সাজানো হচ্ছে। এর আওতায় সড়কের বিভিন্ন স্থানের ২৭টি বাঁক সরলীকরণ এবং ২০টি বাজার এলাকার দুইপাশে ১২ ফিট করে সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিকে, মহাসড়কের পাশাপাশি জেলা শহরের প্রবেশ পথগুলোকেও সম্প্রসারণের কাজ করছে পটুয়াখালী পৌরসভা। যেহেতু সরকারের বিভিন্ন মেগাপ্রকল্প চলমান এবং জেলাশহরে প্রশাসনিক কার্যালয়গুলো অবস্থিত সে কারণে একটি পোর্ট সিটির আদলে শহরের প্রধান সড়কগুলো এরইমধ্যে চারলেনে সম্প্রসারণের কাজ শেষপর্যায়ে রয়েছে বলে জানান পটুয়াখালী পৌরসভার নির্বাহী প্রকৌশলী জসিম উদ্দিন আরজু। তিনি বলেন, শুধু সড়কগুলো নয়, এই শহরের স্থাপনাগুলোকে একটি আধুনিক শহরের আদলে গড়ে তোলা হচ্ছে। এখানকার পরিবেশ- প্রতিবেশ হবে নির্মল এবং নিরাপদ।

জানা গেছে, ঢাকা থেকে কুয়াকাটা মহাসড়কটি বর্তমানে দুইলেনের। এর বর্তমান প্রস্থ ২৪ ফিট। তবে এটি ছয়লেনে রূপান্তর করার পাশাপাশি মাওয়া থেকে কুয়াকাটা পর্যন্ত রেললাইন নির্মাণের জন্য জমি অধিগ্রহণের প্রক্রিয়াও চলমান রয়েছে।


আরও খবর