Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ জুন ২০২২

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১০৬জন দেখেছেন
Image

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পশ্চিম ইউরোপে তীব্র তাপপ্রবাহ, জনজীবন বিপর্যস্ত

গ্রীষ্মের শুরুতেই তীব্র তাপপ্রবাহের সম্মুখীন পশ্চিম ইউরোপের দেশগুলো। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। অঞ্চলটির একটি সমৃদ্ধশালী দেশ স্পেন। সেখানে বইতে শুরু করেছে তীব্র তাপপ্রবাহ। দেশটির একটি অংশে যেকোনো ধরনের আউটডোর ইভেন্ট বাতিল করা হয়েছে। ইতালি, ফ্রান্স ও যুক্তরাজ্যেও একই ধরনের আবহাওয়া বিরাজ করছে।

রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনার পরিকল্পনা ইউক্রেনের

আগামী আগস্ট মাসের শেষের দিকে রাশিয়ার সঙ্গে আবারও শান্তি আলোচনার পরিকল্পনা করছে ইউক্রেন। এর আগেও দুদেশের মধ্যে শান্তি আলোচনা হয়েছে তবে তা থেকে তেমন কোনো অগ্রগতি দেখা যায়নি। কিয়েভের প্রধান আলোচক ডেভিড আরাখামিয়া মার্কিন সম্প্রচারক ভয়েস অব আমেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, আলোচনার জন্য তার দেশ আরও ভালো অবস্থানে থাকবে। তিনি বিশ্বাস করেন যে, ইউক্রেন বিভিন্ন জায়গায় পাল্টা আক্রমণের পাশাপাশি অভিযানও চালাবে। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেননি।

চীনে পেট্রকেমিক্যাল কারখানায় ভয়াবহ আগুন

চীনের একটি পেট্রকেমিক্যাল কারখানায় ভয়াবহ আগুন লেগেছে। শনিবার (১৮ জুন) দেশটির সিনোপেক সাংহাই পেট্রকেমিক্যাল কোম্পানি লিমিটেডের কারখানায় এ দুর্ঘটনা ঘটে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।রাষ্ট্রনিয়ন্ত্রিত সাংহাই ডেইলি টুইটারে এ সম্পর্কিত একটি ভিডিও পোস্ট করেছে। এতে বড় কারখানাটির একটি অংশে আগুন ছড়িয়ে পড়তে দেখা গেছে। এ সময় কালো ধোঁয়া ও আগুনের কুণ্ডলিও আকাশে উঠতে দেখা যায়।

জ্বালানি তেলের দাম কমেছে ৬ শতাংশ, ডলার আরও শক্তিশালী

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য শুক্রবার (১৭ জুন) ছয় শতাংশ কমেছে, যা গত চার সপ্তাহের মধ্যে কম। এদিকে বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলো সুদের হার বাড়িয়েছে। এতে অর্থনৈতিক প্রবৃদ্ধি ধীর হওয়ার আশঙ্কা রয়েছে। কমছে তেলের চাহিদা। অন্যদিকে বিভিন্ন মুদ্রার বিপরীতে শক্তিশালী হচ্ছে ডলার। শনিবার (১৮ জুন) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


আরও খবর



গণতান্ত্রিক আন্দোলনকে শক্তিশালী করতে মাঠে থাকবে এলডিপি

প্রকাশিত:Friday ১০ June ২০২২ | হালনাগাদ:Saturday ২৫ June ২০২২ | ৫০জন দেখেছেন
Image

আমরা গণতন্ত্রের সংগ্রামে ছিলাম। কিন্তু আজ আমাদের দেশে গণতন্ত্র নেই। আমরা এক দুঃশাসনের ভেতরে আছি। এই স্বৈরাচারী সরকার গণতন্ত্রকে হত্যা করেছে। গণতান্ত্রিক আন্দোলনকে শক্তিশালী করতে আমরা দুর্বার আন্দোলন গড়ে তুলবো।

শুক্রবার (১০ জুন) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে এক বর্ধিত সভায় এসব কথা বলেন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নেতারা।

সভায় এলডিপির মহাসচিব সাহাদাত হোসেন সেলিম বলেন, বর্তমান সরকারের স্বৈরাচারী মনোভাব থেকে গণতান্ত্রিক রাষ্ট্র ফিরিয়ে আনতে আমরা আন্দোলন করছি। আমরা জাতীয়তাবাদী শক্তির সঙ্গে রাজপথে আন্দোলনে আছি। বিএনপিকে আহ্বান করবো, তারা যেন তাদের ঘরের শত্রুকে চিনতে পারে। আমরা বিএনপির যেকোনো গণতান্ত্রিক আন্দোলনে রাজপথে থাকবো।

LDP-(2).jpg

দলটির সহ-সভাপতি আব্দুল গনি বলেন, তারেক রহমানের নির্দেশে আমরা রাজপথে আন্দোলন করছি। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে মানুষ না খেয়ে থাকছে। পদ্মা সেতু, উড়ালসেতু এসব করে কোনোদিন মানুষের উন্নয়ন করা সম্ভব নয়। আপনারা ক্ষমতাকে চিরস্থায়ী ভাবছেন। জনগণ আপনাদের দুঃশাসন থেকে মুক্তি চায়।

