Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ জুন ২০২২

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৮৮জন দেখেছেন
Image

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

নিষেধাজ্ঞার পরও বাংলাদেশসহ কয়েক দেশে ১৮ লাখ টন গম রপ্তানি ভারতের

চলতি বছরের মে মাসে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে ভারত। তবে কয়েকটি দেশে রপ্তানি কার্যক্রম অব্যাহত রাখে দেশটি। নিষেধাজ্ঞার পর বাংলাদেশ-আফগানিস্তানসহ বেশ কয়েকটি দেশে ১৮ লাখ টন গম রপ্তানি করেছে ভারত। দেশটির খাদ্য সচিব সুধাংশু পান্ডে এ তথ্য জানিয়েছেন।

ত্রিপুরায় উপনির্বাচনে মমতার দলের ভরাডুবি

ভারতের ত্রিপুরার চার বিধানসভা কেন্দ্রের উপ-নির্বাচনে দেখা গেলো গেরুয়া ঝড়। কারণ চারটি আসনের তিনটিতেই জিতেছে ক্ষমতাসীন বিজেপি। একটি আসনে জিতে দুই নম্বরে থাকলো কংগ্রেস। মূলত বামফ্রন্টের চেয়েও ভালো ফল করেছে তারা। তবে সবচেয়ে খারাপ ফল হয়েছে মমতা ব্যানার্জীর দল তৃণমূলের। সব আসনেই দলটির প্রার্থীদের জামানত জব্দ হয়েছে।

ইউক্রেনে ২৪ ঘণ্টায় ৪৫ বার ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনে গত ২৪ ঘণ্টায় ৪৫ বার ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক ভিডিও বার্তায় এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানিয়েছেন, দেশের উত্তর, দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলে এসব হামলা চালানো হয়েছে।

মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্প সরাবে নেপাল

মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্প অন্য জায়গায় সরিয়ে নেওয়ার চিন্তা-ভাবনা করছে নেপাল সরকার। আশপাশের পরিবেশ নিয়ে উদ্বেগ তৈরি হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। নেপালের পর্যটন বিভাগের ডিরেক্টর জেনারেল তারানাথ অধিকারী জানিয়েছেন, বেস ক্যাম্পের অবস্থানের কাছাকাছি খুম্বু হিমবাহ গলে যাওয়ার কারণে কিছুটা ঝুঁকি তৈরি হয়েছে।

দেউলিয়া শ্রীলঙ্কায় লিটারপ্রতি পেট্রলের দাম বেড়ে ৫৫০ রুপি

অর্থনৈতিকভাবে দেউলিয়া শ্রীলঙ্কায় ফের জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। এতে দেশটির নাগরিকদের দুর্ভোগ আরও বাড়বে। এদিকে ঋণ সহায়তার বিষয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা শ্রীলঙ্কায় পৌঁছেছেন। দেশটির সিলন পেট্রলিয়াম করপোরেশন (সিপিসি) রোববার ডিজেলের দাম বাড়ানোর কথা জানিয়েছে। ডিজেলের দাম লিটারে ১৫ শতাংশ বাড়িয়ে ৪৬০ রুপি করা হয়েছে। অন্যদিকে পেট্রলের দাম ২২ শতাংশ বাড়িয়ে ৫৫০ রুপি করা হচ্ছে।

দক্ষিণ আফ্রিকায় নাইটক্লাব থেকে ১৭ মরদেহ উদ্ধার

দক্ষিণ আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় ইস্ট লন্ডন শহরের একটি নাইটক্লাব থেকে কমপক্ষে ১৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। স্থানীয় পুলিশ কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। ব্রিগেডিয়ার তেমবিনকোসি কিনানা জানিয়েছেন, শহরের কেন্দ্র থেকে প্রায় ৩ কিলোমিটার (১.৯ মাইল) দূরের সিনারি পার্কের ওই ঘটনা ঘটার পরপরই পুলিশ সেখানে পৌঁছায়।

রাশিয়ার স্বর্ণ আমদানি নিষিদ্ধ করছে যুক্তরাষ্ট্র-ব্রিটেন-কানাডা

এবার রাশিয়া থেকে স্বর্ণ আমদানি নিষিদ্ধ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেন এবং জাপান। জি৭-এর এক সম্মেলনে সংস্থার সদস্য দেশগুলোর নেতারা এ তথ্য নিশ্চিত করেছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, মস্কোর বিরুদ্ধে এটা সর্বশেষ নিষেধাজ্ঞা। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়।

