Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

সরাইল মহিলা কলেজের এইসএসসি শিক্ষার্থীরা শতভাগ পাশ।

প্রকাশিত:Tuesday ১৫ February ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৫৩৮জন দেখেছেন
Image


মোঃ রুবেল মিয়াঃ 

সরাইল উপজেলার  ৪টি কলেজের মধ্যে এবার এইচএসসি পরীক্ষায় শতভাগ পাশের রেকর্ড গড়ল সরাইল মহিলা কলেজ। 


জানা যায়,সরাইল উপজেলার আব্দুস সাত্তার ডিগ্রী কলেজে পাশের হার ৯৮.৩৯। সরাইল সরকারি কলেজে পাসের হার ৯৮.৯৫, তিতাস কলেজে পাসের হার ৯৮.৯৫ আর নব প্রতিষ্ঠিত সরাইল মহিলা কলেজে পাসের হার শতভাগ।


সরাইল মহিলা কলেজের অধ্যক্ষ বদর উদ্দিন গণমাধ্যম কে  জানান, এ ফলাফলের জন্য মহান আল্লাহর কাছে গভীর শুকরিয়া আদায় করছি। সেই সাথে আগামী বছর গুলোতেও যেন সাফল্যেও এ ধারা অব্যাহত থাকে সে লক্ষ্যে আমরা কাজ করে যাব, ইনশাআল্লাহ।


উল্লেখ্য, এবার সরাইল মহিলা কলেজ থেকে ৩৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন উক্ত পরীক্ষায় সকল শিক্ষার্থী পাশ করেন।


আরও খবর



অনুসন্ধানী সাংবাদিকতায় প্রশিক্ষণ নিলেন ডিআরইউ সদস্যরা

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫৫জন দেখেছেন
Image

পেশাদার সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সদস্যদের ‘অনুসন্ধানী সাংবাদিকতা’ বিষয়ক প্রশিক্ষণ দিয়েছে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট।

বুধবার (৮ জুন) রাজধানীর দারুস সালামে অবস্থিত জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক ফায়জুল হকের সভাপতিত্বে কর্মশালায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল।

মনজুরুল আহসান বুলবুলের আলোচনায় অনুসন্ধানী সাংবাদিকতা কী এবং এর গুরুত্ব ও প্রতিবন্ধকতার বিভিন্ন বিষয় উঠে আসে।

কর্মশালা সমন্বয় করেন ডিআরইউ’র তথ্য-প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক কামাল মোশারেফ। তিনি জানান, আগামীতেও সাংবাদিকতার দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সময়োপযোগী আরও বিভিন্ন বিষয় নিয়ে ডিআরইউ ও জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট একসঙ্গে কাজ করবে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ অনুষ্ঠান) মো. মারুফ নাওয়াজ। এতে বক্তব্য দেন ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ প্রকৌশলী) মো. নজরুল ইসলাম।

বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ৫৫ জন ডিআরইউ সদস্য এ কর্মশালায় অংশ নেন।


আরও খবর



কুড়িগ্রামে মোটরসাইকেল কিনে না দেওয়ায় গলায় ফাঁস নিলো কিশোর

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২২জন দেখেছেন
Image

কুড়িগ্রামের ফুলবাড়ীতে পালসার মোটরসাইকেল কিনে না দেওয়ায় গলায় রশির ফাঁস লাগিয়ে হাসানুর রহমান (১৫) নামের এক কিশোর আত্মহত্যা করেছে।

সোমবার (২৭ জুন) দুপুরে উপজেলার কাশিপুর ইউনিয়নের শ্যামপুর গ্রামে এ ঘটনা ঘটে।

কিশোর হাসানুর রহমান ওই গ্রামের আজিজুল হকের ছেলে।

স্থানীয় সূত্রে জানা গেছে, কয়েকদিন থেকে হাসানুর একটি পালসার মোটরসাইকেল কিনে দেওয়ার জন্য তার বাবার কাছে বায়না ধরে। কিন্তু তার দিনমজুর বাবার সামর্থ্য না থাকায় তিনি কিনে দিতে পারেননি। এতে অভিমান করে সোমবার দুপুরে সবার অজান্তে নিজ ঘরে আড়ার সঙ্গে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে হাসানুর।

একমাত্র ছেলের মৃত্যুতে পরিবারটিতে শোকের মাতম চলছে।

কাশিপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মনিরুজ্জামান মানিক ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

ফুলবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফজলুর রহমান জানান, এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু (ইউডি) মামলা করা হয়েছে।


আরও খবর



১৪-১৮’র তিক্ততা ভুলে ফিরবে কি ০৪-০৯’র সুখস্মৃতি?

