Logo
আজঃ Monday ০৩ October ২০২২
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ সেপ্টেম্বর ২০২২

প্রকাশিত:Wednesday ২১ September ২০২২ | হালনাগাদ:Monday ০৩ October ২০২২ | ৬৭জন দেখেছেন
Image

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

এবার তাইওয়ান প্রণালিতে যুক্তরাষ্ট্র-কানাডার রণতরী

তাইওয়ানকে কেন্দ্র করে ফের উত্তেজনার পারদ চড়ছে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে। কারণ তাইওয়ান প্রণালীতে চলতি বছর দ্বিতীয়বারের মতো যৌথ মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র ও কানাডা। এরপর চীনের পক্ষ থেকে জানানো হয়েছে, কোনো রকম প্ররোচনা সৃষ্টির চেষ্টা হলে কিংবা তাদের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা ক্ষতিগ্রস্ত হলে, পাল্টা জবাব দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে তারা।

কংগ্রেস সভাপতি নির্বাচন নিয়ে নতুন জটিলতা

ভারতের বহু পুরোনো রাজনৈতিক দল কংগ্রেসের সভাপতি নির্বাচনে প্রার্থী হতে রাজি রাজস্থানের বর্তমান মুখ্যমন্ত্রী অশোক গেহলট। কিন্তু সেটার জন্য রাজস্থানের মুকুট ছাড়তে নারাজ তিনি। বুধবার (২১ সেপ্টেম্বর) গভীর রাতে দলের রাজস্থানের বিধায়কদের এমনটাই জানিয়ে দিয়েছেন অশোক গেহলট। ফলে কংগ্রেসের সভাপতি নির্বাচন ঘিরে নতুন করে জটিলতা তৈরি হওয়ার একটা আশঙ্কা তৈরি হয়েছে।

মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় রুপির রেকর্ড দরপতন

মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় রুপির রেকর্ড দরপতন হয়েছে। এদিকে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদের হার আরও বাড়াতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক। এর মধ্যেই রুপির এমন পতনের খবর এল।

ব্যবসায় জ্বালানি বিল অর্ধেক করছে যুক্তরাজ্য

আসন্ন শীতে ব্যবসার ক্ষেত্রে জ্বালানি বিল অর্ধেক করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। আগামী মাস থেকে বাজার মূল্যের চেয়ে ব্যবসায় পাইকারি বিদ্যুৎ ও গ্যাসের দাম অর্ধেক নির্ধারণ করা হবে। ধারণা করা হচ্ছে এতে ব্যবসা-বাণিজ্যে স্বস্তি ফিরবে। তবে সরকারের ব্যয় অস্বাভাবিক বেড়ে যাবে।

শুধু প্রতিরোধ সংগ্রামের মাধ্যমে ইরানকে রক্ষা সম্ভব: খামেনি

ইরাকের সাবেক শাসক সাদ্দাম হোসেনের আগ্রাসনের বিরুদ্ধে আট বছরের পবিত্র প্রতিরক্ষা যুদ্ধে প্রমাণিত হয়েছে, একমাত্র প্রতিরোধ সংগ্রামের মাধ্যমে আগ্রাসী বাহিনীর হাত থেকে মাতৃভূমিকে রক্ষা করা সম্ভব। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেনি বুধবার (২১ সেপ্টেম্বর) সকালে পবিত্র প্রতিরক্ষা যুদ্ধে অংশগ্রহণকারী একদল ইরানি সেনা কমান্ডার, সৈনিক ও শহীদ পরিবারের সদস্যদের সঙ্গে এক বৈঠকে একথা বলেন।

যুদ্ধের জন্য রিজার্ভ সেনা সমাবেশের নির্দেশ পুতিনের

রাশিয়া ও এর নাগরিকদের রক্ষায় যুদ্ধ করার জন্য আরও সেনা সমাবেশের নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই নির্দেশনার ফলে যারা কোনো এক সময় রুশ সেনাবাহিনীতে কাজ করেছেন বা প্রশিক্ষণ নিয়েছেন সেই সব রিজার্ভিস্টদের এখন যুদ্ধ করার জন্য ডেকে পাঠানো হবে। ভ্লাদিমির পুতিন বলেছেন, মাতৃভূমি, সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা আর জনগণের নিরাপত্তা রক্ষা করার জন্য তিনি সেনা সমাবেশের নির্দেশ দিয়েছেন। বুধবার (২১ সেপ্টেম্বর) থেকেই সৈন্য সমাবেশ শুরু হয়ে যাবে।

পাকিস্তানে কমার বদলে ফের বাড়লো পেট্রলের দাম

পাকিস্তানে পেট্রলের দাম কমতে পারে জানিয়ে গত সপ্তাহে খবর ছড়িয়েছিল স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে। কিন্তু বুধবার (২১ সেপ্টেম্বর) সংশোধিত জ্বালানি মূল্য ঘোষণা হতেই দেখা গেলো, কমানোর বদলে উল্টো এর দাম বাড়িয়ে দিয়েছে সরকার।

২০০৮ সালের পর প্রথম ইসরায়েল-তুরস্ক বৈঠক

জাতিসংঘের সাধারণ পরিষদের বার্ষিক সভায় অংশ নেওয়ার সময় সাইডলাইন বৈঠক করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ান। স্থানীয় সময় মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) এ বৈঠক অনুষ্ঠিত হয়। ২০০৮ সালের পর দু’দেশের নেতাদের এটাই প্রথম সরাসরি বৈঠক বলে ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে।

পাকিস্তানে নিয়ন্ত্রণ হারাতে চলেছে পানিবাহিত রোগ

পাকিস্তানের বন্যাকবলিত এলাকাগুলোতে দ্রুত ছড়াচ্ছে পানিবাহিত রোগ। মঙ্গলবার (২০ প্টেম্বর) এতে আরও আরও নয়জন মারা যাওয়ার খবর জানিয়েছে কর্তৃপক্ষ। পর্যাপ্ত সহযোগিতা না পেলে এসব এলাকায় পানিবাহিত রোগের বিস্তার খুব শিগগির নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে বলে আশঙ্কা করছেন কর্মকর্তারা।

ফের বাবা হচ্ছেন মার্ক জাকারবার্গ

ফের বাবা হতে যাচ্ছেন মার্ক জাকারবার্গ। বুধবার (২১ সেপ্টেম্বর) এক ফেসবুক পোস্টে জাকারবার্গ জানিয়েছে, অনেক অনেক ভালোবাসা। আমি জানাতে পেরে আনন্দিত যে ম্যাক্স ও আগস্ট আগামী বছর নতুন বোন পেতে যাচ্ছে। জানা গেছে, মার্ক জাকারবার্গের স্ত্রীর নাম প্রিসিলা চ্যান। এ দম্পতির ম্যাক্স ও আগস্ট নামে আগেই দুই সন্তান রয়েছে। এর মধ্যে ফের বাবা হওয়ার সুখবর দিলেন বিশ্বের এই অন্যতম ধনী।


আরও খবর