কঙ্গোতে সহিংসতার জেরে ৮০০ শিশু পরিবার থেকে বিচ্ছিন্ন

কঙ্গোতে সরকারি বাহিনী ও বিদ্রোহীদের সংঘর্ষের জেরে আটশ’র মতো শিশু তাদের পরিবারের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। কঙ্গোর পূর্বাঞ্চলে সরকারি বাহিনী ও বিদ্রোহী এম-২৩ গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে সম্প্রতি। রেড ক্রসের উগান্ডা শাখা এরকম সাতশ শিশুর দেখভাল করছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট এক কর্মকর্তা।

বেলারুশকে ‘ইস্কান্দার-এম’ পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র দিচ্ছে রাশিয়া

আগামী কয়েক মাসের মধ্যে মিত্র বেলারুশকে পরমাণু বহনে সক্ষম স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পাঠাতে যাচ্ছে রাশিয়া। মিত্র দেশটিতে ক্ষেপণাস্ত্র পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, এই ইস্কান্দার-এম ব্যবস্থা ‘প্রচলিত ও পরমাণুবাহী উভয় ধরনের ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে’। জানা গেছে, ইস্কান্দার-এমের পাল্লা ৫০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

বন্দুক নিয়ন্ত্রণ বিলে সই করলেন বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রের ৩০ বছরের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্দুক নিয়ন্ত্রণ বিলটিতে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে পাস হয় এই বিল। ডেমোক্রেট ও রিপাবলিকান দুই দলের সদস্যদের সমর্থনে চলতি সপ্তাহে বিলটি মার্কিন কংগ্রেসের উভয়কক্ষে পাস হয়।


আরও খবর



টাঙ্গাইলে অপহৃত স্কুলছাত্রী চট্টগ্রামে উদ্ধার, গ্রেফতার ২

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

টাঙ্গাইলে থেকে অপহরণ করে নিয়ে যাওয়া ষষ্ট শ্রেণীর ছাত্রীকে চট্টগ্রাম থেকে উদ্ধার করেছে র‌্যাব। একই সঙ্গে অপহরণকারী চক্রের দুই সদস্যকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতাররা হলেন- সাদিয়া আকতার রুনা (১৯) এবং মো. ফরিদ (২৮)।

শনিবার (৬ আগস্ট) দুপুর আড়াইটার দিকে হালিশহর থানার আগ্রাবাদ ছোটপুল এলাকার একটি টিনশেড ভাড়াঘর হতে ভিকটিমকে উদ্ধার করা হয়।

রোববার (৭ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় র‌্যাব।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক মো. নূরুল আবছার বলেন, গ্রেফতার হওয়া রুনা ও ফরিদ দুইজনের মধ্যে অবৈধ সম্পর্ক রয়েছে। তারা স্বামী স্ত্রী পরিচয়ে চট্টগ্রামে বাসা ভাড়া নিয়ে থাকতো। তারা মানব পাচারকারী চক্রের সক্রিয় সদস্য। রুনার বাড়ি টাঙ্গাইলে। রুনা টাঙ্গাইলে নিজের এলাকার ষষ্ট শ্রেণি পড়ুয়া এক স্কুল ছাত্রীকে ভালো লেখাপড়া করানোর কথা বলে চট্টগ্রাম নিয়ে আসে। পরে হালিশহর ছোটপুল এলাকার একটি বাসায় নিয়ে যায়। এরপর ফরিদকে স্বামী পরিচয় দিয়ে রুনা ভিকটিমকে ফরিদের হাতে তুলে দেয়। একপর‌্যায়ে ৩ আগস্ট ফরিদ ভিকটিমকে ধর্ষণেরও চেষ্টা করে।

র‌্যাব কর্মকর্তা আরও জানান, এদিকে মেয়েকে খুঁজে না পেয়ে ভিকটিমের পিতা ঘাটাইল থানায় সাধারণ ডায়েরি করে। পরে তিনি জানতে পারেন তার মেয়েকে চট্টগ্রামে আটকে রাখা হয়েছে। এরপর ভিকটিমের পিতা চট্টগ্রামে এসে র‌্যাব-৭ এর একটি লিখিত অভিযোগ দেন। এরপর গোয়েন্দা নজরদারি চালিয়ে শনিবার (৬ আগস্ট) দুপুর আড়াইটার দিকে ছোটপুল এলাকার একটি ভাড়াঘর থেকে ভিকটিমকে উদ্ধার করা হয়। একই সঙ্গে ঘটনায় জড়িত রুনা এবং ফরিদকে আটক করা হয়।

জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে, সহজ সরল অভাবগ্রস্ত নারী ও শিশুদের কাজ দেওয়ার প্রলোভন দেখিয়ে চট্টগ্রামে নিয়ে আসতো। পরে তাদের পতিতাবৃত্তিতে নিয়োজিত করতো। আটকদের হালিশহর থানায় হস্তান্তর করা হয়েছে।


আরও খবর



রাত ১২টা বাজার অপেক্ষায় পাম্পের বিদ্যুৎ বন্ধের অভিযোগ

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৩৪জন দেখেছেন
Image

তেলের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে সরকার। শুক্রবার (৫ আগস্ট) রাত ১২টার পর নতুন দাম কার্যকর হবে। কিন্তু রাত ১১টার দিকেই বিদ্যুৎ বন্ধ করে মোটরসাইকেল চালক ও গাড়িকে ইচ্ছাকৃত অপেক্ষায় রাখার অভিযোগ পাওয়া গেছে।

শুক্রবার (৫ আগস্ট) রাত সাড়ে ১১টার দিকে বাড্ডা লিংক রোড সংলগ্ন সিটিজেন পাম্পে গিয়ে এমন চিত্র দেখা যায়।

সিটিজেন পাম্পে গিয়ে দেখা যায়, তেলের দাম বাড়ানোর ঘোষণা শুনেই তেলের পাম্পে ভিড় করেছেন মোটরসাইকেল ও ব্যক্তিগত গাড়ির চালকরা।

এসময় আশপাশের মার্কেট ও দোকানে বিদ্যুৎ থাকলেও হঠাৎ বন্ধ হয়ে যায় পাম্পের বিদ্যুৎ। এসময় উত্তেজিত হয়ে যান মোটরসাইকেল চালকরা।

একাধিক মোটরসাইকেলচালক জাগো নিউজকে বলেন, বিদ্যুৎ আছে। অথচ তারা ইচ্ছে করেই ১২ বাজার অপেক্ষায় বন্ধ রাখছে।

পরে পাম্পের ম্যানেজারের সঙ্গে কথা বলতে গেলে তিনি বলেন, জেনরেটর চালু করে দিচ্ছি। তবে, নাম বলতে রাজি হননি তিনি।


আরও খবর



মৎস্য খাতে ব্যাপক উন্নয়ন করেছেন প্রধানমন্ত্রী: স্পিকার

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩০জন দেখেছেন
Image

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে মৎস্য খাতের ব্যাপক উন্নয়ন সাধন করেছেন।

বুধবার (২৭ জুলাই) জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষে সংসদ ভবন লেকে মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

শিরীন শারমিন চৌধুরী বলেন, ধারাবাহিকভাবে অনেক বছর ধরেই সংসদ ভবন লেকে মাছের পোনা অবমুক্ত করা হচ্ছে। এ রকম একটি উদ্যোগ নেওয়ার জন্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং মৎস্য অধিদপ্তরকে আমি ধন্যবাদ জানাই।

স্পিকার বলেন, বর্তমানে বাংলাদেশ মৎস্য উৎপাদনে বিশ্বে তৃতীয়। মৎস্য খাতের উন্নয়নে সকলকে সচেতনতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে। এ সময় তিনি আশা প্রকাশ করে বলেন, ভবিষ্যতে বাংলাদেশ মৎস্য উৎপাদনে প্রথম অবস্থানে থাকবে।

সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী বক্তব্য দেন। অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, সংসদ সচিবালয় ও মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা এবং অন্যান্য গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে সংসদ ভবন লেকে মাছের পোনা অবমুক্ত করেন স্পিকার শিরীন শারমিন। এ সময় সংসদ ভবন লেকে রুই, কাতলা, মৃগেল, কালিবাউস-এই চার প্রজাতির ১৩ হাজার ১৫০টি মাছের পোনা অবমুক্ত করা হয়।


আরও খবর



দলটার মাঝে এক অদ্ভূত অস্থিরতা বিজার করছে: ফাহিম

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১২জন দেখেছেন
Image

যা হয়েছে বা হলো, তা হয়নি অনেক দিন। জিম্বাবুয়ের কাছে যে কোনো ফরম্যাটে অনেকদিন সিরিজ হারেনি বাংলাদেশ। শুধু তাই নয়, টি-টোয়েন্টিতে কোনোদিনই সিরিজ হারেনি। এই প্রথম পরাজয় ঘটলো টাইগারদের।