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Friday ২৪ June ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

২০০৪ সালে বাংলাদেশ ক্রিকেট দলের ওয়েস্ট ইন্ডিজ সফরের শুরুটা ছিল দুর্দান্ত। হাবিবুল বাশার, মোহাম্মদ রফিক ও খালেদ মাসুদ পাইলটদের সেঞ্চুরিতে ব্রায়ান লারা, শিবনারায়ণ চন্দরপল, রামনরেশ সারওয়ান, ক্রিস গেইলদের বিপক্ষে ড্র আদায় করে নিয়েছিল টেস্ট ক্রিকেটে নবাগত টাইগাররা।

কিন্তু সময়ের আবর্তনে ২০১৮ সালের সবশেষ ক্যারিবীয় সফরের টেস্ট সিরিজটি যেনো পুরোপুরি ভুলে যাওয়ার মতোই কাটিয়েছে বাংলাদেশ। দুই ম্যাচ সিরিজের প্রথমটিতে মাত্র ৪৩ রানে অলআউট হয়ে গড়েছে নিজেদের ইতিহাসের সর্বনিম্ন রানের রেকর্ড। দুই ম্যাচেই হেরেছে বড় ব্যবধানে।

এ দুই সিরিজের মাঝে আরও দুইবার ওয়েস্ট ইন্ডিজ গিয়েছে বাংলাদেশ দল। ২০০৯ সালে তুলনামূলক খর্বশক্তির ক্যারিবীয়দের দুই ম্যাচেই উড়িয়ে দিয়ে প্রথমবারের মতো শক্তিশালী কোনো দলের বিপক্ষে টেস্ট সিরিজ জেতার স্বাদ পেয়েছিল সাকিব আল হাসানের দল।

ঠিক উল্টো ফল আবার হয়েছে ২০১৪ সালের সফরে। সেবার মুশফিকুর রহিমের অধীনে প্রথম ম্যাচে ১০ উইকেটের বড় ব্যবধানে হারের পর, দ্বিতীয় ম্যাচে পরাজয়ের ব্যবধান ছিল ২৯৬ রানের! আঙুলের চোট নিয়ে খেলে সেঞ্চুরি হাঁকিয়ে প্রথম ম্যাচে ইনিংস পরাজয় এড়ান অধিনায়ক মুশফিক।

অর্থাৎ সবমিলিয়ে বাংলাদেশ দলের উইন্ডিজ সফরের টেস্ট ক্রিকেটকে দুইভাগে ভাগ করা যায়। প্রথমভাগে থাকছে ২০১০ সালের আগের দুই সিরিজ। পরেরভাগে ২০১০ থেকে ২০২০ পর্যন্ত খেলা দুই সিরিজ। যেখানে দুই ভাগে মিলেছে দুই রকম অভিজ্ঞতা ও ফলাফল।

২০১০-র আগের দুই সিরিজের চার টেস্টে দুই জয় পেয়েছে টাইগাররা, ড্র করেছে এক ম্যাচ। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের জয় মাত্র এক ম্যাচে। অন্যদিকে ২০১০ সালের পরের দুই সফরের চার টেস্টে ন্যুনতম প্রতিদ্বন্দ্বিতাও গড়তে পারেনি টাইগাররা, সব কয়টি ম্যাচ হেরেছে বড় ব্যবধানে।

