Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

সৌদি আরবে যুদ্ধবিমান বিধ্বস্ত, নিহত সব সেনা

প্রকাশিত:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ১৭৩জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:প্রশিক্ষণ মিশনের সময় সৌদি আরবের এফ-১৫ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। এতে বিমানে থাকা সব সেনা নিহত হয়েছে। তবে বিমানটিতে ঠিক কতজন সেনা ছিল তা জানা যায়নি।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বিষয়টি নিশ্চিত করেছে সৌদি আরবের প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর আল আরাবিয়ার।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল তুর্কি আল মালিকি জানান, দাহরানের কিং আবদুল আজিজ বিমানঘাঁটিতে বৃহস্পতিবার নিয়মিত প্রশিক্ষণের সময় একটি এফ-১৫ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়। তবে কী কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে তা জানার জন্য তদন্ত শুরু করা হয়েছে।

এর আগে গত জুলাইয়ে খামিস মুশাইতে প্রশিক্ষণের সময় সৌদি আরবের একটি এফ-১৫ বিমান বিধ্বস্ত হয়।

গত বছরের নভেম্বরে কিং আবদুল আজিজ বিমানঘাঁটিতে কারিগরি ত্রুটির কারণে আরেকটি এফ-১৫ বিমান বিধ্বস্ত হয়।

সূত্র: আল আরাবিয়া


আরও খবর



গোদাগাড়ীতে মসজিদের ইমামকে বহিস্কারকে কেন্দ্র করে মুসল্লীদের মাঝে উত্তেজনা বিরাজ করছে

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৩৬জন দেখেছেন

Image

গোদাগাড়ী(রাজশাহী) প্রতিনিধিঃরাজশাহীর গোদাগাড়ীতে মসজিদের ইমামকে বহিস্কারকে কেন্দ্র করে মুসল্লীদের মাঝে উত্তেজনা বিরাজ করছে।পৌর এলাকার কেল্লারারুইপাড়া জামে মসজিদের ইমাম জসিমউদ্দীন বিন সমিরের বিরুদ্ধে জ্বিনের কবিরাজী করার ও মুসল্লিদের মধ্যে বিভেদ সৃষ্টি করায় তাকে কমিটি ইমাম পদ থেকে বহিস্কার করে।কিন্তু ইমাম জসিমউদ্দীন বিন সমির গুটি কয়েক জনের প্ররোচনায় জোর করে মসজিদে নামাজ পড়াতে যায়। এরপর কমিটির সাধারন সম্পাদক শফিকুল ইসলাম ইমাদের বিরুদ্ধে থানায় অভিযোগ করে।থানায় বসে ইমাম ও কমিটির মধ্যে সমঝোতা হলে দুই মাসের বেতন দিলে ইমাম সেচ্ছায় চাকরি ছেড়ে দেন।তবে কমিটির সাবেক সম্পাদক ও এক সদস্য ইমামকে চাকরিতে বহাল রাখার আশ্বাস দিয়ে ইউএনও কাছে পাঠায়। কমিটি ও ইমাম পুনরায় ্ধসঢ়;ইউএনওর কাছে বসে আগের সিদ্ধান্তের একমত হয়ে কমিটির সিদ্ধান্তকে মেনে নেন ইমাম।মসজিদ কমিটির সাধারন সম্পাদক শফিকুল ইসলাম বলেন,ইমাম জসিমউদ্দীন বিন সমির উর্দ্দা দিয়ে পান খাওয়া ও মিথ্যা কথা বলা,খুৎবা দিতে গিয়ে হাদিস কোরআনের মূল আলোচনা বাদ স্থানীয় রাজনীতি ও রাস্ট্র বিরোধী কথা বার্তা বলার অভিযোগ উঠায় কমিটির সকল সদস্য একমত হয়ে ইমামকে বাদ দেয়া হয়েছে। অস্থায়ীভাবে একজন ইমাম রেখে নামাজ পড়ানো হচ্ছে। শ্রীঘ্রই একজন ইমাম নিয়োগ নিয়োগ দেয়া হবে। ইমাম জসিমউদ্দীন বিন সমির তার বিরুদ্ধে উঠা অভিযোগ অস্কীকার করে বলেন,কমিটি আমাকে অন্যায় ভাবে বাদ দিচ্ছে।এদিকে মসজিদের ইমামকে কেন্দ্র মুসল্লীদের মাঝে উত্তেজনা সৃষ্টি প্রসঙ্গে গোদাগাড়ী মডেল থানার অফিসার ইনচার্জ(ওসি) আব্দুল মতিন বলেন,শুক্রবার(২৩ ফেব্রয়ারী) মসজিদে কোন ধরনের অরাজকতা করলে তার রিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহন করা হবে।