এ সময় এলডিপির নেতা আব্দুল করিম আব্বাসী বলেন, দেশের বর্তমান পরিস্থিতির জন্য আমরাও অনেকটা দায়ী। খালেদা জিয়ার নানা সুযোগ-সুবিধা নিয়েও দলের ভেতরে কিছু মানুষ বিশ্বাসঘাতকতা করেছে। আজকে দেশে এই যে দুর্নীতি, অরাজকতা, হত্যা ও ঘুম চলছে এরকম পরিস্থিতি ব্রিটিশ আমল, পাকিস্তান আমলেও আগে কখনো দেখিনি।

সভায় আরও বক্তব্য দেন এলডিপির যুগ্ম মহাসচিব আবুল বাশার, তমিজউদ্দিন টিটু, এ এস এম মহিউদ্দিন, ও সাংগঠনিক সম্পাদক শফিউল বারী রাজুসহ বিভিন্ন পর্যায়ের নেতারা।


আরও খবর



নেত্রকোনার ৭০০ বানভাসির পাশে ময়মনসিংহ ছাত্রলীগ

প্রকাশিত:Friday ২৪ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২৪জন দেখেছেন
Image

বন্যাকবলিত নেত্রকোনার পানিবন্দিদের পাশে দাঁড়িয়েছে ময়মনসিংহ জেলা ছাত্রলীগ। বানভাসি ৭০০ মানুষের কাছে ত্রাণসামগ্রী পৌঁছে দিচ্ছে সংগঠনটি।

ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে মুড়ি, চিড়া, চিনি, লাইটার, মোমবাতি, বিস্কুট, বিশুদ্ধ পানি, প্রয়োজনীয় ওষুধ ও গুঁড়া দুধ।

শুক্রবার (২৪ জুন) সকালে খাদ্য সহায়তা নিয়ে নেত্রকোনার মদন উপজেলার উদ্দেশ্যে রওনা হয়েছেন সংগঠনটির নেতাকর্মীরা।

ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সভাপতি আল আমিন বলেন, মদন উপজেলার বানভাসি ৭০০ মানুষের কাছে এ ত্রাণ সহায়তা পৌঁছে দেওয়া হবে। প্রয়োজনে আবারও বানভাসিদের সহায়তায় জেলা ছাত্রলীগ তাদের পাশে দাঁড়াবে।


আরও খবর



দেশের অর্থনৈতিক অবস্থা ভালো, মিতব্যয়ী হতে হবে: আইনমন্ত্রী

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ও করোনাভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতি যেখানে টালমাটাল সেখানে বাংলাদেশ অর্থনৈতিক অবস্থা ভালো আছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেছেন, একটা দেশ আর্থিকভাবে সচ্ছল থাকতে ৩ মাসের ইমপোর্ট বিল পেমেন্ট করার মতো রিজার্ভ থাকতে হয়। পাকিস্তানের যেখানে ২ মাস ও শ্রীলঙ্কার মাত্র এক দিনের ইমপোর্ট বিল পেমেন্টের সামর্থ্য রয়েছে। সেখানে আমাদের বাংলাদেশের সাত থেকে সাড়ে-সাত মাসের ইমপোর্ট বিল পেমেন্টে করার মতো রিজার্ভ রয়েছে। কিন্তু এরপরও আমাদের সতর্কতার পাশাপাশি মিতব্যয়ী হতে হবে।

শনিবার (১৮ জুন) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিআরএসএর আয়োজিত সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দেশবাসীকে সেবা দিতে সাব-রেজিস্ট্রারদের নির্দেশনা দিয়ে আইনমন্ত্রী বলেন, আজ বাংলাদেশে বদলে গেছে, এই বদলে যাওয়া বাংলাদেশের সঙ্গে বাংলাদেশ রেজিস্ট্রেশন সার্ভিস অ্যাসোসিয়েশনকে (বিআরএসএ) খাপ খাইয়ে চলতে হবে।

তিনি বলেন, আমরা চাই মামলা জট কমুক। কিন্তু মামলার শুরু হয় জমি-জমা নিয়ে। রেজিস্ট্রেশন ডিপার্টমেন্ট ডিজিটালাইজ করা হচ্ছে, আপনাদের (সাব-রেজিস্ট্রারদের) আধুনিক প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। এই বিভাগে এখন পিএসসি থেকে নিয়োগ দেওয়া হচ্ছে। প্রতিটি উপজেলায় সাব-রেজি অফিস বানিয়ে দেওয়া হচ্ছে। এখন দেশবাসীকে সেবা দিতে হবে।