এবার নতুন ওয়েস্ট ইন্ডিজ সফরের নতুন টেস্ট সিরিজে খেলার সামনে টাইগাররা। বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ৮টায় অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে হবে সিরিজের প্রথম টেস্ট। এখন পর্যন্ত কোনো টিভি চ্যানেলে খেলাটি সরাসরি দেখানোর তথ্য নিশ্চিত হওয়া যায়নি।

এর আগে ২০০৩ সালের অস্ট্রেলিয়া সফরের দুই ম্যাচের টেস্ট সিরিজ টিভিতে দেখতে পারেনি বাংলাদেশের ক্রিকেট ভক্তরা। সেই দুই ম্যাচে স্বাভাবিকভাবেই পরাশক্তি অস্ট্রেলিয়ার বিপক্ষে ভরাডুবি হয়েছিল বাংলাদেশের। ওয়েস্ট ইন্ডিজে আগের দুই সিরিজে তিক্ত অভিজ্ঞতা থেকে এবারও তেমন কিছুর শঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।

পাশাপাশি সবশেষ ঘরের মাঠে শ্রীলঙ্কার কাছে শেষ ম্যাচে ধরাশায়ী হওয়া কিংবা দক্ষিণ আফ্রিকায় রীতিমতো উড়ে যাওয়ার ঘটনা এখনও প্রায় টাটকা। এর সঙ্গে আবার রয়েছে দলের নিয়মিত সদস্য মুশফিকুর রহিম, তাসকিন আহমেদ, শরিফুল ইসলামদের অনুপস্থিতি।

সবমিলিয়ে বেশ কঠিন অবস্থার মধ্যেই পুনরায় টেস্ট দলের অধিনায়কত্ব পেয়েছেন বা নিয়েছেন সাকিব আল হাসান। আর দায়িত্ব নিয়েই দলকে তাতিয়ে দেওয়ার মন্ত্র শোনালেন ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে। সব পরিস্থিতি নিজেদের বিপক্ষে থাকায় এটিকেই ভালো সুযোগ হিসেবে দেখছেন সাকিব।

ম্যাচের আগেরদিন সংবাদ সম্মেলনে টাইগার অধিনায়ক বলেছেন, ‘টেস্টে আমরা সাম্প্রতিক সময়ে ভালো খেলছি না। এটা একটা সুযোগ সবাইকে ভুল প্রমাণ করার, আমরা এই টেস্ট ম্যাচটাতে খুব ভালো করে এখান থেকে শুরু করতে পারি পুরো সিরিজের জন্য।’

অধিনায়ক সাকিবের জন্যও এটি নিজেকে প্রমাণের একটি সুযোগ। ২০০৯ সালে তার অধীনেই ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। আবার ২০১৮ সালের ভরাডুবিময় সিরিজেও সাকিব অধিনায়ক ছিলেন। এবার নতুন সিরিজে দলকে নিয়ে ঘুরে দাঁড়াবেন সাকিব- এমনটাই প্রত্যাশা সকলের।


আরও খবর



ব্রাহ্মণবাড়িয়ায় কোরবানির গরু চুরি করে জবাই, যুবক গ্রেফতার

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় কোরবানির গরু চুরি করে মাংস বিক্রি করার সময় কায়কোবাদ ভূইয়া (৩৫) নামের এক যুবককে আটক করেছে পুলিশ।

সোমবার (১৩ জুন) ভোরে পৌর এলাকার বড়বাজার এলাকা থেকে তাকে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে তিনটি বস্তায় ১০৫ কেজি মাংস উদ্ধার করা হয়।

আটক কায়কোবাদ ভূইয়া বর্তমান উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম ভূইয়ার আপন ভাতিজা ও উপজেলার দক্ষিণ ইউনিয়নের ছোট কুড়িপাইকা গ্রামের আব্দুল আজিজ ভূইয়ার ছেলে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, ছোটকুড়িপাইকা গ্রামের বাসিন্দা আব্দুল হাকিম মাস্টার কোরবানি দেওয়ার জন্য লাখ টাকা দামের একটি ষাঁড় গরু লালন-পালন করছিলেন। পাশের বাড়ির বাসিন্দা কায়কোবাদ ভূঁইয়া গভীর রাতে গোয়ালঘর থেকে গরুটি চুরি করেন। পরে রাতেই গরুটি জবাই করেন। ভোরে আখাউড়া পৌরশহরের বড় বাজারের মাংসের দোকানি এরশাদ মিয়ার কাছে বিক্রি করতে নিয়ে যাচ্ছিলেন কায়কোবাদ ও তার সঙ্গীয় চোরেরা।