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




নিয়োগ বাণিজ্যের অভিযোগ:গাংনীর বিটিডি হাইস্কুলের ৪ শিক্ষকের এমপিও স্থগিত

প্রকাশিত:সোমবার ০৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৭৬জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ, মেহেরপুরঃঅনুমোদন ছাড়াই শ্রেণি শাখা খুলে তিন শিক্ষক নিয়োগ দান এবং তাদের এমপিও করার অভিযোগে ফেঁসে গেলেন মেহেরপুরের গাংনীর ভরাট বিটিডি হাইস্কুলের প্রধান শিক্ষক এনামুল হক। বিভাগীয় তদন্ত শেষে প্রধান শিক্ষক ও ওই তিন শিক্ষকের এমপিও স্থগিত করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। ফলে গত জানুয়ারী মাস থেকে তাদের সরকারি বেতন বন্ধ হয়েছে।

জানা গেছে, গাংনীর বিটিডি মাধ্যমিক বিদ্যালয়ে ‘গ’ শাখা অনুমোদন ছাড়াই তিন শিক্ষক নিয়োগ দেন প্রধান শিক্ষক ইনামুল হক। শিক্ষাবোর্ড বলছে, বিদ্যালয়টিতে ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণির ‘গ’ শাখার অনুমোদন নেই। অথচ এই শাখাগুলোতে তিন জন শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে এবং তারা এমপিও ভুক্ত হয়েছেন। এসএম আল মামুন, শাহানাজ পারভীন ও শেফালি খাতুন। ২০২২ সাল পর্যন্ত ওই তিন শিক্ষক এক দিনের জন্যও স্কুলে আসেন নি। বিদ্যালয় পরিচালনা পর্ষদের সদস্য ও শিক্ষার্থীরা কেউ শিক্ষক নিয়োগের বিষয়টি জানেন না। মোটা অংকের টাকার বিনিময়ে ব্যাকডেটে নিয়োগ দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট দপ্তরে লিখিত অভিযোগ করেছিলেন বিদ্যালয় পরিচালনা পর্যদের সাবেক সদস্য আব্দুল মতিন।

অভিযোগ আমলে নিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের উপ পরিচালক একটি তদন্ত কমিটি গঠন করেন ২০২৩ সালের জানুয়ারী মাসে। ওই তদন্ত কমিটির প্রধান ছিলেন কুষ্টিয়া জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার। এই তদন্ত কমিটির সদস্যরা সরজমিন এলাকা ঘুরে অভিযোগের বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করেন। বেশ কয়েক মাস ধরে চলা তদন্তের প্রতিবেদন এক পর্যায়ে উপ পরিচালকের কাছে দাখিল করা হয়। তদন্তে অবৈধভাবে শাখা খোলা এবং নিয়োগ দিয়ে এমপিওভুক্ত করার বিষয়টি অনিয়ম হিসেবে বিবেচিত হয় উপ পরিচালকের কাছে।

তদন্তের বিষয়ে কুষ্টিয়া জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রমজান আলী জানান, শাখার কোন অনুমোদন নেই। অনুমোদন জালিয়াতি এবং অবৈধ নিয়োগের বিষয়ে সত্যতা মিলেছে। এক সপ্তাহের মধ্যেই উপ পরিচালক বরাবর তদন্ত প্রতিবেদন দাখিল করা হবে। এছাড়াও দুদক ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কার্যালয় থেকে পৃথক তদন্ত করা হয়। তিনটি তদন্তেই অনিয়ম ধরা পড়ে। এর প্রেক্ষিতে মহাপরিচালক এমপিও স্থগিত করেছেন বলে জানা গেছে।

গাংনী মাধ্যমিক শিক্ষা অফিসার হোসনে মোবারক জানান, গত রোববার এমপিওর বিষয়টি ছাড় হয়েছে। বিষয়টি তিনি শুনেছেন তবে এখনও কোন চিঠি পান নি।


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




নবীনগর গুড়িগ্রামে জেলাভিত্তিক হিফজুল কোরআন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ১২৬জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধিঃব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার বিটঘর ইউনিয়নের গুড়িগ্রামে জেলাভিত্তিক পবিত্র হিফজুল কোরআন  প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্টান  অনুষ্ঠিত হয়েছে ।

গুড়িগ্রাম খাদেমুল ইসলাম যুব সংঘের উদ্দ্যোগে ৩ দিন ব্যাপী ৪৩ তম বার্ষিকী পবিত্র তাফসিরুল কুরআন মাহফিলের দ্বিতীয় দিনে জেলাভিত্তিক ৬ ষ্ঠ বার্ষিকী পবিত্র হিফজুল কোরআন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান , শুক্রবার  সারাদিন ব্যাপী স্থানীয়  ঈদগাহ ময়দানে ব্রাহ্মণবাড়িয়ার জেলাভিত্তিক বিভিন্ন হাজেজিয়া মাদ্রাসার ছাত্রদের উপস্থিতিতে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়েছে। 