কেন এ পরাজয়? কী দুর্বলতার কারণে হারতে হলো বাংলাদেশকে? অভিজ্ঞ, পরিণত আর তারকাদের ছাড়া একঝাঁক তরুণে গড়া টাইগারদের না পারার কারণ কি? ভক্ত ও সমর্থকরা সবাই সে কারণটাই খুঁজে বেড়াচ্ছেন।

জিম্বাবুয়ের কাছে টি-টোয়েন্টি সিরিজে হারারে স্পোর্টস ক্লাব মাঠে আসলে কেন পারলো না বাংলাদেশ? জাগো নিউজের সঙ্গে একান্ত আলাপে সে কারণটা খুঁজে বের করেছেন দেশের নামি কোচ নাজমুল আবেদিন ফাহিম।

টাইগারদের হারের কারণ খুঁজতে গিয়েও নিজ সন্তানতুল্য ক্রিকেটারদের শক্তি ও সামর্থ্যকে খাটো করে দেখেননি ফাহিম। তীর্যক সমালোচনার বদলে প্রকৃত কারণ বের করার চেষ্টায় থাকা বিকেএসপির বর্তমান প্রধান টেকনিক্যাল উপদেষ্টা একবারের জন্যও বলেননি, এ দলটির কোনো মেধা ও যোগ্যতা নেই। বরং তার মনে হয়েছে, প্রতিপক্ষ জিম্বাবুয়ে আহামরি কোন দল নয়। যদিও এই টি-টোয়েন্টি সিরিজে জিম্বাবুয়ে একটা সাজানো গোছানো দল হিসেবে খেলেছে।

সামগ্রিকভাবে জিম্বাবুয়ের এই দলটির যা সামর্থ্য, তাতে তারা ঢাকার ক্লাব ক্রিকেট অর্থ্যাৎ প্রিমিয়ার লিগের শীর্ষ ৩ থেকে ৪টি দলকে হারনোর যোগ্যতাও রাখে না। এ নিয়ে ফাহিম বলেন, ‘সত্যি কথা বলতে কি, জিম্বাবুয়ে আমাদের ঢাকার ক্লাব ক্রিকেটের মানের দল। আমাদের প্রিমিয়ার ক্রিকেট লিগের অন্তত ৩ থেকে ৪টি দল আছে, যাদের শক্তি ওই দলটির চেয়ে বেশি; কিন্তু আফসোস এমন এক কমজোরি দলের কাছেও হারলাম আমরা। আমরা জেতার খেলা বহুদুরে, একটা ইউনিট হয়েই খেলতে পারলাম না।’

তাহলে এমন একটি দলের বিপক্ষে কেন পারলো না বাংলাদেশ? ফাহিমের ব্যাখ্যা, ‘আসলে আমরা এমন একটা পরিবেশ তৈরি করেছি যে, পুরো দল ভুগছে এক অদ্ভুত অস্থিরতায়। কখন কী হবে? যদি ভাল না খেলি, নিজেকে মেলে ধরতে না পারি তাহলে দলে থাকবো কি না, নতুনদের প্রায় সবাই এমন অনিশ্চয়তায় ভুগছে। আবার কারো কারো ভিতরে নিজেকে মেলে ধরার তাগিদ। তারা নিজেকে প্রতিষ্ঠিত করার চিন্তায় মশগুল। তাই দল হয়ে খেলার চেয়ে সবাই নিজেকে নিয়ে চিন্তিত। কি হয়, কি হবে- এই ভেবেই অস্থির যেন সবাই। এমন অবস্থা বিরাজ করলে অন্তত দল হয়ে খেলা যায় না। আমাদের ক্রিকেটাররাও একটি দল হয়ে খেলতে পারছে না।’

ফাহিম যোগ করেন, ‘চারদিক থেকে একটা বার্তা গেছে এবং যাচ্ছে যে- আমরা টি-টোয়েন্টি পারি না। আমার মনে হয় এটাও একটা খারাপ প্রভাব ফেলেছে দলে। মোট কথা, একটা নেগেটিভ হাইপ উঠেছে। সেটাও ক্ষতিকর। আস্থা ও আত্মবিশ্বাস কমে যাওয়ার কারণও এটা।’

লিটন দাস রান করলে রান হয়। আর না করলে হয় না। মাঠের পারফরমেন্স বিশেষ করে ব্যাটিংটা প্রত্যাশিত মানের না হওয়ার কারণ জানতে চাওয়া হলে ফাহিম বলেন, ‘ব্যাটারদের দেখে মনে হচ্ছে তাদের মাঝে কাজ করছে ব্যর্থ হওয়ার ভয়-ভীতি। বেশির ভাগই ভয়ে ভয়ে খেলছে যে, যদি কম রান করে আউট হয়ে যাই, তাহলে হয়তো আর চান্স পাব না। বাদ পড়ে যাব।’