এ সময় সড়কে টহলরত পুলিশ দেখে অন্যান্যরা পালিয়ে গেলেও আটক হন কায়কোবাদ। আটক কায়কোবাদকে জিজ্ঞাসাবাদ করলে গরুটি চুরি করে জবাই করে মাংস আনার কথা স্বীকার করেন।

আখাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান জানান, এ ঘটনায় গরুর মালিক মামলা করেছেন। ওই মামলায় অভিযুক্তকে গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে।


আরও খবর



এখন পর্যন্ত ২৬ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫৭জন দেখেছেন
Image

বাংলাদেশ এখন পর্যন্ত করোনা টিকা সংগ্রহ করেছে সাড়ে ২৯ কোটি। এর মধ্যে ২৬ কোটি ডোজ দেওয়া হয়েছে বলে জাতীয় সংসদে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রোববার (৫ জুন) জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নুর এক সম্পূরক প্রশ্নের জবাবে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী। মুজিবুল হক চুন্নু এ পর্যন্ত কত ভ্যাকসিন সংগ্রহ, কোথা কোথা থেকে সংগ্রহ এবং এর দাম কত পড়েছে তা সুনির্দিষ্ট করে জানতে চান। অধিবেশনে সভাপতিত্ব করেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

প্রশ্নের উত্তরে জাহিদ মালেক বলেন, এ ব্যাপারে লিখিত দিলে পরে আমি বিস্তারিত জানাতে পারবো। তবে এখন পর্যন্ত আমরা সাড়ে ২৯ কোটি কোভিড-১৯ এর ভ্যাকসিন সংগ্রহ করেছি। এর মধ্যে ২৬ কোটি ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে। আর এর মধ্যে প্রথম দেওয়া হয়েছে প্রায় ১৩ কোটি, দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ১২ কোটি। বর্তমানে বুস্টার ডোজ দেওয়া হচ্ছে এবং এই বুস্টার ডোজ দেওয়া হয়েছে দেড় কোটি।

তিনি আরও বলেন, সংগৃহিত এ করোনা টিকার মধ্যে প্রায় ১৮ কোটি সরকার কিনেছে। আর বাকিটা বিভিন্ন মাধ্যম থেকে বিনামূল্যে পাওয়া গেছে। কোনো কোনো মাধ্যম থেকে এ ভ্যাকসিনগুলো পাওয়া গেছে আমার এ মুহূর্তে নাম মনে নেই। তবে তিনি নোটিশ দিলে কোথায় কোথায় থেকে এগুলো এসেছে পরে আমি বলতে পারবো।

অপর এক সম্পূরক প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বের মধ্যে পঞ্চম এবং এশিয়ার মধ্যে প্রথম।

বিএনপির সংরক্ষিত আসনের সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানার এক সম্পূরক প্রশ্নে স্বাস্থ্য মন্ত্রণালয় বাজেটের পুরো অর্থ ব্যয় করতে পারে না বলে একটি পত্রিকার সংবাদ সম্পর্কে স্বাস্থ্যমন্ত্রীর কাছে জানতে চান। এ সময় মন্ত্রী বলেন, করোনার সময় আমরা যে কাজ করেছি যতখানি খরচ করেছি, শ্রম দিয়েছি তার ভ্যালু ৪০ হাজার কোটি টাকার মতো। এ বছর যে বাজেট রয়েছে জুন ক্লোজিংয়ের মধ্যে তার শতকরা ৯০ ভাগের মতো খরচ হয়ে যাবে। এখনো অনেক বিল পেমেন্ট হয়নি, বিলগুলো পৌছায়নি। জুন ক্লোজিংয়ে সব এসে যাবে এবং ৯০ শতাংশ খরচ হবে।


আরও খবর