পবিত্র হিফজুল কোরআন প্রতিযোগিতায় জেলার  বিভিন্ন মাদ্রাসার হাফেজে কোরআন ছাত্ররা তেলাওয়াতের প্রতিযোগিতায় অংশ নেন। খাদেমুল ইসলাম যুব সংঘের সভাপতি  আলহাজ্ব হাফেজ রফিকুল ইসলামের  সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক  আলহাজ্ব  মুফতী লোকমান হাকীম ও হাফেজ ইসহাক, হাফেজ নুমানের যৌথ উপস্থাপনায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে , প্রতিযোগিতায় যথাক্রমে ১০ পারা, ২০ পারা এবং ৩০ পারা গ্রুপে ২৫০ জন পবিত্র হিফজুল কোরআন প্রতিযোগীতায়  অংশগ্রহনে ।

৫ পারা, ১০ পারা এবং ৩০ পারার গ্রুপে ১ম স্থান অধিকারী ছাত্রদের  রত্নগর্ভা মা কে স্বর্ণপদক সহ ক্রেস্ট প্রদান করা হয় ।এবং  ২য়, ও ৩য় স্থান অধিকারীকে রৌপ্য সহ ক্রেস্ট ক্রেস্ট প্রদান করেন।

হাফেজ মাওলানা আশরাফুল আলম,হাফেজ মাওলানা আনোয়ার শাহ, হাফেজ মাওলানা সাঈদ আহমেদ , হাফেজ মাওলানা মুশফিকুর রহমান , হাফেজ মাওলানা নাসির আহমেদ, হাফেজ মাওলানা মাহমুদুল হাসান , হাফেজ মাওলানা সাঈদ আহমেদ, এ বিচারক মন্ডলীদের বিচার কার্যের মাধ্যমে সম্পন্ন হয় ,হিফজুল কোরআন প্রতিযোগিতা ।

পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও দোয়ার  মাধ্যমে  হিফজুল কোরআন প্রতিযোগিতা পুরস্কার বিতরণী সমাপ্তি হয়। 

এসময় জেলা হুফ্ফাজ কমিটির সভাপতি হাফেজ কারী আবু ইউসুফ ওবাইদী সহ জেলার  বিভিন্ন মাদ্রাসার  প্রতিনিধিগন,ওলামায়ে কেরামগনসহ বিভিন্ন মাদ্রাসার হাফেজগণ উপস্থিত ছিলেন।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




চিলমারীর ফকিরের হাট উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৬জন দেখেছেন

Image
কুড়িগ্রাম ব্যুরো চিফ :কুড়িগ্রামের চিলমারীতে ঐতিহ্যবাহি ফকিরের হাট উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের জাকজমকপূর্ণ বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে l আজ ৭ ফেব্রুয়ারী বুধবার চিলমারী উপজেলার ফকিরের হাট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চিলমারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আবু তাহের l বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বজরা তবকপুর উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক আলাউদ্দিন সরকার, দশম শ্রেণীর শিক্ষার্থী মোছা : ফেরদৌসী আক্তার, আল রোসাফি মুশফিক, ইয়ামিন সারিকা সম্মিত, উলিপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মোঃ সহিদুল আলম বাবুল, শিক্ষক শহিদুল ইসলাম, চিলমারী উপজেলা আইসিটি অফিসার জোতির্ময় দেব কুমার, সাবেক ম্যানেজিং কমিটির সদস্য মোঃ আয়নাল হক, ডাটা সদস্য মোঃ সাবের আলী, শিক্ষক সাহেদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মোঃ রুহুল আমিন l 

অনুষ্ঠানের সমাপনীতে বিদায়ী শিক্ষার্থীসহ দেশ ও জাতির মঙ্গল কামনায় দোয়া অনুষ্ঠিত হয় l
দোয়া পরিচালনা করেন, হাফেজ মাও : মমিনুল  ইসলাম l

আরও খবর



ঢাকার বাতাস ঝুঁকিপূর্ণ

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বিশ্বে দিন দিন বেড়েই চলছে বায়ুদূষণের মাত্রা। অন্যান্য দেশের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মেগাসিটি ঢাকার বায়ুদূষণও।

রোববার (৪ ফেব্রুয়ারি) শহরটির বাতাস গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরির পর্যায়ে রয়েছে।

আজ সকাল ৯টার দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ৪১২ স্কোর নিয়ে দূষিত শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা, যা জনস্বাস্থ্যের জন্য ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচিত। তালিকায় ৪১৮ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে ঘানার শহর আক্রা।

এছাড়া ১৮৫ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের করাচি শহর। আর চতুর্থ স্থানে থাকা চীনের শেনিয়াং শহরের স্কোর ১৮৩ এবং পঞ্চম স্থানে থাকা ভারতের মুম্বাই শহরের স্কোর ১৮২।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।


আরও খবর