‘সম্ভবত এসব চিন্তা থেকে ঝুঁকি নিয়ে শটস খেলা এবং হাত খুলে আক্রমণাত্মক উইলোবাজি করতে দেখলাম না কাউকে। সবাই নিরাপদ থেকে ১০৫ থেকে ১১০ স্ট্রাইক রেটে ব্যাটিং করলো। কেউ একটু ঝুঁকি নিয়ে স্ট্রাইকরেটটা ১৪০ বা দেড়শোর ওপরে নেয়ার চেষ্টা করলো না। কালকে আফিফ আর রিয়াদ খেললো ওই বল পিছু রান করে। মাঝখানে কেউ একজন একটু সাহস ও ঝুঁকি নিয়ে হাত খুলে খেললেই হয়তো হয়ে যেত; কিন্তু কেউ সে চেষ্টা করলো না। ওই আগ্রাসনটাই কারো মাঝে দেখা গেলো না।’


আরও খবর



পার্থ-অর্পিতা কাণ্ডের পর এবার বিপুল অর্থসহ ৩ বিধায়ক গ্রেফতার

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ৫৭জন দেখেছেন
Image

কলকাতার পর হাওড়া। ফের উদ্ধার বিপুল অর্থ। এবার পুলিশের জালে অন্য রাজ্যের তিন কংগ্রেস বিধায়ক। তাদের গাড়িতে ছিল তাড়া তাড়া টাকা। তবে এ টাকার প্রকৃত মালিক কে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

তৃণমূল কংগ্রেস সরকারের মন্ত্রী পার্থ ও তার ঘনিষ্ঠ অভিনেত্রী অর্পিতা ইস্যুতে শনিবারই (৩০ জুলাই) রাজপথে নেমেছিল কংগ্রেস। ঠিক সেদিন রাতে কংগ্রেসের তিন বিধায়ক বিপুল অর্থসহ গ্রেফতার হলেন। যে অর্থের উৎস এখনো অজানা।

এ নিয়ে সামাজিকমাধ্যমে সরব পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল। তাদের প্রশ্ন, ঝাড়খণ্ডে সরকার ফেলা ও ঘোড়া কেনাবেচার গুঞ্জনের মধ্যেই বাংলায় তিন কংগ্রেস বিধায়কের কাছ থেকে বিপুল নগদ উদ্ধার হলো। এসব টাকার উৎস কী ইডি খতিয়ে দেখবে? মামলা করবে? নাকি এ তৎপরতা শুধুমাত্র বাছাই করা কয়েকজনের জন্যই?

jagonews24

পুলিশ জানিয়েছে, হাওড়া পুলিশের কাছে আগে থেকেই খবর ছিল। কলকাতা থেকে জামতাড়াগামী একটি কালো গাড়িতে বিপুল নগদ অর্থ পাচার হচ্ছে। সেই সূত্রে ৬ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন পাঁচলার রানিহাটি মোড়ের কাছে তল্লাশি চালায় পাঁচলা ও সাঁকরাইল থানার পুলিশ।

ঝাড়খন্ডের বিধায়কের স্টিকার লাগানো একটি কালো গাড়ি থামিয়ে তল্লাশি চালাতেই পুলিশের চক্ষু চড়কগাছ। গাড়ি থেকে উদ্ধার করা হয় নোটভর্তি দুটি কালো ব্যাগ। সেই গাড়িতে ছিলেন ঝাড়খন্ডের তিন কংগ্রেস বিধায়ক। তারা হলেন- রাজেশ কচ্ছপ, নমন বিকসাল ও ইরফান আনসারি।

পরে তাদেরকে পাঁচলা থানায় নিয়ে গিয়ে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কত টাকা রয়েছে, তাদের কাছে তা জানতে নোট গোনার মেশিন আনা হচ্ছে বলে সূত্রের খবর।

পুলিশের ধারণা, দুটি ব্যাগে লক্ষাধিক টাকা রয়েছে। হাওড়া জেলার (গ্রামীণ) পুলিশ সুপার স্বাতী ভাঙারিয়া জানিয়েছেন, তাদের কাছে আগে থেকেই খবর ছিল। সেই সূত্র ধরেই কালো গাড়িটি আটক করা হয়।


আরও খবর