আনিসুল হক বলেন, বর্তমানে দেশ প্রযুক্তিতে অনেকদূর এগিয়ে গেছে। এই অবস্থায় সাব-রেজিস্ট্রি অফিসগুলো ডিজিটাইজেশন বা ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালুর বিকল্প নেই। এই প্রক্রিয়া চালু হলে জনগণকে দ্রুত রেজিস্ট্রেশন সেবা দেওয়া সম্ভব হবে।

মন্ত্রী বলেন, দীর্ঘদিনের দাবি অনুযায়ী নিবন্ধন পরিদপ্তরকে উন্নীত করা হয়েছে। সব কর্মকর্তাদের দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। উন্নয়ন প্রকল্পের আওতায় দেশের বিভিন্ন জেলায় জেলা রেজিস্ট্রার ও সাব-রেজিস্ট্রারের অফিস ভবন নির্মাণ করা হয়েছে।

বিআরএসত্রের সভাপতি মো. জিয়াউল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মো. মইনুল কবির, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, নিবন্ধন অধিদফতরের মহাপরির্শক শহীদুল আলম ঝিনুক, বিআরএসএ’র মহাসচিব মো. জাহিদ হোসেন প্রমুখ।


আরও খবর



ব্যাংক গ্রাহকের অভিযোগ ১০ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৫২জন দেখেছেন
Image

অনেক ক্ষেত্রে গ্রাহকের অভিযোগের বিষয়ে যথাযথ ব্যবস্থা নিচ্ছে না ব্যাংক। তাই ব্যাংকগুলোর বিরুদ্ধে উত্থাপিত গ্রাহকের অভিযোগ ১০ দিনের মধ্যে নিষ্পত্তির জন্য ফের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (১৩ জুন) ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, ‘গ্রাহকের অভিযোগ নিষ্পত্তি করতে ব্যাংকের প্রধান কার্যালয়ের প্রধান নির্বাহীর তত্ত্বাবধানে একটি অভিযোগ সেল গঠন করতে হবে। এরপর ১০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তি করতে হবে। তবে অভিযোগ নিষ্পত্তির সময়সীমা ৪৫ দিনের বেশি হবে না। কোনো কোনো ব্যাংকের শাখায় গ্রাহকের অভিযোগ নেওয়া হচ্ছে না। একইভাবে অনেক ব্যাংক গ্রাহকের অভিযোগের বিষয়ে যথাযথ ব্যবস্থা নিচ্ছে না, যা কাম্য নয়।’

নির্দেশনা যথাযথ পরিপালন করতে ব্যাংকের শাখা অফিসসহ সব কার্যালয়ে কর্মরতদের অবগত করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে ব্যাংক। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারার ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো, যা অবিলম্বে কার্যকর হবে।


আরও খবর



বিশ্ব সাইকেল দিবস আজ

প্রকাশিত:Friday ০৩ June ২০২২ | হালনাগাদ:Saturday ২৫ June ২০২২ | ৫৬জন দেখেছেন
Image

বিশ্ব সাইকেল দিবস আজ শুক্রবার (৩ জুন)। প্রতিবছর এদিন বিশ্বজুড়ে পালন হয় দিবসটি। বাংলাদেশেও পালিত হচ্ছে।

এ উপলক্ষে বিভিন্ন সাইকেল রাইড সংগঠনগুলো নিয়েছে নানা কর্মসূচি। এর মধ্যে রয়েছে র্যালি, বিভিন্ন গন্তব্যে সাইকেল রাইড দেওয়া।

সুস্থ জীবন পরিচালনার জন্য ২০১৮ সালের এপ্রিলে ৩ জুনকে বিশ্ব সাইকেল দিবস হিসেব প্রস্তাব করে জাতিসংঘ। এরপর থেকেই প্রতি বছর এটি পালিত হয়ে আসছে। যাতে অংশ নেয় সব ধরনের মানুষ।

বলা হয়, সাইকেল মানব সভ্যতার ক্রমবিকাশের প্রতীক। এটা সহনশীলতা, পারস্পরিক শ্রদ্ধা বাড়ানো, সামাজিক বন্ধন এবং সংস্কৃতির বাহন হিসেবে কাজ করে।

জাতিসংঘ সাইকেলকে শান্তি, সহনশীলতা, স্বাস্থ্য, পরিবেশ ও জলবায়ুর জন্য উপযুক্ত যানবাহন হিসেবে পরিচয় করিয়েছে।

দিবসটির মূল উদ্দেশ্য ‘মানবতাকে এগিয়ে নিয়ে যাওয়া। মার্কিন যুক্তরাষ্ট্রর অধ্যাপক লেসজেক সিবিলস্কি বিশ্ব সাইকেল দিবসের স্বীকৃতির জন্য কাজ শুরু করেন। এর ধারাবাহিকতায় দিবসটি তুর্কমেনিস্তানকে নিয়ে ৫৬টি দেশের সমর্থন লাভ করে।

বর্তমানে বিশ্বজুড়ে এখন বাইসাইকেল জনপ্রিয় হচ্ছে। বিশেষ করে উন্নত দেশের মানুষ সাইকেলের দিকে বেশি ঝুঁকছে।


আরও খবর